Logo
শিরোনাম

নতুন নিয়ম না মানলে তাৎক্ষণিক ব্যবস্থা : হোয়াটসঅ্যাপ

প্রকাশিত:বুধবার ২৪ ফেব্রুয়ারী ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৯২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্যবহারকারীদের জন্য নিজেদের নীতিমালায় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে তাৎক্ষণিক বার্তা আদান প্রদানের জনপ্রিয় প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। তবে নতুন নিয়ম ব্যবহারকারীরা মেনে না নিলে তাদের আইডির পরিণতি কী হতো সেটা এতদিন অনিশ্চিত ছিল।

অবশেষে প্রযুক্তি বিষয়ক অনলাইন পোর্টাল টেকক্রাঞ্চ এর জবাব দিয়েছে।

টেকক্রাঞ্চ বলছে, সম্প্রতি এ বিষয়ে হোয়াটস অ্যাপের দৃষ্টি আকর্ষণ করা হলে, এক ই-মেইল বার্তায় ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ নিজেদের অবস্থান পরিষ্কার করেছে।

হোয়াটসঅ্যাপ বলছে, যেসব ব্যবহারকারী আগামী ১৫ মে এর মধ্যে নতুন এ নিয়ম মেনে নেবেন না, তাদের আইডি শুরুতেই বন্ধ হয়ে যাবে না। তবে বেশ কিছু ফিচার তাদের জন্য সীমিত করে দেবে প্ল্যাটফর্মটি। পুরো বিষয়টি থাকছে এখানে:

১) শুরুর দিকেই হোয়াটসঅ্যাপ আইডি বা অ্যাকাউন্ট পুরোপুরি বন্ধ বা মুছে যাবে না।

২) ব্যবহারকারীরা ইনকামিং কল রিসিভ করতে পারবেন। এছাড়াও নোটিফিকেশন দেখতে পারবেন। তবে নিজেরা কোনো মেসেজ (বার্তা) পাঠাতে বা অন্যের পাঠানো বার্তা পড়তে পারবেন না।

৩) নিয়ম মেনে না নেওয়ার কারণে কোনো অ্যাকাউন্ট যদি একবার মুছে ফেলা হয়, সেটি আর ফেরত পাওয়া যাবে না।

৪) ব্যবহারকারীর সব মেসেজ বা বার্তা মুছে ফেলা হবে।

৫) ব্যবহারকারীর আইডি সব হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে বের করে দেওয়া হবে।

৬) অনেক ব্যবহারকারীই হোয়াটসঅ্যাপের ব্যাকআপ রাখেন। তবে আগে থেকে সংরক্ষণ করে রাখা ব্যাকআপও মুছে ফেলা হবে।

৭) তবে ব্যবহারকারীরা চাইলে আগামী ১৫ মে এর পূর্বে নিজেদের চ্যাটের যাবতীয় তথ্য ডাউনলোড করে রাখতে পারবেন।

৮) যেসব ব্যবহারকারীর আইডি সাময়িকভাবে স্থগিত আছে, তাদের ক্ষেত্রে নতুন নিয়মের এসব শর্তাবলী আগামী ১৫ মে এর পর থেকে কার্যকর হবে।

নিউজ ট্যাগ: হোয়াটসঅ্যাপ

আরও খবর



কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস

প্রকাশিত:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সারাদেশের তাপমাত্রা আগামী ২৫ মার্চ পর্যন্ত আরও বাড়তে পারে। এরপর তাপমাত্রা কমে বৃষ্টিসহ কালবৈশাখী ঝড় হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

মঙ্গলবার (২৩ মার্চ) আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস গণমাধ্যমকে এসব তথ্য জানান।

তিনি বলেন, আগামী ২৫ মার্চ পর্যন্ত তাপপ্রবাহ থাকতে পারে। এরপর থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। বিশেষ করে ২৭, ২৮ ও ২৯ মার্চ ভালো বৃষ্টি হতে পারে। সারাদেশেই কমবেশি ঝড়বৃষ্টি হতে পারে। কালবৈশাখী ঝড়ও হওয়ার আশঙ্কা আছে। মূলত তাপমাত্রা বেড়ে যাওয়ায় এ ঝড় হতে পারে।

এর আগে সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগসহ রাজশাহী ও পাবনা অঞ্চল এবং নীলফামারী জেলার উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

পুর্বাভাসে আরও বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এরপরের ৩ দিন আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস।

লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে বলেও আবহাওয়ার পূর্বাভাসে উল্লেখ করা হয়।

এদিকে সোমবার (২২ মার্চ) দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে সীতাকুণ্ডে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

নিউজ ট্যাগ: কালবৈশাখী ঝড়

আরও খবর



সিরাজগঞ্জে ট্রাক ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে নিহত ৩

প্রকাশিত:শুক্রবার ১৯ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ১১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ওরসে যাওয়ার পথে সিরাজগঞ্জের শাহজাদপুরে ট্রাক ও সিএসজিচালিত অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে সিএনজিচালকসহ তিনজন নিহত হয়েছেন।

পুলিশ জানিয়েছে, শুক্রবার দিবাগত রাত ২টার দিকে ঢাকা-নগরবাড়ি মহাসড়কের শাহজাদপুর উপজেলার দারিয়াপুর এলাকায় এই দুর্ঘটনা ঘটে।

নিহতেরা হলেন- শাহজাদপুর উপজেলার শক্তিপুর গ্রামের আমজাদ হোসেনের ছেলে সিএনজিচারক আশিক (২৫) এবং দুই যাত্রী দারিয়াপুর গ্রামের আজগর আলীর ছেলে সাকিব (২২) এবং একই গ্রামের আজাদ হোসেনের ছেলে রাশেদুল ইসলাম।

জানা গেছে, সিএনজির যাত্রীরা তাড়াশ উপজেলার নওগাঁ ইউনিয়নের হযরত শাহ শরীফ জিন্দানী (র.)-এর মাজার শরীফে পবিত্র ওরসে অংশ নিতে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে।

সিরাজগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাহান আলী এবং শাহজাদপুর ফায়ার সার্ভিস ষ্টেশন অফিসার মঞ্জুরুল আলম জানান, রাতে শাহজাদপুরে একটি যাত্রীবাহী সিএনজিচালিত অটোরিকশা উল্লাপাড়ায় একটি ওরসে যাচ্ছিল। সিএনজিটি ঢাকা-নগরবাড়ি মহাসড়কের শাহজাদপুর উপজেলার দারিয়াপুর এলাকায় পৌঁছালে পাবনা থেকে ঢাকাগামী একটি ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলে সিএনজির তিন যাত্রী নিহত হন। খবর পেয়ে  পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যেরা ঘটনাস্থলে পৌঁছে নিহতদের উদ্ধার করেন।


আরও খবর



রাজধানীর বাজারগুলোতে বেড়েছে সবজির দাম

প্রকাশিত:সোমবার ০৫ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়তে থাকায় আজ (সোমবার) সকাল ৬টা থেকে সারাদশে লকডাউন শুরু হয়েছে। চলবে ১১ এপ্রিল পর্যন্ত। রাজধানীর বাজারগুলোতে বেড়েছে সবজির দাম। তবে অন্যান্য পণ্যের দাম আগের মতোই রয়েছে।

আজ থেকে শুরু হওয়া লকডাউনে বাজারে কোনও সবজির তেমন কমতি লক্ষ্য করা যায়নি। আলু, পটল, করলা, টমেটো, শিম, লাউ, কাঁচা-পাকা মিষ্টি কুমড়া, ঢেঁড়স, বেগুন, মূলা, লাল শাক, পালং শাক, লাউ শাক সবকিছুই বাজারে ভরপুর। তবুও এসব সবজির দাম কেজিপ্রতি বেড়েছে ৫ থেকে ১০ টাকা। তবে স্থিতিশীল রয়েছে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম।

এদিকে দাম বেড়ে প্রতি কেজি ঢেঁড়স, বেগুন, পটল, বরবটি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়। যা গতকালও রবিবার (৩ মার্চ) ৫০ থেকে ৬০ টাকার মধ্যে ছিল।

দামবৃদ্ধির তালিকায় রয়েছে আলু, পেঁপে, টমেটোও। আলুতে কেজি প্রতি বেড়েছে ৫ টাকা। যে আলু ২০ টাকায় বিক্রি হতো সে আলু এখন ২৫ টাকা বিক্রি হচ্ছে। পেঁপে এবং টমটো কেজি প্রতি বেড়েছে ৫ থেকে ১০ টাকা। পেঁপে আগে ছিল ২৫ টাকা এখন তা বেড়ে দাড়িয়েছে ৩০ টাকা। আর টমেটো ২০ থেকে বেড়ে ৩০ টাকা হয়েছে।

পাইকারিতে কাওরান বাজারে প্রতি পাল্লা (৫ কেজি) সবজির দাম ৩০ থেকে ৫০ টাকা পর্যন্ত বেড়েছে। লাউয়ের দামও বেড়েছে। গত সপ্তাহে ৪০ থেকে ৪৫ টাকা পিস বিক্রি হওয়া লাউয়ের দাম বেড়েছে ৬০ থেকে ৬৫ টাকা।

এদিকে, বাজারে পেঁয়াজ, আদা, রসুনের দাম লকডাউনে নতুন করে বাড়েনি। প্রতিকেজি পেঁয়াজ ৩৫ টাকা, আদা ও রসুন মানভেদে ১২০ থেকে ১৪০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে

নিউজ ট্যাগ: সবজির দাম

আরও খবর

লকডাউনেও ট্রাফিক জ্যাম

মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১




রাজবাড়ীতে ট্রেন ও ট্রাক সংঘর্ষে নিহত ২

প্রকাশিত:মঙ্গলবার ৩০ মার্চ ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৮ এপ্রিল ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
দুর্ঘটনায় ট্রেনের ইঞ্জন ও সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। রেল কর্তৃপক্ষ বাদী হয়ে ট্রাকের মালিক ও ইটভাটা কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা দায়ের

রাজবাড়ীতে ট্রেন ও ইট ভাটার ড্রাম ট্রাকের সংঘর্ষে চালক পলাশ শেখ (৩৫) ও হেলপার মিলন হোসেন (৪০) নিহত হয়েছে। এসময় একজন পথচারী গুরুতর আহত হয়েছেন।

মঙ্গলবার (৩০ মার্চ) বিকেল সোয়া ৩টার দিকে রাজবাড়ী সদর উপজেলার বসন্তপুর স্টেশন বাজার সংলগ্ন কামাল মিয়ার ইটভাটার সামনে রেল লাইনে এই মর্মান্তিক দুর্ঘটনাটি ঘটেছে। দুর্ঘটনায় ট্রেনের ইঞ্জিন ক্ষতিগ্রস্ত হওয়ায় এই রেল রুটে সোয়া তিন ঘন্টা ট্রেন চলাচল বন্ধ ছিলো।

নিহত ড্রাম ট্রাক চালক পলাশ শেখ খানখানাপুর ইউনিয়নের চরখানখানাপুর গ্রামের ইউসুব শেখে ছেলে এবং হেলপার মিলন হোসেন একই ইউনিয়নের সরদারপাড়া গ্রামের আলী হোসেন (দুলাল)র ছেলে। আহত বাবলু মোল্লা বসন্তপুর ইউনিয়নের বড় ভবানীপুর গ্রামের মৃত আনছের মোল্লার ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেল সোয়া ৩টার দিকে বসন্তপুর স্টেশন বাজার সংলগ্ন কামাল মিয়ার ইটভাটার সামনে রেল লাইন পার হচ্ছিলো ইটভাটার মাটিবাহী ড্রাম ট্রাকটি। এ সময় ফরিদপুরের ভাঙ্গা থেকে রাজশাহীগামী মধুমতি ট্রেনটি ওই স্থানে এলে রেল লাইনের মাঝখানে থাকা ট্রাকের সঙ্গে ট্রেনের সংঘর্ষ হয়। ট্রাকটি দুমড়ে-মুচড়ে ছিটকে এসে রেল লাইনের পাশের রাস্তা দিয়ে হেটে যাওয়া পথচারী বাবলু মোল্লার উপর এসে পড়ে।

স্থানীয়রা ট্রাকের চালক পলাশ, হেলপার মিলন ও পথচারী বাবলু মোল্লাকে আশঙ্কাজনক অবস্থায় উদ্ধার করে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। হাসপাতালে নেওয়ার পর পলাশ ও মিলন মারা যান। বাবলু মোল্লা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

ঘটনাস্থল পরিদর্শন করে রাজবাড়ী রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাসুদ আলম জানান, দুর্ঘটনায় ট্রেনের ইঞ্জন ও সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। রেল কর্তৃপক্ষ বাদী হয়ে ট্রাকের মালিক ও ইটভাটা কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা দায়ের করবে। মরদেহ দুটি ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে থাকায় সেখানকার থানা পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। পরবর্তী আইনি কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।


আরও খবর



পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের বাংলাদেশ সফর অনির্দিষ্টকালের জন্য স্থগিত

প্রকাশিত:শনিবার ১০ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা ভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ায় পাকিস্তান অনূর্ধ্ব-১৯ দলের আসছে বাংলাদেশ সফর অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয়েছে। যৌথভাবে এমনটি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) ও পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরি সংবাদিকদের জানান, পরিস্থিতির উন্নতি হলে নতুন সূচিতে সিরিজটি আয়োজন করতে চান তারা।

তিনি বলেন, সার্বিক পরিস্থিতি বিবেচনা করে আমরা পাকিস্তান ক্রিকেট বোর্ডের সঙ্গে যোগাযোগ রাখছি। যেকোনো একটা সুবিধাজনক সময়ে সিরিজ আয়োজন করার পরিকল্পনা রয়েছে এবং সেভাবেই কথাবার্তা হচ্ছে। যখনই একটা আন্তর্জাতিক দলকে হোস্ট করার মতো পরিস্থিতি অনুকূলে মনে করব তখনই আমরা করে ফেলব।

এর আগে একটি চার দিনের ম্যাচ ও পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে রোববার বাংলাদেশে আসার কথা ছিল পাকিস্তান যুবাদের। দেশে কোভিড-১৯ এর সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে গত সোমবার থেকে এক সপ্তাহের লকডাউন দেয় বাংলাদেশ সরকার। তাতে পাকিস্তানের দলটির সফর পিছিয়ে যায় ছয় দিন।


আরও খবর