Logo
শিরোনাম

মিলিটারি সার্ভিস থেকে অব্যাহতি পাচ্ছে না বিটিএস

প্রকাশিত:সোমবার ১০ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ৬৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাধ্যতামূলক মিলিটারি সার্ভিস থেকে বিটিএস সদস্যদের অব্যাহতি চাচ্ছিলেন ভক্তরা। আশাও করা হচ্ছিল দেয়া হবে। কিন্তু সে জায়গা থেকে সরে এসেছে দেশটির সরকার। এর আগে বলা হয়েছিল, বিটিএস সদস্যরা সার্ভিসে থেকেও পারফর্ম করতে পারবে। এ নিয়ে জরিপও করা হয়েছিল। অ্যাথলেটদের সুযোগ দেয়া হলেও বিটিএস সদস্যদের দেয়া হবে না। ডিসেম্বরে ৩০ পূর্ণ করতে যাওয়া জিনকে দিয়ে বাধ্যতামূলক মিলিটারি সার্ভিসে যেতে হবে বিটিএস সদস্যদের। এরপর একে একে অন্যরাও অন্তর্ভুক্ত হবেন।

দক্ষিণ কোরিয়ার নীতি অনুসারে, ১৮-২১ মাসের জন্য সুস্থ পুরুষদের জন্য মিলিটারি সার্ভিস বাধ্যতামূলক। কিন্তু বিশেষ ক্ষেত্রে ছাড় দেয়ার আবেদন করা হয়। বিশেষত বিটিএস যেভাবে দেশটিকে বিশ্বের কাছে উপস্থাপন করে, তাদের জন্য এ সুযোগ চাইতেই পারে তাদের ভক্তরা। কিন্তু দেশটির মিলিটারি ম্যানপাওয়ার অ্যাডমিনিস্ট্রেশন কমিশনার লি কি সিক এপিকে দেয়া সাক্ষাত্কারে বলেছেন, বিটিএস সদস্যদের এই বাধ্যতামূলক সামরিক সেবায় অংশগ্রহণ করা উচিত। দেশের সার্বিক নীতির রক্ষণাবেক্ষণের জন্য বিষয়টি জরুরি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রী লি জং সুপও পার্লামেন্টারি কমিটির সর্বশেষ মিটিংয়ে একই রকম কথা বলেছেন।

বাধ্যতামূলক এ সার্ভিস থেকে বিটিএস সদস্যদের অব্যাহতি দেয়ার জন্য বেশকিছু সংশোধনী প্রস্তাব করা হয়েছিল। কিন্তু পার্লামেন্টারি কমিটি এতে সমর্থন জানায়নি। তারা দেশের নীতির প্রতিই বেশি জোর দিয়েছেন। তবে সময় বদলের সঙ্গে সঙ্গে দেশটির যুবকদের মধ্যে পরিবর্তন এসেছে। তারা চায় না এভাবে তাদের জোর করা হোক। এর অন্যতম একটি কারণ হলো মিলিটারি সার্ভিসের জন্য তাদের প্রফেশনাল ক্যারিয়ার থেকে সরে আসতে হয়। সার্ভিস শেষ করে সবসময় তারা আর ফিরতে পারেন না। এমনটি একটি জরিপ থেকে দেখা গিয়েছে, দেশের তরুণদের ৬১ শতাংশ মনে করে বিটিএস সদস্যদের অব্যাহতি দেয়া উচিত।

গত আগস্টে দেশটির প্রতিরক্ষামন্ত্রী বলেছিলেন, সার্ভিসে সবাই একত্রে যোগ দেবে না। যারা সার্ভিসে থাকবে তারা এর বাইরে থাকা সদস্যদের সঙ্গে মিলে প্র্যাকটিস ও কনসার্টে অংশ নিতে পারবে। অর্থাৎ, চলমান বিতর্কের মোটামুটি এখানেই সমাপ্তি বলা যায়। বিটিএস সদস্যরা অব্যাহতি পাচ্ছেন না। দেশের নীতি মেনেই তাদের মিলিটারি সার্ভিসে অংশ নিতে হবে।

নিউজ ট্যাগ: বিটিএস

আরও খবর