Logo
শিরোনাম

অলিখিত ফাইনালে ১ গোলে এগিয়ে বাংলাদেশ

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৯ অক্টোবর ২০২১ | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ বনাম নেপালের ম্যাচটি অলিখিত ফাইনালে রূপ নিয়েছে। তবে দুই দলের সামনে ভিন্ন দুই সমীকরণ। ২০০৫ সালের পর এই টুর্নামেন্টে আবার ফাইনাল খেলতে গেলে যেখানে জিততেই হবে বাংলাদেশ দলকে, সেখানে জামাল ভূঁইয়াদের জয় আটকে কোনোরকম ড্র করে ১ পয়েন্ট পেলেই ফাইনালে যাবে নেপাল। ১৬ বছর পর ফাইনালে উঠার এই লড়াইয়ে মাঠে নেমেছে বাংলাদেশ দল।

২০১৮ সালে ঢাকা সাফে সেমিফাইনালে খেলার জন্য এমন সমীকরণ দাঁড়িয়েছিল। তখন নেপালের প্রয়োজন ছিল জয় আর বাংলাদেশের ড্র। বাংলাদেশ সেই কাঙ্ক্ষিত ড্র আদায় করতে পারেনি। উল্টো হেরে টুর্নামেন্ট থেকে টানা চতুর্থবারের মতো গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়। এবার সেই ক্ষততে প্রলেপ দেওয়ার সুযোগ বাংলাদেশ দলের সামনে। মালদ্বীপের রাজধানী মালেতে ম্যাচটি শুরু হয় বাংলাদেশ সময় বিকেল ৫টায়।

নেপালের বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে ফাইনাল নিশ্চিত করতে বাংলাদেশ দলের কোচ অস্কার ব্রুজন আগের ম্যাচের একাদশ থেকে চারজন পরিবর্তন করেছেন।

বাংলাদেশ নেপালের সর্বশেষ লড়াইয়ে নেপাল ২-১ গোলে জিতেছিল নিজেদের মাঠে। আর সাফের সর্বশেষ তিন ম্যাচে (২০১১, ২০১৩ ও ২০১৮) বাংলাদেশ নেপালের বিপক্ষে হেরেছে। এবার নেপাল ড্র করলে প্রথমবারের মতো ফাইনাল খেলবে আর বাংলাদেশ জিতলে চতুর্থবারের মতো শিরোপার মঞ্চে থাকবে।

নেপালের বিরুদ্ধে বাংলাদেশের একাদশ: আনিসুর রহমান জিকো (গোলরক্ষক), তপু বর্মণ, তারিক কাজী, বিশ্বনাথ ঘোষ, টুটল হোসেন বাদশা, জামাল ভূঁইয়া (অধিনায়ক), ইব্রাহীম, বিপলু, সাদ উদ্দিন, রাকিব হোসেন ও সুমন রেজা।

 


আরও খবর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

কোম্যানকে বরখাস্ত করলো বার্সেলোনা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




বায়ু দূষণ: ঢাকা নিয়ে ভয়াবহ সতর্কসংকেত

প্রকাশিত:সোমবার ২৫ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৪৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বায়ু দূষণের সঙ্গে ঢাকার সম্পর্ক নতুন নয়। যদিও করোনার লকডাউনে কিছুটা স্বস্তি ফিরেছিল। কিন্তু ফের বাড়তে শুরু করেছে ঢাকার বাতাসে দূষণ। যা দিনদিন বিপজ্জনক আকার ধারণ করছে। বিশেষ করে চলতি মাসের (অক্টোবর) শুরুর দিকের তুলনায় শেষ দিকে তা আরও খারাপ অবস্থায় এসে দাঁড়িয়েছে।

বিভিন্ন সূচকে দেখা যায়, বায়ুদূষণের দিক থেকে বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের একটি ঢাকা। মাঝে মাঝেই বেইজিং ও দিল্লিকে ছাপিয়ে সূচকে সবার ওপরে উঠে আসে ঢাকার নাম। গত ৫ বছরে ঢাকার বাতাস আরও বেশি বিষাক্ত হয়েছে। দিনের চেয়ে রাতের বাতাসে দূষণের মাত্রা আরও ভয়াবহ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

শুধু তাই নয় সম্প্রতি শিকাগো ইউনিভার্সিটির এনার্জি পলিসি ইনস্টিটিউটের প্রকাশিত এয়ার কোয়ালিটি লাইফ ইনডেক্সর তথ্যমতে, ঢাকায় বায়ুদূষণ না থাকলে মানুষ আরও প্রায় ৭ বছর সাত মাস বেশি বাঁচতে পারতো। এছাড়া একই কারণে সারাদেশে মানুষের গড় আয়ু কমেছে প্রায় ৫ বছর চার মাস।

দিন দিন ঢাকার বায়ুদূষণ বাড়তে থাকায় শঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, এখনই যদি উদ্যোগ না নেওয়া হয় তাহলে চলতি বছরের ডিসেম্বরের শুষ্ক মৌসুমে স্বাস্থ্যগত জরুরি অবস্থা তৈরি হতে পারে।

বায়ুদূষণ বিশেষজ্ঞ ড. কামরুজ্জামান বলেন, বায়ুদূষণ বাড়ার সবকিছুই এখন পুরোদমে চলছে। করোনার লকডাউন উঠে যাবার পর থেকেই মূলত বাতাসে দূষণ বাড়তে শুরু করেছে। এখন সাবই ঘর থেকে বের হচ্ছেন। গণপরিবহন চলাচল, শহরের আশপাশে গড়ে ওঠা ইটভাটা, শহরের মধ্যে মেগা প্রজেক্ট, রাস্তা খোঁড়াখুঁড়িও আগের চেয়ে অনেক বেড়েছে। যার কারণে বাড়তে শুরু করেছে বায়ুদূষণ।

তিনি বলেন, বায়ুমান সূচক যদি তিনদিন ৩০০ পয়েন্টের ওপরে যায়, এবং তা যদি ৩ ঘণ্টার মতো থাকে, তাহলে বাতাসের দূষণগত জরুরি অবস্থা ঘোষণা করা হয়। বর্তমানে যে অবস্থায় আছে, তাতে শীতকালে সেটা সেখানে গিয়েই দাঁড়াবে। এখনই উদ্যোগ না নিলে আগামী ডিসেম্বরে স্বাস্থ্যগত জরুরি অবস্থা ঘোষণার পরিস্থিতি সৃষ্টি হতে পারে।

এমন অবস্থায় সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে বিশেষজ্ঞরা বলছেন, নিজেদের সচেতনতার পাশাপাশি সরকারকেও উদ্যোগ নিতে হবে। সবাইকে সমন্বিতভাবে কাজ করতে হবে। দূষণকারী প্রতিষ্ঠানগুলোর ব্যাপারে কঠোর ব্যবস্থা নিতে হবে।

উল্লেখ্য, গতকাল রোববার (২৪ অক্টোবর) যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের বায়ুমান যাচাই বিষয়ক প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালএর বায়ুমান সূচক (একিউআই) অনুযায়ী, বায়ু দূষণের মানমাত্রায় ঢাকার পয়েন্ট সকাল ৯টায় ছিল ১৫৬ এবং বেলা ৩টায় ছিলে ১৬১।

নিউজ ট্যাগ: বায়ুদূষণ

আরও খবর

মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ৮৯

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




টিকা উৎপাদনে প্রস্তুত বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত:শনিবার ২৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ২৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশে করোনা টিকার কোনো অভাব নেই। সেই সঙ্গে বাংলাদেশও টিকা উৎপাদনে যেতে প্রস্তুত। টিকা কার্যক্রমে বিশ্বে আমরা এগিয়ে রয়েছি। আমরা টিকার জন্য কোনো টাকা-পয়সা নিচ্ছি না। হাতে গোনা কয়েকটি দেশ বিনা মূল্যে টিকা দিচ্ছে।

শনিবার (২৩ অক্টোবর) দুপুরে সিলেট জেলা প্রেস ক্লাব মিলনায়তনে সম্মাননা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী আরও জানান, সাম্প্রদায়িক হামলার ইস্যুতে বাংলাদেশ সরকারের পদক্ষেপকে অত্যন্ত উত্তম বলে জানিয়েছে ভারত। ভারতের অনেক স্থানে বাংলাদেশের ঘটনার প্রতিবাদ করলেও তাদের অনেকেই বানোয়াট প্রচারণা করেছে। তবে ভারত সরকার প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপের প্রশংসা করেছে।

ড. এ কে আব্দুল মোমেনের মতে, করোনাকালে কূটনৈতিক সফলতা আমার একার নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনাই সকল দিক-নির্দেশনা দিয়েছেন। তার দূরদর্শিতা, স্বাস্থ্যমন্ত্রী এবং কোভিড-১৯ ম্যানেজমেন্ট কমিটিসহ সংশ্লিষ্ট সবার অবদানেই আমরা করোনাকালের কূটনীতিতে সফল হয়েছি। বিশ্বের বহু শক্তিশালী দেশে মৃত্যুর সংখ্যার তুলনায় আমাদের দেশে একেবারেই কম। ভ্যাকসিন কার্যক্রমে বিশ্বে আমরা এগিয়ে রয়েছি। আমরা ভ্যাকসিনের জন্য কোনো টাকা-পয়সা নিচ্ছি না।

জেলা প্রেস ক্লাব সভাপতি আল আজাদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ছামির মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠানে জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলাম, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি ব্যবস্থাপনা পরিষদের সদস্য আব্দুল জব্বার জলিল, সিটি করপোরেশনের কাউন্সিলর রেজওয়ান আহমদ, আজাদুর রহমান আজাদ ও ছালেহ আহমদ সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশিত:রবিবার ১৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ করা হয়েছে। রোববার (১৭ অক্টোবর) সন্ধ্যায় এ ফল প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)।

প্রকাশিত ফলাফলে পাস করেছেন মোট ১৮ হাজার ৫৫০ জন। এর মধ্যে স্কুল-২ পর্যায়ে ৯৯৬ জন, স্কুল পর্যায়ে ১৪ হাজার ৪৬ জন এবং কলেজ পর্যায়ে ৩ হাজার ৫০৮ জন উত্তীর্ণ হয়েছেন।

মুঠোফোনে এসএমএসের মাধ্যমে প্রার্থীদের ফলাফল জানিয়ে দেওয়া হবে। এছাড়া এনটিআরসিএর ওয়েবসাইটে রাত ১০টার পর ফলাফল দেখতে পারবেন প্রার্থীরা।

এর আগে গত বছরের ১১ নভেম্বর ১৬তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়। করোনা পরিস্থিতির কারণে দীর্ঘদিন স্থগিত রাখা হয় প্রক্রিয়া। এরপর গত ২১ সেপ্টেম্বর প্রার্থীদের ভাইভা শেষ হয়।


আরও খবর



প্রস্তুতি ম্যাচে অংশ নিতেই আইপিএল ছাড়ছেন সাকিব

প্রকাশিত:সোমবার ১১ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্লেঅফের আগেই বিপাকে কলকাতা নাইট রাইডার্স। রাজস্থান রয়েলসের হয়ে খেলা মোস্তাফিজুর রহমানের সঙ্গে জাতীয় দলের হয়ে বিশ্বকাপ স্কোয়াডে যোগ দেবেন সাকিব আল হাসান।

সোমবার শারজায় এলিমিনেটর ম্যাচে বিরাট কোহলির নেতৃত্বাধীন রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে মাঠের লড়াইয়ে নামবে সাকিব আল হাসানদের কেকেআর। এই ম্যাচে যারাই হেরে যাবে তাদের বিদায় নিশ্চিত।

তবে জিতলে আরও একটি সুযোগ থাকছে। প্রথম কোয়ালিফায়ারে হেরে যাওয়া দিল্লি ক্যাপিটালসের বিপক্ষে দ্বিতীয় কোয়ালিফায়ারে জিতলে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন চেন্নাই সুপার কিংসের সঙ্গে ফাইনালে অংশ নেওয়ার সুযোগ থাকবে।

তার মানে আর মাত্র দুটি বাধা অতিক্রম করলেই ফাইনালে ইয়ন মরগ্যানের নেতৃত্বাধীন কেকেআর। অথচ এমন গুরুত্বপূর্ণ দুটি ম্যাচের আগেই কেকেআর ছাড়ছেন সাকিব।

জানা যায়, সাকিব ইতোমধ্যে নাইট শিবির ছেড়ে জাতীয় দলের স্কোয়াডে যোগ দিয়েছেন। রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর লংকান দুই তারকা ওয়ানিন্দু হাসারাঙ্গা ও দুষ্মন্ত চামিরাও অনুরোধ করেছেন যেন ফ্র্যাঞ্চাইজি তাদের ছেড়ে দেয় বিশ্বকাপের প্রস্তুতির জন্য।

বাংলাদেশ দল মঙ্গলবার আবুধাবিতে শ্রীলংকার বিপক্ষে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে। আর দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ খেলবে আয়ারল্যান্ডের বিপক্ষে। জাতীয় দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচে অংশ নিতেই আইপিএল ছেড়েছেন সাকিব। 


আরও খবর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

কোম্যানকে বরখাস্ত করলো বার্সেলোনা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




সাহিত্যে নোবেল পেলেন আব্দুল রাজাক গুরনাহ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৭ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বুধবার ২৭ অক্টোবর ২০২১ | ৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
এর আগে ২০২০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান যুক্তরাষ্ট্রের কবি লুইস গ্লুক। সরল ও সৌন্দর্যময় সুস্পষ্ট কাব্যিক কণ্ঠস্বরের জন্য তাকে এ পুরস্কারে ভূষিত করা হয়

২০২১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন ব্রিটিশ-তানজানিয়ান ঔপন্যাসিক আব্দুল রাজাক গুরনাহ। তানজানিয়ার জানজিবায় ১৯৬৮ সালে জন্ম নেওয়া আব্দুল রাজাক গুরনাহ যুক্তরাজ্যে সাহিত্য চর্চা করছেন।

নোবেল কর্তৃপক্ষ জানিয়েছে, আফ্রিকার উপসাগরীয় অঞ্চলের শরণার্থীদের বিড়ম্বনা এবং বিভিন্ন মহাদেশের বিবিধ সংস্কৃতি ও ঔপনিবেশিকতার প্রভাবকে আপসহীন গভীর মানবিক অন্তর্দৃষ্টিতে তুলে এনেছেন তিনি।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেল ৫টার দিকে র‌য়্যাল সুইডিশ একাডেমি সাহিত্যে নোবেল ঘোষণা করে।

এর আগে ২০২০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান যুক্তরাষ্ট্রের কবি লুইস গ্লুক। সরল ও সৌন্দর্যময় সুস্পষ্ট কাব্যিক কণ্ঠস্বরের জন্য তাকে এ পুরস্কারে ভূষিত করা হয়।

চলতি বছর ৪ অক্টোবর চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে ২০২১ সালের নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য এবার চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আর্ডেম প্যাটাপৌসিয়ান।

৫ অক্টোবর পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পান জাপান, জার্মানি ও ইতালির তিন বিজ্ঞানী। তারা হলেন- আবহাওয়াবিদ সিউকুরো মানাবে, পদার্থবিদ ক্লাউস হাসল্‌মান্‌ এবং সমুদ্রবিজ্ঞানী জর্জিও পারিসি। বৈশ্বিক উষ্ণতার পূর্বাভাস দেওয়া এবং কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম সম্পর্কে বোঝাপড়ার বিষয়ে যুগান্তকারী অবদানের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।

৬ অক্টোবর জৈব-অনুঘটন বিক্রিয়া আবিষ্কারের জন্য রসায়নে নোবেল পান জার্মানির বেনিয়ামিন লিস্ট ও যুক্তরাজ্যের ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান।

আগামী ১১ অক্টোবর পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হচ্ছে। এরমধ্যে ৮ অক্টোবর শান্তি এবং ১১ অক্টোবর অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হবে।

প্রসঙ্গত, ১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেলের উইলের মাধ্যমে এ পুরস্কারের প্রবর্তন হয়। তার রেখে যাওয়া তিন কোটি সুইডিশ ক্রোনার দিয়েই শুরু হয় পদার্থ বিজ্ঞান, রসায়ন, চিকিৎসা বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া। পরবর্তীকালে ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি। তবে পুরস্কার ঘোষণার আগেই মৃত্যুবরণ করেছিলেন আলফ্রেড নোবেল। নোবেল পুরস্কার বিজয়ীরা একটি স্বর্ণপদক এবং ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার (১ কোটি ১৪ লাখ ডলার) অর্থ পেয়ে থাকেন।


আরও খবর