Logo
শিরোনাম

ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস আজ

প্রকাশিত:রবিবার ২৪ জানুয়ারী ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ১২৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ ২৪ জানুয়ারি, বাঙালি জাতির স্বাধিকার আন্দোলনের অন্যতম প্রধান মাইলফলক ঊনসত্তরের ঐতিহাসিক গণঅভ্যুত্থান দিবস। মুক্তিকামী নিপীড়িত জনগণের পক্ষে জাতির মুক্তিসনদ খ্যাত ছয় দফা এবং পরবর্তীতে ছাত্র সমাজের দেওয়া ১১ দফা কর্মসূচির প্রেক্ষাপটে সংঘটিত হয়েছিল এই গণঅভ্যুত্থান।

দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে শহীদ মতিউর স্মৃতি সৌধে (নবকুমার ইনস্টিটিউট, বকশীবাজার, ঢাকা) শ্রদ্ধাঞ্জলি এবং আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

ঐতিহাসিক ২০ জানুয়ারি ৬৯র গণঅভ্যুত্থানের নায়ক শহীদ আসাদের আত্মদানের পর ২১, ২২, ২৩ জানুয়ারি শোক পালনের মধ্য দিয়ে ঢাকায় সর্বস্তরের জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে ২৪ জানুয়ারি এই অভূতপূর্ব গণঅভ্যুত্থানের সৃষ্টি হয়। এই গণঅভ্যুত্থানের পথ ধরে রক্তাক্ত সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে বাঙালি জাতি মহান স্বাধীনতা অর্জন করে।

ঊনসত্তরের এদিন ঢাকায় সচিবালয়ের সামনের রাজপথে নবকুমার ইনস্টিটিউটের নবম শ্রেণির ছাত্র কিশোর মতিউর ও রুস্তম শহীদ হন। প্রতিবাদে সংগ্রামী জনতা সেদিন সচিবালয়ের দেয়াল ভেঙে আগুন ধরিয়ে দেয়। বিক্ষুব্ধ জনগণ আইয়ুব-মোনায়েম চক্রের দালাল, মন্ত্রী, এমপিদের বাড়িতে এবং তাদের মুখপত্র হিসেবে পরিচিত তৎকালীন দৈনিক পাকিস্তান ও পাকিস্তান অবজারভারে আগুন লাগিয়ে দেয়। জনগণ আইয়ুব গেটের নাম পরিবর্তন করে আসাদ গেট নামকরণ করে।


আরও খবর

৩০ সেপ্টেম্বর: ইতিহাসে আজকের এই দিনে

শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২

ইতিহাসে আজকের এই দিনে: ২৮ সেপ্টেম্বর

বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২




বগুড়ায় হত্যা মামলার আসামিকে কুপিয়ে খুন

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বগুড়ার ধুনট উপজেলায় হত্যা মামলার আসামি সুলতান আলীকে কুপিয়ে খুন করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) সকালে ধুনট থানার পরিদর্শক (তদন্ত) রাজ্জাকুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে বুধবার (১৪ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টার দিকে উপজেলার এলাঙ্গী ইউনিয়নের শৈলমারী গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত সুলতান আলী (৩২) উপজেলার এলাঙ্গী ইউনিয়নের শৈলমারী গ্রামের বাসিন্দা। তিনি একই গ্রামের রনজু মিয়া নামে এক কৃষককে হত্যা মামলায় এক নম্বর আসামি ছিলেন।

স্থানীয়রা জানান, সুলতান বুধবার সন্ধ্যার দিকে বাড়ির পাশের জলাশয়ে কারেন্ট জাল দিয়ে মাছ শিকার করতে যান। এ সময় দুর্বৃত্তরা তাকে কুপিয়ে পালিয়ে যায়। পরে স্থানীয় লোকজন মরদেহ দেখে পুলিশে সংবাদ দেয়।

ধুনট থানার পরিদর্শক (তদন্ত) রাজ্জাকুল ইসলাম জানান, নিহত ব্যক্তির নামে মাদকের কয়েকটি মামলাও রয়েছে। সম্প্রতি জামিনে মুক্ত হয়েছিলেন তিনি। তার মাথা, হাত ও দেহের বিভিন্ন স্থানে অন্তত ৭ থেকে ৮টি ধারালো অস্ত্রের আঘাত পাওয়া গেছে। ময়নাতদন্তের জন্য মরদেহ আজ বৃহস্পতিবার সকালে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজে পাঠানো হবে।


আরও খবর

বগুড়ায় বাস উল্টে ২ যাত্রী নিহত

শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২




বানিয়াচংয়ে বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হবিগঞ্জের বানিয়াচংয়ে জমিতে সার ছিটানোর সময় বজ্রপাতে দুই কৃষকের মৃত্যু হয়েছে। শনিবার (২৪ সেপ্টেম্বর) সকাল ৯টার দিকে বানিয়াচংয়ের উত্তরের হাওড় সিমেরআইল প্রজেক্টের পিটেবাড়ী পুকুর নামক স্থানে ঘটনাটি ঘটেছে।

মৃতরা হলেন উপজেলা সদরের মজলিশপুর মহল্লার বন্দেরবাড়ী এলাকার মৃত খতিব উল্লার ছেলে আব্দুল করিম (৫৫) ও একই এলাকার মৃত তারা উল্লার ছেলে নুর উদ্দিন (৫০)।

প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী সূত্রে জানা যায়, ওই স্থানে ধান ক্ষেতে কাজ করা অবস্থায় বজ্রপাতে ঘটনাস্থলেই প্রাণ হারান তারা।

এ ব্যাপারে বানিয়াচং উপজেলা নির্বাহী অফিসার পদ্মাসন সিংহ বলেন, মৃত্যুর খবর পাওয়ার সাথে সাথে প্রকল্পবাস্তবায়ন অফিসারের মাধ্যমে তথ্য সংগ্রহ করা হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে নিহদের পরিবারের লোকজনের মাঝে সরকারি সহায়তা পৌঁছে দেয়া হবে।

নিউজ ট্যাগ: বজ্রপাতে মৃত্যু

আরও খবর

জুতার বাক্স থেকে নবজাতক উদ্ধার

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২

হবিগঞ্জে স্বামীর কুড়ালের আঘাতে স্ত্রী নিহত

বৃহস্পতিবার ০৮ সেপ্টেম্বর ২০২২




জুতার বাক্স থেকে নবজাতক উদ্ধার

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হবিগঞ্জের নবীগঞ্জে মসজিদের জুতার বাক্স থেকে একটি ছেলে নবজাতককে উদ্ধার করেছে পুলিশ। সোমবার রাত ৮টার দিকে শহরের ওসমানী রোড বায়তুন নূর জামে মসজিদ থেকে ওই নবজাতককে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়। তবে কে বা কারা এই নবজাতককে এখানে রেখে গেছেন সে বিষয়ে কিছু জানতে পারেনি পুলিশ।

বায়তুন নূর জামে মসজিদের মুয়াজ্জিন সোহেল আহমেদ জানান, সোমবার তিনি এশার আজান দিতে মসজিদে যান। বারান্দায় প্রবেশ করতেই তিনি শিশুর কান্না শুনতে পান। পরে তিনি দেখেন জুতা রাখার বাক্সে একটি নবজাতক কান্না করছে। বিষয়টি তিনি ইমাম ও মসজিদ কমিটির লোকজনকে জানালে তারা নবীগঞ্জ থানায় খবর দেন। খবর পেয়ে নবীগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) বিজয় দেবনাথ ঘটনাস্থলে পৌঁছে নবজাতককে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। সেখানে পরীক্ষা নিরীক্ষা করে চিকিৎসক ওই নবজাতকটি সুস্থ রয়েছে বলে জানান।

নবীগঞ্জ থানার (ওসি) মো. ডালিম আহমেদ বলেন, নবজাতকটি সুস্থ আছে। আপাতত তাকে পৌর এলাকার আনমনু গ্রামের এক নারীর কাছে রাখা হয়েছে। পুলিশের পক্ষ থেকে দুধ, তোয়ালে ও তেলসহ নবজাতকের জন্য প্রয়োজনীয় যাবতীয় জিনিসপত্র কিনে দেয়া হয়েছে। পরবর্তীতে ইউএনও মহোদয়ের নির্দেশে পদক্ষেপ গ্রহণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইমরান শাহরিয়ার বলেন, শিশুটিকে অনেকেই দত্তক নিতে চাইছেন। তবে প্রশাসনের সবার সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। এছাড়া নবজাতকের আসল পরিচয় জানতে তদন্ত করছে পুলিশ।

নিউজ ট্যাগ: নবজাতক উদ্ধার

আরও খবর

হবিগঞ্জে স্বামীর কুড়ালের আঘাতে স্ত্রী নিহত

বৃহস্পতিবার ০৮ সেপ্টেম্বর ২০২২




সুদীপ্ত হত্যা: ২৪ আসামির বিচার শুরু

প্রকাশিত:সোমবার ০৩ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ১৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চট্টগ্রামে ছাত্রলীগ নেতা সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলায় ২৪ আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে। সোমবার (৩ অক্টোবর) দ্বিতীয় অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ মো. আমিরুল ইসলাম এই আদেশ দেন।

অভিযোগ গঠন নিয়ে আদালতের শুনানিতে ২৪ জন আসামির মধ্যে ২৩ জন উপস্থিত ছিলেন। আবু জিহাদ সিদ্দিকী নামে জামিনে থাকা এক আসামি আদালতে উপস্থিত হননি। তার জামিন বাতিল করা হয়েছে।

চট্টগ্রাম মহানগর পিপি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ফখরুদ্দিন চৌধুরী জানান, সুদীপ্ত হত্যা মামলায় আসামিদের বিরুদ্ধে চার্জ গঠনের ওপর আদালতে শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে ২৪ আসামির বিরুদ্ধে দণ্ডবিধি ৩০২/৩৪ ধারায় চার্জ গঠন করেন। এর মধ্য দিয়ে আসামিদের বিরুদ্ধে এ মামলায় বিচার শুরু হয়েছে। মামলার পরবর্তী ধার্য তারিখ ৩০ অক্টোবর।

প্রসঙ্গত, ২০১৭ সালের ৬ অক্টোবর নগরীর সদরঘাট থানার দক্ষিণ নালাপাড়ার নিজ বাসার সামনে মহানগর ছাত্রলীগের সহ-সম্পাদক সুদীপ্ত বিশ্বাসকে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় তার বাবা মেঘনাথ বিশ্বাস বাদী হয়ে থানায় মামলা করেন। মামলা তদন্ত করেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তৎকালীন চট্টগ্রাম মেট্রোর পরিদর্শক সন্তোষ কুমার চাকমা।

তদন্ত শেষে ২০২১ সালের ১ ফেব্রুয়ারি ২৪ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র জমা দেন তিনি। মামলায় লালখান বাজার ওয়ার্ড আওয়ামী লীগ সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুমসহ ২৪ জন আসামি রয়েছে। অভিযোগপত্রে ৭৫ জনকে সাক্ষী করা হয়েছে।


আরও খবর



আজকের ভালো মন্দ

প্রকাশিত:শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জোতিষ বিচারের মাধ্যমে জেনে নিন আজকের রাশিফল শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২। মেষ, বৃষ, মিথুন, কর্কট, সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক, ধনু, মকর, কুম্ভ, মীন এই রাশিগুলির দিনটি কেমন কাটবে।

জেনে নিন আজকের রাশিফল।

মেষ রাশি:

আজ মেষ রাশির জাতকদের প্রতিভা ও ব্যক্তিত্ব সকলের সামনে আসবে। নিজের কাজ ভালো ভাবে পূর্ণ করতে পারবেন মেষ রাশির জাতকরা। বিরোধীরা আপনার সামনে দাঁড়াতে পারবে না। সমাজে মান-সম্মান থাকবে। বাজেট নিয়ন্ত্রণ করুন। কারণ আয়ের উৎস না-থাকায় অর্থাভাব দেখা দিতে পারে। বাড়ির সঙ্গে জড়িত কোনও কাজে ব্যয় করতে হতে পারে। ইতিবাচক দৃষ্টিভঙ্গী বজায় রাখুন।

বৃষ রাশি:

বৃষ রাশির জাতকদের জন্য শুভ যোগ সৃষ্টি হচ্ছে। স্থানান্তরের পরিকল্পনা থাকলে তা শুরু করার ভালো সময় এটি। আর্থিক পরিস্থিতি উন্নত হবে। নিকটাত্মীয়ের পরামর্শে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। অনৈতিক গতিবিধি থেকে দূরে থাকুন। অপমানজনক পরিস্থিতি উৎপন্ন হতে পারে। পরিবারের বড় সদস্যদের অভিজ্ঞতা ও পথপ্রদর্শন আপনার জন্য লাভজনক হবে। ব্যবসায়িক কার্যকলাপের নীতি পরিবর্তনের বিষয় গভীর ভাবে চিন্তাভাবনা করুন।

মিথুন রাশি:

মিথুন রাশির জাতকরা ধর্মীয় ও আধ্যাত্মিক কাজকর্মে রুচি রাখবেন। মানসিক ও আধ্যাত্মিক সুখ লাভ করবেন। কাজের প্রতি সমর্পনের অনুভূতি আপনার জন্য নতুন পথ উন্মুক্ত করবে। অন্যের ওপর বিশ্বাস করার পরিবর্তে নিজের গুণের ওপর ভরসা রাখুন। ব্যবসায় নতুন চুক্তি সম্পন্ন হতে পারে। স্বামী-স্ত্রীর মধ্যে আবেগের সম্পর্ক মজবুত হবে। মানসিক ও শারীরিক দিক দিয়ে সুস্থ থাকার জন্য় ব্যায়াম করুন।

কর্কট রাশি:

কাজের প্রতি কর্কট রাশির জাতকদের একাগ্রতা ও কিছু বিশেষ ব্যক্তিদের সমর্থন আপনার জন্য লাভজনক পরিস্থিতি সৃষ্টি করবে। গ্রহের পরিস্থিতি আপনার পক্ষে থাকবে। সময়ের পূর্ণ সহযোগিতা আপনার কার্যক্ষমতার ওপর নির্ভর করে। কোনও সাক্ষাৎ বা আলোচনায় এমন কিছু হতে পারে, যার ফলে পরবর্তীকালে অনুতাপ করতে পারেন। জরুরি কাজ এড়িয়ে যাওয়াই ভালো।

সিংহ রাশি:

আজ সিংহ রাশির জাতকদের কিছু কটূ অভিজ্ঞতা থেকে শিক্ষাগ্রহণ করা উচিত। জীবনযাপন প্রণালীতে কিছু পরিবর্তন করুন, যার ফলে লাভ হতে পারে। সমস্যা থেকে মুক্তি পাবেন। তাড়াহুড়োয় কোনও সিদ্ধান্ত নেবেন না। অচেনা ব্যক্তি আপনার সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করবে। কারও কথায় কান দেবেন না। নিজের নীতির ভিত্তিতে কাজ করুন। নিজের দেখাশোনার মধ্যে ব্যবসায়িক গতিবিধি করুন। পারিবারিক পরিবেশ মধুর হবে ও সুখে কাটবে।

কন্যা রাশি:

কন্যা রাশির জাতকদের ইচ্ছামতো সমস্ত কাজ পূর্ণ হওয়ায় তাঁরা আনন্দিত থাকবেন। জীবনের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গী ও আত্মবল বৃদ্ধি পাবে। কাজ ভালো চলবে। তবে অধিক কাজের বোঝার কারণে সমস্যায় পড়তে পারেন। সমস্ত কাজ সময়ের মধ্যে পূর্ণ হবে না। তাই দিনের শুরুতে গুরুত্বপূর্ণ কাজকে গুরুত্ব দিন। কর্মক্ষেত্রে কারও সামনে নিজের কর্মকৌশলের বিষয় আলোচনা করবেন না।

তুলা রাশি:

তুলা রাশির জাতকরা নিজের ইতিবাচক ও ভারসাম্য যুক্ত চিন্তাভাবনার মাধ্যমে সমস্ত কাজ পরিকল্পনাবদ্ধ ভাবে পূর্ণ করুন। দুপুর নাগাদ পরিস্থিতি অত্যন্ত লাভজনক থাকবে। সময়ের সদ্ব্যবহার করুন। বন্ধু বা কোনও বহিরাগত ব্যক্তির সঙ্গে অর্থের আদান-প্রদানের পরামর্শের কারণে বিবাদ উৎপন্ন হতে পারে। সতর্ক থাকলে সমস্ত কিছু ঠিক হয়ে যাবে। আয় ও ব্যয়ের পরিস্থিতি বজায় থাকবে। মিডিয়া, মার্কেটিং ইত্যাদি ব্যবসার সঙ্গে যুক্ত ব্যক্তিরা সাফল্য লাভ করবেন।

বৃশ্চিক রাশি:

বৃশ্চিক রাশির জাতকদের পরিবারে সদস্যদের সঙ্গে কেনাকাটায় ভালো সময় কাটাবেন। সুষ্ঠু পারিবারিক ব্যবস্থা বজায় রাখার আপনার প্রচেষ্টা সফল হবে। পরিবারে কোনও সদস্যের বিবাহের বিষয়ে আলোচনা হতে পারে। প্রতিবেশীদের সঙ্গে কথাকাটাকাটি ও ঝগড়া সম্ভব। অন্যের কাজে হস্তক্ষেপ না-করে নিজের কাজ করুন। বাচ্চাদের সঙ্গে যুক্ত কাজে ব্যস্ত থাকবেন। ব্যক্তিগত কাজের ফলে ব্যবসায় অধিক মনোনিবেশ করতে পারবেন না।

ধনু রাশি:

ধনু রাশির জাতকরা নতুন বস্তু বা নতুন গাড়ি কেনার পরিকল্পনা করে থাকলে তা পূর্ণ করার জন্য ভালো দিন আজ। সন্তানের কোনও সাফল্যের ফলে পরিবারে আনন্দ থাকবে। ধর্মীয় উৎসবে যেতে পারেন। অনাবশ্যর ব্যয় হতে পারে। সমস্ত কাজ করার সময় বাজেটের বিষয় মনোনিবেশ করুন। ইচ্ছামতো কাজ না-করায় অস্বস্তি অনুভব করতে পারেন। আত্মবিশ্বাস ও আত্মসম্মান কমতে দেবেন না।

মকর রাশিফল:

মকর রাশির জাতকদের আর্থিক পরিস্থিতি উন্নতির একাধিক সুযোগ পাবেন। তাই কোনও ফোন কল উপেক্ষা করবেন না। মার্কেটিং সংক্রান্ত গতিবিধিতে বিশেষ মনোনিবেশ করার ফলে লাভ হতে পারে। কিছু ভবিষ্যৎ পরিকল্পনা আটকে যেতে পারে। অন্যের ওপর নির্ভরশীল থাকার পরিবর্তে নিজের ক্ষমতার ওপর বিশ্বাস রাখুন। কোনও বন্ধু বা আত্মীয় আপনার আবেগের লাভ তুলতে পারে। নিজের যোগাযোগ মজবুত করুন। বাইরের গতিবিধির ওপর অধিক মনোনিবেশ করুন।

কুম্ভ রাশি:

কুম্ভ রাশির জাতকদের গুরুত্বপূর্ণ কাজ সম্পন্ন হওয়ার প্রবল যোগ রয়েছে। পরিশ্রম ও একাগ্রতার সাহায্যে কাজ করুন, অবশ্যই সাফল্য পাবেন। সামাজিক কাজে বিশেষ স্থান থাকবে। বন্ধু বা নিকটত্মীয় আপনার বিরুদ্ধে কোনও গুজব রটাতে পারেন, সতর্ক থাকুন। ছাত্র ও যুবকরা লক্ষ্য থেকে সরে আসবেন না। চাকরিতে আধিকারিকরা আপনার কাজে সন্তুষ্ট থাকতে পারে।

মীন রাশিফল :

 মীন রাশির জাতকদের মনে বন্ধু বা আত্মীয়দের সঙ্গে যে ভুল বোঝাবুঝি থাকবে তা দূর হবে। পরিস্থিতি ধীরে ধীরে আপনার পক্ষে আসবে। লক্ষ্য লাভের জন্য কঠিন পরিশ্রম করতে হবে। কাজের চাপের কারণে পরিবারে সময় দিতে পারবেন না। সাবধান, রাগ ও আবেগতাড়িত হয়ে নিজের কাজ ভেস্তে দিতে পারেন। অন্যের কাজে দখল দেবেন না। আর্থিক সমস্যা আপনার কাজে বাধা সৃষ্টি করতে পারে। ব্যবসায় সাবধানতা অবলম্বন করুন।

নিউজ ট্যাগ: আজকের রাশিফল

আরও খবর

৭ অক্টোবর: আজকের রাশিফল

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২