Logo
শিরোনাম

অবৈধপথে ইউরোপ যাত্রায় ভূমধ্যসাগরে ১৫ অভিবাসীর মৃত্যু

প্রকাশিত:মঙ্গলবার ১২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৯ অক্টোবর ২০২১ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অবৈধভাবে ইউরোপ যাওয়ার পথে ভূমধ্যসাগরে ১৫ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আরও ১৭৭ জন অভিবাসনপ্রত্যাসীকে জীবিত উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার (১২ অক্টোবর) বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। লিবিয়া থেকে অবৈধপথে ইউরোপে পাড়ি দিতে গিয়ে অভিবাসনপ্রত্যাশীদের নৌকা ক্ষতিগ্রস্ত হলে এই ঘটনা ঘটে বলে ধারণা করা হচ্ছে। তবে এ বিষয়ে সংস্থাটি কিছু জানায়নি।

সম্প্রতি ইতালিসহ ইউরোপের বিভিন্ন স্থান অভিমুখে অভিবাসনপ্রত্যাশীদের ভিড় বেড়েছে। অবৈধপথে ইউরোপে পৌঁছাতে ছোট ছোট নৌকায় করে অভিবাসীরা বিপজ্জনকভাবে ভূমধ্যসাগর পাড়ি দেওয়ার চেষ্টা করে। এর ফলে বেড়েছে সাগরে ডুবে অভিবাসনপ্রত্যাশীদের মৃত্যুর সংখ্যাও।

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত কমপক্ষে এক হাজার ১৪৬ জন মারা গেছেন। ভূমধ্যসাগর পেরিয়ে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টাকারী মানুষের সংখ্যা ৫৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

রয়টার্স জানায়, সেপ্টেম্বর মাসে ২৩ হাজারেরও বেশি অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থীকে অবৈধপথে সমুদ্র পাড়ি দেওয়া ঠেকিয়ে দিয়েছে লিবিয়ার কোস্টগার্ড। তবে লিবিয়ায় অবস্থান করেও নিরাপদে নেই অভিবাসনপ্রত্যাশী ও শরণার্থীরা।



আরও খবর



শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ

প্রকাশিত:শুক্রবার ২২ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পূজামণ্ডপে হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে বিভিন্ন সংগঠন। শুক্রবার (২২ অক্টোবর) বিকেল ৪টার পর তারা শাহবাগ মোড়ের রাস্তায় বসে বিভিন্ন স্লোগান ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের প্রতিবাদ শুরু করেন।

এদিকে প্রতিবাদ সমাবেশের কারণে রাস্তায় যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় তীব্র যানজট দেখা দিয়েছে। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের প্রতিবাদে হিন্দু ধর্মাবলম্বীদের বিভিন্ন সংগঠন শাহবাগ মোড়ে এসে প্রতিবাদ করতে থাকে। কিন্তু বিকেল ৪টার পর তারা রাস্তা অবরোধ করে বসে পড়েন। তাদের সরিয়ে দিয়ে রাস্তা ফাঁকা করার চেষ্টা করা হচ্ছে বলে জানান শাহবাগ থানার ডিউটি অফিসার উপ-পুলিশ পরিদর্শক (এসআই) মো. শাহাবুদ্দিন। খবর পেয়ে পুলিশ ও র‌্যাবের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে আন্দোলনকারীদের সঙ্গে আলাপ-আলোচনা অব্যাহত রেখেছেন।

এদিকে শাহবাগ মোড়ে যান চলাচল বন্ধ হয়ে যাওয়ায় সড়কের উভয় পাশে যানবাহন সারিবদ্ধভাবে দাঁড়িয়ে রয়েছে। কাঁটাবন, ফার্মগেট, বিজয়নগর, কাকরাইল, মালিবাগ, বেইলি রোডসহ আশপাশের এলাকায় তীব্র যানজট দেখা গেছে। যাত্রীরা চরম দুর্ভোগে পড়েছেন।


আরও খবর

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৮৯

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




আজকের রাশিফল

প্রকাশিত:শুক্রবার ০৮ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৯ অক্টোবর ২০২১ | ৭৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ আপনার জন্মদিন হলে পাশ্চাত্য জ্যোতিষে আপনি তুলা রাশির জাতক/ জাতিকা। আপনার জন্মসংখ্যা : ৮। আপনার ওপর প্রভাবকারী গ্রহ : শুক্র ও শনি। আপনার শুভ সংখ্যা : ৬ ও ৮। শুভ বার : শুক্র ও শনি। শুভ রত্ন : হীরা ও নীলা।

মেষ (২১ মার্চ-২০ এপ্রিল)

পারস্পরিক সামাজিক সম্পর্ক বজায় রাখুন। দাম্পত্য ভুল বোঝাবুঝি এড়িয়ে চলুন। অপরের প্রতি সদাচরণ করুন। ব্যবসায়িক দিক মোটামুটি ভালো থাকতে পারে। বিক্রয়-বাণিজ্যে লাভযোগ আছে।

বৃষ (২১ এপ্রিল-২০ মে)

শরীর খুব একটা ভালো না-ও থাকতে পারে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন। খাওয়া-দাওয়ায় সতর্ক থাকুন। শত্রুদের দুর্বল ভাববেন না। সীমা লঙ্ঘন করা ঠিক হবে না।

মিথুন (২১ মে-২০ জুন)

সন্তানের প্রতি খেয়াল রাখুন। নিজের মতামত স্পষ্ট ভাবে প্রকাশ করুন, অন্যথায় সুযোগ হাতছাড়া হতে পারে। পড়াশুনায় মন বসাতে চেষ্টা করুন। বিনোদন শুভ।

কর্কট (২১ জুন-২০ জুলাই)

অসুস্থ মায়ের প্রতি খেয়াল রাখুন। আবেগ সংযত রাখুন। বিলাসদ্রব্য ক্রয় করতে পারেন। হাঁটাচলায় সতর্কতা অবলম্বন করুন। আধ্যাত্মিকতার প্রতি অনুরাগ বোধ করতে পারেন।

সিংহ (২১ জুলাই-২১ আগস্ট)

আপনজন কারও সঙ্গে মতানৈক্য দেখা দিতে পারে। তত্ত্বগত বিভ্রান্তি দেখা দিতে পারে। কাজকর্মে প্রত্যাশিত সাফল্য পেতে পারেন। প্রতিবেশীদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখার চেষ্টা করুন। ঠাণ্ডা সম্পর্কে সতর্ক থাকুন।

কন্যা (২২ আগস্ট-২২ সেপ্টেম্বর)

মূল্যবোধ বজায় রাখুন। প্রদত্ত প্রতিশ্রুতি রক্ষা করার চেষ্টা করুন। আর্থিক দিক ভালো যাবে। পাওনা টাকা আদায়ের জন্য তাগাদা দিন। চক্ষু বা মাথাব্যথার সমস্যায় ভুগতে পারেন।

তুলা (২৩ সেপ্টেম্বর-২২ অক্টোবর)

শরীর ভালো থাকতে পারে। অসুস্থদের শারীরিক অবস্থার উন্নতি হতে পারে। নিজেকে যথাযথ ভাবে প্রকাশ করার চেষ্টা করুন। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। অপরের প্রতি বিনয়ী আচরণ করুন।

বৃশ্চিক (২৩ অক্টোবর-২১ নভেম্বর)

অনভিপ্রেত কোনও সংবাদ পেতে পারেন। শোকগ্রস্ত হওয়ার আশঙ্কা আছে। ব্যয় কমানোর চেষ্টা করুন। গোপন শত্রুরা ক্ষতি করার চেষ্টা করতে পারে। সে সম্পর্কে সতর্ক থাকুন।

ধনু (২২ নভেম্বর-২০ ডিসেম্বর)

বন্ধুদের সঙ্গে সম্পর্ক ভালো রাখুন। প্রয়োজনে তাদের সহযোগিতা পেতে পারেন। পেশাগত যোগাযোগ চালিয়ে যান। সাংগঠনিক কাজে ব্যস্ত থাকতে পারেন। উপার্জন বৃদ্ধির প্রচেষ্টা জোরদার করুন।

মকর (২১ ডিসেম্বর-১৯ জানুয়ারি)

সামাজিক ক্ষেত্রে কোনও কাজে অংশ নিতে পারেন। সে ক্ষেত্রে সাফল্য পেতে পারেন। কর্মপরিবেশ অনুকূল থাকবে। কর্মস্থলে সহকর্মীদের সহযোগিতা পেতে পারেন। সুনাম ও মর্যাদা বৃদ্ধি পেতে পারে।

কুম্ভ (২০ জানুয়ারি-১৮ ফেব্রুয়ারি)

জ্ঞানস্পৃহা বৃদ্ধি পাবে। পেশাগত দিক ভালো যাবে। ভাগ্যোন্নয়নের প্রচেষ্টা জোরদার করুন। সামাজিক যোগাযোগ চালিয়ে যান। তীর্থযাত্রা হতে পারে।

মীন (১৯ ফেব্রুয়ারি-২০ মার্চ)

দিনটি মিশ্র সম্ভাবনাময়। শরীর খুব একটা ভালো না-ও থাকতে পারে। অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন। ব্যবসায়িক দিক ভালো যাবে না। বিক্রয়-বাণিজ্যে লোকসান হতে পারে।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

আজকের ভালো মন্দ

বুধবার ২৭ অক্টোবর ২০২১

বাটা মসলার স্বাদে চিংড়ির কোরমা

মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১




মেজর জেনারেল ওয়াহিদ পাসপোর্টের নতুন ডিজি

প্রকাশিত:মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ১৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
পাসপোর্ট অধিদফতরের বর্তমান ডিজি মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরীকে সেনাবাহিনীতে ফিরিয়ে নেওয়া হয়েছে

ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) হিসাবে নিয়োগ পেয়েছেন মেজর জেনারেল মো. ওয়াহিদ-উজ-জামান। চুক্তি ভিত্তিক নিয়োগ দিয়ে তার চাকরি সুরক্ষা সেবা বিভাগে ন্যস্ত করা হয়েছে। সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

এদিকে পাসপোর্ট অধিদফতরের বর্তমান ডিজি মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরীকে সেনাবাহিনীতে ফিরিয়ে নেওয়া হয়েছে। এ সংক্রান্ত প্রজ্ঞাপনে তার চাকরি সশস্ত্র বাহিনীতে ন্যস্ত করা হয়েছে।

এছাড়া অভ্যন্তরীণ কয়েকটি পদেও রদবদল করা হয়েছে। পাসপোর্টের ঢাকা বিভাগীয় পরিচালক হিসাবে বদলি করা হয়েছে খুলনার পরিচালক আব্দুল্লাহ আল মামুনকে। বর্তমান পরিচালক মোহাম্মদ তৌফিকুল ইসলাম খানকে দেওয়া হয়েছে অধিদপ্তরের পর্সোনালাইজেশন সেন্টারে।

এছাড়া পার্সোনালাইজেশন সেন্টারের উপ-পরিচালক নাদিরা আক্তারকে ভিসা শাখায় এবং পাসপোর্ট শাখার উপ-পরিচালক শাহাদাৎ হোসেনকে খুলনা বিভাগীয় কার্যালয়ে বদলি করা হয়েছে।


আরও খবর



৫০ কেজি গাঁজাসহ ফেনীতে আটক ৪

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফেনীতে ৫০ কেজি গাঁজাসহ চার মাদক কারবারিকে আটক করেছে র‍্যাব-৭। আজ বুধবার ভোররাতে ঢাকা চট্টগ্রাম মহাসড়কে ফেনীর লালপোল এলাকা থেকে তাঁদের আটক করা হয়।

আসামিরা হলেন, শরিয়তপুর জেলার পালং থানার মোতালেব হাওলাদারের ছেলে মো. মহসিন হোসেন (২১)। পটুয়াখালী জেলার হান্নান মৃধার ছেলে মো. রাব্বি। একই এলাকার মৃত আসলাম মিয়ার ছেলে মো. ইমান হোসেন (৩০)। কুমিল্লা জেলার সদর দক্ষিণ থানার আমান মিয়ার ছেলে জুয়েল (২৬)।

ফেনী র‍্যাব-৭ এর সহকারী পুলিশ সুপার জুনায়েদ জাহেদী জানান, গোপন সংবাদের ভিত্তিতে মহাসড়কের লালপোল এলাকায় অবস্থান নেয় র‍্যাবের একটি দল। এ সময় ঢাকা থেকে চট্টগ্রামে আসার পথে সাদা রঙের প্রাইভেটকারে তল্লাশি চালিয়ে প্রাইভেটকারের পেছনের সিটে বিশেষ কৌশলে লুকিয়ে রাখা ৩টি প্লাস্টিকের বস্তার ভেতরে সর্বমোট ৫০ কেজি গাঁজা জব্দসহ আসামিদের আটক করে। উদ্ধারকৃত মাদকদ্রব্যের আনুমানিক মূল্য ০৮ লাখ টাকা।

র‍্যাব জানায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামিরা দীর্ঘদিন যাবৎ এসব মাদক পাচার করে আসছিল বলে জানা যায়। আটককৃত আসামিদের মাদকদ্রব্য আইনে ফেনী মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

নিউজ ট্যাগ: গাঁজাসহ আটক

আরও খবর



লক্ষ্মীপূজা আজ

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় অনুষ্ঠান লক্ষ্মীপূজা আজ। শারদীয় দুর্গা উৎসবের পর এটি অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। লক্ষ্মী ধনসম্পদ তথা ঐশ্বর্যের দেবী হিসাবে পূজিত হন। এ ছাড়া উন্নতি (আধ্যাত্মিক ও পার্থিব), আলো, জ্ঞান, সৌভাগ্য, দানশীলতা, সাহস ও সৌন্দর্যের দেবীও তিনি। শারদীয় দুর্গোৎসব শেষ হওয়ার পরবর্তী পূর্ণিমা তিথিতে হিন্দু সম্প্রদায় লক্ষ্মীপূজা উদ্যাপন করে থাকে। হিন্দু সম্প্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবটি কোজাগরি লক্ষ্মীপূজা নামেও পরিচিত।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির, রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দির, রামসীতা মন্দির, পঞ্চানন্দ শিব মন্দির, গৌতম মন্দির, রাধা মাধব বিগ্রহ মন্দির, রাধা গোবিন্দ জিও ঠাকুর মন্দিরসহ বিভিন্ন মন্দির এবং পুরান ঢাকার শাঁখারীবাজার, তাঁতীবাজার, সূত্রাপুর, ফরাশগঞ্জ, লক্ষ্মীবাজারসহ বিভিন্ন এলাকায় লক্ষ্মীপূজার বিভিন্ন ধর্মীয় কর্মসূচি আয়োজন করা হয়েছে।


আরও খবর

শুভ প্রবারণা পূর্ণিমা আজ

বুধবার ২০ অক্টোবর ২০21

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

বুধবার ২০ অক্টোবর ২০21