Logo
শিরোনাম

অনির্দিষ্টকালের জন্য স্থগিত জাতীয় লিগ : বিসিবি

প্রকাশিত:বৃহস্পতিবার ০১ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৮৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা মহামারির উর্ধ্বোগতির কারণে সাময়িক সময়ের জন্য জাতীয় ক্রিকেট লিগের সব খেলা স্থগিত করেছে বিসিবি। বৃহস্পতিবার (১ এপ্রিল) গণমাধ্যমকে এ খবর জানান বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সিইও নিজাম উদ্দিন চৌধুরী সুজন।

তিনি বলেন, দেশের করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই আবারও খেলা মাঠে ফেরানো হবে। বাড়তি সতর্কতার অংশ হিসেবেই আপাতত জাতীয় ক্রিকেট লিগের খেলা স্থগিত করা হয়েছে। যেহেতু আমাদের পরবর্তী রাউন্ডের মধ্যে একটা গ্যাপ আছে সেহেতু এই সিদ্ধান্ত।

বিসিবি সিইও বলেন, খেলা বন্ধ অনির্দিষ্ট কালের জন্য নয়, এটা খুবই সাময়িক। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই খেলা মাঠে ফিরবে। এটা প্রথম শ্রেণির ক্রিকেট, আটটি দল, একাধীক ভেন্যু ব্যবহৃত হচ্ছে। সে কারণেই এই পরিস্থিতিতে একটু চ্যালেঞ্জিং হয়ে যাচ্ছে। আমাদের দেশে কিন্তু খেলাধুলার কোন কার্যক্রমই বন্ধ নেই। বাংলাদেশ গেমস চলছে।

গত ২২ মার্চ থেকে শুরু হয়েছে জাতীয় ক্রিকেট লিগের খেলা। প্রথম রাউন্ড শেষ হয়েছে ২৫ মার্চ। এরপর ২৯ মার্চ শুরু হয়েছিল দ্বিতীয় রাউন্ডের খেলা যা আজই শেষ হলো। তবে তৃতীয় রাউন্ডের সূচী এখনো প্রকাশ করেনি টাইগার ক্রিকেট প্রশাসন। জানা গেছে ৫ এপ্রিল থেকে এই রাউন্ডের খেলা শুরুর হওয়ার কথা ছিল।


আরও খবর



সনাতন ধর্মাবলম্বীদের দোল পূর্ণিমা আজ

প্রকাশিত:রবিবার ২৮ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দোল পূর্ণিমা বা হোলি উৎসব আজ। বাংলাদেশে এই উৎসবটি দোলযাত্রাদোল পূর্ণিমা নামেও পরিচিত। এ উপলক্ষে রাজধানীহ সারাদেশে বিভিন্ন মন্দিরে পূজা, হোমযজ্ঞ, প্রসাদ বিতরণসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করেছে হিন্দু ধর্মাবলম্বীরা।

মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে দোল উৎসবের আয়োজন করা হয়েছে। তবে করোনা পরিস্থিতির কারণে এ বছর উৎসবটি শুধু পূজা, হোমযজ্ঞ, ও প্রসাদ বিতরণের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

দোলযাত্রা হিন্দু বৈষ্ণবদের উৎসব। বৈষ্ণব বিশ্বাস অনুযায়ী, এ দিন শ্রীকৃষ্ণ বৃন্দাবনে রাধিকা এবং তার সখীদের সঙ্গে আবির খেলেছিলেন। সেই ঘটনা থেকেই দোল খেলার উৎপত্তি। এ কারণে দোলযাত্রার দিন এ মতের বিশ্বাসীরা রাধা-কৃষ্ণের বিগ্রহ আবিরে রাঙিয়ে দোলায় চড়িয়ে নগর কীর্তনে বের হন। এ সময় তারা রং খেলার আনন্দে মেতে ওঠেন।

বিশ্বের অনেক স্থানে উৎসবটি শ্রীকৃষ্ণের দোলযাত্রা নামে অধিক পরিচিত হলেও ভারতের পশ্চিমবঙ্গ, মাদ্রাজ, উড়িষ্যা প্রভৃতি স্থানে দোল উৎসব এবং উত্তর, পশ্চিম ও মধ্য ভারত ও নেপালে হোলি নামে পরিচিত। কোনো কোনো স্থানে এ উৎসবকে বসন্ত উৎসবও বলা হয়।

দ্বাপর যুগ থেকে পুষ্পরেণু ছিটিয়ে রাধা-কৃষ্ণ দোল উৎসব করতেন। সময়ের বিবর্তনে পুষ্পরেণুর জায়গায় এসেছে আবির। সারাদেশে সকাল থেকে শুরু হয়ে বিকেল পর্যন্ত এ উৎসব চলবে। হিন্দু ধর্মাবলম্বীরা পরস্পরকে আবির মাখিয়ে এ উৎসব উদযাপন করবেন।

এদিকে দোল পূর্ণিমার দিনে হেফাজত ইসলাম আহুত হরতাল প্রত্যাহারের আহ্বান জানিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ। এক বিবৃতিতে পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রাণা দাশগুপ্ত জনগণের বিশাল একাংশের ধর্মীয় অনুভূতিকে বিবেচনায় নিয়ে আহুত হরতাল প্রত্যাহার করা হবে মর্মে আশা প্রকাশ করেন।

নিউজ ট্যাগ: দোল পূর্ণিমা

আরও খবর



দেশের বিভিন্ন এলাকায় নির্বাচন কেন্দ্রীক সহিংসতা

প্রকাশিত:মঙ্গলবার ২৩ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৭৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আগামী ১১ এপ্রিল প্রথম ধাপে ৩৭১টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ১১টি পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। গত শুক্রবার প্রার্থীদের মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষ হয়েছে। আর যারা মনোনয়নপত্র প্রত্যাহার করবেন তারা আগামী ২৪ মার্চ পর্যন্ত সময় পাচ্ছেন। কিন্তু এর আগেই দেশের বিভিন্ন এলাকায় নির্বাচন কেন্দ্রীক সহিংসতা শুরু হয়েছে।

গত বৃহস্পতিবার বাগেরহাট সদরের ডেমা ইউনিয়নে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে গোলাগুলি হয়েছে। এতে উভয় পক্ষের ১৬ জন গুলিবিদ্ধ হয়।

বাগেরহাটের শরণখোলায় উপজেলার সাউথখালী ইউনিয়নের ১ নম্বর সোনাতলা ও ৫ নম্বর উত্তর সাউথখালী ওয়ার্ডে সদস্য প্রার্থীদের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। পৃথক দুটি সহিংসতায় ৯ নারীসহ অন্তত ২৫ জন আহত হয়।

বরগুনার বেতাগীতে ইউপি নির্বাচন ও পূর্বশত্রুতার জের ধরে সরিষামুড়ি ইউনিয়নের দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে গুরুতর আহত হয় প্রায় ১০ জন।

প্রতিটি নির্বাচনে কমবেশি হট্টগোলের দৃশ দেখা যায়। সেই দিক থেকে আসন্ন ইউপি ও পৌরসভা নির্বাচনেও সহিংসতার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না বলে মনে করছেন নির্বাচন বিশেষজ্ঞরা।


আরও খবর



ভারত-বাংলাদেশ পানিসম্পদ সচিব পর্যায়ের বৈঠক

প্রকাশিত:বুধবার ১৭ মার্চ ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
উভয়পক্ষই নদীর পানিবণ্টন, দূষণ প্রশমন, নদীর তীর রক্ষা, বন্যা ব্যবস্থাপনা, অববাহিকা ব্যবস্থাপনা ইত্যাদি পানিসম্পদ বিষয়ক ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণে সম্মত হয়েছে

যৌথ নদী কমিশন কাঠামোর আওতায় ভারত-বাংলাদেশ পানিসম্পদ সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৬ মার্চ) নয়াদিল্লীতে বৈঠকটি অনুষ্ঠিত হয়। ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পানিসম্পদ, আরডি ও জিআর সচিব শ্রী পঙ্কজ কুমার এবং বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভারত ও বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত ৫৪টি অভিন্ন নদী দুই দেশের মানুষের জীবন ও জীবিকার ওপর সরাসরি প্রভাব ফেলে। উভয়পক্ষই এই বিষয়ে ভারত ও বাংলাদেশের মধ্যে বিদ্যমান ঘনিষ্ঠ সহযোগিতার প্রশংসা করেছে।

উভয়পক্ষই নদীর পানিবণ্টন, দূষণ প্রশমন, নদীর তীর রক্ষা, বন্যা ব্যবস্থাপনা, অববাহিকা ব্যবস্থাপনা ইত্যাদি পানিসম্পদ বিষয়ক ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণে সম্মত হয়েছে। একটি যৌথ প্রযুক্তিগত কার্যনির্বাহী দল এই বিষয়ে তথ্য সরবরাহ করবে। আলোচনা ফলপ্রসূ ছিল এবং একটি সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে।

পারস্পরিক সুবিধাজনক তারিখে জেআরসি কাঠামোর আওতায় ঢাকায় অনুষ্ঠিতব্য সচিব পর্যায়ের পরবর্তী বৈঠকের সময় নির্ধারণে উভয়পক্ষ সম্মত হয় বলেও জানানো হয়।


আরও খবর



১ মিনিট অন্ধকারে থাকবে দেশ

প্রকাশিত:শুক্রবার ১৯ মার্চ ২০২১ | হালনাগাদ:শুক্রবার ০৯ এপ্রিল ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রতি বছরের মতো এবারও ২৫ মার্চ গণহত্যা দিবসে এক মিনিট অন্ধকারে (ব্ল্যাক আউট) থাকবে সারাদেশ। কাল রাতের প্রথম প্রহর স্মরণ করে রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত জরুরি স্থাপনা ছাড়া সারাদেশে প্রতীকী ব্ল্যাক আউট পালন করা হবে বলে জানিয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়।

২৫ মার্চ গণহত্যা দিবস এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন উপলক্ষে জাতীয় কর্মসূচি প্রণয়ন ও বাস্তবায়নের লক্ষ্যে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভার কার্যবিবরণী থেকে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

এতে বলা হয়, ২৫ মার্চ রাত ৯টা থেকে ৯টা এক মিনিট পর্যন্ত এপিআই বা জরুরি স্থাপনা ছাড়া সারাদেশে এক মিনিট প্রতীকী ‌ব্ল্যাক আউট থাকবে।

মন্ত্রিপরিষদ বিভাগ, জননিরাপত্তা বিভাগ, বিদ্যুৎ বিভাগ, তথ্য মন্ত্রণালয়, গণযোগাযোগ অধিদফতর, সব জেলা প্রশাসক (ডিসি) ও সব উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ সিদ্ধান্ত বাস্তবায়ন করবে।

সভায় নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী ২৫ মার্চ দুপুর ১২টা থেকে ঢাকাসহ সব সিটি করপোরেশন এলাকায় গণহত্যার ভয়াবহতার চিত্র প্রচার করা হবে। ওই দিন সারাদেশে ২৫ মার্চের রাতে নিহতদের স্মরণে বিশেষ মোনাজাত/দোয়া বা প্রার্থনা হবে।

নিউজ ট্যাগ: গণহত্যা দিবস

আরও খবর



হেফাজত তাণ্ডবে নির্দেশদাতা শীর্ষ নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা: আইজিপি

প্রকাশিত:বুধবার ৩১ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী কলঙ্কিত করতেই এই হামলা চালানো হয়েছে। পরিস্থিতিতে বিতর্ক এড়াতে হেফাজতের শীর্ষ নেতাদের বিরুদ্ধে মামলা হয়নি। কারণ তারা অনস্পটে ছিল না

বিতর্ক এড়াতে হেফাজতের শীর্ষ নেতাদের বিরুদ্ধে মামলা হয়নি, তবে তাণ্ডবে নির্দেশদাতা শীর্ষ নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আইজিপি ড. বেনজীর আহমেদ।

তিনি বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী কলঙ্কিত করতেই এই হামলা চালানো হয়েছে। পরিস্থিতিতে বিতর্ক এড়াতে হেফাজতের শীর্ষ নেতাদের বিরুদ্ধে মামলা হয়নি। কারণ তারা অনস্পটে ছিল না। তবে তদন্তে সম্পৃক্ততা পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। নির্দেশদাতা হিসেবে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আজ বুধবার (৩১ মার্চ) রাজধানী ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) এসব কথা বলেন পুলিশ প্রধান। হেফাজতের হামলায় গুরুতর আহত পুলিশ সদস্যদের দেখতে সিএমএইচে গিয়েছিলেন আইজিপি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইজিপি বলেন, মামলায় হেফাজত নেতাদের নাম দেওয়া হয়নি বিষয়টি এমন নয়, যারা হামলা করেছে তাদের নামে মামলা হয়েছে, যারা নির্দেশদাতা তাদের নামও তদন্তে বেরিয়ে আসবে। এরপরই যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।


আরও খবর