Logo
শিরোনাম

মনে হয় না সরকারের পতন হবে: কৃষিমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ০৯ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৯ নভেম্বর ২০২৩ | ৯৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী নির্বাচনে অংশগ্রহণ না করলে বিএনপি অস্তিত্ব সংকটে পড়বে বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মো. আব্দুর রাজ্জাক। এছাড়া সরকার পতনে বিএনপির আন্দোলনের বিষয়ে তিনি বলেন, আমরা মনে হয় না সরকারের পতন হবে।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) কৃষিমন্ত্রীর সঙ্গে কানাডিয়ান কমার্শিয়াল করপোরেশনের প্রেসিডেন্ট ববি কাওনের নেতৃত্বে প্রতিনিধি দল বৈঠক করে। বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, জনগণকে সঙ্গে নিয়ে সরকারকে তত্ত্বাবধায়ক সরকার মানতে বাধ্য করা হবে- এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে আব্দুর রাজ্জাক বলেন, তারা বিরোধীদল, তারা (তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা) চাচ্ছে। ২০০৮ সাল থেকেই তারা আন্দোলনে আছে। তারা মনে করেছে আন্দোলন ধাপে ধাপে এগিয়ে নেবে। ১৪ বছর আন্দোলন করে সরকারের পতন ঘটাতে পারেনি; জনমত সৃষ্টি করে, পদযাত্রা করে।

তিনি বলেন, আমরা মনে হয় না সরকারের পতন হবে। দেশে সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। সেই নির্বাচনে যদি ২০১৪ সালের মতো না আসে তবে আমি মনে করি বিএনপির অস্তিত্ব সংকট হবে।

কৃষিমন্ত্রী আরও বলেন, দেশের সার্বিক অর্থনীতির বিষয়ে সাধারণ মানুষকে তারা বিভ্রান্ত করতে পারবে না।

ডিজেলের দাম বেড়েছে। খাদ্য উৎপাদনে এর প্রভাব পড়বে কি না- এমন প্রশ্নে মন্ত্রী বলেন, খাদ্য সংকট হবে না। কৃষকের লাভ কম হবে, ক্ষতিগ্রস্ত হবে। আয়ের ওপর বড় প্রভাবে পড়বে।

তিনি বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ের সুপারিশ আছে সারের ওপর ভর্তুতি কামনোর জন্য, কিন্তু প্রধানমন্ত্রী সেটা কিছুতেই করবেন না।

কানাডার প্রতিনিধি দলের সঙ্গে বৈঠকের বিষয়ে কৃষিমন্ত্রী বলেন, পটাশিয়াম সরবরাহ করে হাইকমিশনার ক্রাইসিসের সময় একটা বড় ভূমিকা রেখেছিলেন, যখন আমরা রাশিয়া ও বেলারুশ থেকে আনতে পারছিলাম না। তারা সেই সহযোগিতা অব্যাহত রাখবে বলেছে।

তাদের পক্ষ থেকে ক্যানোলা বা সরিষার তেল যেটা এটার ট্যারিফ খুব বেশি, তারা সয়াবিন ও পাম তেলের সমান ট্যারিফ করার দাবি জানিয়েছেন। আরও কিছু ব্যবসায়িক সমস্যার কথা জানিয়েছেন। কানাডার সঙ্গে ব্যবসা-বাণিজ্য আরও সম্প্রসারণ ও সহজ করতে আমরা আলোচনা করেছি।

আব্দুর রাজ্জাক বলেন, আমরা তাদের অনুরোধ করেছি তারা বাংলাদেশ থেকে বিভিন্ন কৃষিপণ্য নিতে পারে। সেই ব্যাপারে তারা সহযোগিতা করবে। অ্যাগ্রো প্রসেসিংয়ে এখানে দক্ষতা বাড়াতে তারা এগিয়ে আসবে।

কৃষিমন্ত্রী আরও বলেন, ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। তাই এ যুদ্ধ তাড়াতাড়ি বন্ধ হওয়া উচিত। তিনি (ববি কাওন) বলেছেন, মহাশক্তির কাছে আমরাও অনেকটা অসহায়। তিনি বলেছেন, আমরাও চাই যুদ্ধ বন্ধ হওয়া উচিত।


আরও খবর