Logo
শিরোনাম

নভেম্বরে প্রধানমন্ত্রীর জাপান সফর হচ্ছে না

প্রকাশিত:বৃহস্পতিবার ২৪ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি মাসের শেষের দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর করার কথা ছিল। তবে সফরটি এ মাসে হচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের সম্মেলনের ফাঁকে জাপানের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী তাকেই শুনসোক শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে প্রধানমন্ত্রীর সফর নিয়ে কথা বলেন প্রতিমন্ত্রী।

শাহরিয়ার আলম বলেন, প্রধানমন্ত্রীর জাপান সফর পিছিয়েছে। সফরের সূচি নতুনভাবে নির্ধারণ করা হবে। আমরা এখনও এ সফরের আনুষ্ঠানিক ঘোষণা দিইনি। কেননা, সফরসূচি যেকোনো সময় পরিবর্তন হয়ে থাকে। আগামী ২৯ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত জাপান সফর করার কথা ছিল প্রধানমন্ত্রীর। সফরটি নিয়ে ইতোমধ্যে উভয়পক্ষ কয়েক দফা বৈঠকও করেছে।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, জাপানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি মাথায় রেখে বঙ্গবন্ধুকন্যার সফর পিছিয়ে নিতে চাইছে উভয়পক্ষ।

এদিকে, গতকাল বুধবার রাতে জাপানের পররাষ্ট্র বিষয়ক প্রতিমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। বৈঠক শেষে ড. মোমেন জানান, জাপানের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে বাংলাদেশ। তবে প্রধানমন্ত্রীকে বরণ করতে সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে জাপান। প্রধানমন্ত্রীও দেশটিতে সফরে যাবেন।  প্রধানমন্ত্রী জাপান সফরে যাবেন। তাদের একটু ঝামেলা আছে। জাপান সরকারের বর্তমান পরিস্থিতি কিছুটা টালমাটাল। তাদের তিনজন মন্ত্রী সম্প্রতি পদত্যাগ করেছেন। বিষয়টি আমরা পর্যবেক্ষণ করছি। কিন্তু আমাদের স্বাগত জানাতে তারা প্রস্তুত রয়েছে।


আরও খবর



গণসমাবেশ মঞ্চে ঠাঁই হয়নি বহিষ্কৃত সাক্কু-কায়সারের

প্রকাশিত:শনিবার ২৬ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৩৩জন দেখেছেন

Image

কুমিল্লা প্রতিনিধি:

বিএনপি থেকে বহিষ্কৃত কুমিল্লা সিটি করপোরেশনের সাবেক মেয়র ও কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম-সম্পাদক মনিরুল হক সাক্কু গণসমাবেশস্থলে উপস্থিত হয়েছেন। তবে মঞ্চে না, তার স্থান হয়েছে মাঠে। নেতাকর্মীদের সঙ্গে নিয়ে তাকে মাঠের পূর্ব পাশে অবস্থান নিতে দেখা গেছে।

অন্যদিকে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেয়া স্বেচ্ছাসেবক দলের কুমিল্লা মহানগর সভাপতির পদ থেকে বহিষ্কৃত নেতা নিজাম উদ্দিন কায়সারও সমর্থকদের সারিতে বহর নিয়ে বসতে দেখা গেছে।

এ বিষয়ে মনিরুল হক সাক্কু বলেন, দল আমাকে বহিষ্কার করলেও আমি দল ছাড়িনি। ৪৪ বছর ধরে বিএনপি করছি। আমি সমাবেশ শুরু হওয়ার বহু আগে থেকে প্রচারণা চালিয়েছি। দলের একজন কর্মী হিসেবে সকাল ৯টায় সমাবেশস্থলের হাজির হয়েছি।

নিজাম উদ্দিন কায়সার বলেন, কোন পরিস্থিতিতে নির্বাচন করেছি আপনারা সবাই জানেন। যা করেছি দেশের মানুষের জন্যই করেছি। আজীবন দলের কর্মী হয়ে থাকতে চাই। তাই সকাল ৮টায় সমাবেশস্থলে এসে উপস্থিত হয়েছি।

নিত্যপণ্য ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি, পুলিশের গুলিতে নেতাকর্মীদের মৃত্যুর প্রতিবাদ এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি ও নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দেশের সব বিভাগে গণসমাবেশ করছে বিএনপি।


আরও খবর



মশা মারতে বিমানবন্দরে বসবে ফ্রান্সের ফাঁদ

প্রকাশিত:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মশার উপদ্রব থেকে রক্ষা পেতে নানামুখী পদক্ষেপ নিচ্ছে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর কর্তৃপক্ষ। ইতোমধ্যে রাসায়নিক ওষুধ প্রয়োগের বাইরেও মশা তাড়াতে প্রাকৃতিক পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। গাঁদা, লেমন গ্রাস ও তুলসি গাছের মতো মশা নিরোধক চারা বিমানবন্দর এলাকায় লাগানো হয়েছে। বিমানবন্দরে এয়ার ও ল্যান্ড সাইডের বিভিন্ন খাল ও পুকুরে গাপ্পি মাছ ছাড়া হয়েছে। এবার বিমানবন্দরে ফ্রান্সের প্রযুক্তির মশা মারার ফাঁদ বসানোর উদ্যোগ নিচ্ছে কর্তৃপক্ষ।

জানা গেছে, ফ্রান্সের QISTA কোম্পানির তৈরি মসকিটো ট্র্যাপ মেশিন পরীক্ষামূলকভাবে উত্তরায় ব্যবহার করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এ মেশিনটি আশপাশের মশাকে আকৃষ্ট করে ফাঁদে আটকাতে সক্ষম। কৃত্রিমভাবে মানুষের ঘামের গন্ধ ও কার্বন-ডাই অক্সাইড ব্যবহার করে এই ফাঁদ মশাদের আকৃষ্ট করে। এরপর মশা ফাঁদে আটকা পড়ে।


আরও খবর



বিশ্বকাপে জয়: বুধবার সরকারি ছুটি ঘোষণা করলেন সৌদি বাদশাহ

প্রকাশিত:মঙ্গলবার ২২ নভেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০২ ডিসেম্বর 2০২2 | ২৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে টুর্নামেন্টের হট ফেভারিট আর্জেন্টিনার বিপক্ষে এক ঐতিহাসিক জয় পেয়েছে সৌদি আরবের ফুটবলাররা। এ জয়ে আগামীকাল বুধবার (২৩ নভেম্বর) সব ধরনের সরকারি-বেসরকারি অফিস ছুটি ঘোষণা করেছেন সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ।

মঙ্গলবার বিশ্বকাপের সি’ গ্রুপের ম্যাচে লুসাইল স্টেডিয়ামে আর্জেন্টিনাকে ১-২ গোলে হারিয়েছে সৌদি।

সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামীকাল ২৩ নভেম্বর সৌদি আরবে একটি সরকারি ছুটির দিন হবে। ফিফা বিশ্বকাপে তার ঐতিহাসিক জয় উদযাপনের জন্য এই ছুটি ঘোষণা করা হয়েছে। এটি সরকারি এবং বেসরকারি উভয় ক্ষেত্রের সমস্ত কর্মচারীর পাশাপাশি সারাদেশে সমস্ত শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে।’

আর্জেন্টিনার বিপক্ষে এই প্রথম জয় পায় সৌদি আরব। এর আগে চারবারের দেখায় ২ ম্যাচ হার ও ২ ম্যাচে ড্র করে সৌদি আরব।


আরও খবর



সেই গণির জালে ফের ধরা পড়ল ৪০ কেজির পোয়া

প্রকাশিত:শনিবার ১৯ নভেম্বর ২০২২ | হালনাগাদ:শনিবার ০৩ ডিসেম্বর ২০২২ | ২৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কক্সবাজারের টেকনাফ উপজেলার সেন্ট মার্টিনে জেলে গণির জালে আবারো ৪০ কেজি ওজনের একটি কালো পোপা মাছ ধরা পড়েছে। শুক্রবার (১৮ নভেম্বর) দিবাগত রাতে মাছটি ধরা পড়ে। সকাল থেকে এটির দরদাম চলছে। কালো পোপা মাছ কালো পোয়া নামেও পরিচিত। এর আগে ৮ নভেম্বর একই জেলের জালে ৬০ কেজি ওজনের জোড়া পোপা মাছ ধরা পড়ে। মাছ দুটি তিনি বিক্রি করেছিলেন সাড়ে আট লাখ টাকায়।

জানা গেছে, জেলে গণি মাছটি সেন্ট মার্টিন বাজারে নিয়ে আসেন। ৫ লাখ টাকা দাম উঠেছে মাছটির। আরও বেশি দামে বিক্রির জন্য তিনি কক্সবাজার ফিশারি ঘাটে রওনা হয়েছেন।

স্থানীয়দের কাছে মাছটি কালা পোপা নামে পরিচিত। এ মাছের মূল আকর্ষণ হলো পেটের ভেতর থাকা পটকা বা বায়ুথলি (এয়ার ব্লাডার)। এই বায়ুথলি দিয়ে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা তৈরি করা হয়। এজন্যই পোপা মাছের আকাশচুম্বী দাম।

জেলে গণি বলেন, রাতে মাছ শিকার করতে বোট নিয়ে বঙ্গোপসাগরে রওনা হই। জাল উঠানোর সময় দেখি বড় একটি কালো পোপা মাছ। মাছটি বোটে তুলে কোথাও না গিয়ে তীরে ফিরে আসি। মাছটির প্রাথমিক দাম ৭ লাখ টাকা ধরা হয়েছে। দেখি শেষ পর্যন্ত কে নেন?

সেন্ট মার্টিনের বাসিন্দা আব্দুল মালেক বলেন, জেলে গণি এ পর্যন্ত ৬টি বড় কালো পোপা মাছ পেয়েছেন। ২০১৮ সালের ১৪ নভেম্বর গণি ৩৪ কেজি ওজনের একটি পোপা মাছ বিক্রি করেছিলেন ১০ লাখ টাকায়। ২০২০ এর নভেম্বর মাসে এসে গণি আবারো পোপা মাছ পেয়ে তাও বিক্রি করেছিলেন ৬ লাখ টাকায়। গত সপ্তাহে জোড়া কালো পোপা মাছ সাড়ে আট লাখ টাকায় বিক্রি করেন।


আরও খবর



হিন্দি ওয়েব সিরিজে পা রাখছেন মিমি

প্রকাশিত:মঙ্গলবার ০৮ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ০৪ ডিসেম্বর ২০২২ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এবার হিন্দি ওয়েব সিরিজে অভিনয় করতে যাচ্ছেন টলিউড অভিনেত্রী মিমি চক্রবর্তী। বলিউডের জনপ্রিয় পরিচালক বিক্রমাদিত্য মোতওয়ানির নতুন ওয়েব সিরিজেই অভিনয় করবেন মিমি। তবে শুধু মিমি নয়, এই ওয়েব সিরিজে দেখা যাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অদিতি রাও হায়দরিকে। বছরের শুরুতে ফিল্ম ফেয়ারের অনুষ্ঠানে প্রসেনজিতের পাশে দেখা গিয়েছিল মিমিকেও। তখন থেকেই গুঞ্জন শুরু হয়েছিল মিমির বলিউড যাত্রা নিয়ে।

মিমি জানিয়েছেন, হ্যাঁ, আমি হিন্দি ওটিটিতে অভিনয় করতে চলেছি। শিগগিরই এই সিরিজের শুটিং শুরু হবে। আপাতত এর থেকে বেশি কিছু বলতে চাই না। কারণ চুক্তিপত্রে সই করা হয়েছে। স্বস্তিকা মুখোপাধ্যায়, পরমব্রত চট্টোপাধ্যায়, পাওলি দাম, রাইমা সেন, শাশ্বত চট্টোপাধ্যায়সহ টলিউডের বহু অভিনেতাকেই হিন্দি ওয়েব সিরিজে দেখা গেছে। আবির চট্টোপাধ্যায়ও সদ্য ওটিটিতে পা রেখেছেন অবরোধ সিরিজ থেকে। এবার সেই তালিকায় নাম লেখালেন মিমি।

প্রসঙ্গত, পোস্ত সিনেমার হিন্দি রিমেক তৈরি হবে। আর এ ছবির মাধ্যমেই বলিউডে ইনিংস শুরু করতে চলেছেন অভিনেত্রী মিমি চক্রবর্তী।

নিউজ ট্যাগ: মিমি চক্রবর্তী

আরও খবর