Logo
শিরোনাম

মহারাষ্ট্রে হাসপাতালে আগুন, ১৩ কোভিড রোগীর মৃত্যু

প্রকাশিত:শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | ৩২১৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের মহারাষ্ট্রে একটি কোভিড-১৯ হাসপাতালে অগ্নিকাণ্ডে প্রাণ হারালেন ১৩ রোগী। বার্তা সংস্থা এএনআইর বরাত দিয়ে সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লেগে যায় মুম্বাইয়ের কাছে পালঘরে অবস্থিত ভিরারের বিজয় বল্লভ কোভিড হাসপাতালে। দুদিন আগেই মহারাষ্ট্রের নাসিক জেলায় একটি হাসপাতালে অক্সিজেন ট্যাঙ্কার লিক হয়ে অক্সিজেনের অভাবে ২৪ জন করোনা রোগীর মৃত্যু হয়েছিল।

জানা যায়, বৃহস্পতিবার দিবাগত রাত রাত সাড়ে ৩টা নাগাদ বিজয় বল্লভ কোভিড হাসপাতালে আগুন লাগে। অভিযোগ উঠেছে হাসপাতালে পর্যাপ্ত সংখ্যক চিকিৎসক বা চিকিত্সাকর্মী ছিলেন না। এই অবস্থাতেই হাসপাতালে মোট ৯০ জন রোগী ভর্তি ছিলেন। নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) মোট ১৭ জন রোগী ভর্তি ছিলেন। তাঁদের মধ্যে প্রাণ হারান ১৩ জন। আগুন নিয়ন্ত্রণে আনতে ১০টি ফায়ার ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছায়। পাশাপাশি করোনা রোগীদের ওই হাসপাতাল থেকে অন্য হাসপাতালে স্থানান্তরের কাজ চলছে।

আগুন লাগার পর রোগী ও স্বাস্থ্যকর্মীদের মধ্যে ব্যাপক আতঙ্ক ছড়িয়ে পড়ে। আজ ভোর সাড়ে ৫টার মধ্যে ওই হাসপাতাল‌ের আগুন নেভানো সম্ভব হয়েছে বলে ফায়ার সার্ভিস জানিয়েছে।

প্রত্যক্ষদর্শী অবিনাশ পাতিল এই দুর্ঘটনার বিষয়ে বলেন, হাসপাতালে অগ্নি নির্বাপণ ব্যবস্থা বিকল ছিল। ওয়াটার স্প্রিঙ্কলার বা অগ্নি নির্বাপক সিলিন্ডার কাজ করছিল না। ঘটনার সময় কোনো চিকিত্সক ছিলেন না। শুধু দুজন নার্স তখন হাসপাতালের সামনে দাঁড়িয়ে ছিলেন। আমি আইসিইউ-তে আগুন লাগতে দেখি। কীভাবে রোগীরা পুড়ে যায় সেই আগুনে, তা দেখি। আমি মাকে এই হাসপাতালে ভর্তি করতে এসে এই ঘটনার সাক্ষী হই।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার জানিয়েছে, ওই হাসপাতালের প্রধান কার্যনির্বাহী কর্মকতা দিলীপ শাহ বলেছেন, আইসিইউ-তে রাত ৩টা নাগাদ আগুন লাগে। এতে ১৩ জনের মৃত্যু হয়েছে। যে ২১ জন রোগীর অবস্থা সংকটজনক ছিল, তাঁদের অন্য হাসপাতালে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এই আগুন লাগার ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন বলে মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩