Logo
শিরোনাম

মুক্তিযুদ্ধের সিনেমায় সজল

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টিভি নাটকের পাশাপাশি সিনেমায়ও ব্যস্ততা বেড়েছে সজলের। শুরু করেছেন নতুন সিনেমার শুটিং। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময়ের প্রেক্ষাপটে নির্মিত হচ্ছে চলচ্চিত্র সুবর্ণভূমি’। সিনেমাটি পরিচালনা করছেন জাহিদ হোসেন। মোহাম্মদ কুদরুত-ই-খুদা ও জাহিদ হোসেনের প্রযোজনায় সিনেমাটিতে একঝাঁক তারকাশিল্পী অভিনয় করছেন। সজল ছাড়াও আছেন দিলারা জামান, শহীদুজ্জামান সেলিম, ওমর সানী, স্নিগ্ধা, শবনম পারভীন, শাওন আশরাফ, কানিজ সুবর্ণা, সিনহা, মধু, আবুল হোসেন প্রমুখ।

‘সুবর্ণভূমি’ সিনেমায় সজল অভিনয় করছেন একজন বীর মুক্তিযোদ্ধার চরিত্রে। সজল বললেন, মুক্তিযুদ্ধের গল্প বরাবরই আমাকে টানে। নাটক আর টেলিছবিতে এমন গল্পের প্রস্তাব পেলে লুফে নিই।’ সুবর্ণভূমি’তে সজলের বিপরীতে অভিনয় করছেন স্নিগ্ধা। এরই মধ্যে ঢাকার অদূরে পুবাইলে দুই দিন শুটিং করেছেন সজল। টানা দুই সপ্তাহ শুটিং করবেন বলে জানালেন তিনি।

সজল অভিনীত পাঁচটি সিনেমা মুক্তির অপেক্ষায় আছে। সিনেমাগুলো হলো—নাদের চৌধুরীর জ্বীন’, হৃদি হকের ১৯৭১ সেইসব দিন’, উজ্জ্বল ও নবী পরিচালিত পাপড্যাডি’, অনন্য মামুনের পরিচালনায় জাহানারা’। প্রতিটি সিনেমা নিয়েই আশাবাদী সজল।

এ সম্পর্কে সজল বলেন, সত্যি বলতে, এখানে যেসব সিনেমার কথা উল্লেখ করা হয়েছে, তাতে নির্দিষ্ট একটি সিনেমার একটি চরিত্রের কথা বলা কঠিন। কারণ একেকটি চরিত্র একেকরকম। কোনো সিনেমায় আমি ২৫ বছরের যুবক, কোনো সিনেমায় আমি চল্লিশোর্ধ্ব একজন নেতিবাচক চরিত্রের মানুষ, আবার কোনো সিনেমায় আমি উদ্ভাবক, জ্বীন’ তো জিন-ভূতের গল্প নিয়ে সিনেমা। তাই প্রতিটি সিনেমাই দর্শকের কাছে গ্রহণযোগ্যতা পাবে বলে আমার বিশ্বাস। সময়ের সঙ্গে সঙ্গে সিনেমার গল্প বলার ধরন বদলে গেছে। আমাদের সিনেমা এখন অনেক উন্নত, আরও আধুনিক হয়েছে। তাই প্রত্যাশা বেড়েছে আমার অভিনীত প্রতিটি সিনেমা নিয়ে।’

নিউজ ট্যাগ: সজল সুবর্ণভূমি

আরও খবর



সাকিব করোনা নেগেটিভ, খেলতে পারবেন চট্টগ্রাম টেস্ট

প্রকাশিত:শুক্রবার ১৩ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা পজিটিভ হয়ে চট্টগ্রাম টেস্টের দল থেকে ছিটকে গিয়েছিলেন সাকিব আল হাসান। তবে গতকাল পরীক্ষায় নেগেটিভ হয়েছেন সাকিব। আজকের পত্রিকাকে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) নির্বাচক হাবিবুল বাশার সুমন।

যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরে করোনা আক্রান্ত হন সাকিব। তিন দিনের মাথায় দ্বিতীয় টেস্টে করোনা নেগেটিভ এসেছে তাঁর। ফলে চট্টগ্রাম টেস্টের একাদশে সাকিবকে দেখা যাওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে। আজ আরেকবার করোনা পরীক্ষা করা হবে সাকিবের।

এ পরীক্ষায় নেগেটিভ আসলে বিসিবির মেডিকেল দলের নির্দেশনা মেনে সাকিবের প্রথম টেস্ট খেলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। আজকের পত্রিকাকে নির্বাচক প্যানেলের সদস্য সুমন বলেন, 'সাকিবের গতকাল কোভিড টেস্ট হয়েছে। সেখানে নেগেটিভ এসেছে। এখন মেডিকেল প্রটোকল অনুযায়ী যদি সম্ভব হয়, তাহলে প্রথম টেস্টে খেলবে সে।'

দলীয় সূত্রে জানা গেছে, দলে যোগ দিতে আজ দুপুর ১২টায় চট্টগ্রামে রওনা দেবেন সাকিব। তারপর বিসিবির মেডিকেল দলের ছাড়পত্র মিললে খেলবেন প্রথম টেস্টে।


আরও খবর



পোল্যান্ড-বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করছে রাশিয়া

প্রকাশিত:বুধবার ২৭ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পোল্যান্ড ও বুলগেরিয়ায় গ্যাস সরবরাহ বন্ধ করতে যাচ্ছে রাশিয়া। বুধবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। পোল্যান্ডের রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি পিজিনিগ এ তথ্য নিশ্চিত করেছে।

পিজিনিগ জানিয়েছে, স্থানীয় সময় ৮টা থেকে গ্যাস সরবরাহ বন্ধ থাকবে বলে রাশিয়ার গ্যাস কোম্পানি গ্যাজপ্রমের পক্ষ থেকে তাদের জানানো হয়েছে। অন্যদিকে বুলগেরিয়ার জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, বুধবার থেকে গ্যাস সরবরাহ স্থগিত করা হবে বলে তাদের জানানো হয়েছে। গ্যাজপ্রম গত মাসেই রুশ মুদ্রা রুবলে গ্যাসের মূল্য পরিশোধের নতুন নিয়ম জারি করে। কিন্তু রুবলে গ্যাসের মূল্য পরিশোধে অস্বীকৃতি জানায় পোল্যান্ড ও বুলগেরিয়া। তারই পরিপ্রেক্ষিতে গ্যাস সরবরাহ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে গ্যাজপ্রম।

পিজিনিগ গ্যাসের জন্য অনেকাংশে গ্যাজপ্রমের ওপর নির্ভরশীল ছিল। চলতি বছরের প্রথম তিন মাসে কোম্পানিটি রাশিয়া থেকে তাদের মোট গ্যাসের ৫৩ শতাংশ আমদানি করেছিল।

রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধের খবরের প্রতিক্রিয়ায় পোল্যান্ডের জলবায়ু বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, তারা দেশের গ্যাস সরবরাহ নির্বিঘ্ন রেখেছে। এ বিষয়ে জলবায়ু বিষয়ক মন্ত্রী আনা মোসকওয়া বলেন, মজুত রাখা গ্যাস ব্যবহারের প্রয়োজন হবে না। গ্রাহকদের গ্যাস সংযোগও বিচ্ছিন্ন করতে হবে না।

পিজিনিগ জানিয়েছে, তাদের ভূগর্ভস্থ গ্যাস সংরক্ষণাগার প্রায় ৮০ শতাংশ পূর্ণ আছে। বর্তমানে গ্যাসের চাহিদাও কম রয়েছে। সুইনোজসিতে একটি প্রাকৃতিক গ্যাসক্ষেত্রসহ পোল্যান্ডের অবশ্য বিকল্প গ্যাস সরবরাহের উৎসও রয়েছে। এছাড়া বুলগেরিয়া তার মোট সরবরাহকৃত গ্যাসের ৯০ শতাংশেরও বেশি পেয়ে থাকে গ্যাজপ্রমের কাছ থেকে। রাশিয়ার এই সিদ্ধান্তের পর দেশটি বলছে, তারা বিকল্প উৎসগুলো খুঁজে বের করার পদক্ষেপ নিয়েছে কিন্তু বর্তমানে গ্যাস ব্যবহারের ওপর কোনো বিধিনিষেধের প্রয়োজন নেই।

নিউজ ট্যাগ: রাশিয়া

আরও খবর



ইমামের বেতন তোলা নিয়ে মসজিদে সংঘর্ষ, নিহত ১

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৯২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলায় তারাবীর নামাজ পড়ানোর জন্য নিযুক্ত ইমামের বেতনের টাকা তোলা নিয়ে দুপক্ষের মধ্যে সংঘর্ষে বাবুল হোসেন (৪২) নামে এক দিনমজুর নিহত হয়েছেন। এ ঘটনায় শিশুসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন। শুক্রবার (২২ এপ্রিল) বিকেলে উপজেলার তেয়াশিয়া গ্রামে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

নিহত বাবুল হোসেন তেয়াশিয়া গ্রামের মৃত ছাত্তার আলীর ছেলে। তিনি পেশায় তাঁত শ্রমিক ছিলেন।

আহতদের মধ্যে মুছা প্রামানিক (৫০), বাবু মুন্সী (৩২), সিয়াম (১৪), ইয়াকুব (৩২), সাবানা বেগমকে (৪৫) সিরাজগঞ্জ ২৫০ শয্যার বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নিহতের ভাতিজা মনিরুল ইসলাম ও স্থানীয় যুবক ইউসুফ জানান, তেয়াশিয়া গ্রামের ইউপি সদস্য আব্দুল মালেক গ্রুপের সঙ্গে একই গ্রামের মুছা প্রামাণিক গ্রুপের মধ্যে পূর্ব থেকেই বিরোধ চলে আসছিল।

শুক্রবার তারাবির নামাজ পড়ানোর পর মসজিদের ইমামের টাকা তোলা নিয়ে দুপক্ষের কথা কাটাকাটি হয়। এর এক পর্যায়ে মসজিদের মধ্যেই উভয়পক্ষের সংঘর্ষ বেধে যায়। এসময় হামলায় আটজন আহত হন। আহতদের উদ্ধার করে সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে নেয়ার পথে মারা যান বাবুল হোসেন।

সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার ডা. মো. শামীমুল ইসলাম জানান, নিহত বাবুল হোসেনের মাথায় ধারালো কিছু দিয়ে আঘাত করা হয়েছে। অতিরিক্ত রক্তক্ষরণে হাসপাতালে আনার আগেই বাবুল হোসেন মারা যান। বাকিদের চিকিৎসা চলছে। তবে আহতদের মধ্যে তিনজনের অবস্থা আশংকাজনক বলে জানান তিনি।

বেলকুচি থানার পরিদর্শক (তদন্ত) আসলাম হোসেন বলেন, দুপক্ষের পূর্ব বিরোধ থেকেই মসজিদের ভেতরে সংঘর্ষের সূত্রপাত হয়েছে। সংঘর্ষের খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। নিহত যুবকের মরদেহ ময়নাতদন্তের জন্য সিরাজগঞ্জ হাসপাতাল মর্গে রাখা হয়েছে। এ ব্যাপরে মামলা দায়েরের প্রস্তুতি চলছে।


আরও খবর



নাটোরে ইউএনওর গাড়িচাপায় সাংবাদিক নিহত

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নাটোরের সিংড়ায় নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) গাড়িচাপায় সোহেল রানা নামের এক সাংবাদিক নিহত হয়েছেন। সোমবার (৯ মে) সকাল সাড়ে ১০টায় নাটোর-বগুড়া মহাসড়কের নিংগইন তেল পাম্প এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

সোহেল রানা বগুড়া থেকে প্রকাশিত দৈনিক দূরন্ত পত্রিকার সিংড়া প্রতিনিধি ও আগপাড়া শেরকোল বন্দর উচ্চ বিদ্যালয় অ্যান্ড কলেজের সহকারী শিক্ষক ছিলেন। তিনি সিংড়া পৌর এলাকার বালুয়া বাসুয়া মহল্লার মৃত আব্দুল জলিলের ছেলে।

স্থানীয় সূত্র জানায়, নাটোরের সিংড়া গোল-ই আফরোজ সরকারি কলেজের বাংলা বিভাগের প্রভাষক মানসী দত্ত মৌমিতা নলডাঙ্গা ইউএনও সুখময় সরকারের সহধর্মিণী। সকালে ইউএনওর স্ত্রীকে কর্মস্থলে পৌঁছে দিতে সরকারি গাড়ি নিয়ে সিংড়া আসেন চালক। সিংড়া পৌঁছার আগে নিংগইন তেল পাম্প এলাকায় ইউএনওর গাড়ির সঙ্গে একটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে পিষ্ট হন আরোহী সাংবাদিক সোহেল রানা।

স্থানীয়রা তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান। সেখান থেকে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়। দুপুর ১টার দিকে তিনি মারা যান। পরে ঘটনাস্থলে আসেন নলডাঙ্গার ইউএনও সুখময় সরকার।

ঘটনার প্রত্যক্ষদর্শী আফজাল হোসেন, সুলায়মান ও শরিফুল ইসলাম জানান, ইউএনওর গাড়ি দ্রুতগতিতে সিংড়ার দিকে আসছিল। নিংগইন পৌঁছালে মোটরসাইকেলে ধাক্কা দিলে ইউএনওর গাড়ির চাকায় পিষ্ট হন সাংবাদিক সোহেল রানা। পরে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করে কলেজে যান ইউএনওর সহধর্মিণী মানসী দত্ত মৌমিতা। পরে হাইওয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা এসে গাড়ি দুটি উদ্ধার করে।

তবে স্ত্রীকে কর্মস্থলে পৌঁছে দেওয়ার বিষয়টি অস্বীকার করেছেন নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা সুখময় সরকার। তিনি বলেন, নলডাঙ্গা ছোট উপজেলা। সেখানে পেট্রল সংকটের কারণে সিংড়ায় পেট্রল নিতে পাঠিয়েছি।

ঘটনাস্থলে পৌঁছে সাংবাদিক সোহেল রানাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করেন সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এম এম সামিরুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) মো. আল ইমরান।

ইউএনও এম এম সামিরুল ইসলাম বলেন, আমরা দুর্ঘটনার শিকার ব্যক্তির চিকিৎসার জন্য সর্বোচ্চ চেষ্টা করেছিলাম। তবে তাকে বাঁচানো সম্ভব হয়নি। তার পরিবারকে সহযোগিতা করার আশ্বাস দেন তিনি।

সাংবাদিক সোহেল রানা পরিবেশ ও প্রকৃতি আন্দোলনের সহ-সভাপতি, কালের কণ্ঠ শুভ সংঘের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন তিনি।


আরও খবর



লক্ষ্মীপুরে বেড়াতে গিয়ে নিখোঁজ ৪ বোন

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

লক্ষ্মীপুরের কমলনগরে এক দিন ধরে নিখোঁজ একই পরিবারের চার কিশোরী। পরিবার জানিয়েছে, বেড়াতে বের হয়ে তারা নিখোঁজ হয়েছে। এ ঘটনায় শনিবার রাতে কমলনগর থানায় সাধারণ ডায়েরি করেছেন এক কিশোরীর দাদি আকলিমা বেগম।

নিখোঁজ কিশোরীরা হলো কমলনগর উপজেলার চরকাদিরার বাদামদতলী এলাকার জোবায়েদা আক্তার, মিতু আক্তার, সিমু আক্তার ও সামিয়া আক্তার। তাদের বয়স ১২ থেকে ১৪ বছরের মধ্যে।

পুলিশ জানায়, শনিবার সকাল সাড়ে ৮টার দিকে সামিয়া নোয়াখালীর আন্ডারচর এলাকায় তার নানার বাড়িতে যাওয়ার জন্য বাদামতলী থেকে বের হয়। সঙ্গে তার আরও তিন চাচাতো বোনও ছিল। শনিবার রাত পর্যন্তও তারা নোয়াখালী না পৌঁছালে পরিবারের সদস্যরা খোঁজাখুঁজি শুরু করে। এরপর আকলিমা জিডি করেন।

তিনি বলেন, ঈদের পর বেড়াতে যাওয়ার জন্য তারা বের হয়েছিল। এরপর আর কোনো হদিস পাইনি। কোথায় গেছে বা কেউ নিয়ে গেছে কি না তা জানি না। চরম উৎকণ্ঠায় আছি।’ 

কমলনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোলায়মান জানান, চার কিশোরী নিখোঁজের জিডি করা হয়েছে। তাদের উদ্ধারে পুলিশ কাজ করছে। দেশের প্রতিটি থানায় জানিয়ে দেয়া হয়েছে।


আরও খবর