Logo
শিরোনাম

নভেম্বরে এসএসসি, ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৯২৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা মহামারি পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।  আর ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার বেলা ১১টায় ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি অনুকূলে এলে সংক্ষিপ্ত সিলেবাসে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।  তবে পরীক্ষা নেওয়া সম্ভব না হলে পূর্বের ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব আমিনুল ইসলাম, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক সৈয়দ গোলাম ফারুক, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান নেহাল আহমেদসহ অন্যান্য বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।


আরও খবর



৪৩ লাখ টাকার জালনোটসহ আটক ৫

প্রকাশিত:সোমবার ১২ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২৪ জুলাই ২০২১ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর ভাটারা থানাধীন নুরেরচালার সাঈদনগর এলাকায় জালনোট প্রস্তুতকারী একটি কারখানায় অভিযান পরিচালনা করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দার (ডিবি) গুলশান বিভাগ। ওই অভিযানে ৪৩ লাখ টাকার জালনোটসহ ৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার (১২ জুলাই) সকাল ১০টা থেকে ওই কারখানায় অভিযান শুরু হয়।

ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের অতিরিক্ত উপ-কমিশনার (এডিসি) মো. ইফতেখায়রুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নুরেরচালার সাঈদনগর এলাকার জালনোট তৈরির ওই কারখানায় বিপুল পরিমাণ প্রস্তুতকৃত জালনোট, তা তৈরির সরঞ্জামাদি জব্দ করা হয়। অভিযান মাত্রই শেষ হয়েছে। কিছুক্ষণের মধ্যে বিস্তারিত জানানো হবে।

 

নিউজ ট্যাগ: জালনোটসহ আটক

আরও খবর



ছেলের অপমান সইতে না পেরে মায়ের আত্মহত্যা

প্রকাশিত:শুক্রবার ০২ জুলাই 2০২1 | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ৯২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাভারের আশুলিয়ায় ১১ বছরের ছেলের অপমান সইতে না পেরে বিষপানে আত্মহত্যা করেছে নিলুফা বেগম (৩০) নামের এক নারী।

বৃহস্পতিবার রাত ৮টার দিকে দিয়াখালী এলাকায় এ ঘটনা ঘটে। পুলিশ নিহতের মরদেহ উদ্ধার করে থানায় নিয়ে এসেছে

নিলুফা বেগম ওই এলাকার কাদের প্যাদার মেয়ে ও দিয়াখালি এলাকার মিজানুর রহমানের স্ত্রী।

প্রতিবেশীরা জানান, বৃহস্পতিবার বিকালে গরুর খাবার দেয়াকে কেন্দ্র করে নিলুফা বেগম ও তার ছেলে আলামিনের মধ্যে ঝগড়া হয়। একপর্যায়ে ছেলে তার মাকে গালিগালাজ করে।

ছেলের এ গালাগালের অপমান সহ্য করতে না পেরে মা আত্মহত্যার জন্য বিষপান করেন নিলুফা। পরে উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে রাস্তায় তার মৃত্যু হয়।

আশুলিয়া থানার এসআই ইকবাল হোসেন জানান, বিষপানে আত্মহত্যার খবর শুনে ঘটনাস্থলে গিয়ে নিহতের লাশ উদ্ধার করা হয়েছে।

 

নিউজ ট্যাগ: মায়ের আত্মহত্যা

আরও খবর



২১ কোটি ভ্যাকসিনের ব্যবস্থা করা হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন জানিয়েছেন, দেশে এ পর্যন্ত ২১ কোটি ভ্যাকসিনের ব্যবস্থা হয়েছে। আগামী বছর পর্যন্ত সেগুলো পর্যায়ক্রমে দেশে আসবে। এ ভ্যাকসিন দিলে তাহলে ৮০ ভাগ মানুষকে দেওয়া যাবে।

আজ শনিবার কোভিড-১৯ সংক্রমণের ঊর্ধ্বগতি প্রতিরোধ, অক্সিজেন সংকট, হাসপাতালের সুযোগ-সুবিধা ও শয্যাসংখ্যা বৃদ্ধি শীর্ষক সভায় বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা কিন্তু সবার আগে ভ্যাক্সিন পেয়েছিলাম আশপাশের দেশগুলো থেকে। ভারতের সিরামের সঙ্গে চুক্তি হয়েছিল। ৭০ লাখ পেয়েছি আর ৩০ লাখ উপহারের। আজও আমরা বাকি টিকা পাইনি। তবে আমরা অন্যান্য সোর্স থেকে আমরা সফল হয়েছি।

তিনি আরো বলেন, এখন আমাদের হাতে আছে ৩ কোটি চায়নার টিকা, ৭ কোটি কোভ্যাক্সের টিকা, ১ কোটি রাশিয়ার টিকা, ৩ কোটি অ্যাস্ট্রাজেনেকার টিকা ও ৭ কোটি জনসনের টিকা বলে জানান তিনি।


আরও খবর



গ্লোবাল সাইবার নিরাপত্তা সূচকে ২৫ ধাপ এগুলো বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ৩০ জুন ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২২ জুলাই ২০২১ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়ন (আইটিইউ) এর সাইবার নিরাপত্তা সূচকে (গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্সভার্সন-৪, ২০২১) ২৫ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

মঙ্গলবার গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্স-২০২০ প্রকাশ করা হয়েছে। এতে ১০০ পয়েন্টের মধ্যে বাংলাদেশ ৮১ দশমিক ২৭ স্কোর পেয়ে ৫৩তম স্থানে উঠে এসেছে। এর আগে বাংলাদেশের অবস্থান ছিল ৭৮তম।

জানা গেছে, ১৯৪টি দেশের সাইবার নিরাপত্তায় গৃহীত আইনি ব্যবস্থা, প্রযুক্তিগত দক্ষতা, সাংগঠনিক ব্যবস্থা, সক্ষমতা বৃদ্ধি এবং পারস্পরিক সহযোগিতা পরিস্থিতির বিবেচনা করে এ সূচক প্রকাশ করা হয়।

আইটিইউর ওয়েবসাইটে প্রকাশিত সূচক অনুযায়ী, ১০০ স্কোর পেয়ে প্রথম অবস্থানে আছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর ৯৯ দশমিক ৫৪ স্কোর পেয়ে যৌথভাবে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইংল্যান্ড ও সৌদি আরব এবং ৯৯ দশমিক ৪৮ স্কোর পেয়ে তৃতীয় হয়েছে এস্তোনিয়া।

আইটিইউর তালিকায় বাংলাদেশ এশিয়া-প্যাসিফিক রিজিওনাল রাঙ্কিংয়ে ১১তম অবস্থানে রয়েছে। এ অঞ্চলের মধ্যে কোরিয়া ও সিঙ্গাপুর ৯৮ দশমিক ৫২ স্কোর পেয়ে ১ম অবস্থানে রয়েছে এবং মালয়েশিয়া ও জাপান যথাক্রমে ৯৮ দশমিক ৬ এবং ৯৭ দশমিক ৮২ স্কোর পেয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে রয়েছে।

প্রসঙ্গত, তালিকায় স্থান পাওয়া দেশগুলোর মৌলিক সাইবার হামলা প্রতিরোধে প্রস্তুতি এবং সাইবার ঘটনা, অপরাধ ও বড় ধরনের সংকট ব্যবস্থাপনায় তৎপরতা মূল্যায়ন করে সূচকটি তৈরি করে আইটিইউ।


আরও খবর



ময়মনসিংহে আরও ১৫ জনের মৃত্যু

প্রকাশিত:সোমবার ১৯ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে পাঁচ জন করোনা পজিটিভ ছিলেন। অপর ১০ জন করোনার উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন ইউনিটের কনসালটেন্ট ও করোনা ইউনিটের মুখপাত্র ডা. মো. মহিউদ্দিন খান এ তথ্য নিশ্চিত করেছেন।

ডা. মহিউদ্দিন খান জানান, করোনা ইউনিটে আরও ১৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে করোনায় মারা যাওয়া পাঁচ জন হলেন ময়মনসিংহ সদরের কোহিনূর (৪০), অঞ্জলি (৮০), শরফুদ্দিন আহমেদ (৮৪), ত্রিশালের রিয়াদ (৬০) ও টাঙ্গাইলের মধুপুর উপজেলার আবু সাঈদ (৬০)।

এ ছাড়া করোনার উপসর্গ নিয়ে মারা যাওয়া ১০ জন হলেন ময়মনসিংহ সদরের আব্দুল জব্বার (৮০), হেলাল উদ্দিন (৯২), সুরতজান (৪২), ফুলবাড়িয়ার আব্দুল মজিদ (১০৫), গৌরীপুরের রফিক (৫০), গফরগাঁওয়ের নিজামউদ্দিন (৬৫), নেত্রকোনা সদরের আবুল হোসেইন (৬৫), পূর্বধলার শামীম তালুকদার (৫০), শামসুল হক (৬৮) ও শেরপুরের নকলা উপজেলার এনামুল হক (৬৫)।

ডা. মহিউদ্দিন খান আরও জানান, হাসপাতালের করোনা ইউনিটে বর্তমানে মোট ৩৮১ জন রোগী ভর্তি রয়েছে। এর মধ্যে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি রয়েছে ২০ জন।


আরও খবর