Logo
শিরোনাম

নবীনগরে পানিতে ডুবে দুই ভাইয়ের মৃত্যু

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ২০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে পানিতে ডুবে দুই চাচাতো ভাইয়ের মৃত্যু হয়েছে। শনিবার (১৪ মে) দুপুরে উপজেলার ইব্রাহিমপুর ইউনিয়নের বাছিদপুর গ্রামে বাড়ির পাশে পরিত্যাক্ত জলাশয়ে জমে থাকা পানিতে ডুবে এই ঘটনা ঘটে। নিহতরা হলেন নবীনগর উপজেলার ইব্রাহিমপুর ইউনিয়নের বাছিদপুর গ্রামের প্রবাসী মাঈন উদ্দিনের ছেলে উসমান (৩) ও বাচ্চু মিয়ার ছেলে আবদুল্লাহ (৪)।

পুলিশ ও স্থানীয়রা জানায়, দুপুরে বাড়ির পাশে খেলাধূলা করছিল উসমান ও আবদুল্লাহ। কিছুক্ষণ পর থেকে তাদের আর সন্ধান পাওয়া যাচ্ছিল না। পরে পরিবারের সদস্যরা খোঁজাখুঁজির পর বাড়ির পাশের জলাশয়ে তাদের নিথর অবস্থায় ভাসতে দেখে। এ সময় তাদের উদ্ধার করে নবীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষনা করেন।

এ বিষয়ে নবীনগর থানার পরিদর্শক (তদন্ত) মোঃ নূরে আলম জানান, পরিবারের পক্ষ থেকে কোন অভিযোগ না থাকায় শিশু দুটির মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।


আরও খবর



বিদ্যুৎস্পৃষ্টে নারীর মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৩ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শেরপুরের ঝিনাইগাতীতে বিদ্যুৎস্পৃষ্টে শ্রী অষ্ট মনি কোচ (৫০) নামে এক আদিবাসী গৃহবধূর মৃত্যু হয়েছে। শ‌নিবার (২৩ এপ্রিল) দুপু‌রে উপ‌জেলার সীমান্তবর্তী রাংটিয়া গ্রামে এ ঘটনা ঘ‌টে।

নিহত, অষ্ট ম‌নি শেরপুরে ঝিনাইগাতীর উপ‌জেলার সীমান্তবর্তী রাংটিয়া গ্রামের শ্রী মাখন চন্দ্র কোচের স্ত্রী।

পু‌লিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, শ‌নিবার দুপুরে শ্রী অষ্ট মনি কোচ তার নিজ ঘর থে‌কে বের হয় ভেজা কাপড় শু‌কাতে দেওয়ার জন্য। এ সময় বসতঘর থেকে গোয়ালঘরে কাপড় শুকানোর জন্য জিআই তারে ভেজা কাপড় ছ‌ড়ি‌য়ে দিলে তি‌নি বিদ্যুতায়িত হন। প‌রে প‌রিবা‌র ও আশপা‌শের লোকজন এ‌সে বিদ্যুতের সং‌যোগ খুলে দেয়। গুরুতর আহত অবস্থায় তা‌কে দ্রুত ঝিনাইগাতী উপ‌জেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গে‌লে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।


আরও খবর



‘শুধু সার্টিফিকেট অর্জন না করে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে হবে’

প্রকাশিত:শুক্রবার ২০ মে ২০22 | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শুধু পুঁথিগত শিক্ষা বা সার্টিফিকেট অর্জন না করে প্রকৃত শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য শিক্ষার্থীদের আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

শুক্রবার (২০ মে ) পিরোজপুরের নেছারাবাদে শহীদ স্মৃতি কলেজ মিলনায়তনে বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর চূড়ান্ত অনুমোদন পাওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কৃতজ্ঞতা ও মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা জানান।

এ সময় তিনি বলেন, শুধু পুঁথিগত শিক্ষা বা সার্টিফিকেট অর্জনই প্রকৃত শিক্ষা নয়। শিক্ষার্থীদের নৈতিকতা ও মূল্যবোধ সবচেয়ে বেশি ধারণ করতে হবে। শিক্ষার্থীরা যতো আদর্শ ও নৈতিক চরিত্রের অধিকারী হবে তাদের জীবন ততো বিকশিত হবে। তারা যতো বেশি মূল্যবোধ ধারণ করবে তাদের ভবিষ্যৎ ততো উজ্জ্বল হবে।

তিনি আরো বলেন, সমাজের অনেক বিএ, এমএ পাশ করা শিক্ষিত ব্যক্তি মাদকাসক্ত হয়ে পড়ছে, চরিত্রহীনতার কর্মকাণ্ড করছে। তারা সমাজের জন্য সম্পদ নয়, বোঝা। এ জন্য শিক্ষার্থীদের আদর্শ শিক্ষায় শিক্ষিত হতে হবে। যাতে ভবিষ্যতে তারা দেশের নেতৃত্ব দিতে পারে।

শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের আদর্শ চরিত্রের ও আদর্শ মানসিকতাসম্পন্ন মানুষ হওয়ার এবং মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হওয়ার শিক্ষা প্রদানের জন্য শিক্ষকদের প্রতি এ সময় আহ্বান জানান মন্ত্রী।

মন্ত্রী আরো যোগ করেন, মেয়েরা যত শিক্ষিত হবে দেশ ততো এগিয়ে যাবে, দেশ ততো উন্নত হবে। এদের মধ্য থেকে অনেক প্রতিভার বিকাশ হতে পারে। বর্তমানে সংসদ নেতা শেখ হাসিনা একজন নারী, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী একজন নারী। দেশের শিক্ষা মন্ত্রী নারী, বিরোধী দলীয় নেতা নারী। শেখ হাসিনা নারীবান্ধব সরকার প্রধান। তিনি নারীর ক্ষমতায়নে অব্যাহতভাবে কাজ করছেন।

শহীদ স্মৃতি কলেজের সাবেক অধ্যক্ষ ও সাবেক সংসদ সদস্য মো. শাহ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে নেছারাবাদ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোশারেফ হোসেন, নেছারাবাদ সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. রিয়াজ হোসেন, পিরোজপুর জেলা যুবলীগের সভাপতি আখতারুজ্জামান ফুলু, নেছারাবাদ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক এস এম ফুয়াদ, শহীদ স্মৃতি কলেজের শিক্ষকবৃন্দ ও পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ এবং আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের স্থানীয় নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

এর আগে নেছারাবাদ উপজেলা পরিষদ প্রাঙ্গণে মৎস্য অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় জেলেদের বিকল্প কর্মসংস্থানের লক্ষ্যে উপকরণ সহায়তা হিসেবে গবাদিপশু বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন মন্ত্রী।


আরও খবর



দুর্বৃত্তের গুলিতে ফুলতলার ব্যবসায়ী নিহত

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

খুলনা ফুলতলা উপজেলায় সন্ত্রাসীদের ছোড়া গুলিতে মো. রকিবুল ইসলাম নামে এক ব্যবসায়ী নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১২ মে) রাতে ফুলতলা ও অভয়নগর উপজেলার সংযোগস্থল কপালিয়া ব্রিজের ওপর তাকে গুলি করা হয়।

নিহত রকিবুল ফুলতলা উপজেলা এম এম কলেজ পাড়ার বাসিন্দা মাহবুব মিস্ত্রীর ছেলে। তিনি ফুলতলা বনিক কল্যাণ সোসাইটির ক্রীড়া সম্পাদক। 

ফুলতলা থানার অফিসার ইনচার্জ ইলিয়াস তালুকদার হত্যার বিষয়টি নিশ্চিত করে জানান, রকিবুল ইসলাম সন্ধ্যার দিকে মোটরসাইকেলযোগে স্ত্রীকে নিয়ে শ্বশুর বাড়ি যাচ্ছিলেন। কপালিয়া ব্রিজের ওপর গেলে দুজন যুবক তাদের কাছে ডাকে। ওই যুবকদের কাছে যাওয়ামাত্রই পরপর দুটি গুলি করে সন্ত্রাসীরা। স্থানীয়রা তাকে উদ্ধার করে ফুলতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় তার স্ত্রী আহত হন।

ফুলতলা থানার অফিসার ইনচার্জ ইলিয়াস তালুকদার বলেন, কী কারণে এ হত্যাকাণ্ড ঘটেছে তা জানা যায়নি।


আরও খবর



করহার বাড়ছে না: বিনিয়োগে বিশেষ নজর

প্রকাশিত:সোমবার ০৯ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী অর্থবছরের (২০২২-২৩) প্রস্তাবিত বাজেটে কর হার না বাড়িয়ে কর জাল বা আওতা বাড়ানো হবে। একই সঙ্গে নিত্যপ্রয়োজনীয় পণ্যের ওপর আরোপিত কর হার কমিয়ে মূল্য নিয়ন্ত্রণের কৌশল নেওয়া হচ্ছে। এছাড়া কর্মসংস্থান বাড়াতে ও অর্থনীতিকে চাঙ্গা করতে বিনিয়াগকে প্রাধান্য দেওয়া হবে। এসব লক্ষ্য নিয়ে আগামী অর্থবছরের বাজেটে রাজস্ব কাঠামোর খসড়া তৈরি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এটি চূড়ান্ত করতে রবিবার (৮ মে) এবং সোমবার (৯ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠকে বসবেন এনবিআর চেয়ারম্যানের নেতৃত্বে সংস্থাটির ঊর্ধ্বতন কর্মকর্তারা। এরপর চূড়ান্ত অনুমোদনের জন্য ১২ মে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, প্রাক-বাজেট আলোচনায় বিভিন্ন বাণিজ্য সংগঠন, পেশাজীবী ও বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে পাওয়া বাজেট প্রস্তাব এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তারা পর্যালোচনা করেছেন। এর ভিত্তিতে একটি খসড়া কাঠামো দাঁড় করানো হয়। চলমান বৈশ্বিক ও অভ্যন্তরীণ সংকট যেমন রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, শ্রীলংকার অর্থনৈতিক পরিস্থিতি ও এলডিসি উত্তরণ পরবর্তী চ্যালেঞ্জ এবং দেশি-বিদেশি বিনিয়োগকে প্রাধান্য দিয়ে খসড়াটি প্রস্তুত করা হয়েছে। এক্ষেত্রে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিকে।

এনবিআরের সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রতিবারই প্রধানমন্ত্রী জনগুরুত্বপূর্ণ ইস্যুতে দিকনির্দেশনা দিয়ে থাকেন। যেমন করমুক্ত আয়ের সীমা, করপোরেট কর হার, পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগ ইত্যাদি। এবারের বাজেটেও তার পরামর্শেই এসব চূড়ান্ত করা হবে। এর বাইরে আমদানিনির্ভর নিত্যপণ্যের মূল্য বিশেষত সয়াবিন তেলের দাম মানুষের ক্রয়ক্ষমতার নাগালে রাখতে ভ্যাট-ট্যাক্স ছাড়ের সুবিধা বাড়ানো হবে কিনা, সে বিষয়েও প্রধানমন্ত্রী দিকনির্দেশনা দেবেন। সয়াবিন তেলের বিকল্প হিসাবে অলিভ অয়েল, সূর্যমুখী তেল, রেপসিড অয়েল, কেনোলা অয়েলের শুল্ক হ্রাসের বিষয়েও সিদ্ধান্ত দেবেন তিনি। সম্প্রতি বাণিজ্য মন্ত্রণালয় থেকে এসব তেলের কর কমানোর জন্য এনবিআরকে চিঠি দেওয়া হয়েছে।

আরও জানা গেছে, আগামী বাজেটে রাজস্ব আয়ের প্রাথমিক লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। করোনা পরবর্তী সময়ে ব্যবসা-বাণিজ্যে গতি আসায় বিদ্যমান কর কাঠামোতেই এ লক্ষ্য অর্জনযোগ্য। কেননা বর্তমানে আন্তর্জাতিক বাজারে প্রায় সব পণ্যের দামই বেড়েছে। এতে রাজস্ব আয় বাড়ার সুযোগ রয়েছে। তাই বাজেটে কর হার বাড়ানোর চিন্তা থেকে সরে আসা হয়েছে। চলতি বছরের বাজেটের আদলেই হবে আগামী বাজেট। নতুন পদক্ষেপের মধ্যে স্থানীয় শিল্পকে কীভাবে কর ছাড় দিয়ে চাঙ্গা করা যায় সেই প্রয়াস থাকবে। এ জন্য কোন কোন খাতে ছাড় দেওয়া যায় তার চুলচেরা বিশ্লেষণ করা হচ্ছে।

দেশীয় শিল্পের মধ্যে ইলেকট্রনিক্স, মোটরসাইকেল, ইস্পাত, প্যাকেজিং, ক্ষুদ্র ও মাঝারি শিল্পে নতুন করারোপ করা হবে না। পক্ষান্তরে অটোমেশন কার্যক্রম জোরদারের মাধ্যমে ব্যবসা সহজীকরণের উদ্যোগ থাকবে। কর আদায় বাড়াতে ভার্চুয়াল ইকোনমি, ট্রান্সফার প্রাইসিং সেল ও অডিট কার্যক্রমকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। এ জন্য আয়কর আইনে নতুন ধারা যুক্ত করা হবে। সর্বোপরি আয়কর আইনকে যুগোপযোগী করে ব্যবসাবান্ধব করা হবে। পাশাপাশি বন্ডের অপব্যবহার বন্ধে অনিয়মের জরিমানা বৃদ্ধি, ভ্যাট ফাঁকি বন্ধে ইএফডি (ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস) স্থাপন ও সেগুলো মনিটরিং কর্মকর্তাদের রোস্টারভিত্তিক পদায়নের দিকনির্দেশনা থাকবে।

এনবিআরের কর্মকর্তারা মনে করেন, করমুক্ত আয়ের সীমা বাড়লে বিপুলসংখ্যক জনগোষ্ঠী আয়করের আওতার বাইরে চলে যাবে। তাই এ সীমা বাড়ানোর বিপক্ষে এনবিআর। যদিও এটি নীতিগত সিদ্ধান্তের পরিবর্তে অধিকতর রাজনৈতিক সিদ্ধান্ত। তাই বরাবরই মাননীয় প্রধানমন্ত্রী এ বিষয়ে সিদ্ধান্ত দিয়ে থাকেন। অবশ্য ব্যক্তি শ্রেণির করদাতার কাছ থেকে খুব সামান্য রাজস্ব আদায় হয়ে থাকে। বেশিরভাগ আয়কর আদায় হয় উৎসে কর হিসাবে, বাকিটা করপোরেট কর ও অগ্রিম আয়কর থেকে।

একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে, গত দুই অর্থবছরে করপোরেট কর হার কমানো হয়েছে। করোনাকালীন সময়ে বেসরকারি খাতকে সহায়তা করতে এ কর ছাড় দেওয়া হয়। আগামী বাজেটে করপোরেট কর আয়কর আদায় কার্যক্রম ঝুঁকিতে পড়বে বলে এনবিআর মনে করে। তাই করপোরেট কর কমানোর বিপক্ষে সংস্থাটি। তবে প্রধানমন্ত্রী এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

নিউজ ট্যাগ: বাজেট

আরও খবর



‘আগামী নির্বাচনে যুক্তরাষ্ট্র কারো পক্ষ নেবে না’

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশের আগামী জাতীয় সংসদ নির্বাচনে যুক্তরাষ্ট্র কারো পক্ষ নেবে না বলে জানিয়েছেন ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস। আজ রবিবার বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্র্যাটেজিক স্টাডিজে (বিআইআইএসএস) বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে অংশীদারি ও সহযোগিতা বাড়ানোর উপায় নিয়ে আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন। পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন সেমিনারে উপস্থিত ছিলেন।

পিটার হাস বলেন, অর্থনীতিতে উন্নয়ন এবং ভূরাজনৈতিক অবস্থানের জন্য বিশ্বে বাংলাদেশের গুরুত্ব দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে সহযোগিতা ও অংশীদারিমূলক সম্পর্ক ভবিষ্যতেও বজায় থাকবে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র মুক্ত ও অবাধ ইন্দো-প্যাসিফিক অঞ্চলের অগ্রগতিতে এবং উভয় দেশের প্রতিবন্ধকতা মোকাবেলায় দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়নে প্রয়াস চালিয়ে যাবে‌।


আরও খবর