Logo
শিরোনাম

মিয়ানমারে ফের নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ৫

প্রকাশিত:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিয়ানমারে বুধবার সামরিক অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে গুলি চালিয়ে পাঁচজনকে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী। খবর রয়টার্সের।

দেশটির উত্তরপশ্চিমাঞ্চলের কেইল শহরের এক অধিবাসী রয়টার্সকে জানান, জান্তা সরকারবিরোধী এক বিক্ষোভে নিরাপত্তা বাহিনী গুলি চালিয়েছে। ওই অধিবাসী জানান, তাকে এক প্রত্যক্ষদর্শী এ তথ্য জানিয়েছেন যিনি পাঁচটি মরদেহের ছবি তুলেছেন।

স্থানীয় গণমাধ্যমগুলো প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছে, সেখানে হতাহতের ঘটনা ঘটেছে ও বারবার গুলির শব্দ শোনা গেছে। মিজিমা ও ইরাবতী সংবাদমাধ্যম জানায়, পাঁচজন মারা গেছেন ও কয়েকজন আহত হয়েছেন।

গত ফেব্রুয়ারিতে মিয়ানমারের সেনাবাহিনী অং সান সুচির নির্বাচিত সরকারকে উৎখাত করে ক্ষমতা দখলের পর থেকেই দেশটির সকল স্তরের জনগণ অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করে। প্রায় প্রতিদিনই এসব বিক্ষোভে গুলি চালাচ্ছে দেশটির নিরাপত্তা বাহিনী। এখন পর্যন্ত নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫৮০ জন বিক্ষোভকারী মারা গেছেন।

মিয়ানমারের এই জনবিক্ষোভের নেতৃত্ব দিচ্ছে মূলত তরুণরাই। বিক্ষোভের আয়োজন ও প্রচারণার জন্য সামাজিক যোগাযোগমাধ্যমই তাদের প্রধান মাধ্যম। জান্তা সরকার ব্রডব্যান্ড ইন্টারনেট ও মোবাইল ডেটা সার্ভিস ব্যাপক বিঘ্নিত করার কারণে বিক্ষোভকারীদের প্রচারণার কাজ বেশ ব্যহত হচ্ছে।

ইন্টারনেটে প্রতিবন্ধকতার বিষয়গুলো পর্যবেক্ষণ করে এমন একটি প্রতিষ্ঠান হলো নেটব্লকস। নেটব্লকসের প্রতিষ্ঠাতা অ্যাল্প টকার রয়টার্সকে বলেন, ফেব্রুয়ারী থেকে তথ্যের অতল গহ্বরে মিয়ানমার ধাপে ধাপে ধসে পড়েছে।

তিনি বলেন, যোগাযোগ এখন খুব বেশি রকমের সীমিত এবং অল্প কিছু মানুষ তা ব্যবহার করতে পারছে।

প্রিন্ট মিডিয়া বন্ধ থাকায় বিক্ষোভকারীরা তাদের বার্তা ছড়িয়ে দিতে এখন বিকল্প উপায় ব্যবহার করছে। তারা এ-ফোর সাইজের কাগজে দৈনিক খবরের প্যাম্ফলেট তৈরি করে তা ডিজিটালভাবে শেয়ার করার পাশাপাশি ছাপিয়েও জনগণের মধ্যে বিতরণ করছে।

নিউজ ট্যাগ: মিয়ানমার

আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




লকডাউনে বন্ধ থাকবে স্টার সিনেপ্লেক্স

প্রকাশিত:সোমবার ০৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সারাদেশে সরকার ঘোষিত লকডাউনের মধ্যে বন্ধ থাকবে স্টার সিনেপ্লেক্স। যেহেতু দেশের সব শপিং মল বন্ধ থাকবে তাই এই ঘোষণা দিয়েছে মাল্টিপ্লেক্সটি।

এক বিজ্ঞপ্তিতে স্টার সিনেপ্লেক্স কর্তৃপক্ষ জানায়, ৫ এপ্রিল থেকে লকডাউনের কারণে সবগুলো শাখায় সিনেমা প্রদর্শন বন্ধ থাকবে। পরিস্থিতি বিবেচনায় পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে। সাময়িক বন্ধ রাখার বিষয়ে স্টার সিনেপ্লেক্স দর্শকদের কাছে দুঃখ প্রকাশ করছে। 

এ প্রসঙ্গে স্টার সিনেপ্লেক্সের চেয়ারম্যান মাহবুব রহমান রুহেল বলেন, সরকারের নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে সকলে নিজের সুরক্ষার জন্য সচেতন থাকবেন। পরিস্থিতি অনুকূল হলে আবার আমরা একসঙ্গে মিলিত হবো, আপনাদের পদচারণায় মুখরিত হবে স্টার সিনেপ্লেক্স প্রাঙ্গণ।

তিনি আরও জানান, বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর থেকে সতর্কতামূলক বিশেষ ব্যবস্থা নিয়েছিল স্টার সিনেপ্লেক্স। যথাযথ স্বাস্থ্যবিধি পালন, সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক পরিধান নিশ্চিতকরণ ও দর্শকদের জন্য প্রবেশ পথে এবং টিকেট কাউন্টারে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা করা হয়। পাশাপাশি নিজেদের স্টাফদের হ্যান্ডগ্লাভস ও মাস্ক ব্যবহারের উদ্যোগ নেওয়া হয়।


আরও খবর



এবার কোম্পানীগঞ্জ যুবলীগের সাধারণ সম্পাদকের পদত্যাগের ঘোষণা

প্রকাশিত:শনিবার ০৩ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
আমি শারীরিক, মানসিক ও আর্থিক কারণে বিপর্যস্ত। তাই দলের কোনো ধরনের দায়িত্ব পালন করা সম্ভব নয়। বিধায় দলের দায়িত্ব থেকে পদত্যাগ করলাম। যথাযথ কর্তৃপক্ষকে পদত্যাগপত্র পেশ করব

এবার নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক প্রভাষক গোলাম ছারওয়ার যুবলীগ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। তিনি মির্জা কাদেরের অনুসারী হিসেবে পরিচিত।

শুক্রবার (২ এপ্রিল) রাত ১০টার দিকে তিনি তার ফেসবুক আইডি থেকে এক স্ট্যাটাসে উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদকের পদ থেকে পদত্যাগের ঘোষণা দেন। তার এ পদত্যাগের ঘোষণায় উপজেলা আওয়ামী লীগের দুগ্রুপের বিবদমান পাল্টাপাল্টি হামলা মামলা নিয়ে নতুন করে চলছে নানা আলোচনা সমালোচনা।

তিনি স্ট্যাটাসে উল্লেখ করেন, আমি শারীরিক, মানসিক ও আর্থিক কারণে বিপর্যস্ত। তাই দলের কোনো ধরনের দায়িত্ব পালন করা সম্ভব নয়। বিধায় দলের দায়িত্ব থেকে পদত্যাগ করলাম। যথাযথ কর্তৃপক্ষকে পদত্যাগপত্র পেশ করব।

এ বিষয়ে তার সঙ্গে যোগাযোগ করলে তিনি স্ট্যাটাসের সত্যতা নিশ্চিত করে বলেন, আমি মানসিকভাবে সিন্ধান্ত নিয়েছি আমি আর রাজনীতি করব না। শনিবার তিনি সকলের সাথে আলাপ করে তার পদত্যাগপত্র যথাযথ কর্তৃপক্ষের কাছে দেবেন।

এর আগে বুধবার (৩১ মার্চ) দুপুর পৌনে ১২টায় ফেসবুক লাইভে এসে আওয়ামী লীগ থেকে পদত্যাগের ঘোষণা দেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই ও বসুরহাট পৌরসভার আলোচিত মেয়র আবদুল কাদের মির্জা। 


আরও খবর



‘শেখ হাসিনা’ চরিত্রে অপু বিশ্বাস

প্রকাশিত:রবিবার ১৪ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা শিরোনামের একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করবেন অনন্যা রুমা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে নির্মিত এ চলচ্চিত্রে নাম ভূমিকায় অভিনয় করবেন ঢালিউড কুইনখ্যাত অভিনেত্রী অপু বিশ্বাস। গত শুক্রবার অনুষ্ঠিত হয়েছে চলচ্চিত্রটির মহরত।

বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা প্রসঙ্গে অনন্যা রুমা জানান, অপু বিশ্বাস ছাড়াও এতে অনেক গুণী শিল্পীরা অভিনয় করবেন। ৫ ভাষায় নির্মিত হবে চলচ্চিত্রটি। শিগগিরই চিত্রায়ণ শুরু হবে।

শেখ হাসিনা চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়ে উচ্ছ্বসিত অপু বিশ্বাস। চলচ্চিত্রটি প্রসঙ্গে তিনি জানান, এটি তার স্বপ্নের চরিত্র। অভিনয় ক্যারিয়ারে অন্যরকম এক পাওয়া বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা চলচ্চিত্রটি।


আরও খবর



বড় বন্যার ঝুঁকি, সিডনির আরো এলাকা ছাড়ার নির্দেশ

প্রকাশিত:রবিবার ২১ মার্চ 20২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টিপাতের ফলে বন্যার পানিতে তলিয়ে যাওয়ার আশঙ্কায় নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের রাজধানী শহর সিডনির অধিকাংশ এলাকা খালি করার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ করে নিম্নাঞ্চলের বাসিন্দাদের অবশ্যই ঘরবাড়ি ছেড়ে নিরাপদে সরে যাওয়ার কথা বলা হয়েছে। সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানানো হয়।

বহু বছর পর গতকাল শনিবার প্রথম সিডনির ওয়ারাগাম্বা বাঁধের ওপর দিয়ে পানি প্রবাহিত হওয়া শুরু করে।

নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যজুড়ে বন্যার পানিতে আটকেপড়া বহু মানুষকে উদ্ধার করা হয়েছে। প্রাণঘাতী পর্যায়ের বন্যার সতর্কবার্তা দিয়েছেন অঙ্গরাজ্যের কর্মকর্তারা। বেশির ভাগ রাস্তা বন্ধ হয়ে গেছে। হাজার হাজার মানুষ জরুরি আশ্রয়কেন্দ্রে অবস্থান করছেন।

সিডনিতে গত ১২ ঘণ্টায় ১০০ মিলিমিটার (চার ইঞ্চি) বৃষ্টির কথা জানা গেছে। শহরের পশ্চিমাঞ্চলীয় ব্লু মাউন্টেইন এলাকায় ৩০০ মিটার (১২ ইঞ্চি) পর্যন্ত বৃষ্টিপাতের খবর পাওয়া গেছে।

অন্তত আগামী বৃহস্পতিবার পর্যন্ত এমন ঝড়ো বৃষ্টি হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

রাস্তা এবং ঘরবাড়ির আশপাশের বন্যার পানির ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করছেন সিডনির বাসিন্দারা।

আবহাওয়া ব্যুরোর কর্মকর্তা আগাটা ইমিলস্কা জানিয়েছেন, ভারি বৃষ্টিপাতের পাশাপাশি বিধ্বংসী বাতাসও বয়ে যেতে পারে। স্থানীয় বাসিন্দাদের ভয়াবহ পরিস্থিতির আশঙ্কার কথা জানান তিনি। সিডনি মর্নিং হেরাল্ডকে এই আবহাওয়াবিদ বলেন, যেকোনো সময় দ্রুত পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে। কোনো জরুরি না থাকলে ঘরে থাকাই বাঞ্ছনীয়।


আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




রাউজানে ট্রাক-অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ, নিহত ৪

প্রকাশিত:বুধবার ৩১ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাউজানে ট্রাকের সঙ্গে সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে চারজন নিহত হয়েছে। মঙ্গলবার (৩০ মার্চ) দিবাগত রাত সোয়া ২টার দিকে চট্টগ্রাম-কাপ্তাই সড়কের গশ্চি নয়াহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- মো. মোরশেদ (৪০), মো. কামরুল (৩৭), মো. ইদ্রিস (৪০), মো. সিরাজ (৫৫)।

নোয়াপাড়া পুলিশ ফাঁড়ির ইনচার্জ উপ-পরিদর্শক হুমায়ুন কবির বলেন, রাতে নয়াহাট এলাকায় ট্রাকের সঙ্গে সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই ৪ জনের মৃত্যু হয়েছে। মরদেহ উদ্ধার করে মর্গে পাঠানো হয়েছে।


আরও খবর