Logo
শিরোনাম

‘অন্ধকার’র গল্প শোনালেন জুয়েল

প্রকাশিত:শনিবার ২৯ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শনিবার ১১ নভেম্বর ২০২৩ | ৬৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

একাধিক ক্ষেত্রে দ্যুতি ছড়ালেও হাসান আবিদুর রেজা জুয়েলের প্রথম এবং প্রধান পরিচয় সংগীতশিল্পী। একটা সময় চুটিয়ে গান করেছিলেন, রেকর্ডিং স্টুডিও থেকে মঞ্চ মাতিয়েছেন। তবে অনেকদিন ধরেই নতুন গানের আঙিনায় পা রাখেননি। যদিও জীবনের প্রতিটি মুহূর্তে তিনি গানকে সঙ্গেই রাখেন। দীর্ঘ ক্যারিয়ারে জুয়েল বহু গান কণ্ঠে তুলেছেন। এর মধ্যে তার সবচেয়ে প্রিয় গান আমার আছে অন্ধকার’। সৈয়দ আওলাদের কথায় যেটির সুর করেছেন বাপ্পা মজুমদার, আর সংগীতায়োজন কিংবদন্তি রকস্টার আইয়ুব বাচ্চুর। এটি ১৯৯৫ সালে প্রকাশ হওয়া জুয়েলের তৃতীয় একক অ্যালবামের টাইটেল গান।

প্রকাশের ২৭ বছর পর ফের গানটি শ্রোতাদের সামনে নিয়ে এসেছেন জুয়েল। সঙ্গে নতুন আয়োজন। শুধু পিয়ানোর সঙ্গে নিজের ভরাট কণ্ঠের সমন্বয় করেছেন। সেই সঙ্গে জানিয়েছেন, গানটি তৈরি হওয়ার পেছনের গল্প। আমার আছে অন্ধকার’ অ্যালবামের সবগুলো গানের সুর-সংগীত করেছেন আইয়ুব বাচ্চু। কেবল টাইটেল গানের সুর বাপ্পা মজুমদারের। এই অ্যালবামের ১২টি গানের সুর-কম্পোজিশন মাত্র দুই দিনের মধ্যে সম্পন্ন করেছিলেন এবি। কারণ ঈদে প্রকাশের তাড়া ছিলো।

জুয়েল বললেন, ঈদে অ্যালবাম রিলিজ হবে, কিন্তু কোনওভাবেই বস (আইয়ুব বাচ্চু) সময় বের করতে পারছিলেন না। আমি একটা বুদ্ধি বের করলাম। বসকে বললাম, সবাইকে বলেন একটা কাজে ৪ দিনের জন্য বিদেশ যাচ্ছেন। শুধু চন্দনা ভাবি আর খালাম্মা জানবেন আপনি ঢাকায়। যেই ভাবনা, সেই কাজ। আমরা শান্তিনগরের একটি হোটেলে উঠি। বস, আমি, টুটুল আর ফান্টি (ড্রামার) ভাই। প্রবল উত্তেজনা, উৎসাহ নিয়ে কাজ শুরু হলো। বস একেকটা লিরিক ধরেন, গিটার নিয়ে সুর করেন। ফান্টি ভাই রিদম সেকশন আর টুটুল কিবোর্ডের যত লেয়ার মিউজিক সিকোয়েন্সারে রেকর্ড করে ফেলে।

দ্বিতীয় দিন বিকালের মধ্যে ১১টি গানের কাজ সম্পন্ন হয়ে যায়। বাকি থাকে টাইটেল গান, যেটার সুর আগেই করে ফেলেছেন বাপ্পা মজুমদার। কিন্তু সেই কথা আইয়ুব বাচ্চুকে বলার সাহস পাচ্ছিলেন না জুয়েল। ভয়ে ভয়ে জানানোর পর এবির গম্ভীর জবাব, তোর কি ধারণা আমি এখন আরেকটা ভাল সুর করতে পারব না? এরপর জুয়েলের অনুরোধে গানটির ডেমো শোনেন আইয়ুব বাচ্চু। শোনার পর পছন্দ হয়; হেসে বলেন, সুর আর কথা খুব ভালো রে জুলু! একদম তোর জন্য। চল করে ফেলি। বাপ্পা কে কল দে একটা।

ওই মুহূর্তের বর্ণনা দিয়ে জুয়েল বলেন, ল্যান্ডফোনে বাপ্পাকে বাড়িতেই পাওয়া গেলো। বস ওকে খুব প্রশংসা করলেন, তারপর বললেন বাপ্পা এই গানটার মিউজিক করে দে। বাপ্পা ওপাশ থেকে বলেছিলো এর কোন প্রশ্নই ওঠে না। আমি বললাম হয় আপনি করবেন, না হলে এ গান দরকার নেই। বস আবার গিটার তুলে নিলেন হাতে। এভাবেই বাপ্পার সুরে আইউব বাচ্চুর কম্পোজিশনে তৈরি হলো, আমার নিজের গাওয়া সবচেয়ে প্রিয় গান আমার আছে অন্ধকার’। নতুন প্রকাশ হওয়া পিয়ানো ভার্সনটিও অবশ্য বছর সাতেক আগে তৈরি করা। ২০১৫ সালে আইয়ুব বাচ্চুর অনুমতি নিয়েই এটি বানিয়েছেন জুয়েল। সম্প্রতি লিরিক্যাল ভিডিও আকারে নিজের ইউটিউব চ্যানেলে গানটি উন্মুক্ত করেছেন তিনি।


আরও খবর