Logo
শিরোনাম

নাইজেরিয়ায় কারাগারে হামলা, পালিয়েছে প্রায় ২০০০ বন্দি

প্রকাশিত:মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নাইজেরিয়ার একটি কারাগারে সশস্ত্র সন্ত্রাসীদের আক্রমণের পর সেখান থেকে প্রায় দুই হাজার বন্দি পালিয়ে গেছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

দেশটির দক্ষিণ-পূর্ব দিকের ওয়েরির ওই জেলে ঢোকার জন্য আক্রমণকারীরা কারাগারের প্রশাসনিক ভবনে বিস্ফোরণ ঘটায় বলে গণমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে।

দুহাজারের মতো বন্দি পালিয়ে গেলেও ৬ জন ফিরে আসে এবং ৩৫ বন্দি পালাতে অস্বীকৃতি জানায়।

নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী বিয়াফ্রার আদিবাসী জনগণকে এই হামলার জন্য দায়ী করেছে পুলিশ। যদিও তারা এতে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে।

নাইজেরিয়ার জেল বিভাগ ইমো রাজ্যের কারাগার থেকে ১৮৪৪ জন বন্দি পালানোর খবর নিশ্চিত করেছে। তারা আরও জানায়, স্থানীয় সময় সোমবার সকাল সকাল ভারী অস্ত্র-শস্ত্র নিয়ে ট্রাক ও বাসে করে কারাগার এলাকায় জড়ো হয়ে হামলা চালায় সন্ত্রাসীরা।

পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, হামলাকারীরা রকেট চালিত গ্রেনেড, মেশিনগান, বোমা এবং রাইফেল নিয়ে হামলা চালায়।

দেশটির রাষ্ট্রপতি মোহাম্মদ বুহারি সশস্ত্র এই হামলা নৈরাজ্যবাদী দ্বারা পরিচালিত সন্ত্রাসবাদ বলে অভিহিত করেছেন। তিনি হামলাকারীসহ পালিয়ে যাওয়া বন্দিদের অতিদ্রুত ধরার জন্য নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিয়েছেন।



নিউজ ট্যাগ: নাইজেরিয়া

আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




কাওরায়ন বাজারে প্রকাশ্যে চলছে মাদক বিক্রি

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর প্রাণকেন্দ্র কাওরানবাজারে শুধু সবজি আর নিত্য-পণ্য নয়, সেখানে প্রকাশ্যে বেচাকেনা হচ্ছে মাদক। দিনে-দুপুরে এসব জায়গায় বছরের পর বছর মাদক বিক্রি হলেও দেখার যেন কেউ নেই। এসব মাদক ব্যবসায়ীদের সঙ্গে কিছু পুলিশ সদস্যের বিশেষ সখ্যতারও অভিযোগ রয়েছে। বিষয়টি নিয়ে তেজগাঁও জোনের ডিসি বলেন, তাদের মাদক-বিরোধী অভিযান অব্যাহত রয়েছে।

ডেকে ডেকে চলছে মাদক বিক্রি। সকাল থেকে রাত পর্যন্ত চলে বেচাকেনা। কাওরানবাজারের মাদকের হাটের বিক্রেতারা চেনা মুখ। কারণ এরা এখানে গোপনে বিক্রি করে চলে যায় না। বছরের পর বছর একই জায়গায় মাদক বিক্রি করছে। সংবাদ সংগ্রহে গেলে এক পুলিশ সদস্যকে দেখা যায় দুজন মাদক ব্যবসায়ীর সঙ্গে মোটরসাইকেলে বসেই বিশেষ আলাপ সারছেন। দীর্ঘক্ষণ চলে এ আলাপ। পুলিশের সঙ্গে আলাপ করা সেই নারীকে দেখা যায় দল বেধে মাদক বিক্রি করতে। এখানকার ক্রেতারাও প্রায় নিয়মিত।

দিনের পর দিন মাদকের ব্যবসা চললেও দেখার যেন কেউ নেই। স্থানীয়রাও এসব বিষয়ে প্রকাশ্যে কথা বলতে ভয় পান। স্থানীয় একজন বলছেন, মাঝে মাঝে পুলিশকে দেখি গ্রেপ্তার করে নিয়ে যায়। আবার পরে ছাড়া পায় তারা।

বিষয়টি নজরে আনলেও তেজগাঁও জোনের পুলিশের উপ-কমিশনার মোহাম্মদ হারুন অর রশিদ বলেন, মাদক বিক্রির সঙ্গে জড়িত কাউকেই ছাড় দেয়া হবে না।

তিনি আরও বলেন, মাদকের বিরুদ্ধে আমাদের প্রচুর অভিযান চলছে। মাদক ব্যবসায়ী, ক্রেতা এবং বিক্রেতা সবার মধ্যেই অভিযান চলছে আমাদের। যদি কোনও পুলিশ সদস্য কাউকে মাদকে সহায়তা করে তাহলে তাকেও ছাড় দিচ্ছি না আমরা।


আরও খবর

লকডাউনেও ট্রাফিক জ্যাম

মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১




বিধানসভার দ্বিতীয় দফার ভোটগ্রহণ শুরু

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শুরু হয়েছে ভারতের পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ। বৃহস্পতিবার (১ এপ্রিল) স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোট শুরু হয়ে চলবে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত।

দক্ষিণ চব্বিশ পরগনার ৪ আসন, বাকুড়া জেলার ৮ আসন এবং পূর্ব ও পশ্চিমমেদিনীপুর এই দুই জেলার ১৮ আসন মিলিয়ে মোট ৩০ আসনে ভোটগ্রহণ চলছে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার একসময়ের সহযোদ্ধা বির্তমান বিজেপি নেতা শুভেন্দু অধিকারী, অভিনেতা হিরণ চট্টোপাধ্যায়, অভিনেত্রী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, মন্ত্রী মানস ভুইয়াসহ ১৭১ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে ভোট শেষে।

চার জেলার ৩০ আসনের মোট ভোটারের সংখ্যা প্রায় ৭৭ লাখ। এর মধ্যে প্রায় অর্ধেক নারী ভোটার রয়েছেন। ৩০ আসনের সবচেয়ে আলোচিত আসন নন্দীগ্রাম। সেখানে মুখোমুখি প্রতিদ্বন্দ্বিতা করছেন মমতা বন্দ্যোপাধ্যায় ও শুভেন্দু অধিকারী।

৩০ আসনের মধ্যে একমাত্র নন্দীগ্রাম আসনে ১৪৪ ধারা জারি করে ভোট নেওয়া হচ্ছে। ভোটের নিরাপত্তা নিশ্চিত করতে প্রায় ৭০০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছে। সেই সঙ্গে রয়েছে রাজ্য পুলিশের প্রায় ১২ হাজার সদস্যরাও।

সহিংসতা রুখতে ভারতের নির্বাচন কমিশন এবার ৮ দফার ভোটগ্রহণ করার সিদ্ধান্ত নেন। প্রথম দফার ৩০ আসনে ভোট নেওয়া হয় ২৭ মার্চ। তৃতীয় দফার ভোট নেওয়া হবে আগামী ৬ এপ্রিল। শেষ দফার ভোট হবে ২৯ এপ্রিল। ভোটের রায় জানা যাবে আগামী ২ মে।


আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




শহীদ রাজু দিবস আজ

প্রকাশিত:শনিবার ১৩ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সন্ত্রাসবিরোধী শহীদ রাজু দিবস আজ। ১৯৯২ সালের আজকের এই দিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ-ছাত্রদলের সংঘর্ষের প্রতিবাদে মিছিল করে গণতান্ত্রিক ছাত্র ঐক্য। তখন মিছিলকে লক্ষ্য করে গুলি চালানো হয়েছিল। এতে শহীদ হন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়ন সংসদের তৎকালীন সমাজকল্যাণ সম্পাদক ও কেন্দ্রীয় কমিটির সদস্য মঈন হোসেন রাজু।

রাজুসহ সন্ত্রাসবিরোধী আন্দোলনের সব শহীদের স্মরণে ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নির্মিত হয় সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্য। দিবসটি উপলক্ষে আজ টিএসসি সড়কদ্বীপে রাজু ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি অর্পণসহ বিভিন্ন সংগঠন কর্মসূচি হাতে নিয়েছে।

জানা গেছে, রাজু ভাস্কর্য ১৯৯৭ সালের ১৭ সেপ্টেম্বর শিক্ষা দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন উপাচার্য এ. কে. আজাদ চৌধুরী উদ্বোধন করেন। ভাস্কর্য নির্মাণে জড়িত ছিলেন ভাস্কর শ্যামল চৌধুরী ও সহযোগী গোপাল পাল। নির্মাণ ও স্থাপনে অর্থায়নে ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক আতাউদ্দিন খান (আতা খান) ও মুন্সীগঞ্জ-বিক্রমপুর সমিতির সভাপতি, লায়ন নজরুল ইসলাম খান বাদল। ভাস্কর্যটির সার্বিক তত্ত্বাবধানে নয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন।

নিউজ ট্যাগ: শহীদ রাজু দিবস

আরও খবর



ফরিদপুরে বালুভর্তি ট্রাক নিয়ে ভেঙে পড়ল সেতু

প্রকাশিত:শনিবার ২০ মার্চ ২০21 | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ট্রাকটি ফরিদপুরের জুঙ্গরদি এলাকায় কুমার নদীর ওপর নির্মিত বেইলি সেতুর ওপর উঠলে সেতুটির মাঝখানের অংশ ভেঙে যায়। খবর পেয়ে নগরকান্দা ফায়ার সার্ভিস ও পুলিশ ঘটনাস্থলে

ফরিদপুরের নগরকান্দা উপজেলার জুঙ্গরদি এলাকায় কুমার নদীর ওপর নির্মিত বেইলি সেতুটি বালুভর্তি ট্রাক নিয়ে ভেঙে পড়েছে। আজ শনিবার ভোর ৬টার দিকে এ দুর্ঘটনা ঘটে। তবে এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

এদিকে, সেতুটি ভেঙে যাওয়ায় ফরিদপুর জেলা শহরের সঙ্গে নগরকান্দা উপজেলার সড়কপথের যোগাযোগ বিছিন্ন হয়ে পড়েছে।

নগরকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিম রেজা বিপ্লব জানান, বালুভর্তি একটি ট্রাক মাগুরার দিক থেকে গোপালগঞ্জের মুকসুদপুরের দিকে যাচ্ছিল। ট্রাকটি ফরিদপুরের জুঙ্গরদি এলাকায় কুমার নদীর ওপর নির্মিত বেইলি সেতুর ওপর উঠলে সেতুটির মাঝখানের অংশ ভেঙে যায়। খবর পেয়ে নগরকান্দা ফায়ার সার্ভিস ও পুলিশ ঘটনাস্থলে গিয়ে উদ্ধারকাজ চালায়। এ ঘটনায় হতাহতের খবর পাওয়া যায়নি।

জানা গেছে, পুরোনো এই সেতুটির ওপর দিয়ে বেশ কিছু দিন ধরে আতঙ্ক নিয়ে চলাচল করছিল যানবাহন ও স্থানীয়রা। বারবার একটি নতুন সেতু নির্মাণের দাবি জানালেও তা বাস্তবায়িত না হওয়ায় চরম ক্ষোভ প্রকাশ করেছে এলাকাবাসী।


আরও খবর



বিএনপি আজ কোন মুখে গণতন্ত্রের কথা বলে?

প্রকাশিত:সোমবার ১৫ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিএনপি আজ কোন মুখে গণতন্ত্রের কথা বলে?  তারা মুখে গণতন্ত্রের কথা বললেও তাদের জন্ম হয়েছে মার্শাল ল-এর আতুড়ঘরে। জিয়াউর রহমান ক্ষমতা দখল করে সে ক্ষমতা ধরে রাখতে সেনাবাহিনী, বিমানবাহিনীর সদস্যসহ হাজার হাজার রাজনৈতিক কর্মী এবং সাধারণ মানুষকে হত্যা করেছিল, বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি আজ সোমবার সকালে তাঁর সরকারি বাসভবনে নিয়মিত ব্রিফিংয়ের সময় এ কথা বলেন।

বিএনপির শাসনামলে হাওয়া ভবনের দুর্নীতি আর দলীয় নেতাকর্মীদের নানা অপকর্মের কারণে দেশের অর্থনীতির মুখ থুবড়ে পড়েছিল উল্লেখ করে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগ সেই ক্ষত মুছে দেশকে এখন উন্নয়নশীল রাষ্ট্রে পরিণত করেছে।

বিএনপি কেবল হাওয়া ভবনের টেকসই উন্নয়ন করলেও বর্তমান সরকার গোটা দেশের সামগ্রিক উন্নয়নের মাধ্যমে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে বলেও জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

বিএনপি মানবাধিকারের কথা বলা প্রসঙ্গে ওবায়দুল কাদের পাল্টা প্রশ্ন রাখেন, শেখ রাসেল, অবলা নারী, মেহেদি রাঙা হাতে নববধূ কী অপরাধ করেছিল? ২১ আগস্ট শেখ হাসিনাকে হত্যার যে রাষ্ট্রীয় ষড়যন্ত্র চালিয়েছিল, তখন মানবাধিকার কোথায় ছিল?

এ ছাড়া ওবায়দুল কাদের বলেন, বিএনপি ১৫ ও ২১ আগস্টসহ সব রাজনৈতিক হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত। বিএনপির মুখে গণতন্ত্রের কথা শুনলে হাসি পায় বলেও মন্তব্য করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

অপরাজনীতির সব উপাদানে ঠাসা বিএনপির রাজনীতি, মুখোশের আড়ালে তাদের দেশবিরোধী ও জনবিরোধী লুকানো মুখচ্ছবি দেশ ও জনগণের কাছে এখন স্পষ্ট বলে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

নিউজ ট্যাগ: ওবায়দুল কাদের

আরও খবর