Logo
শিরোনাম

মক্কার গ্র্যান্ড মসজিদের সাবেক ইমাম শেখ তালিবের ১০ বছরের কারাদণ্ড

প্রকাশিত:শুক্রবার ২৬ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ১১২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সৌদি আরবের আপিল আদালত মক্কার গ্র্যান্ড মসজিদের সাবেক ইমাম শেখ সালেহ আল-তালিবকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন। মানবাধিকার সংস্থা ডনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে স্থানীয় গণমাধ্যম মিডল ইস্ট মনিটর।

প্রতিবেদনে বলা হয়েছে, রিয়াদের একটি বিশেষ আদালত শেখ সালেহ আল তালিবের খালাসের রায় বাতিল করে নতুন এই রায় দিয়েছেন।

২০১৮ সালের আগস্টে গ্রেপ্তার করা হয়েছিল ৪৮ বছর বয়সী সালেহ আল তালিবকে। কিন্তু কী কারণে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল, সে ব্যাপারে তখন আনুষ্ঠানিক কোনো ব্যাখ্যা দেয়নি সৌদি সরকার। তিনি তখন মক্কার গ্র্যান্ড মসজিদের ইমাম ছিলেন।

তবে সৌদি বন্দীদের নিয়ে কাজ করা প্রিজনার্স অব কনসায়েন্স অ্যাকাউন্ট বলেছিল, জনসমক্ষে মন্দের বিরুদ্ধে কথা বলা ইসলামে কর্তব্য—এমন একটি খুতবা দেওয়ার পর তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল।

সৌদি আরব ২০১৭ সালের গ্রীষ্ম থেকে এ পর্যন্ত বেশ কয়েকজন আলেমকে গ্রেপ্তার করেছে। এদের মধ্যে কেউ কেউ প্রকাশ্যে উপসাগরীয় রাষ্ট্রগুলোর মধ্যে পুনর্মিলনের আহ্বান জানিয়েছিলেন। সেই সময় প্রতিবেশী কাতারকে অবরোধ করে রেখেছিল সৌদি আরব। গ্রেপ্তারকৃত আলেমরা এখনো কারাগারে রয়েছেন।

শেখ সালেহ আল তালিব বিশ্বব্যাপী পরিচিত নাম। সারা বিশ্বের হাজার হাজার মানুষ ইউটিউবে তাঁর বক্তৃতা শোনেন। বিশিষ্ট এই আলেমের জন্ম ১৯৭৪ সালের ২৩ জানুয়ারি। তিনি উচ্চ আদালতসহ অন্যান্য আদালতে বিচারক হিসেবে তিন বছর দায়িত্ব পালন করেছিলেন। গ্রেপ্তার হওয়ার আগে পর্যন্ত তিনি মক্কা আল-মুকাররামার আদালতে বিচারক ছিলেন।


আরও খবর



নিয়োগ দেবে দারাজ বাংলাদেশ

প্রকাশিত:রবিবার ১৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ই-কমার্স ভিত্তিক প্রতিষ্ঠান দারাজ বাংলাদেশ লিমিটেড। প্রতিষ্ঠানটিতে কাস্টোমার সার্ভিস এজেন্ট’ পদে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী যোগ্য প্রার্থীরা অনলাইনের মাধ্যমে সহজেই আবেদন করতে পারবেন।

পদের নাম:

কাস্টোমার সার্ভিস এজেন্ট (ডিজিটাল)।

পদসংখ্যা:

মোট ১৩০ জন।

শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা:

স্বীকৃত যেকোনো শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ন্যূনতম স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরাও আবেদন করতে পারবেন। প্রার্থীর এক বছরের কাজের অভিজ্ঞতা থাকতে হবে। তবে অভিজ্ঞতা ছাড়াও আবেদন করার সুযোগ আছে। ইংরেজি ও বাংলা উভয় ভাষায় সাবলীল হতে হবে।কম্পিউটার চালনায় পারদর্শী হতে হবে। প্রতি মিনিটে ৩০ শব্দ টাইপ করার গতি থাকতে হবে। চাপ সামলে কাজের আগ্রহ থাকতে হবে।

কর্মস্থল:

ঢাকা।

বেতন:

১৪,০০০ - ১৫,০০০/-টাকা।

আবেদন প্রক্রিয়া:

আগ্রহী প্রার্থীরা বিডিজবস অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ:

২৩ সেপ্টেম্বর, ২০২২।


আরও খবর

কাজী ফার্মসে এক্সিকিউটিভ পদে চাকরি

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

ঢাকায় চাকরির সুযোগ দিচ্ছে ওয়ালটন

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




আসিফকে নিষিদ্ধের দাবি আফগানিস্তানের

প্রকাশিত:বৃহস্পতিবার ০৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এশিয়া কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে আফগানিস্তানকে নাটকীয় ম্যাচে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে পাকিস্তান। ম্যাচের শেষদিকে এসে আসিফ আলীর উইকেট নিয়ে উল্লাসে মাতেন আফগান বোলার। বিষয়টি ভালোভাবে নেননি পাকিস্তানি ব্যাটার। সেখানেই বিতর্ক হয় দুইজনের মাঝে।

আসিফ আলীর এমন আচরণ মেনে নিতে পারেননি আফগান বোলার গুলবাদিন নাইব। এটিকে বোকামি অ্যাখ্যা দিয়ে এই পেসার দাবি করেন আসিফকে যেন পুরো টুর্নামেন্ট থেকে নিষিদ্ধ করা হয়। ম্যাচ শেষে নিজের টুইটার অ্যাকাউন্টে এই দাবি জানান নাইব।

টুইটে তিনি লিখেন, এটি আসিফ আলীর চরম পর্যায়ের বোকামি এবং টুর্নামেন্টের বাকি অংশ থেকে তাকে নিষিদ্ধ করা উচিত। যেকোনো বোলারের উদযাপন করার অধিকার আছে কিন্তু এমন শারীরিক আক্রমণ মোটেও গ্রহণযোগ্য নয়।

১৯তম ওভারের পঞ্চম বলে এই ঘটনাটি ঘটে। ম্যাচে যখন টান-টান উত্তেজনা চলছিল, তখনই পাক ব্যাটসম্যান আসিফ আলিকে আউট করে উচ্ছ্বাসে ফেটে পড়েন আফগান পেসার ফরিদ আহমেদ। বাজে উদযাপনে আসিফের দিকে ইঙ্গিত করে ঘুষি মারার ভঙ্গি করেন, আর তাতেই রেগে আগুন হয়ে যান ৮ বলে ১৬ রান করে সাজঘরের দিকে এগোতে থাকা আসিফ। ব্যাট উঁচিয়ে ফরিদের দিকে তেড়ে যান তিনি। আফগানিস্তানদের অন্য ক্রিকেটারদের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যায়নি।

ম্যাচ চলাকালীন কিছু না হলেও ম্যাচ পরবর্তী সময়ে বিষয়টি নিয়ে বিতর্ক চলছেই। শুধু নাইব নয় বরং আফগানিস্তানের পেসার আফতাব আলমও টুইটারে আসিফকে নিষিদ্ধ করার জন্য আইসিসিকে অনুরোধ করেছেন।

নিউজ ট্যাগ: আসিফকে নিষিদ্ধ

আরও খবর

হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

১৬৮ রানের লক্ষ্য পেল বাংলাদেশ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




দাম কমলো পাম তেলের, বেড়েছে চিনির

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ২৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাম তেলে লিটারে কমলো ৮ টাকা, আর চিনি কেজিতে বাড়লো ৬ টাকা। আগামীকাল শুক্রবার থেকে এ দাম কার্যকর হবে। বৃহস্পতিবার (৬ অক্টোবর) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ।

তিনি জানান, পাম তেলের দাম পুনঃনির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। আগে লিটারে ১৩৩ টাকা দরে বিক্রি হলেও এখন ১২৫ টাকা করা হয়েছে। এতে লিটারে কমলো ৮ টাকা।তাছাড়া, চিনির দাম কেজিতে ৬ টাকা বাড়ানো হয়েছে। খোলা চিনি ৯০, প্যাকেট ৯৬ টাকা দরে বিক্রি হবে বলেও জানান তিনি।


আরও খবর

৩১ ডিসেম্বরের পর পাম অয়েল বিক্রি বন্ধ

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্কতা সংকেত

প্রকাশিত:সোমবার ০৩ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লঘুচাপের প্রভাবে গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি হয়েছে। তাই সমুদ্রবন্দরগুলোয় তোলা হয়েছে তিন নম্বর সতর্কতা সংকেত।

সোমবার (৩ অক্টোবর) এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম মধ্য-বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চরণশীল মেঘমালার সৃষ্টি হচ্ছে। সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ (তিন) নম্বর (পুন:) তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসাথে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে- রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাংগাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা, নোয়াখালী, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্বদিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্র বৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন মধ্য-বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ পূর্ব উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

এই অবস্থায় মঙ্গলবার (৪ অক্টোবর) সন্ধ্যা পর্যন্ত রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।


আরও খবর



কাবুলের মসজিদে বিস্ফোরণ, নিহত অন্তত ৪

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি মসজিদের কাছে বিস্ফোরণে অন্তত চারজন নিহত এবং ১০ জন আহত হয়েছে। শুক্রবার জুমার নামাজ শেষ হওয়ার কয়েক মিনিট পর এ ঘটনা ঘটে। একটি হাসপাতাল হতাহতদের সংখ্যা জানিয়েছে। খবর এএফপির।

হাসপাতালটির পরিচালনার দায়িত্বে থাকা ইতালীয় বেসরকারি সংস্থা ইমার্জেন্সি জানিয়েছে, তারা বিস্ফোরণে '১৪ জন হতাহতের' খবর পেয়েছে। এক টুইটার বার্তায় তারা লিখেছে, 'এদের মধ্যে চারজন হাসপাতালে পৌঁছানোর সময় ইতিমধ্যেই মারা গেছেন। '

কাবুল পুলিশের মুখপাত্র খালিদ জাদরান বিস্ফোরণ ও 'হত্যা' নিশ্চিত করেছেন, তবে বিস্তারিত জানাননি।

আল অ্যারাবিয়া প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, ওয়াজির আকবর খান এলাকায় বিস্ফোরণটি ঘটেছে। আগে এটি শহরের 'গ্রিন জোন' ছিল, যেখানে অনেক বিদেশী দূতাবাস এবং ন্যাটোর অবস্থান ছিল। কিন্তু এলাকাটি এখন ক্ষমতাসীন তালেবান দ্বারা নিয়ন্ত্রিত।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা অযাচাইকৃত ছবিতে মসজিদের বাইরের রাস্তায় একটি গাড়িকে আগুনে পুড়তে দেখা গেছে।

২০২০ সালে একই মসজিদে একটি বোমা বিস্ফোরণে মসজিদের ইমাম নিহত হয়েছিলেন।

তালেবান ক্ষমতায় ফিরে আসার পর যুদ্ধ শেষ হয়ে গেলে আফগানিস্তান জুড়ে সামগ্রিক সহিংসতা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেলেও কাবুল এবং অন্যান্য শহরে নিয়মিত বোমা হামলা হয়েছে। চলতি মাসের শুরুর দিকে রুশ দূতাবাসের বাইরে আত্মঘাতী বোমা হামলায় দূতাবাসের দুই কর্মী নিহত হয়েছিল।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২