Logo
শিরোনাম

নন্দীগ্রামে মমতা নন, বিজয়ী শুভেন্দু: ঘোষণা কমিশনের

প্রকাশিত:সোমবার ০৩ মে ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সেই বিকেল থেকে অনেক দ্বিধা-দ্বন্দ্বের পর শেষ পর্যন্ত নন্দীগ্রাম আসনে শুভেন্দু অধিকারীকেই জয়ী ঘোষণা করেছে পশ্চিমবঙ্গের নির্বাচন কমিশন। তবে কেউ ভোট পুনর্গনার আবেদন করলে সেটা করা হবে বলে জানিয়েছে সংস্থাটি।

এর আগে রবিবার (২ মে) বিকেলে প্রথমে বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নন্দীগ্রাম আসনে জিতেছেন বলে খবর মেলে। ঘণ্টাখানেকের মধ্যে আবার ফল পরিবর্তন হয়ে শুভেন্দুর দিকে ঝোঁকে। এরপর ফলই স্থগিত ঘোষণা করে কমিশন।

পরে স্থানীয় সময় রাত ৮টার দিকে কমিশন আবার জানায় শুভেন্দু অধিকারী ১ লাখ ৯ হাজার ৬৭৩ ভোট পেয়ে জয়ী হয়েছেন। মমতা পেয়েছেন ১ লাখ ৭ হাজার ৯৩৭ ভোট।

ভারতীয় সংবাদ মাধ্যমগুলোতে শেষ খবর পাওয়া পর্যন্ত তৃণমূল কংগ্রেস ২১৫ এবং ৭৫ আসনে বিজেপি জয়ী বা এগিয়ে রয়েছে।


আরও খবর



কানাডায় শিশু ও তরুণদের জন্য টিকার অনুমোদন

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ মে ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কানাডায় ১২ বছর কিংবা তার অধিক শিশু ও তরুণদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনাভাইরাসের টিকার অনুমোদন দেয়া হয়েছে। বিশ্বের প্রথম দেশ হিসেবে এই বয়সীদের জন্য করোনা টিকার অনুমোদন দিল দেশটি।

বুধবার (৫ মে) কানাডার ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ হেলথ কানাডা শিশু-তরুণদের জন্য ফাইজার-বায়োএনটেকের তৈরি কোভিড টিকার অনুমোদন দেওয়ার ঘোষণা দেয়। আন্তর্জাতিক বার্তা সংস্থা এএফপির একটি প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। কানাডার হেলথ চিফ মেডিকেল অ্যাডভাইজার সুপ্রিয়া শার্মা এক সংবাদ সম্মেলনে বলেন, করোনা সংক্রমণ থেকে শিশুদের সুরক্ষা দিতে কানাডায় এটিই প্রথম টিকা। মহামারির বিরুদ্ধে লড়াইয়ে কানাডার জন্য এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক হিসবে দেখছি আমরা।

তিনি আরও বলেন, ক্লিনিক্যাল ট্রায়ালের প্রাপ্ত তথ্য-উপাত্ত অনুযায়ী প্রাপ্তবয়স্কদের মতো এই টিকা শিশু-তরুণদের করোনার সংক্রমণ থেকে রক্ষা করতে পারে। এ ছাড়া উল্লিখিত বয়সীদের জন্য এই টিকাটি নিরাপদ বলে ক্লিনিক্যাল ট্রায়ালে প্রমাণ পাওয়া গেছে। এদিকে ফাইজারের আবেদনের পরিপ্রেক্ষিতে ১২ বছর বয়সীদের টিকা দেওয়ার বিষয়টি মূল্যায়ন করে দেখছে যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। এ বিষয়ে দ্রুত অনুমোদন চলে আসতে পারে বলে জানা গেছে।

প্রতিষ্ঠানটি দাবি করেছে ফাইজারের উদ্ভাবিত করোনার টিকা শিশুদের ক্ষেত্রে শতভাগ কার্যকর। তারা আরও দাবি করেছে যে ১২ থেকে ১৫ বছর বয়সী শিশুদের শরীরে এই টিকা ভালো সহনীয় হবে।

অন্যদিকে বায়োএনটেকের সিইও উগুর শাহিন বলেন, আমরা সবাই স্বাভাবিক জীবনের অপেক্ষায় রয়েছি। আমাদের শিশুর জন্যও এটা আরও বেশি সত্য। সাম্প্রতিক পরীক্ষায় শিশুদের ওপরও করোনার টিকার কার্যকারিতা প্রমাণ হয়েছে।  



আরও খবর



ভারতে এক দিনে করোনায় আক্রান্ত ২ লাখ

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | ৮৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
যুক্তরাষ্ট্রের পর করোনা শনাক্তে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত এবং মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে। করোনা শনাক্তে ব্রাজিলের অবস্থান তৃতীয় ও মেক্সিকো চতুর্থ স্থানে রয়েছে। তবে ভারতের ১৪০ বিলিয়ন

ভারতে ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে নতুন করে আক্রান্তের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। আজ বৃহস্পতিবার পর্যন্ত ভারতে করোনা শনাক্ত হওয়া মোট রোগীর সংখ্যা এক কোটি ৪০ লাখ ছাড়িয়েছে। বার্তা সংস্থা এপির বরাত দিয়ে দ্য নিউজিল্যান্ড হেরাল্ড এ তথ্য জানিয়েছে।

ভারতের রাজধানী নয়াদিল্লিতে এক ডজনেরও বেশি হোটেল এবং বিয়ের হলগুলোকে কোভিড-১৯ হাসপাতালে রূপান্তর করার আদেশ দেওয়া হয়েছে।

নয়াদিল্লির সরকারি স্বাস্থ্য বিশেষজ্ঞ এস কে সারিন বলেছেন, সংক্রমণের এই হার উদ্বেগজনক।

ভারতের বড় শহর ও অর্থনৈতিক রাজধানী মুম্বাইয়ে করোনাভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে লকডাউন দেওয়া হয়েছে। গতকাল বুধবার রাত থেকে সবচেয়ে ক্ষতিগ্রস্ত মহারাষ্ট্র রাজ্যের বেশির ভাগ শিল্প, ব্যবসা ও জনসমাগম বন্ধ করা হয়েছে এবং ১৫ দিনের জন্য মানুষের অবাধ চলাচল সীমাবদ্ধ করা হয়েছে। তবে ট্রেন ও উড়োজাহাজ পরিষেবা চালু রয়েছে। সাম্প্রতিক সময়ে অভিবাসী শ্রমিকেরা মুম্বাই ছেড়ে যাওয়ার কারণে ট্রেন স্টেশনে উপচেপড়া ভিড় ছিল।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে দুই লাখ ৭৩৯ জন এবং মৃত্যু হয়েছে এক হাজার ৩৮ জনের। গত বছর সংক্রমণ শুরু হওয়ার পর থেকে ভারতে করোনায় আক্রান্ত হয়ে এক লাখ ৭৩ হাজার ১২৩ জন মারা গেছে।

যুক্তরাষ্ট্রের পর করোনা শনাক্তে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত এবং মৃত্যুর দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে। করোনা শনাক্তে ব্রাজিলের অবস্থান তৃতীয় ও মেক্সিকো চতুর্থ স্থানে রয়েছে। তবে ভারতের ১৪০ বিলিয়ন জনসংখ্যার মধ্যে করোনা শনাক্তের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে কারণ দেশটির করোনা শনাক্ত পরীক্ষার কার্যক্রম সীমিত।

ভাইরোলজিস্ট শহীদ জামিল বলেছেন, সাম্প্রতিক স্থানীয় ও রাজ্য নির্বাচনের বিশাল রাজনৈতিক সমাবেশ এবং হিন্দুদের বড় উৎসব কুম্ভমেলায় উত্তরের শহর হরিদ্বারের গঙ্গা নদীতে স্নান করা ছিল করোনা সংক্রমণ বিস্তারের বড় কারণ।

ভারত তার টিকা কার্যক্রম অব্যাহত রেখেছে। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গতকাল বুধবার ৩০ লাখের বেশি ডোজ দিয়ে মোট টিকা ১১৪ মিলিয়ন ছাড়িয়েছে।

মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, গুজরাট এবং আরও বেশ কয়েকটি রাজ্যের হাসপাতালে রোগীদের উপচেপড়া ভিড় ছিল। বেশ কয়েকটি হাসপাতালে অক্সিজেন সিলিন্ডারের ঘাটতি রয়েছে বলে জানা গেছে।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত অঞ্চলের শ্মশান ও সমাধিস্থলগুলোতে শেষকৃত্যের জন্য আগত লাশের সংখ্যা সামাল দিতে হিমশিম খেতে হয়েছে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



করোনার প্রতি টিকায় কত টাকা মুনাফা করছে বেক্সিমকো ?

প্রকাশিত:রবিবার ০২ মে 2০২1 | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ভারতের সেরাম ইনস্টিটিউটের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা আমদানি করে প্রতি টিকায় ৭৭ টাকা মুনাফা করেছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস।

রবিবার (২ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর ওয়েবসাইটে উল্লেখ করা হয়, জানুয়ারি-মার্চ সময়ে বেক্সিমকো সরকারকে ৫০ লাখ করোনার টিকা সরবরাহ করে ৩৮ কোটি ৩৭ লাখ টাকা মুনাফা করেছে। সে হিসেবে টিকাপ্রতি কোম্পানি আয় করেছে ৭৬.৭৪ টাকা।

রোববার বেক্সিমকো ফার্মার তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-মার্চ, ২০২১) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। সেই প্রতিবেদন অনুযায়ী কোম্পানির সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.২৮ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানির ইপিএস ছিল ২.০২ টাকা। আর তিন প্রান্তিক মিলে অর্থাৎ ৯ মাসে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৮.২৩ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ৫.৮৪ টাকা।

গত জানুয়ারি ও ফেব্রুয়ারিতে এ টিকা সরকারকে সরবরাহ করেছে বেক্সিমকো। ৬ মাসের মধ্যে ৩ কোটি ডোজ করোনার টিকা আনার কথা থাকলেও বর্তমানে ভারত থেকে সেরাম ইনস্টিটিউটের তৈরি টিকা দেশে আসা বন্ধ রয়েছে।


আরও খবর



২ মে থেকে সরকারি অর্থ সহায়তা পাবে ৩৫ লাখ পরিবার

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ এপ্রিল ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৪ মে ২০২১ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসের কারণে কর্মহীনতা ও আয়ের সুযোগ কমে যাওয়া থেকে দেশের অতিদরিদ্র জনগোষ্ঠীকে সুরক্ষা দিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে আর্থিক সহায়তা দেওয়ার কার্যক্রম নেওয়া হয়েছে।

জানা গেছে, গত বছর করোনা মহামারির কারণে নিম্ন আয়ের যারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত এবং কর্মহীন হয়ে পড়েছিল, তাদেরকে সহায়তার জন্য নগদ আর্থিক সহায়তা প্রদান কর্মসূচি চালু করা হয়েছিল। ২০২০ সালে করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত ৩৫ লাখ নিম্ন আয়ের পরিবারকে পরিবারপ্রতি ২ হাজার ৫০০ টাকা করে ৮৮০ কোটি টাকা আর্থিক সহায়তা দেওয়া হয়। মোবাইল ব্যাংকিং বা ব্যাংক অ্যাকাউন্টে সরাসরি এই অর্থ দেওয়া হয়েছিল।

গতবারের ধারাবাহিকতায় এবারও চলমান করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত ৩৫ লাখ নিম্ন আয়ের পরিবারকে পরিবারপ্রতি ২ হাজার ৫০০ টাকা করে মোট ৮৮০ কোটি টাকার আর্থিক সহায়তা দিতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (২ মে) তিনি এ কার্যক্রমের উদ্বোধন করবেন। এ কার্যক্রমের আওতায় ৩৫ লাখ পরিবারকে ইএফটির মাধ্যমে তাদের নির্দিষ্ট মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে বা ব্যাংক একাউন্টে অর্থ সহায়তা সরাসরি পাঠানো হবে।

অতিদরিদ্র, কর্মহীন নিম্ন আয়ের জনগোষ্ঠী যাতে এ কার্যক্রমের আওতায় আসে, সে লক্ষ্যে বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে দুর্যোগপ্রবণ, অতিদরিদ্র এলাকা এবং জনসংখ্যার অনুপাত বিবেচনায় নেওয়া হয়েছে। বিশেষ করে দিনমজুর, কৃষক, শ্রমিক, পরিবহন শ্রমিক ইত্যাদিপেশার নিম্ন আয়ের লোকজন যাতে এ আর্থিক সহায়তা পান তা নিশ্চিত করা হয়েছে। তথ্যপ্রযুক্তি ব্যবহার করে প্রকৃত দরিদ্র ব্যক্তি চিহ্নিত করা হয়েছে, যাতে কেবলমাত্র প্রকৃত অতি দরিদ্র জনগোষ্ঠী এ অর্থ পায়।

নিউজ ট্যাগ: অর্থ সহায়তা

আরও খবর

ঈদ মোবারক

শুক্রবার ১৪ মে ২০২১




মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করলেন মমতা

প্রকাশিত:মঙ্গলবার ০৪ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ১২ মে ২০২১ | ৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বিধানসভা নির্বাচনে পুরো রাজ্যে বিশাল জয় পাওয়ার পর পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন মমতা ব্যানার্জী। সোমবার (৩ মে) সন্ধ্যায় পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়ের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। বুধবার তৃতীয় দফায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আগে আনুষ্ঠানিক ভাবে মমতা এই পদ থেকে সরে দাঁড়ালেন।

এদিকে আনুষ্ঠানিকতার অংশ হিসেবে মমতার পদত্যাগপত্র গ্রহণ করেছেন জগদীপ ধনখড়। এসময় আগামী দিনের জন্য তৃণমূলের এই শীর্ষ নেত্রীকে শুভেচ্ছাও জানান তিনি। বুধবার সকালে কলকাতার রাজভবনে তৃতীয় দফায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন মমতা।

সোমবার সন্ধ্যায় রাজভবনে গিয়ে রাজ্যপাল জগদীপ ধনখড়ের সঙ্গে সাক্ষাৎ করেন মমতা ব্যানার্জী। এসময় সেখানে তিনি প্রায় দেড় ঘণ্টা অবস্থান করেন। নতুন মেয়াদে শপথ নেওয়ার আগে নিয়ম অনুযায়ী পদত্যাগ করেন মমতা। এসময় পদত্যাগপত্র গ্রহণ করে অন্তর্বর্তীকালীন সময়ে মমতাকেই দায়িত্বভার সামলানোর অনুরোধ করেন ধনখড়।

বুধবার সকাল ১০টা ৪৫ মিনিটে তৃতীয় দফায় মুখ্যমন্ত্রী হিসেবে শপথগ্রহণ করবেন মমতা ব্যানার্জী। করোনা পরিস্থিতির কারণে শপথ অনুষ্ঠানে অতিথির সংখ্যাও থাকবে নিয়ন্ত্রিত। তারপর ৬ ও ৭ মে শপথ নেবেন বিধানসভা নির্বাচনের নবনির্বাচিত বিধায়করা।


আরও খবর