Logo
শিরোনাম

অক্টোবর থেকে বন্ধ হচ্ছে ফেসবুক লাইভে পণ্য বিক্রি

প্রকাশিত:সোমবার ০৮ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ১৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলতি বছরের অক্টোবর থেকে লাইভে আর পণ্য বিক্রির সুবিধা রাখছে না ফেসবুক। অক্টোবরের ১ তারিখ থেকে লাইভ ভিডিও ও শিডিউল লাইভ ভিডিওতে পণ্য বিক্রি বন্ধ করছে ফেসবুক।

 তবে ফেসবুক লাইভ ও ইভেন্টগুলোতে লাইভ ভিডিও সম্প্রচার করা যাবে, কিন্তু লাইভ ভিডিওর প্লেলিস্টে কোনো পণ্যের ট্যাগ দেয়া যাবে না।

ফেসবুক তাদের ব্লগ পোস্টে এ ঘোষণা দিয়েছে। প্রযুক্তি সাইট এনগেজেট জানিয়েছে, মেটা সম্প্রতি তাদের এ পণ্যের শোকেসিংটা রিল-এর মাধ্যমে করতে অনুরোধে করেছে।  রিল অ্যাড এবং ইনস্টাগ্রাম রিলের মাধ্যমে প্রোডাক্ট ট্যাগিং করতে বলেছে।

এক পোস্টে মেটার পক্ষ থেকে জানানো হয়, যেহেতু ব্যবহারকারীদের আচরণ ক্ষুদ্র দৈর্ঘ্য ভিডিও ফর্মের দিকে এগোচ্ছে তাই আমরাও সময়ের সঙ্গে তাল মিলিয়ে ফেসবুক এবং ইনস্টাগ্রামে রিলকে প্রাধান্য দিচ্ছি। এতদিন এ লাইভ শপিং ইভেন্ট ফিচারটি ব্যবহার করে ফেসবুক ব্যবসায়ীরা ফলোয়ারদের জন্য পণ্যের ভিডিও তৈরি করত। ব্যাপারটা অনেকটাই পারসোনাল হোম শপিং নেটওয়ার্ক। এখানে একজন মার্চেন্ট তার ফলোয়ারদের আসন্ন লাইভ শপিং সেশনের নোটিফিকেশন দিতে পারত এবং মেসেঞ্জারের মাধ্যমে পেমেন্ট নিতে পারত।

সম্প্রতি টিকটকের এ স্ট্যাটাস পুরো সোশ্যাল মিডিয়ার জগতে রাজত্ব করছে। তাদের কিছু কৌশলগত অগ্রগতির কারণে তারা তরুণ সম্প্রদায়কে বেশ আকৃষ্ট করেছে। এ কারণে মেটা তার রাজস্বও হারিয়েছে।

ফলে জাকারবার্গ ফেসবুক এবং ইনস্টাগ্রামে রিলকে অনেক বেশি গুরুত্ব দিচ্ছেন। কেননা এটাকে তারা তাদের ক্ষতি থেকে উঠে আসার একটি হাতিয়ার হিসাবে মনে করছেন। বর্তমানে ইনস্টাগ্রাম ব্যবহারকারীর ২০ শতাংশ সময় পার করছেন রিল দেখে। এ জন্য মেটা ধারাবাহিকভাবেই তার ক্রিয়েটরদের চাপ দিচ্ছেন আসল কনটেন্ট বানানোর জন্য।এখন থেকে রিলসের মাধ্যমে পণ্য বিক্রি, প্রচার ও ট্যাগ দেয়া যাবে।

প্রসঙ্গত, দুবছর আগে ফেসবুক লাইভ শপিং ফিচারটি চালু করে। এ ফিচারের মাধ্যমে ক্রেতা-বিক্রেতা লাইভে অর্থাৎ সরাসরি একে অন্যের সঙ্গে যোগাযোগ করতে পারত। এছাড়াও সম্ভাব্য ক্রেতা আকৃষ্টের অনেক বড় একটি প্ল্যাটফর্ম ছিল এ ফিচারটি।


আরও খবর



এবার ছড়াবে জয়ার ‘পেয়ারার সুবাস’

প্রকাশিত:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নন্দিত নির্মাতা নুরুল আলম আতিকের পেয়ারার সুবাস সিনেমার শুটিং অনেক আগেই শেষ হয়েছিল। যাতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। তবে নানান কারণে সিনেমাটি মুক্তি পায়নি। এবার এলো সুখবর। সব জটিলতা কাটিয়ে দর্শকের সামনে আসতে যাচ্ছে পেয়ারার সুবাস। আগামী বছরের জানুয়ারিতে মুক্তি পাবে  সিনেমাটি। এই তথ্য নিশ্চিত করেছেন সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান আলফা আইয়ের এমডি শাহরিয়ার শাকিল।

শাহরিয়ার শাকিল বলেন, আমরা আনন্দের সঙ্গেই জানাচ্ছি যে পেয়ারার সুবাস মুক্তি পাচ্ছে আগামী জানুয়ারিতে। সিনেমাটি দেখার জন্য দর্শক অনেকদিন ধরেই অপেক্ষা করছেন। এই সিনেমা দিয়ে জয়া আহসান আবারও বাজিমাত করবেন বলে আমাদের বিশ্বাস। নির্মাতা নুরুল আলম আতিকও সিনেমাটি মুক্তির বিষয় নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, আমরা দর্শকের কাছে পেয়ারার সুবাস পৌঁছে দিতে প্রস্তুত।

জানা গেছে, সিনেমাটি মুক্তির খবর পেয়ে জয়া আহসানসহ এর অন্য কলাকুশলীরা উচ্ছ্বাস প্রকাশ করেছেন। বৈবাহিক সম্পর্কের গল্প নিয়ে নির্মিত হয়েছে পেয়ারার সুবাস। শুটিং হয়েছে সিরাজগঞ্জ ও পাবনায়। জয়া আহসান ছাড়াও সিনেমাটিতে করেছেন তারিক আনাম খান, আহমেদ রুবেলসহ অনেকেই।

নিউজ ট্যাগ: পেয়ারার সুবাস

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




মেসির জোড়া গোলে হন্ডুরাসকে হারাল আর্জেন্টিনা

প্রকাশিত:শনিবার ২৪ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ফিফার সবশেষ প্রকাশিত র‌্যাংকিংয়ে আর্জেন্টিনা তৃতীয় স্থানে, আর মধ্য আমেরিকার দেশ হন্ডুরাসের অবস্থান ৮০। র‌্যাংকিংয়ের এই ঝলকানিই যেন দেখা গেল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় হার্ড রক স্টেডিয়ামে। ম্যাচ পরিসংখ্যানে বিষয়টি আরেকটু পরিষ্কার হয়, ম্যাচের ৬৮ ভাগ সময়েই বল ছিল আর্জেন্টাইনদের দখলে, আক্রমণেও একচেটিয়া আধিপত্য করে সাদা-আকাশিরা।

বাংলাদেশ সময় শনিবার (২৪ সেপ্টেম্বর) সকালে প্রীতি ম্যাচে হন্ডুরাসকে ৩-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। এরমধ্যে সাত বারের ব্যালন ডি’অরজয়ী লিওনেল মেসি জাল খুঁজে নিয়েছেন দুই বার।

এই নিয়ে রেকর্ড ৩৪ ম্যাচে টানা অপরাজিত আর্জেন্টিনা। আর জয়ের এই ধারায় সবশেষ তিন ম্যাচে ১১ গোল করেছে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নরা, যেখানে হজম করতে হয়নি একটিও। আর এই ১১ গোলের সাতটিই করেছেন অধিনায়ক মেসির। গত জুনে এস্তোনিয়ার বিপক্ষে দলের ৫-০ ব্যবধানের জয়ে সবগুলো গোলই করেছিলেন তিনি।

আজকের ম্যাচের দুই গোল মিলিয়ে জাতীয় দলের হয়ে মেসির গোল হলো ৮৮টি। আন্তর্জাতিক ফুটবলে এখন তার চেয়ে বেশি গোল আছে কেবল তিন জনের; ক্রিস্তিয়ানো রোনালদো, আলি দাই ও মোখতার দাহারির।

আর দুই মাস পরে কাতারে বসছে বিশ্বকাপ আসর। আর এর ঠিক আগে দল ও অধিনায়কের এমন উড়ন্ত পারফর্মেন্সের সময় শেষ পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে নিতে বেশ কিছু পরিবর্তন নিয়ে মাঠে নেমেছিলেন আর্জেন্টিনা কোচ লিওনেল স্ক্যালোনিও।


আরও খবর

হার দিয়ে সিরিজ শুরু বাংলাদেশের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

১৬৮ রানের লক্ষ্য পেল বাংলাদেশ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




ময়মনসিংহে নাতির স্ট্যাম্পের আঘাতে নানার মৃত্যু

প্রকাশিত:বুধবার ২১ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ময়মনসিংহের মুক্তাগাছায় নাতির দেওয়া ক্রিকেট স্ট্যাম্পের আঘাতে শাহজাহান মিয়া (৫০) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় নাতি ফরিদ মিয়াকে (২৫) গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বিকেলে উপজেলার ঘোগা ইউনিয়নের হাতিল মধ্যপাড়ায় এ ঘটনা ঘটে।

নিহত শাহজাহান মিয়া হাতিল মধ্যপাড়ার মৃত চাঁন্দব আলীর ছেলে। গ্রেফতার ফরিদ মিয়া (২৫) একই এলাকার মো. হাবুল মিয়ার ছেলে। সম্পর্কে তারা দুঃসম্পর্কের নানা-নাতি।

মুক্তাগাছা থানার উপ-পরিদর্শক (এসআই) রাসেল রেহান চৌধুরী এসব তথ্য নিশ্চিত করেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, আনুমানিক চার বছর আগে শাহজাহান মিয়া, ফরিদ মিয়াসহ স্থানীয় বেশ কয়েকজন তাবলিগের ৪০ দিনের চিল্লায় যান। সেখানে বাকবিতণ্ডার একপর্যায়ে ফরিদকে থাপ্পড় দেন শাহজাহান। পরে স্থানীয়ভাবে বিষয়টির মীমাংসা করা হয়।

মঙ্গলবার বিকেলে ছাগল নিয়ে সাইকেল চালিয়ে বাড়ি ফিরছিলেন শাহজাহান মিয়া। এমন সময় ফরিদ তার হাতে থাকা ক্রিকেট স্ট্যাম্প দিয়ে শাহজাহান মিয়ার মাথায় সজোরে আঘাত করে পালিয়ে যান। এতে গুরুতর আহত হন শাহজাহান মিয়া।

পরে স্থানীয়রা শাহজাহান মিয়াকে উদ্ধার করে মুক্তাগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যান। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালে স্থানান্তর করতে বলেন। মমেকের কাছাকাছি পৌঁছাতেই  সন্ধ্যা সাড়ে ৬টার দিকে শাহজাহান মিয়া মারা যান।

এসআই রাসেল রেহান চৌধুরী আরও বলেন, হত্যাকারী ফরিদ মিয়াকে আটক করা হয়েছে। মরদেহ মমেক হাসপাতালের মর্গে রাখা হয়েছে। মামলা দায়েরের প্রস্তুতি চলছে।


আরও খবর

ফুলপুরে পানিতে ডুবে শিশুর মৃত্যু

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




আমি অভিনয়শিল্পী, জিম প্রশিক্ষক না: দীঘি

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শিশুশিল্পী হিসেবে দেশজুড়ে জনপ্রিয়তা পেয়েছিলেন প্রার্থনা ফারদিন দীঘি। বলা চলে, দেশের সিনেমায় তার মতো সাফল্য কোনো শিশুশিল্পীই পাননি। সেই দীঘি এখন পুরোদস্তুর নায়িকা। এরই মধ্যে বড় পর্দায় তার নায়িকাযাত্রা হয়ে গেছে। তবে নানা সময় ওজন নিয়ে সামাজিক মাধ্যমে বুলিংয়ের শিকার হতে হয় দীঘিকে। বিষয়টি নিয়ে এতদিন চুপ থাকলেও এবার মুখ খুললেন এই নায়িকা। নিজের ওজন নিয়ে প্রশ্ন তোলা নেটিজেনদের কড়া জবাব দিলেন চাচ্চু খ্যাত তারকা।

নিজের ফেসবুকে দীঘি লেখেন, সবাই আমার ওজন নিয়ে খুব চিন্তিত! তারা আসলে ভুলে গেছেন আমি একজন অভিনয়শিল্পী, যার কাজ মূলত অভিনয় করা; জিম প্রশিক্ষক না।

দীঘির ওই পোস্টটিতে মন্তব্য করে তার পাশে দাঁড়িয়েছেন চিত্রনায়িকা নুসরাত ফারিয়াসহ আরও অনেকে। সবাই তাকে বলেছেন এসব কথাকে পাত্তা না দিয়ে নিজের কাজ করে যেতে। অভিনয়ের পাশাপাশি ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগে পড়াশোনা শুরু করেছেন দীঘি। এর আগে স্ট্যামফোর্ড কলেজের বিজ্ঞান বিভাগ থেকে উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেছেন তিনি।

প্রসঙ্গত, পূর্ণাঙ্গ নায়িকা হিসেবে গত বছর দীঘির অভিষেক হয়। তার প্রথম সিনেমা তুমি আছো তুমি নেই। এরপর তাকে দেখা গেছে টুঙ্গিপাড়ার মিয়াভাই সিনেমায়। কিছুদিন আগে ওটিটিতে তার অভিষেক হয়েছে শেষ চিঠি নামের একটি ওয়েব ফিল্মের মাধ্যমে। যেখানে তার নায়ক ইয়াশ রোহান। এতে দীঘির অভিনয় প্রশংসিত হয়েছে।


আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




চোখ ওঠার লক্ষ্মণ ও প্রতিকার

প্রকাশিত:রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৬০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হঠাৎ করেই বেড়েছে কনজাঙ্কটিভাইটিস বা চোখ ওঠা রোগের প্রাদুর্ভাব। শহর থেকে শুরু করে গ্রামের অসংখ্য মানুষ আক্রান্ত হচ্ছেন এতে। অত্যন্ত ছোঁয়াচে হওয়ায় রোগটি দ্রুত ছড়িয়ে পড়ছে। তাই, চোখ ওঠা সম্পর্কে বিস্তারিত জানা এবং সতর্ক হওয়া আবশ্যিক হয়ে দাঁড়িয়েছে।

চোখ ওঠা বলতে কী বোঝায়?

কনজাঙ্কটিভাইটিস বা চোখ ওঠা বলতে চোখের কনজাঙ্কটিভার প্রদাহ বা ব্যথাকে বোঝায়। কনজাঙ্কটিভা হলো আমাদের চোখের পাতার নিচে থাকা ঝিল্লির মতো পাতলা পর্দা, যা চোখের সাদা অংশ এবং চক্ষুপল্লবের ভেতর ভাগকে ঢেকে রাখে। সাধারণত ছোট বাচ্চাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। তবে বড়রাও এই রোগে আক্রান্ত হতে পারেন।

চোখ ওঠা রোগের প্রধান লক্ষণ ও উপসর্গ কী কী?

সংক্রমিত চোখের সাদা অংশটি গোলাপি বা লালচে হয়ে ওঠা

চোখ দিয়ে পানি পড়া

চোখে জ্বালা করা

চুলকানির ভাব হওয়া

চোখে অতিরিক্ত পিঁচুটি আসা

চোখের পাতা ফুলে ওঠা

অস্বস্তিবোধ হওয়া

চোখের ভেতর কিছু রয়েছে এমনটা মনে হওয়া

দেখতে অসুবিধা হওয়া

আলোতে চোখ টনটন করা

সকালে ঘুম থেকে ওঠার পর চোখের পাতায় চটচটে পদার্থ লেগে থাকা

চোখ ওঠার কারণগুলি কি কি?

এই রোগের মূল কারণই হলো সংক্রমণ, অ্যালার্জি ও পরিবেশের যন্ত্রণা সৃষ্টিকারী পদার্থ (যেমন ধোঁয়া, বাতাস) ইত্যাদি।

ব্যাকটেরিয়ার কারণে চোখ ওঠা সমস্যা হতে পারে। এছাড়া ভাইরাস আক্রমণের কারণেও এটি হয়ে থাকে। বেশিরভাগ সময়ই ভাইরাসের কারণে চোখ ওঠে। স্ট্যাফাইলোকক্কাস, ক্ল্যামাইডিয়া ও গোনোকক্কাসের মতো ব্যাকটিরিয়া এবং ভাইরাসের কারণে এই সংক্রমণ হয়।

চোখ উঠলে বুঝবেন কী করে?

চোখ ওঠা সমস্যা দেখা দিলে চোখ অত্যাধিক লাল হয়ে যায়। কনজাঙ্কটিভার রক্তনালীগুলো প্রদাহর কারণে এমনটা হয়। এছাড়া ঘুম থেকে উঠলে চোখ আঠা আঠা লাগা, চোখে অস্বস্তি, চোখ চুলকানো এবং জ্বালাপোড়া করা, চোখের কোণায় ময়লা (যা কেতুর নামে প্রচলিত) জমা ইত্যাদি দেখা দিলে বুঝবেন চোখ উঠেছে।

চোখ উঠলে কী করবেন?

যেহেতু এটি একটি ছোঁয়াচে রোগ তাই রোগীকে একটু সাবধানে থাকতে হবে। চোখ উঠলে বারবার চোখে হাত দেওয়া থেকে বিরত থাকুন।

আক্রান্ত চোখে যেন নোংরা পানি, ধুলাবালি, দূষিত বাতাস প্রবেশ না করে, সেদিকে খেয়াল রাখতে হবে। সকালে ঘুম থেকে ওঠার পর কুসুম গরম পানি দিয়ে চোখ পরিষ্কার করতে হবে। অনেকে চোখে উঠলে বারবার পানি দিয়ে পরিষ্কার করেন কিংবা চোখে পানির ঝাপটা দেন। যা মোটেও ঠিক নয়।

যেহেতু চোখ উঠলে আলোতে যন্ত্রণা হয়, তাই বাইরে বের হলে সানগ্লাস পরুন। এই রোগে আক্রান্ত হলে নিজের ব্যবহৃত চশমা, রুমাল, তোয়ালে, কাপড়চোপড় সব আলাদা রাখা উচিত। রোগী চোখে হাত দিলে, হ্যান্ডশেকের মাধ্যমেও এই রোগ ছড়াতে পারে। তাই বারবার পরিষ্কার করে হাত ধোয়ার অভ্যাস করতে হবে।

এছাড়া দৃষ্টি ঝাপসা হলে, চোখ মাত্রাতিরিক্ত লাল হলে, খুব বেশি চুলকালে বা অতিরিক্ত ফুলে গেলে দ্রুত ডাক্তারের পরামর্শ নিতে হবে।


আরও খবর

করোনায় একজনের মৃত্যু, কমেছে শনাক্ত

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২