Logo
শিরোনাম

মহিষের আক্রমণে আ.লীগ নেতাসহ নিহত ৩

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ১৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টাঙ্গাইলের দেলদুয়ারে মহিষের আক্রমণে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতিসহ তিনজন নিহত হয়েছেন। গতকাল সোমবার রাতে চিকিৎসাধীন অবস্থায় দুইজন মারা যান। এর আগে বিকেলে হাজেরা বেগম নামে এক নারী মারা গেছেন।

নিহতরা হলেন উপজেলার লাউহাটি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি হাসমত আলী খান ও একই এলাকার কিতাব আলী। অপর নিহত হাজেরা বেগম উপজেলার তারুটিয়া গ্রামের বাসিন্দা।

জানা গেছে, দেলদুয়ারের এলাসিন ইউনিয়নের বারপাখিয়া গ্রামের শরিফ মিয়া কৃষিকাজের জন্য এক জোড়া মহিষ কেনেন। গত রোববার একটি মহিষ দড়ি ছিঁড়ে পালিয়ে যায়। এ সময় লাউহাটি ইউনিয়নের তারুটিয়া গ্রামের মানুষের ওপর হামলা চালায়। পরে মহিষটিকে ধরতে গিয়ে দুই ঘণ্টায় নারী-পুরুষসহ অন্তত ২৫ জন আহত হয়েছে। পরে আহতদের উদ্ধার করে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দেলদুয়ার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাসির আলী মৃধা বলেন, চিকিৎসাধীন অবস্থায় দুজন মারা গেছেন। এর আগে গতকাল এক নারী মারা গেছেন। এ নিয়ে তিনজনের মৃত্যু হয়েছে। বাকিরা চিকিৎসাধীন রয়েছে।

নিউজ ট্যাগ: মহিষের আক্রমণ

আরও খবর

ভাতিজার দায়ের কোপে চাচা খুন

বৃহস্পতিবার ০৫ জানুয়ারী ২০২৩

টাঙ্গাইলে ট্রেনের ধাক্কায় দুই যুবক নিহত

বৃহস্পতিবার ২২ ডিসেম্বর 20২২




বিশ্বকাপে রাজনীতির শিকার রোনাল্ডো, নতুন বিতর্ক রাষ্ট্রপ্রধানের

প্রকাশিত:বুধবার ২৮ ডিসেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে নিয়ে নতুন বিতর্ক। বিশ্বকাপে রাজনীতির শিকার হয়েছেন পর্তুগীজ তারকা, অভিযোগ করলেন তুরস্কের প্রেসিডেন্ট। প্রতিযোগিতার নকআউট পর্বের দু’টি ম্যাচে রোনাল্ডোকে প্রথম একাদশে রাখা হয়নি। সেই ঘটনার কথা উল্লেখ করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ এরদোগান বলেছেন, রোনাল্ডো রাজনীতির শিকার।

তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, রোনাল্ডোর সঙ্গে যা হয়েছে, সেটা রাজনৈতিক নিষেধাজ্ঞার মতো। পর্তুগাল রোনাল্ডোকে নষ্ট করে দিচ্ছে। খেলার শেষ ৩০ মিনিটের জন্য রোনাল্ডোকে নামানোর অর্থ, তাঁর মতো ফুটবলারের মনোবল নষ্ট করে দেওয়া। ওরা এ ভাবে রোনাল্ডোর সব মানসিক শক্তি কেড়ে নিতে চেয়েছিল। উল্লেখ্য, ইজরায়েল-প্যালেস্তাইন বিতর্কে অতীতে প্যালেস্তাইনের যুদ্ধবিধ্বস্ত মানুষের পাশে দাঁড়িয়েছিলেন রোনাল্ডো। ইজরায়েলের সঙ্গে তুরস্কের কূটনৈতিক সম্পর্ক ভাল নয়। সম্ভবত সে কারণেই তুরস্কের প্রেসিডেন্ট কঠিন সময়ে রোনাল্ডোর পাশে থাকার বার্তা দিয়েছেন।

বিশ্বকাপের সময় জাতীয় দলের কোচের সঙ্গে মতবিরোধ হয় পর্তুগীজ তারকার। দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ম্যাচে তাঁকে তুলে নেওয়ার সিদ্ধান্ত মানতে পারেননি রোনাল্ডো। বিশ্বকাপের আগে ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেড কোচের বিরুদ্ধে এক সাক্ষাৎকারে মুখ খুলে বিতাড়িত হন। তারও আগে জুভেন্তাসে গিয়েও মানিয়ে নিতে পারেননি রোনাল্ডো।

শুধু ফুটবল নয়, রোনাল্ডোর ব্যক্তিগত জীবন সুখের হয়নি ২০২২ সালে। গত এপ্রিলে সদ্যোজাত পুত্র সন্তানের মৃত্যু তাঁর জীবন এলোমেলো করে দিয়েছিল। জন্মের কয়েক দিন পর মৃত্যু হয় তাঁর পুত্র সন্তানের।


আরও খবর



১৬ জানুয়ারি: ইতিহাসের এই দিনে

প্রকাশিত:সোমবার ১৬ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজকের দিনটি কাল হয়ে যায় অতীত। তাই প্রতিটি দিনই এক একটি ইতিহাস। আজ ১৬ জানুয়ারি ২০২৩, সোমবার। এক নজরে দেখে নিন ইতিহাসের আজকের এই দিনে কি কি ঘটেছিল। কে কে জন্ম নিয়েছিলেন ও মৃত্যুবরণ করেছিলেন।

ঘটনাবলি :

৯২৯ - স্পেনের মুসলিম শাসক আবিদ উর রহমান স্পেনের কর্ডোভায় রাজধানী স্থাপন করেন।

১৪৯২ - স্পেনিশ ভাষার প্রথম গ্রামার রানি ইসাবেলা প্রথম এর কাছে হস্তান্তর করে।

১৬০৫ - বিখ্যাত উপন্যাস ডন কুইকসোট এর প্রথম প্রকাশ।

১৬৬৬ - ইংল্যান্ডের বিরুদ্ধে ফ্রান্স ও হল্যান্ডের যুদ্ধ ঘোষণা।

১৭৬১ - ফরাসিদের কাছ থেকে পন্ডিচেরি দখল নেয় ব্রিটিশরা।

১৭৬৮ - কলকাতায় প্রথম ঘোড়দৌড় শুরু হয়।

১৯২০ - লিগ অব নেশন্সের প্রথম সভা প্যারিসে অনুষ্ঠিত হয়।

১৯২২ - কুমিল্লায় কবি কাজী নজরুল ইসলাম গ্রেফতার হন।

১৯২৯ - বিবিসির প্রথম পত্রিকা দি লিসেনার প্রথম প্রকাশিত হয়।

১৯৪৫ - অ্যাডলফ হিটলার ব্যাঙ্কারে অবস্থান গ্রহন করেন।

১৯৫৬ - মিসরের প্রসিডেন্ট গামাল আবদেল নামের প্যালিস্টাইন মুক্ত করার ঘোষণা দেন।

১৯৬৬ - নাইজেরিয়ায় সামরিক শাসক জেনারেল আগুইয়ির ক্ষমতা গ্রহণ।

১৯৬৯ - প্রাক্তন সৌভিয়েত ইউনিয়নের দুটো নভোযানের প্রথমবার সংযোগ সম্পাদিত হয়। সংযুক্ত হওয়ার পর এ দুটো নভোযান মহাশূন্যে আরও ৪ ঘণ্টা পরিভ্রমণ করে।

১৯৭০ - গাদ্দাফি লিবিয়ার প্রধানমন্ত্রী নির্বাচিত হন।

১৯৭৫ - অ্যাংগোলার স্বাধীনতা স্বীকৃতি দেয় পতুর্গাল।

১৯৭৯ - ইরানের শাহ পরিবারসহ ইরান থেকে পলায়ন করে।

১৯৮২ - ৪৫০ বছর বিছিন্ন অবস্থা থাকার পর ভ্যাটিকান আর ব্রিটেনের মধ্যে আবার কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠিত হয়।

১৯৯১ - উপসাগরীও যুদ্ধ: আমেরিকা ইরাকের সাথে যুদ্ধ ঘোষণা করে।

২০০০ - রিকার্ডো লাগোস চিলির প্রথম সমাজবাদী প্রেসিডেন্ট নির্বাচিত হন।

২০০১ - কঙ্গোর প্রসিডেন্ট লুরান্ট কাবালা নিজ দেহরক্ষির হাতে নিহত হন।

২০০২ - জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে ওসামা বিন লাদেন, আল-কায়েদা এবং অবশিষ্ট তালেবান সদস্যদের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা জারি এবং সম্পদ জব্দ করার সিদ্ধান্ত নেয়।

২০০৬ - আফ্রিকার প্রথম দেশ হিসেবে লাইবেরিয়ায় নারী প্রেসিডেন্ট অ্যালেন-জনসন সিরলিফের অভিষেক।

জন্ম :

১৮৭৪ - বিখ্যাত কানাডীয় কবি রবার্ট সার্ভিস।

১৯০১ -বাঙালি ভাষাতাত্ত্বিক ও সাহিত্য বিশারদ সুকুমার সেন।

১৯১০ - ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের বাঙালি বিপ্লবী রামকৃষ্ণ বিশ্বাস।

১৯১৯ - বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী এম মনসুর আলী।

১৯৩৩ - খ্যাতিমান মার্কিন লেখিকা ও সাহিত্য সমালোচক সুসান সনট্যাগ।

১৯৮৭ - ভারতীয় বংশোদ্ভূত বিতর্কিত মার্কিন সাহিত্যিক কাব্য বিশ্বনাথন।

মৃত্যু : 

১৯১৫ - ঢাকার নবাব খাজা সলিমুল্লাহ।

১৯৩৮ - জনপ্রিয় বাঙালি কথাসাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায়।

২০০১ - রাজধানী কিনসাসায় নিজ দেহরক্ষীর গুলিতে নিহত হন কঙ্গো প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট লরা কাবিলা।

২০০১ - নেপালের যুবরাজ দীপেন্দ্র কর্তৃক রাজা বীরেন্দ্র বীর বীক্রম শাহদেব ও রানী ঐশ্বর্য সহ ১১ জন বন্দুকের গুলিতে নিহত হন।


আরও খবর

১৮ জানুয়ারি: ইতিহাসের এই দিনে

বুধবার ১৮ জানুয়ারী ২০২৩

১৭ জানুয়ারি: আজকের এই দিনে

মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩




সরকারি চাকরিতে ৩ লাখ ৫৮ হাজার ১২৫ পদ শূন্য

প্রকাশিত:বুধবার ১৮ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ ও অধিদপ্তরে ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি পদ শূন্য আছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। আজ বুধবার সংসদের অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের সংসদ অধিবেশন শুরু হলে প্রশ্নোত্তর টেবিলে প্রশ্ন উত্থাপিত হয়।

সরকারদলীয় সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের করা প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সর্বশেষ প্রকাশিত স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২১ বইয়ের (জুন, ২০২২ সালে প্রকাশিত) তথ্য অনুযায়ী, সরকারের অধীনে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/পরিদপ্তর ও সরকারি কার্যলয় সমূহে বেসামরিক জনবলের মোট শূন্য পদ ৩ লাখ ৫৮ হাজার ১২৫টি।

ফরহাদ হোসেন বলেন, এর মধ্যে প্রথম শ্রেণির ৪৩ হাজার ৩৩৬টি, দ্বিতীয় শ্রেণির ৪০ হাজার ৫৬১, তৃতীয় শ্রেণির ১ লাখ ৫১ হাজার ৫৪৮ এবং চতুর্থ শ্রেণি পদে শূন্য পদ ১ লাখ ২২ হাজার ৬৮০টি। এর মধ্যে ৪০তম বিসিএসে ১ হাজার ৯২৯ জনকে নিয়োগ করা হয়েছে। আর ৪২তম বিশেষ বিসিএসে (স্বাস্থ্য) ক্যাডারে ৩ হাজার ৯৬৬ জন সহকারী সার্জন নিয়োগ করা হয়েছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, ৪১তম বিসিএসের মৌখিক পরীক্ষা চলমান। ৪৩তম বিএসএসের লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ণ চলছে, ৪৪তম বিসিএসের লিখিত পরীক্ষা গত ১১ জানুয়ারি শেষ হয়েছে। আগামী মার্চের দ্বিতীয় সপ্তাহে ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি টেস্টের সম্ভাব্য তারিখ নির্ধারিত আছে।

সরকারি অফিসসমূহে শূন্য পদের বিপরীতে নিয়োগ চলমান প্রক্রিয়া জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, দ্বিতীয় শ্রেণির (১০-১৩তম গ্রেড) নিয়োগ পিএসসির মাধ্যমে হয়ে থাকে। ১৪ থেকে ২০তম গ্রেডের নিয়োগ সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/অধিদপ্তর/সংস্থার নিয়োগবিধি অনুযায়ী হয়ে থাকে। আদালতে মামলা থাকায় নিয়োগবিধি প্রণয়ন কার্যক্রম শেষ না হওয়ায় এবং পদোন্নতি যোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ পূরণ করা যায় না।

জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নুর প্রশ্নের জবাবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ৪০তম বিসিএসের নন-ক্যাডার পদে ৫ হাজার ৪৩৬টি শূন্য পদের চাহিদাপত্র পাওয়া গেছে। এগুলো যাচাই-বাছাই শেষে প্রকৃত সুপারিশযোগ্য শূন্য পদের সংখ্যা জানানো সম্ভব হবে।

সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শামসুন নাহারের প্রশ্নের জবাবে ফরহাদ হোসেন বলেন, স্ট্যাটিসটিকস অব সিভিল অফিসার্স অ্যান্ড স্টাফস-২০২১ প্রতিবেদন অনুযায়ী, দেশের সরকারি চাকারিজীবীর সংখ্যা ১৫ লাখ ৫৪ হাজার ৯২৭ জন। এর মধ্যে নারী ৪ লাখ ৪ হাজার ৫৯১ জন, যা মোট চাকরিজীবীর প্রায় ২৬ শতাংশ। ২০১০ সালে ছিল ২১ শতাংশ। তিনি প্রথম শ্রেণির পদে নারীদের জন্য আলাদা কোটা না থাকলেও ১৩ থেকে ২০তম গ্রেডে নিয়োগে নারীদের জন্য ১৫ শতাংশ কোটা সংরক্ষণ করা আছে।

নিউজ ট্যাগ: সরকারি চাকরি

আরও খবর



নববর্ষের বার্তা দিলেন চীনা রাষ্ট্রদূত

প্রকাশিত:শুক্রবার ২০ জানুয়ারী ২০23 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন চীনা নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন। দ্য বেল্ট অ্যান্ড রোড ম্যাগাজিনের বসন্ত উৎসবের বিশেষ সংখ্যা প্রকাশের বিষয়েও তিনি আনন্দ প্রকাশ করেছেন।

তিনি বলেছেন, চীনা বসন্ত উৎসবের বিশেষ উপলক্ষে আমি বাংলাদেশে চীনের দূতাবাসের পক্ষ থেকে চীনা নাগরিক, প্রতিষ্ঠানকে নববর্ষের শুভেচ্ছা জানাতে চাই।

ইয়াও ওয়েন বলেন, চীনের প্রেসিডেন্ট শি জিন পিং ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য নেতৃত্বে চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারিত্ব দ্রুত ও স্থিরভাবে বিকশিত হচ্ছে।

তিনি জানান, পারস্পরিক রাজনৈতিক আস্থা বৃদ্ধি করা হয়েছে, উন্নয়ন কৌশল সমন্বিত করা হয়েছে, এবং সকল ক্ষেত্রে সহযোগিতা উন্নীত করা হয়েছে।  উভয় পক্ষই মূল স্বার্থ ও প্রধান উদ্বেগের বিষয়ে একে অপরকে বোঝে, সমর্থন করে এবং যৌথভাবে আন্তর্জাতিক ন্যায়বিচার এবং বাস্তব বহুপাক্ষিকটাকে সমর্থন করে।

নিউজ ট্যাগ: চীনা রাষ্ট্রদূত

আরও খবর



জুনে ঢাকায় আসছে লিওনেল মেসির আর্জেন্টিনা

প্রকাশিত:মঙ্গলবার ১৭ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ৩৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অবশেষে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী দলকে ঢাকায় আনার উদ্যোগ সাফল্যের মুখ দেখতে শুরু করছে। সবকিছু ঠিক থাকলে আগামী জুনে ঢাকায় পা রাখবে তিন বারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) গণমাধ্যমে এ তথ্য জানিয়েছেন বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিন।

তার দাবি, প্রস্তাবিত এই সফর চূড়ান্ত হয়ে এসেছে। শুধু টার্মস অ্যান্ড কন্ডিশন বাকি। এ নিয়ে আলোচনা চলছে।

কাজী সালাউদ্দিন জানান, তারা (আর্জেন্টিনা) জুনের ফিফা উইন্ডোতে আসতে চায়। টার্মস অ্যান্ড কন্ডিশন ঠিক থাকলে জুনেই আসবে তারা।

খেলা কোথায় হবে প্রশ্নে বাফুফের সভাপতি জানান, খেলা বঙ্গবন্ধু স্টেডিয়ামেই হবে। এ ব্যাপারে জাতীয় ক্রীড়া পরিষদকে চিঠি দেওয়া হয়েছে, তারা যেন জরুরি ভিত্তিতে সব ঠিক করে দেয়। তারা রাজি হয়েছে।

আর্জেন্টিনা দলের প্রতিপক্ষ প্রসঙ্গে তিনি আরও জানান, আমাদের কয়েকটি দেশের নাম দেওয়া হবে। আমরা সেইগুলো নিয়ে কাজ করব। এরপর একটি দেশ ঠিক করা হবে।

এদিকে আর্জেন্টিনা ফুটবল দলের ঢাকায় আসার বিষয়ে আগামী ১৮ জানুয়ারি দুপুরে প্রেস কনফারেন্স ডেকেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। সংবাদ সম্মেলনে লে আলবিসেলেস্তেদের ঢাকায় আসার বিষয়ে বিস্তারিত বাফুফের পক্ষ থেকে জানানো হবে।


আরও খবর