Logo
শিরোনাম

নারায়ণগঞ্জে পুলিশের পিকআপ খাদে পড়ে নিহত-২

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১০০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলায় পুলিশের পিকআপ ভ্যান খাদে পড়ে দুই উপ-পরিদর্শক (এসআই) নিহত হয়েছেন। সোমবার (১৭ জানুয়ারি) সন্ধ্যায় উপজেলার দত্তপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

নিহতরা হলেন, গোপালগঞ্জের ভাটপাড়া এলাকার ইউসুফ আলীর ছেলে শরীফুল ইসলাম এবং ফরিদপুরের ভাঙ্গার মুনসুরাবাদ এলাকার কাজী নুরুল ইসলামের ছেলে কাজী সালেহ আহমেদ। দুজনই সোনারগাঁও থানায় এসআই পদে কর্মরত ছিলেন।

সোনারগাঁও থানার পরিদর্শক (তদন্ত) এস এম শফিকুল ইসলাম জানান, নারায়ণগঞ্জ পুলিশ সুপারের কার্যালয়ে একটি প্রেস ব্রিফিং শেষে সোনারগাঁও থানায় কর্মরত উপ-পরিদর্শক (এসআই) কাজী সালেহ আহম্মেদ, শরিফুল ইসলাম ও সহকারী উপ-পরিদর্শক (এএসআই) রফিকুল ইসলাম পিকআপ ভ্যানে থানায় ফিরছিলেন। পথে সোনারগাঁওয়ের দত্তপাড়া এলাকায় তাদের বহনকারী পিকআপ ভ্যানটি নিয়ন্ত্রণ হারিয়ে পাশের পুকুরে পড়ে যায়। এ সময় স্থানীয়রা তাদের উদ্ধার করে সোনারগাঁও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কাজী সালেহ আহম্মেদ ও শরিফুল ইসলামকে মৃত ঘোষণা করেন চিকিৎসক।

সোনারগাঁও থানার ওসি মোহাম্মদ হাফিজুর রহমান বলেন, ঘটনাস্থল থেকে তিনজনকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়। দুজনকে মৃত ঘোষণা করেন চিকিৎসক। আহত এএসআইকে আমি চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে এসেছি।

নিউজ ট্যাগ: পুলিশ নিহত

আরও খবর



রাজস্ব আদায়: আরও প্রকট হবে ঘাটতির চাপ

প্রকাশিত:বুধবার ১১ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা মহামারির কারণে সরকারের রাজস্ব আদায় কমেছে। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়েছে অনেক গুণ। অথচ সে হারে আয় বাড়েনি। বরং গত দুই বছরে বেশির ভাগ মানুষের আয় কমেছে। এ অবস্থায় আগের তুলনায় ভোগ-বিলাসের মাত্রা কমিয়ে দিয়েছে সাধারণ মানুষ। এতে সরকারের বাজেট বাস্তবায়নও বাধার মুখে পড়েছে।

শুধু তাই নয়, চলতি (২০২১-২২) অর্থবছরের প্রথম ৯ মাসে (জুলাই-মার্চ) সার্বিক বাণিজ্য ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ২৫ বিলিয়ন বা ২ হাজার ৪৯০ কোটি ৭০ লাখ ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ (প্রতি ডলার ৮৬ টাকা ৫০ পয়সা) প্রায় ২ লাখ ১৫ হাজার ৩২১ কোটি টাকা। এর আগে কোনো অর্থবছরে এত বেশি বাণিজ্য ঘাটতির মুখে পড়েনি বাংলাদেশ। ফলে বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্যেও (ব্যালান্স অব পেমেন্ট) বড় ধাক্কা লেগেছে।

অর্থ বিভাগের সূত্রগুলো বলছে, আসন্ন ২০২২-২৩ অর্থবছরের বাজেটে ঘাটতির পরিমাণ আড়াই লাখ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে। বিশাল আকারের এই ব্যয় মেটাতে রাজস্ব আয় বাড়াতে হবে এনবিআরকে। সরকারকে ঘাটতির জোগান দিতে হবে অভ্যন্তরীণ খাত থেকে, একই সঙ্গে বৈদেশিক উৎস থেকে ঋণ নিতে হবে। করোনাভাইরাসের অভিঘাত এবং ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে দেশে রাজস্ব আদায় কম হওয়ার কারণেই সরকারকে এ পথে যেতে হচ্ছে বলে জানান বাজেট প্রণয়নের সঙ্গে যুক্ত কর্মকর্তারা। এখন পর্যন্ত খসড়া হিসাবে আসছে বাজেটের আকার ধরা হয়েছে প্রায় ৬ লাখ ৮০ হাজার কোটি টাকা। চলতি অর্থবছরের বাজেট ঘাটতির পরিমাণ ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা। সে হিসাবে আগামী বছর ঘাটতি বাড়ছে ২৮ হাজার ২৬০ কোটি টাকা।

এ প্রসঙ্গে দেশবরেণ্য অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য এক অনুষ্ঠানে বলেন, গত কয়েক মাসের ব্যবধানে বিপুল পরিমাণ বাণিজ্য ঘাটতির মুখে পড়েছে সরকার। যার নেতিবাচক প্রভাব পড়ছে বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর। খাদ্যপণ্যের আমদানি বেড়ে যাওয়া এবং রপ্তানি ও রেমিট্যান্স কমে যাওয়া এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে তিনি মনে করেন।

অর্থ বিভাগ সূত্র জানিয়েছে, আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য প্রায় ৬ লাখ ৮০ হাজার কোটি টাকার বাজেটের খসড়া আকার ঠিক করা হয়েছে। যা মোট দেশজ উৎপাদন বা জিডিপির ১৫ দশমিক ৩৮ শতাংশ এবং চলতি অর্থবছরের বাজেটের চেয়ে ৭৫ হাজার ৬৬৯ কোটি টাকা বেশি। চলতি অর্থবছরের বাজেটের আকার ধরা রয়েছে ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। আগামী অর্থবছরের বাজেটের ঘাটতিই ধরা হয়েছে প্রায় আড়াই লাখ কোটি টাকা, যা মোট জিডিপির সাড়ে ৫ শতাংশ। আগামী অর্থবছরে প্রাক্কলিত বাজেট ঘাটতি ধরা হতে পারে ২ লাখ ৪২ হাজার ৯৪১ কোটি টাকা। এটি জিডিপির ৫ দশমিক ৫ শতাংশ। চলতি অর্থবছরে বাজেট ঘাটতির পরিমাণ ২ লাখ ১৪ হাজার ৬৮১ কোটি টাকা। সে হিসাবে ঘাটতি বাড়ছে ২৮ হাজার ২৬০ কোটি টাকা।

এদিকে এনবিআরের একটি সূত্র জানায়, চলতি অর্থবছরের (২০২১-২২) প্রথম আট মাস জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত রাজস্ব আদায়ের ঘাটতি দাঁড়িয়েছে ২৩ হাজার ৪৯১ কোটি ২৩ লাখ টাকা। যদিও গত অর্থবছরে একই সময়ে রাজস্ব আদায়ের হিসাবে বেশ এগিয়ে এনবিআর। গত বছর একই সময়ে রাজস্ব আদায় হয়েছিল ১ লাখ ৫৩ হাজার ১০৪ কোটি ১০ লাখ টাকা। আর চলতি বছর আয় হয়েছে ১ লাখ ৯৯ হাজার ৯৪৯ কোটি ৭৬ লাখ টাকা। অর্থবছরের বাকি চার মাস মার্চ থেকে জুন- এই সময়ে লক্ষ্যমাত্রা অর্জন করতে ১ লাখ ৫৩ হাজার ৫৪২ কোটি টাকার রাজস্ব আহরণ করতে হবে। এ হিসাবে প্রতিদিন আদায় করতে হবে প্রায় ১৩ হাজার কোটি টাকা, যা অর্জন করা দুরূহ বলে মনে করেন বিশেষজ্ঞরা। রাজস্ব আদায়ের এই লক্ষ্য অর্জিত না হলে স্বাভাবিকভাবেই রাজস্ব ঘাটতি বাড়বে। ফলে আসছে বছরে বাজেট ঘাটতি আরও প্রকট আকার ধারণ করবে বলে আশঙ্কা করা হচ্ছে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



'রবীন্দ্রনাথ ঠাকুর শুধু কবি নন, একজন মহাপুরুষ'

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৯জন দেখেছেন

Image

সিরাজগঞ্জ প্রতিনিধি:

নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর শুধু একজন কবি নন, তিনি একজন মহাপুরুষ।

আমার মত মানুষের কবিকে নিয়ে বক্তব্য দেওয়া দুঃসাধ্য ব্যাপার। রবীন্দ্রনাথ একজন জমিদার বংশের হয়ে তিনি সাধারণ মানুষের জন্য ছিলেন নিবেদিত প্রাণ।

বক্তব্যকালে তিনি আরো বলেন, আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান কবিকে বুকে ধারণা করেছিলেন বলেই তিনি সাধারণ মানুষকে ভালোবাসতেন, গান ভালোবাসতেন, কবিতাকে ভালোবাসতে।

আমরা যদি রবীন্দ্রনাথকে মনে প্রাণে ধারণ করতে পারতাম তবে আমাদের অবস্থান আরো উন্নতি উচ্চ শিখরে অবস্থান করতো। আমাদেরও উচিত রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনকে অনুরন করে জীবনকে গড়ে তোলা।

রবিবার  (৮ মে) দুপুরে সিরাজগঞ্জের শাহজাদপুর রবীন্দ্র কাছারি বাড়ি মিলনায়তনে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬১ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত ৩ দিন ব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধন হিসাবে বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ-আসনের সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা।

এসময় বিশেষ অতিথি হিসেবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব শামীম খাঁন, উপজেলা পরিষদের চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান, পৌর মেয়র তরু লোদী শাহজাদপুর, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শাহ আজম, উপজেলা আ.লীগের সভাপতি  চয়ন ইসলামসহ আরো অনেকেই বক্তব্য রাখেন।


আরও খবর



ঈদ শেষে ঢাকায় ফিরছে মানুষ

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঈদুল ফিতরের ছুটি শেষে রাজধানীতে ফিরতে শুরু করেছে মানুষ। শুক্রবার রাজধানীর সায়েদাবাদ, গুলিস্তান, কমলাপুর, গাবতলী, মহাখালী ও সদরঘাট টার্মিনালে গিয়ে দেখা গেছে এ চিত্র। এছাড়া ফেরার সময়ে কোনো ধরনের ভোগান্তি হয়নি বলে জানিয়েছেন অনেকে।

সায়েদাবাদে খুলনা থেকে ফেরা ইসলামুল হক নামের এক ব্যক্তি বলেন, ঈদ শেষ। তাই ঢাকায় ফিরে আসছি। তবে অফিস শনিবার হলেও ঢাকার আত্মীয়দের সঙ্গে ঈদের আনন্দ নেওয়ার জন্য একদিন আগে এসেছি। এবার ঈদে বেশি দিন ছুটি হওয়ার কারণে বাড়িতে অনেক মজা হয়েছে।

রাবিবা নামের এক নারী বলেন, অনেকদিন হলো বাড়িতে ছিলাম। এখন কাজের তাগিদে ঢাকায় ফিরে এলাম। ঢাকা এখনো ফাঁকা দেখছি। তবে আসার জন্য পরিবহণে কোনো সমস্যা হয়নি।

নোয়াখালী থেকে আসা এক যাত্রা রিতা বলেন, এবার খুব ভালো ঈদ হয়েছে। যেতেও কষ্ট হয়নি, আসতেও সমস্যা হয়নি। আমরা অফিস আজই শুরু তাই চলে আসলাম।

কুমিল্লা থেকে ছেড়ে আসা এক বাসের সহকারী রহমান বলেন, ঈদের ছুটি এখনো চলছে। তাই মানুষ কম আসছেন। তবে শনিবার মানুষের চাপ বাড়বে। বাড়তি যাত্রীর কথা মাথায় রেখে আমরা প্রস্তুতি নিয়ে রেখেছি। তবে বুধবার ঢাকা-কুমিল্লা রাস্তায় প্রচুর জ্যাম ছিল। বৃহস্পতিবার কুমিল্লা থেকে আসতে কোনো সমস্যা হয়নি। শুক্রবার সাকলেও তেমন কোন চাপ নেই।

এদিকে রাজধানী ঢাকা এখনও ফাঁকা। বৃহস্পতিবার সরকারি অফিস-আদালত খুললেও উপস্থিতি ছিল খুবই কম। রোববার অফিস হওয়ায় হয়তো শনিবার ফিরবেন অনেকে।

রাজধানীর মিরপুরে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা রবিন বলেন, ঈদ শেষে শনিবার আমার প্রথম অফিস। সকালে মিরপুরের বিআরটিএতে একটি কাজ আছে। অনেক কম সময়ের মধ্যে দেশ থেকে ফিরেছি। কাজটা শেষ করা যাবে। অন্য সময় হলে আসতে আরও পাঁচ-ছয় ঘণ্টা বেশি লাগতো। ঈদের পরে রাস্তা ফাঁকা। আর মানুষ না থাকায় বেশ সহজ হচ্ছে চলাচল।


আরও খবর



পুলিশ সদস্যের কবজি বিচ্ছিন্ন, প্রধান আসামি গ্রেফতার

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামের লোহাগড়ায় পুলিশ সদস্যকে কোপ দিয়ে হাতের কবজি বিচ্ছিন্ন করার ঘটনার মামলার প্রধান আসামিকে গুলিবিদ্ধ অবস্থায় গ্রেফতার করেছে র‍্যাব।

বৃহস্পতিবার রাতে তাকে লোহাগড়ার পাহাড়ি এলাকা থেকে এক সহযোগীসহ গ্রেফতার করা হয়। র‍্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক ( মিডিয়া) মো. নুরুল আবছার বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত রবিবার চট্টগ্রামে জনি খান নামে পুলিশের এক কনস্টেবলের হাত থেকে কবজি বিচ্ছিন্ন করে পালিয়ে যান আসামি কবির আহম্মদ। ওই সময় মামলার বাদিকেও কুপিয়ে আহত করেন ওই আসামি।


আরও খবর



অনলাইনে আসছে মোশাররফ করিমের ‘দৌড়’

প্রকাশিত:মঙ্গলবার ২৬ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এবারের ঈদে অনলাইনে দেখা যাবে জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিমের নতুন ওয়েব সিরিজ দৌড়। ইতোমধ্যে প্রকাশিত হয়েছে এর ট্রেলার। এর মাধ্যমে প্রথমবারের মতো কোনও সিরিজে মোশাররফের বিপরীতে অভিনয় করছেন তার বাস্তব জীবনে সহধর্মিনী রোবেনা রেজা।

সিরিজটি পরিচালনা করেছেন রায়হান খান। এতে ব্যক্তিগত জীবনে ভীষণ সংসারী ও বিশিষ্ট ব্যাবসায়ী রুহুল আমিন চরিত্রে অভিনয় করেছেন অভিনেতা। এই ব্যবসায়ীর প্রায় বিস্মৃত একটি অন্ধকার অতীত রয়েছে।

সকালবেলা জরুরি কাজে বের হতে গিয়ে রুহুল আমিন জানতে পারে, তার গাড়িটি চুরি হয়েছে। সে নিকটস্থ থানায় যোগাযোগ করে। এদিকে, তার ম্যানেজার তাকে জানায়, গাড়িতে কিছু বেআইনি ও গোপন কাগজপত্র আছে। গাড়িটি পুলিশের হাতে পড়ার আগেই পুড়িয়ে দিতে রুহুল আমিন তার এক লোককে নির্দেশ দেয়। এরইমাঝে রুহুল আমিনের স্ত্রী অহনা জানায়, তাদের ছেলে সায়ানকে খুঁজে পাওয়া যাচ্ছে না এবং সে খেলতে খেলতে গাড়ির ট্র্যাঙ্কে আটকা পড়েছিল। শুরু হয় অন্যরকম এক উত্তেজনা। এই সিরিজে আরও অভিনয় করেছেন খ্যাতিমান অভিনেতা তারিক আনাম খান ও ইন্তেখাব দিনার। এছাড়া চার চোরের চরিত্রে আছেন ইরফান সাজ্জাদ, তাসনুভা তিশা, স্বগত ও উজ্জ্বল মাহমুদ।

সিরিজটি দেখা যাবে হইচইয়ে। ওটিটি প্ল্যাটফর্মটির বাংলাদেশের প্রধান সাকিব আর. খান বলেন, ‘‘এই ঈদে হইচই তার দর্শকদের জন্য অসাধারণ দুইটি কনটেন্ট রিলিজ করছে। যার একটি জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম অভিনীত দৌড়। আশা করি, জনপ্রিয়তার দৌড়ে এটি সবাইকে ফেছনে ফেলবে।’’

নিউজ ট্যাগ: মোশাররফ করিম

আরও খবর