Logo
শিরোনাম

নতুন বছরে সময়মতো পাঠ্যপুস্তক ছাপানো বড় চ্যালেঞ্জ: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:সোমবার ১৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:বুধবার ১৫ নভেম্বর ২০২৩ | ১২২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নতুন বছরে সময়মতো পাঠ্যপুস্তক ছাপানোতে বড় চ্যালেঞ্জ রয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি।

তিনি সোমবার দুপুরে চাঁদপুর সার্কিট হাউসে উপস্থিত হয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এই মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, এবার বড় একটা চ্যালেঞ্জ আসছে। কাগজের মূল্য বৃদ্ধি পাচ্ছে, কাগজের সংকটও আছে, তা ছাড়া লোডশেডিং এর বিষয়টিও আছে। আশা করছি, আগামী মাস থেকে লোডশেডিং থাকবে না। কিছু চ্যালেঞ্জ আছে আমাদের পুস্তকগুলো সময়মতো ছাপানোর ক্ষেত্রে। তবুও আমরা চেষ্টা করছি, আশা করি সময়মতো করা যাবে ইনশা আল্লাহ।

শিক্ষাপ্রতিষ্ঠানে ৫ দিন ক্লাস নেওয়ার ব্যাপারে মন্ত্রী বলেন, আমাদের আগামী বছর থেকে নতুন শিক্ষাক্রমে সপ্তাহ হবে ৫ দিনের। তো আমরা ভাবছি বর্তমানে সারা বিশ্বে যে জ্বালানি সংকট চলছে, সে জন্য বিদ্যুৎ সাশ্রয়ের যে উদ্যোগগুলো নেওয়া হয়েছে। সেখানে যদি আমরা এখন থেকেই আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাসগুলো যদি ৫ দিন করি, সে ক্ষেত্রে ১টা দিন বিশেষ করে শহরগুলোতে যে পরিমাণ যানবাহন চলে শুধুমাত্র শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থী আনানোর জন্য, সেটার সাশ্রয় হবে পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে যে বিদ্যুতের ব্যবহার হয় সেটারও সাশ্রয় হবে। সে জন্য আমরা এই সিদ্ধান্ত নিতে যাচ্ছি।

তবে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস ৫ দিন করা হলে এমনভাবে পূর্ণ বিন্যাস করতে চাই যাতে করে শিক্ষার্থীদের পাঠদানে কোনো সমস্যা না হয়বলেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রী আরও বলেন, আমরা যে শিখন ঘাটতি নিরূপণ করেছি, সেটি পুষিয়ে নেয়ার জন্য আমাদের পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক বশির আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার সুদীপ্ত রায়, চাঁদপুর পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, সদর উপজেলার ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী প্রমুখ।

পরে মন্ত্রী জেলা প্রশাসন আয়োজিত জেলা শিল্পকলা একাডেমিতে শোক দিবসের আলোচনা সভায় যোগদান করেন।

তা ছাড়া তিনি বিকেলে চাঁদপুর সদর হাসপাতালে ভাষা বীর এমএ ওয়াদুদ মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে হুইল চেয়ার ও ট্রলি বিতরণ অনুষ্ঠান ও জাতীয় শোক দিবস উপলক্ষে চাঁদপুর প্রেসক্লাব আয়োজিত আলোচনা সভায় অংশ নেবেন।


আরও খবর