শিরোনাম

নির্বাচনে আমি কেন আলোচনার বিষয়: শামীম ওসমান

প্রকাশিত:সোমবার ১০ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান বলেছেন, নির্বাচন এলেই আমাকে নিয়ে আলোচনা শুরু হয়। নির্বাচনের সময় আমি কেনো সাবজেক্ট ম্যাটার (আলোচনার বিষয়) হবো, জানতে চাই। এখন আমার অবস্থা গরীবের ভাবির মতো। ও বলে আমি তার, সে বলে আমি তার।

সোমবার (১০ জানুয়ারি) সাম্প্রতিক নানা ইস্যু নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শামীম ওসমান বলেন, কোনো দল-মতের কারণে আমি রাজনীতিতে আসিনি। রাজনীতি করতে এসেছি জাতির পিতার হত্যাকারীদের বিচারের দাবিতে। রাজনীতি করতে এসেছি বঙ্গবন্ধুকে ভালোবেসে। আমি নৌকার বিরুদ্ধে না, নৌকা প্রতীক আমাদের রক্ত দিয়ে কেনা। আজ থেকে নৌকার হয়ে মাঠে নামলাম।

তিনি বলেন, আমরা যখন জাগবো অন্যরা তখন ঘুমাবে। আমাদের রক্তে বীর মুক্তিযোদ্ধার রক্ত। বঙ্গবন্ধু আমাদের শেষ ঠিকানা। আমি কারো সামনে মাথা নত করি না। আমি নিজেই ঝড়, এই ঝড় কারো সামনে মাথা নোয়ায় না।

আপনাকে গডফাদার কেন বলা হয়, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কারো ইচ্ছা হলে গডফাদার বলে, বলতে পারেন। কেউ ব্রাদার বলতে চাইলে বলতে পারেন। আবার ফাদার বললে বলতে পারেন, তবে মাদার বলবেন না। তবে কে কী বললো আমি কেয়ার করি না। কেউ কিছু বলে শান্তি পেলে বলুক, বলতে দেন।

তিনি বলেন, সামনে যে দিন আসছে, কঠিন পরীক্ষা দিতে হবে। ছাত্রলীগের মনে কষ্ট দিয়েন না। দুঃসময়ে তারাই এগিয়ে এসেছিল। নির্বাচন ধমক দিয়ে হয় না। একে-অপরকে দোষারোপ করে নির্বাচন হয় না। সব রাগ অভিমান ছেড়ে দিয়ে কাজ করতে হবে। সবার ঘরে ঘরে যেতে হবে। এই ঘাঁটি নৌকার, এ মাটি আওয়ামী লীগের। জয় আমাদের হবেই।


আরও খবর



উড্ডয়নে নতুন রেকর্ড গড়ল তুরস্কের ড্রোন

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আকাশে সবচেয়ে বেশি সময় ওড়ার নতুন রেকর্ড গড়েছে তুরস্কের তৈরি মানববিহীন আঙ্কা-এস ইউকেভ। ড্রোনটি ৩০ ঘণ্টা ৩০ মিনিট একটানা আকাশে ওড়ে।

তুর্কি এ ড্রোনটি নতুন প্রজন্মের সমরাস্ত্র শিল্পের ক্ষেত্রে নতুন মাইলফলক।

তার্কিস অ্যারোস্পেস ইন্ড্রাস্টিজের পক্ষ থেকে জানানো হয়েছে, আঙ্কা তার লক্ষ্য অর্জন করেছে। এটি সর্বোচ্চ সময় আকাশে ওড়ার রেকর্ড ভেঙে দিয়েছে ৩০ ঘণ্টা ৩০ মিনিটের একটি মিশন ফ্লাইটের মাধ্যমে।

আঙ্কা-এস ইউকেভ এই ড্রোনটি হলো নতুন প্রজন্মের ড্রোন। এর আগে ২৪ ঘন্টা আকাশে ওড়তে সমর্থ হয় এটি। এবার ওড়ল ৩০ ঘণ্টার বেশি। আগের মডেলের ড্রোনটি ২৫০ কেজি ভার বহন করতে পারত। নতুন প্রজন্মের এই ড্রোনটি প্রায় ৩৫০ কেজি ওজন বহন করতে পারবে।

নিউজ ট্যাগ: ড্রোন হামলা

আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




২ উইকেট হারিয়ে তৃতীয় দিন শেষ করলো বাংলাদেশ

প্রকাশিত:সোমবার ০৩ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টেস্ট ক্রিকেটে এমন দিন খুব কমই আসে বাংলাদেশের। বিশেষ করে নিউজিল্যান্ড, ইংল্যান্ডের মত দেশগুলোতে। টেস্টের তৃতীয় দিন শেষ হয়ে গেলো এবং এখনও পর্যন্ত টেস্টের চালকের আসনে বাংলাদেশ- বিষয়টা স্বপ্ন নয়, সত্যি। মাউন্ট মঙ্গানুইয়ের বে ওভালে তৃতীয় দিন শেষে ৭৩ রানের লিড নিয়েই মাঠ ছেড়েছে বাংলাদেশ দল।

দ্বিতীয় দিন সকাল থেকেই বাংলাদেশের আধিপত্য। বোলারদের দাপটে নিউজিল্যান্ড অলআউট ৩২৮ রানে। জবাব দিতে নেমে মাত্র ২ উইকেট হারিয়ে ১৭৫ রান নিয়ে দিন শেষ করে টাইগাররা। হাফ সেঞ্চুরি করে (৬৪ রানে) নাজমুল হোসেন শান্ত আউট হয়ে গেলেও ৭০ রান নিয়ে উইকেটে ছিলেন মাহমুদুল হাসান জয়।

তৃতীয় দিন এসেও অসাধারণ ব্যাটিং করলেন বাংলাদেশের ব্যাটাররা। জয়, মুশফিক, মুমিনুল আর লিটনের উইকেট হারাতে হয়েছে বাংলাদেশকে। এর মধ্যে কেবল মুশফিকই নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি। বাকিরা খেলেছেন বিগ ফিফটির ইনিংস। যদিও সেঞ্চুরি করতে না পারার হতাশা উপহার দিয়েছেন তারা।

দিন শেষে বাংলাদেশের রান ১৫৬ ওভারে ৬ উইকেট হারিয়ে ৪০১। ২০ রান নিয়ে মেহেদী হাসান মিরাজ এবং ১১ রান নিয়ে ব্যাট করছেন ইয়াসির আলি রাব্বি।

প্রথমে মাহমুদুল হাসান জয়, পরে মুমিনুল হক, সর্বশেষ সেঞ্চুরি মিসের হতাশা উপহার দিলেন লিটন কুমার দাসও। ৮৬ রান করে আউট হয়ে গেলেন লিটন। অসাধারণ খেলতে খেলতেই হঠাৎ করে একটি লুজ শট খেলে ফেললেন লিটন দাস। শরীরের অনেক বাইরের বল খেলতে গিয়ে ব্যাটের কানায় লাগালেন। উইকেটের পেছনে টম ব্লান্ডেল ক্যাচটি তালুবন্দী করলে বিদায় নিতে হয় লিটনকে।

১৭৭ বল খেলেছিলেন বাংলাদেশের এই উইকেরক্ষক ব্যাটার। বাউন্ডারি মারলেন ১০টি। সেঞ্চুরি থেকে ১৪ রান দুরে থাকতে আউট হয়ে গেলেন তিনি। মাহমুদুল হাসান জয় আউট হয়েছেন ৭৮ রানে, মুমিনুল হক আউট হয়েছেন ৮৮ রানে।

এর আগে ৮৮ রানে আউট হয়েছিলেন মুমিনুল হক। ট্রেন্ট বোল্টের একটি বলে পরাস্ত হন তিনি। জোরালো আবেদন কিউই বোলার এবং ফিল্ডারদের। লম্বা আবেদনের সামনে আম্পায়ার বাধ্য হলেন আঙ্গুল তুলে দিতে।

কিন্তু সন্তুষ্ট হতে পারলেন না মুমিনুল। তিনি রিভিউ চেয়ে বসলেন। তাতে দেখা গেলো, বলটি একটু উঁচুতে ছিল বটে। যদিও বল গিয়ে ভেতরের পায়ে আঘাত হানে। পরে ট্র্যাকারে দেখা গেলো বল আঘাত হানতো মিডল স্ট্যাম্পে। আম্পায়ারের সিদ্ধান্তই বহাল রইলো।

দিনের শুরুতে সেঞ্চুরি বঞ্চিত হয়ে আউট হয়েছিলেন ওপেনার মাহমুদুল হাসান জয়। তিনি করেছিলেন ৭৮ রান। সেঞ্চুরির আশা নিয়েই আজ ব্যাট করতে নেমেছিলেন মাহমুদুল হাসান জয়। দ্বিতীয় দিন শেষে তিনি অপরাজিত ছিলেন ৭০ রানে। তার সঙ্গী অধিনায়ক মুমিনুল হক অপরাজিত ছিলেন ৮ রানে। বাংলাদেশের স্কোর ছিল ২ উইকেটে ১৭৫ রান।

তৃতীয় দিন সকালে ব্যাট করতে নামার পর খুব বেশিক্ষণ টিকতে পারলেন না জয়। সেই নেইল ওয়াগনারের বলে ক্যাচ দিয়ে বসলেন হেনরি নিকোলসের হাতে। ওয়াগনারের বল কাট করতে চেয়েছিলেন তিনি। কিন্তু বলটি ঠিকমত ব্যাটে আসলো না। কাঁধ বরাবর উঠে গিয়েছিল। ব্যাটের কানা ছুঁয়ে বল চলে যায় গালিতে। সেখানে অসাধারণ ক্ষিপ্রতায় হেনরি নিকোলস বলটি তালুবন্দী করে নেন।

আর মাত্র ৮ রান যোগ করে, ব্যক্তিগত ৭৮ রানে আউট হয়ে গেলেন বাংলাদেশের তরুণ ওপেনার মাহমুদুল হাসান জয়। ২২৮ বল খেলে ৭৮ রান করেন তিনি। জয় আউট হতেই মাঠে নামেন মুশফিকুর রহিম। তবে তিনি খুব একটা সুবিধা করতে পারেননি। ৫৩ বল খেলে ১২ রান করার পর ট্রেন্ট বোল্টের বলে বোল্ড হয়ে গেলেন। জুটিটা হলো মাত্র ১৯ রানের।


আরও খবর

উন্মোচন করা হল ঢাকা দলের জার্সি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




বাসে অর্ধেক যাত্রী: ভাড়া নির্ধারণে চলছে বৈঠক

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন রোধে সরকারি বিধিনিষেধে গণপরিবহনে অর্ধেক যাত্রী নিয়ে চলাচল করতে হবে। এরই মধ্যে ট্রেনে ভাড়া না বাড়িয়ে অর্ধেক যাত্রী পরিবহনের সিদ্ধান্ত হয়েছে।

বাস এবং লঞ্চে যাত্রী পরিবহনে কেমন ভাড়া নেওয়া হবে তার সিদ্ধান্ত হয়নি। স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে বাসে যাত্রী পরিবহনে মালিকদের নিয়ে বৈঠকে বসেছে বাংলাদেশ সড়ক পরিবহন (বিআরটিএ)।

বুধবার (১২ জানুয়ারি) দুপুর আড়াইটার দিকে রাজধানী বনানীর বিআরটিএ ভবনে বৈঠক শুরু হয়। এ বৈঠকে বাসের ভাড়া বাড়ানো, চালক ও সহকারীদের সনদ বাধ্যতামূলক করার বিষয়টি তুলবেন মালিকরা। 

আগামী ১৩ জানুয়ারি থেকে মানুষের চলাচলে বিধিনিষেধ আরোপ করে সোমবার (১০ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। এতে গণপরিবহনের ক্ষেত্রে বলা হয়, ট্রেন, বাস এবং লঞ্চে সক্ষমতার অর্ধেক সংখ্যক যাত্রী নেওয়া যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কার্যকারিতার তারিখসহ সুনির্দিষ্ট নির্দেশনা জারি করবে। সর্বপ্রকার যানের চালক সহকারীদের আবশ্যিকভাবে করোনা টিকা সনদধারী হতে হবে।


আরও খবর

অ্যাটর্নি জেনারেল করোনা আক্রান্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




আইবুড়ো নাম মুছতে চলেছেন রুদ্রনীল

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:রবিবার ১৬ জানুয়ারী ২০২২ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আইবুড়ো নাম মুছতে চলেছেন খুব শিগগিরিই? ৬ জানুয়ারি, রুদ্রনীল ঘোষের জন্মদিনের সকালে বড় খবর ফাঁস করেছেন প্রযোজক রানা সরকার। বিজেপির সদস্য নাকি বিয়ে করতে চলেছেন! তাঁর বক্তব্যের স্বপক্ষে রানা একটি ছোট্ট ভিডিয়ো ক্লিপিং পোস্ট করেছেন ফেসবুকে। সেখানে রুদ্রনীলকে নিজের মুখে বলতে শোনা গিয়েছে, বিয়ে করছি সেপ্টেম্বরের মধ্যেই! রানার এই পোস্ট দেখে প্রশ্ন তুলেছেন স্বয়ং রফিয়াদ রশিদ মিথিলা। তার রসিকতা, কোন বছরের সেপ্টেম্বরে সেটা বললে আয়োজনটা সে ভাবে নিতাম!

পুরোটাই রটনা না ঘটনা? কাকে বিয়ে করছেন টলিউডের এলিজেবল ব্যাচেলর? জানতে আনন্দবাজার অনলাইন যোগাযোগ করার চেষ্টা করেছিল অভিনেতা-রাজনীতিবিদের সঙ্গে। ফোনে সাড়া মেলেনি বার্থডে বয়-এর। তবে গত অক্টোবরে আনন্দবাজার অনলাইনের লাইভ আড্ডা অ-জানাকথায় তিনি নিজ মুখে বলেছেন, ‘‘বিয়েতে আমার আপত্তি নেই। হতেই পারে, আজ থেকে দু'তিন মাস পরে আমি বিয়ে করে নিলাম।’’ অর্থাৎ, বিয়েতে আপত্তি নেই তাঁর। আইবুড়ো থাকার পণও করেননি মোটেই।

সাল ২০১৭। বিয়ে করবেন বলে নিজেই ঘোষণা করেছিলেন রুদ্রনীল। পাত্রী, টলিউড অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী। পরে যদিও সেই প্রেম ভেঙে গিয়েছে। রুদ্রনীল-তনুশ্রীর চার হাত এক হয়নি। কারণ হিসেবে তনুশ্রীর দাবি, তাঁর সহ-অভিনেতা বন্ধুটি নাকি বেড়ে পাকা! রুদ্রনীলের কী বক্তব্য? "আমরা খুব ভাল বন্ধু ছিলাম। কিন্তু সেই বন্ধুত্বকেই অন্য আকার-আকৃতিতে নিয়ে যেতে গিয়ে দেখলাম, স্বামী-স্ত্রী হয়ে গেলে অনেক কিছুতে বাধো বাধো ঠেকে। বন্ধু হিসেবে যে কথাগুলো অবলীলায় বলে ফেলা যায়, প্রেমের ক্ষেত্রে তা সম্ভব নয়। তাই আলাদা হয়ে গেলাম আমরা। ও এখন নতুন জীবনে পা রেখেছে। নতুন প্রেমিক আছে ওর। অনেক শুভেচ্ছা", এ কথাই শোনা গিয়েছে তাঁর মুখ থেকে।

নিউজ ট্যাগ: রুদ্রনীল ঘোষ

আরও খবর



সোমালিয়ায় গাড়ি বহরে বোমা হামলা, নিহত ৮

প্রকাশিত:বুধবার ১২ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ২৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে বিমানবন্দরে যাওয়ার রাস্তায় বুধবার (১২ জানুয়ারি) একটি গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত আটজন নিহত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন শহরের অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রধান আবদিকাদির আবদিরহমান।

আলজাজিরা এক প্রতিবেদনে জানায়, আবদিরহমান বলেন, একটি গাড়ি বহরকে লক্ষ্য করে হামলাটি করা হয়। আমরা ঘটনাস্থল থেকে আটজনের মরদেহ উদ্ধার করেছি। বহরে একটি বুলেট প্রুফ গাড়িও ছিল।

মোগাদিসুর বাসিন্দা মোহাম্মাদ ওসমান বলেন, যখন বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে তখন তিনি মসজিদে নামাজ পড়ছিলেন। এ সময় মসজিদের দেওয়াল ও ছাদ কেঁপে ওঠে। মসজিদের বাইরে বের হয়ে দেখি কয়েকটি পুরোনো বাড়ি ধ্বসে পড়েছে। অনেকের দেহ ছিন্নবিচ্ছিন্ন হয়ে রাস্তায় পড়ে আছে। কাগজে মোড়ানো অবস্থায় পাঁচজনের মরদেহ অ্যাম্বুলেন্সে নিয়ে যেতে দেখেছি। যাদের পা ফাঁক দিয়ে দেখা যাচ্ছিল।

তাৎক্ষণিকভাবে এ হামলার দায় এখনো কোনো গোষ্ঠী স্বীকার করেনি এবং গড়ির বহরের প্রধান কে ছিলেন তা জানা যায়নি।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২