Logo
শিরোনাম

মঙ্গল শোভাযাত্রা হবে টিএসসিতে

প্রকাশিত:সোমবার ০৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:রবিবার ১২ নভেম্বর ২০২৩ | ১২১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কোভিড থেকে মুক্তি এবং স্বাভাবিক জীবনে ফেরার প্রত্যাশা নিয়ে পহেলা বৈশাখে বর্ণিল আয়োজনে এবার আয়োজন করা হবে মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের এই আয়োজনে এবার মূল প্রতিপাদ্য তুমি নির্মল করো, মঙ্গল করে মলিন মর্ম মুছায়ে

ঢাবি চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন এ তথ্য জানিয়ে বলেন, নির্মাণাধীন মেট্রোরেলের কারণে চলাচলের পথ সরু থাকায় এ বছর মঙ্গল শোভাযাত্রা টিএসসি থেকে স্মৃতি চিরন্তন চত্বর (ফুলার রোড সড়কদ্বীপ) পর্যন্ত অনুষ্ঠিত হবে।  সব মলিনতা মুছে নবোদ্যমে মানুষ স্বাভাবিক জীবনে ফিরবে এমন প্রত্যাশা থেকে এবার আয়োজন সাজানো হচ্ছে। ইতোমধ্যে চারুকলা প্রাঙ্গণে আয়োজনের প্রস্তুতিও শুরু হয়েছে। গত বৃহস্পতিবার শিল্পী শাহাবুদ্দিন মঙ্গল শোভাযাত্রা প্রস্তুতির শুভ সূচনা করেন।

চারুকলা প্রাঙ্গণে এখন মূলত বাঁশ-বেতের প্রাথমিক কাজ চলছে। আগামী সপ্তাহ থেকে মঙ্গল শোভাযাত্রার কাজ আরও দৃশ্যমান হবে। এছাড়া চারুকলার বারান্দায় বসে শিক্ষার্থীরা নানা রকম মুখোশ, সরাচিত্র ও হস্তশিল্প তৈরি করছেন। চৈত্রের শেষ দিন পর্যন্ত মানে ইংরেজি ১৩ এপ্রিল অবধি দেশবরেণ্য শিল্পী এবং চারুকলা অনুষদের ছাত্র-শিক্ষকরা ছবি আঁকা, সরা চিত্রিত করা ও মুখোশ তৈরিসহ নানা ধরনের হাতের কাজ করবেন। এসব শিল্পকর্ম থেকে বিক্রয়লব্ধ অর্থ ব্যয় করা হবে মঙ্গল শোভাযাত্রায়। প্রতি বছর মূল চারুকলার দ্বিতীয় বর্ষের শিক্ষার্থীরা সার্বক্ষণিক দায়িত্ব পালন করে মঙ্গল শোভাযাত্রাকে বর্ণাঢ্য করে তোলেন। এবারও দেখা গেছে তাদের ব্যস্ততা।

রোববার ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে বাংলা নববর্ষ সুষ্ঠুভাবে উদযাপনের লক্ষ্যে এক সভা হয়।

 সভা শেষে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্ষবরণে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বাস্থ্যবিধি অনুসরণ, কোনো ধরনের মুখোশ পরা এবং ব্যাগ বহন না করা, ডুমুরিলা বাঁশি বাজানো ও বিক্রি করা থেকে বিরত থাকতে হবে। এছাড়া ক্যাম্পাসে নববর্ষের দিন সব ধরনের অনুষ্ঠান বিকেল ৫টার মধ্যে শেষ করতে হবে। নববর্ষের দিন ক্যাম্পাসে বিকেল ৫টা পর্যন্ত প্রবেশ করা যাবে। ৫টার পর কোনোভাবেই প্রবেশ করা যাবে না, শুধু বের হওয়া যাবে। নববর্ষের আগের দিন ১৩ এপ্রিল বুধবার সন্ধ্যা ৭টার পর ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের স্টিকারযুক্ত গাড়ি ছাড়া অন্য কোনো গাড়ি প্রবেশ করতে পারবে না।

সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন হলের প্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ, সিনেট-সিন্ডিকেট সদস্য, প্রক্টর, অফিস প্রধানরা এবং বিভিন্ন সমিতির প্রতিনিধি।


আরও খবর

একেক শিশুর পছন্দ একেক ধরনের বই

শনিবার ১১ ফেব্রুয়ারী ২০২৩

খুলে গেল কলকাতা আন্তর্জাতিক বইমেলার গেট

মঙ্গলবার ৩১ জানুয়ারী ২০২৩