Logo
শিরোনাম

অনলাইনে পরীক্ষা পদ্ধতিকে বৈধতা দেওয়ার প্রক্রিয়া শুরু

প্রকাশিত:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে করোনা পরিস্থিতির কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ পরিস্থিতিতে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে অনলাইন পরীক্ষা পদ্ধতিকে বৈধতা দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এ জন্য মাধ্যমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত আলাদা দুটি কমিটি করা হয়েছে। কমিটিকে বিশ্বের বিভিন্ন দেশের অনলাইন পরীক্ষা পদ্ধতি মনিটরিং করে বাস্তবসম্মত প্রস্তাবনামূলক প্রতিবেদন দিতে বলা হয়েছে বলে জানা গেছে।

জানা গেছে, অনলাইনে পরীক্ষা নিতে গত ২৪ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের (মাউশি) সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে সভা হয়। সভায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শ্রেণি ও পাবলিক পরীক্ষা অনলাইনে আয়োজনের জন্য সুপারিশ করতে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে সভাপতি করে একটি কমিটি করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয় পর্যায়ের বিভিন্ন পরীক্ষা অনলাইনে গ্রহণের বিষয়ে সুপারিশ প্রদানের জন্য আরেকটি কমিটির সভাপতি করা হয়েছে ইউজিসির সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগমকে।

কমিটি দেশে-বিদেশে অনলাইন পরীক্ষা গ্রহণের বর্তমান প্র্যাকটিসগুলো পর্যালোচনা করে স্বল্প ও দীর্ঘমেয়াদি রোড ম্যাপ প্রণয়ন করে আগামী ১২ এপ্রিলের মধ্যে মন্ত্রণালয়ে প্রতিবেদন দাখিল করবে। কমিটি প্রয়োজনে সদস্য কো-অপট করতে পারবে।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে বলেন, দেশে দুর্যোগকালীন পরিস্থিতিতে অনলাইন ব্যবস্থার মাধ্যমে কীভাবে গ্রহণযোগ্য পরীক্ষা আয়োজন করা যায়, সে বিষয় নিয়ে আমরা কাজ শুরু করেছি। এ বিষয়ে দুটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির কাছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শ্রেণি ও পাবলিক পরীক্ষা এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের বিভিন্ন পরীক্ষা অনলাইনে গ্রহণের বিষয়ে সুনির্দিষ্ট প্রস্তাব চাওয়া হয়েছে। তাদের মতামত পাওয়ার পর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, গত বছরের ২৭ আগস্ট মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি নীতিমালা- ২০১৮-এর আওতায় গৃহীত কর্মপরিকল্পনা বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন কমিটির দ্বিতীয় সভায় অনলাইনে পরীক্ষা গ্রহণের বিষয়ে সিদ্ধান্ত হয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং এটুআইকে যৌথভাবে এ সিদ্ধান্ত বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয়। এরই ধারাবাহিকতায় গত বছরের ৩ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের (প্রশাসন ও অর্থ) সভাপতিত্বে সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দফতর/সংস্থা, এটুআই ও বুয়েটের প্রতিনিধি নিয়ে একটি কমিটি করা হয়। ওই কমিটির সদস্যরা সভা করে প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদন পর্যালোচনার জন্য গত ২৪ মার্চ সভা অনুষ্ঠিত হয়।

নিউজ ট্যাগ: অনলাইনে পরীক্ষা

আরও খবর



রোজা রেখে করোনার টিকা নেওয়া যা‌বে : ইসলামিক ফাউন্ডেশন

প্রকাশিত:সোমবার ১৫ মার্চ ২০২১ | হালনাগাদ:বুধবার ০৭ এপ্রিল ২০২১ | ৮৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রোজা রেখে করোনাভাইরাসের টিকা নেওয়া যাবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

গত রবিবার (১৪ মার্চ) ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমানের সভাপতিত্বে দেশের বরেণ্য উলামায়ে কেরাম এবং ইসলামিক ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে এক মতবিনিময় সভায় এমন মতামত আসে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

সোমবার (১৫ মার্চ) ধর্ম মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, সভায় পবিত্র রমজান মাসে কোভিড-১৯ এর চলমান টিকা কার্যক্রম বিষয়ে আলোচনা করা হয় এবং দেশের জনগণের স্বাস্থ্য নিরাপত্তা ও জীবন রক্ষার স্বার্থে করোনার টিকা গ্রহণের প্রতি গুরুত্ব আরোপ করা হয়।

আলোচনায় উপস্থিত আলেম সমাজ সর্বসম্মতভাবে একমত পোষণ করেন যে, যেহেতু করোনা ভাইরাসের টিকা মাংসপেশিতে গ্রহণ করা হয় এবং তা সরাসরি খাদ্যনালী ও পাকস্থলিতে প্রবেশ করে না, সেহেতু রমজান মাসে রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে করোনাভাইরাসের টিকা গ্রহণ করলে রোজা ভঙ্গ হবে না।

মুসলিম বিশ্বের শীর্ষস্থানীয় আলেমগণও একইরূপ মত পোষণ করেছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।


আরও খবর



মিয়ানমারে বিক্ষোভ দমনে ফের গুলি, নিহত ৫

প্রকাশিত:রবিবার ১৪ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৮৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে উৎখাত করে সামরিক বাহিনীর ক্ষমতা দখলের পর মিয়ানমারে কয়েক সপ্তাহ ধরে চলা অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে আরও পাঁচজন নিহত হয়েছে।

আজ রোববার দক্ষিণপূর্ব এশিয়ার দেশটির বাণিজ্যিক রাজধানী ইয়াংগনে বিক্ষোভকারীদের উপর নিরাপত্তা বাহিনী গুলি চালালে অন্তত তিনজন নিহত হয় বলে স্থানীয় গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বার্তা সংস্থাটি জানায়, ভিডিওতে নিরাপত্তা বাহিনীর মুখোমুখি হওয়ার সময় ইয়াংগনের হ্লাইং থারিয়ার এলাকায় এ বিক্ষোভকারীদের অনেককে ঘরে বানানো ঢাল ধরে থাকতে ও হেলমেট পরিহিত অবস্থায় দেখা গেছে।

ঘটনাস্থলের উপর ব্যাপক কালো ধোঁয়ার আস্তরণও দেখা গেছে। ওই এলাকার দুটি কারখানায় আগুন লাগিয়ে দেওয়া হয় বলেও এক প্রতিবেদনে জানানো হয়েছে।

রোববার ইয়াংগনের এ এলাকায় তিনজন নিহত হয়েছে বলে জানিয়েছে ইরাবদী মিডিয়া গ্রুপ।

ইয়াংগনের নিকটবর্তী বাগো শহরে গুলিতে এক তরুণ নিহত হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম ও প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন।

গত মাসে সেনাবাহিনী ক্ষমতা দখলের পর থেকে মিয়ানমারে চলমান আন্দোলনে শনিবার পর্যন্ত ৮০ জনের বেশি মানুষের নিহত হয়েছে বলে জানিয়েছে অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স। একই সময়ে দুই হাজার ১০০র বেশি মানুষকে গ্রেপ্তারও করা হয়েছে, বলেছে তারা।


আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




রাজধানীতে প্রকাশ্যে পুলিশের সামনে ব্যবসায়ীকে গুলি করে হত্যা

প্রকাশিত:বুধবার ২৪ মার্চ ২০২১ | হালনাগাদ:শনিবার ১০ এপ্রিল ২০২১ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর দক্ষিণখানে প্রকাশ্যে পুলিশের সামনে এক ব্যবসায়ীকে গুলি করে হত্যা করেছেন স্থানীয় এক প্রভাবশালী ব্যক্তি। এ ঘটনায় প্রধান অভিযুক্ত হান্নানসহ ৭ জনকে আটক করা হয়েছে। ঘটনার পর থেকে পুরো এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

রাজধানীর দক্ষিণখানের এই বাড়িতেই থাকেন জাপান ফেরত আমিনুল ইসলাম হান্নান। বিভিন্ন রাজনৈতিক দলের ছত্রছায়ায় নিজের প্রভাব প্রতিপত্তি ব্যবহার করে পুরো এলাকা নিয়ন্ত্রণ করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। বাড়িটির পাশেই রশিদ নামে এক ব্যক্তি বালু জমিয়ে রাখলেও, তা বিক্রি করে দেয়ার খবর পেয়ে বুধবার (২৪ মার্চ) সকালে হান্নানের কাছে এ বিষয়ে জানতে চান রশীদ। এ নিয়ে কথাকাটাকাটির এক পর্যায়ে হান্নান নিজের শটগান থেকে রশীদকে গুলি করে।

প্রত্যক্ষদর্শীরা জানান, পুলিশের সামনেই তাকে হত্যা করে হান্নান। আমরা এসে দেখি সে শর্টগান রেডি করছে। এরপর গুলি করে। তার মুখের এক পাশ উড়ে যায়। হান্নান ও হান্নানের লোকজন এর আগে এখানে ১ লাখ টাকা চাঁদা চেয়েছিল। আমরা এই হান্নানের বিচার চাই। সে প্রকাশ্যে খুন করেছে।

এদিকে, চাঞ্চল্যকর এই ঘটনা নিয়ে পুরো এলাকায় উত্তেজনা বিরাজ করছে। পুলিশ বলছে, পুরো ঘটনা খতিয়ে দেখে ঘটনার প্রকৃত রহস্য উদঘাটন করা হবে। পুলিশ জানিয়েছে, মূল আসামি জাপানি হান্নানসহ ৭ জনকে আমরা গ্রেফতার করেছি। তার কাছে পিস্তল, শটগানসহ আরো অস্ত্র ছিল তাও উদ্ধার করেছি।

নিউজ ট্যাগ: গুলি করে হত্যা

আরও খবর

লকডাউনেও ট্রাফিক জ্যাম

মঙ্গলবার ০৬ এপ্রিল ২০২১




আইসল্যান্ডে ৮০০ বছর পরে ঘুম ভেঙ্গেছে আগ্নেয়গিরির

প্রকাশিত:রবিবার ২১ মার্চ 20২১ | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আইসল্যান্ডের রাজধানী রেইকজাভিক থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরেই অবস্থিত এই আগ্নেয়গিরি হঠাৎ জেগে উঠেছে। ভেঙেছে ৮০০ বছরের ঘুম। এ ঘটনায় আশপাশের বিমানবন্দরগুলোতে ফ্লাইট ওঠানামা বন্ধ রয়েছে। দূরে সরিয়ে রাখা হয়েছে বাসিন্দাদের।

আবহাওয়া দফতর সতর্কবার্তা দিয়েছে, অগ্ন্যুৎপাত ও ভূমিকম্পের ফলে রাজধানী ও তার আশপাশের বিভিন্ন এলাকায় ভূমিধস দেখা দিতে পারে।

দুই টেকটোনিক প্লেটের মাঝামাঝি অবস্থানের কারণে আইসল্যান্ডে নিয়মিতই মৃদুমাত্রার ভূমিকম্প হয়। 

হেলিকপ্টার থেকে কোস্টগার্ডের ধারণকৃত ছবিতে দেখা যায়, ফাগরাদালফজাল পর্বতের কাছে অবস্থিত জেলডিংডালুর থেকে আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় রেকইকজেনিস পর্যন্ত বয়ে আসছে উত্তপ্ত লাভা। 

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, আগ্নেয়গিরির কয়েক কিলোমিটারের মধ্যে অবস্থিত গ্রিনদাবিক বন্দরে বিপদ এড়াতে মানুষের প্রবেশ ও মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। আইসল্যান্ডের আবহাওয়া দপ্তর (আইএমও) জানিয়েছে, এখন পর্যন্ত বিপজ্জনক মাত্রায় উদগিরণ শুরু হয়নি। পরিস্থিতি পর্যবেক্ষণ করছে পুলিশ ও কোস্টগার্ড।

শেষ বার ১২৪০ সালে আগ্নেয়গিরিটি সক্রিয় ছিল বলে জানিয়েছে আইএমও। সে হিসাব অনুযায়ী, ৭৮১ বছর পর আগ্নেয়গিরিটি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। গত ২৪ ফেব্রুয়ারি মাউন্ট কেইলিরের কাছে ৫ দশমিক ৭ মাত্রার ভূমিকম্পের পর থেকেই অঞ্চলটির পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছিল। ওই ভূমিকম্পের পর ৫০ হাজারের বেশি মৃদু কম্পন অনুভূত হয় সেখানে। বিষয়টিকে অস্বাভাবিক বলছেন পরিবেশবিদরা।

নিউজ ট্যাগ: আগ্নেয়গিরি

আরও খবর

মিয়ানমারে সেনা অভিযানে নিহত ৮২

রবিবার ১১ এপ্রিল ২০২১




বায়তুল মোকাররমে হেফাজতের বিক্ষোভ চলছে, সতর্ক অবস্থানে পুলিশ

প্রকাশিত:শুক্রবার ০২ এপ্রিল 2০২1 | হালনাগাদ:রবিবার ১১ এপ্রিল ২০২১ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর বায়তুল মোকাররমে হেফাজতে ইসলামের পূর্বঘোষিত বিক্ষোভ কর্মসূচি শুরু হয়েছে। বিক্ষোভ সমাবেশ ঘিরে সতর্ক অবস্থানে রয়েছে পুলিশ। মসজিদসহ আশপাশের এলাকায় বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

শুক্রবার (২ এপ্রিল) জুমার নামাজের পর বায়তুল মোকাররমের উত্তর গেটে এ বিক্ষোভ কর্মসূচি শুরু হয়। সমাবেশে হেফাজতে ইসলামের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা বক্তব্য রাখছেন।

এ সমাবেশ ঘিরে দুপুর থেকেই মসজিদের উত্তর গেটের ভেতরে বিপুল সংখ্যক পুলিশ সদস্য অবস্থান নিয়েছেন। এছাড়া পল্টন মোড়, দৈনিক বাংলা মোড় ও এর আশপাশের এলাকায় বাড়তি পুলিশ সদস্যদের অবস্থান দেখা গেছে। প্রস্তুত রাখা হয়েছে জলকামান ও সাজোয়া যান।

প্রেসক্লাব, কাকরাইল মোড়, গুলিস্তান জিরো পয়েন্টসহ আশপাশের এলাকাতেও পুলিশ সদস্যদের অবস্থান দেখা যায়।

এছাড়া, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) ও গোয়েন্দা পুলিশের (ডিবি) সদস্যদের দায়িত্ব পালন করতে দেখা গেছে। এদিকে পোশাকধারী পুলিশ সদস্যদের পাশাপাশি সাদা পোশাকে বিপুল সংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছেন।

পুলিশের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, হেফাজতে ইসলামের বিক্ষোভ সমাবেশ ঘিরে পুলিশ সতর্ক রয়েছে। যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সার্বিক প্রস্তুতি রয়েছে। যে কোনো ধরনের সহিংস কর্মকাণ্ড কঠোর হস্তে দমন করা হবে।

এদিকে, নামাজের আগে থেকেই বায়তুল মোকাররমের উত্তর গেটে অবস্থান নিতে শুরু করেন হেফাজতে ইসলামের নেতাকর্মীরা। নামাজ শেষ হওয়ার পর পরই তারা বিক্ষোভে অংশ নেয়। তবে বিক্ষোভ সমাবেশের বাইরে সড়কে আসা-যাওয়ার পথে তারা সড়কে কোনো মিছিল বা অবস্থান করবে না বলে জানানো হয়েছে।


আরও খবর