Logo
শিরোনাম

ওজন কমানোর জাদুকরী পদ্ধতি

প্রকাশিত:শনিবার ০৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৮১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ওজন কমাতে অনেকেই খাদ্যাভ্যাসে পরিবর্তনের পাশাপাশি শরীরচর্চা করে থাকেন। তবে বেশিদিন এই নিয়ম অনুসরণ করতে পারেন না অনেকেই। ফলে ওজন কমানো আর সম্ভব হয় না। তবে এসব ছাড়াই ঘরে বসে ওজন কমানো সম্ভব। ঘরের এমন কিছু কাজ আছে যা আপনার ওজন কমাতে সাহায্য করবে।

এর মধ্যে ঘর মোছা একটি ভালো উপায়। ঘর মোছার সময় সামনে-পেছনে ঘোরার বিষয়টি আপনার পিঠ এবং বুককে শক্তিশালী করতে সাহায্য করে এবং পেটের পেশীগুলো ভালোভাবে প্রসারিত করে।

ঘর ঝাড়ু দেওয়াও আপনার শরীরের জন্য অনেক উপকারী। ঝাড়ু দেওয়ার জন্য উচু-নিচু হতে হবে, সামনে-পেছনে যেতে হবে যা আপনার শরীরকে সক্রিয় ও চলমান রাখে। এভাবে নড়াচড়ার পুনরাবৃত্তি একজনকে ঠিক থাকতে এবং পেটের চর্বি কমাতে সাহায্য করে।

কাপড়চোপড় পরিষ্কার করা একটি অন্যতম গুরুত্বপূর্ণ ব্যায়াম হিসেবে প্রমাণিত হয়েছে। যা একই সময়ে হাত, পা এবং পেশীগুলোকে কাজে লাগায়। পানি থেকে কাপড় টেনে তোলা, সেগুলোকে কচলানো এবং রোদে শুকাতে দেওয়া আপনাকে বারবার নড়াচড়া, ঝোঁকা এবং দাঁড়াতে সাহায্য করবে।

আর রান্নাবান্না করা সবসময়ই একটি স্বাস্থ্যসম্মত সিদ্ধান্ত। জিনিসপত্র খোঁজা, কাটাকাটি করা, দাঁড়ানো-বসা সবকিছুই একটি চমৎকার ব্যায়াম, যা আপনার পেটসহ শরীরের সমস্ত অঙ্গ-প্রতঙ্গগুলোকে কাজে লাগায়।  রান্নার পর বাসনপত্র পরিষ্কার করাও একটি চমৎকার ব্যায়াম।

তাই আলসেমি না করে নিত্যদিনের এই কাজগুলো করলে পাওয়া যাবে আত্মতৃপ্তি পাশাপাশি অজান্তেই ঝরে যাবে আপনার বাড়তি ওজনও।


আরও খবর

আজকের ভালো মন্দ

বুধবার ২৭ অক্টোবর ২০২১

বাটা মসলার স্বাদে চিংড়ির কোরমা

মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১




৪৩তম বিসিএস পরীক্ষার্থীদের জন্য জরুরি নির্দেশনা

প্রকাশিত:বুধবার ১৩ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৮০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

৪৩তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রার্থীদের জন্য জরুরি নির্দেশনা প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (বিপিএসসি)।

বুধবার (১৩ অক্টোবর) কমিশন থেকে এ সংক্রান্ত জরুরি নির্দেশনা প্রকাশ করা হয়।

এতে বলা হয়, পরীক্ষা-২০২০ এর প্রকাশিত বিজ্ঞপ্তির শর্তানুযায়ী আগামী ২৯ নভেম্বর অনুষ্ঠেয় প্রিলিমিনারি টেস্টের পরীক্ষা কেন্দ্রে বই-পুস্তক, ঘড়ি, মোবাইল ফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, ব্যাংক বা ক্রেডিট কার্ড সদৃশ কোনো ডিভাইস, গহনা, ব্রেসলেট ও ব্যাগ আনা সম্পূর্ণ নিষিদ্ধ। এসব কোনো জিনিস নিয়ে কোনো প্রার্থী পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না।

পরীক্ষা কেন্দ্রের গেটে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে মোবাইল ফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধ সামগ্রী তল্লাশির মধ্য দিয়ে প্রার্থীদের পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে।

পরীক্ষার দিন উল্লিখিত নিষিদ্ধ সামগ্রী সঙ্গে না আনার জন্য সব প্রার্থীর মোবাইল ফোনে এসএমএস করা হবে। এসএমএস বার্তার নির্দেশনা অনুসরণ করতে হবে।

পরীক্ষার সময় প্রার্থীরা কানের ওপর কোনো আবরণ রাখতে পারবে না বলেও এতে উল্লেখ করা হয়। কানে কোনো ধরনের হিয়ারিং এইড ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শপত্রসহ আগে থেকেই কমিশনের অনুমোদন নিতে হবে।

পরীক্ষার কেন্দ্রে কোনো প্রার্থীর কাছে এসব সামগ্রী পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ‌্যতাও

সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪-এর বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিলসহ ভবিষ্যতে কর্ম কমিশন থেকে নেওয়া সব নিয়োগ পরীক্ষার জন্য উক্ত প্রার্থীকে অযোগ‌্য ঘোষণা করা হবে।

নিউজ ট্যাগ: পিএসসসি বিসিএস

আরও খবর



শুভ প্রবারণা পূর্ণিমা আজ

প্রকাশিত:বুধবার ২০ অক্টোবর ২০21 | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৬৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মহামতি গৌতম বুদ্ধ একটি শান্তিপূর্ণ ও সৌহার্দ্যময় বিশ্ব গঠনে আজীবন সাম্য, মৈত্রী, মানবতা ও শান্তির অমিয় বাণী প্রচার করে গেছেন

আজ বুধবার (২০ অক্টোবর) বৌদ্ধ সম্প্রদায়ের দ্বিতীয় ধর্মীয় উৎসব শুভ প্রবারণা পূর্ণিমাকঠিন চীবর দান উৎসব। এটি আশ্বিনী পূর্ণিমা নামেও পরিচিত।

বৌদ্ধদের মতে, এই পুণ্যময় পূর্ণিমা তিথিতে মহামানব গৌতম বুদ্ধ তাবতিংস স্বর্গে মাতৃদেবীকে অভিধর্ম দেশনার পর ভারতের সাংকাশ্য নগরে অবতরণ করেন। মানবজাতির সুখ, শান্তি ও কল্যাণের লক্ষ্যে দিকে দিকে স্বধর্ম প্রচারের জন্য তিনি ভিক্ষু সংঘকে নির্দেশ দেন। একই দিনে তার তিন মাসের বর্ষাবাসের পরিসমাপ্তি ঘটে।

দিবসটি উপলক্ষে ফানুস উড়ানোসহ বৌদ্ধ সম্প্রদায় নানা ধরনের উৎসবের আয়োজন করেছে। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণীতে তাদের শুভেচ্ছা জানিয়েছেন। বাণীতে বাংলাদেশে সাম্প্রদায়িক সম্প্রীতির ধরে রাখার আহ্বান জানান রাষ্ট্রপতি।

মহামতি গৌতম বুদ্ধ একটি শান্তিপূর্ণ ও সৌহার্দ্যময় বিশ্ব গঠনে আজীবন সাম্য, মৈত্রী, মানবতা ও শান্তির অমিয় বাণী প্রচার করে গেছেন। তার আদর্শ ত্যাগের মহিমায় সমুজ্জ্বল ও মানবিকতায় পরিপূর্ণ। বুদ্ধের অহিংস বাণী ও জীবপ্রেম আজও বিশ্বব্যাপী বিপুল সমাদৃত।

কঠিন চীবর দানকে বলা হয় দানশ্রেষ্ঠ। বৌদ্ধ ধর্মাবলম্বীদের অংশগ্রহণে এ দানোৎসব সবার মধ্যে গড়ে তোলে ঐক্য, সংহতি ও সম্প্রীতি। ত্যাগ, সংযম, নিয়মানুবর্তিতা আর কঠোর ধ্যান সাধনার মাধ্যমে উদযাপিত কঠিন চীবর দান ভক্তদের বৌদ্ধের প্রকৃত অনুসারী হিসেবে গড়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বাংলাদেশের মাটি ও মানুষের সঙ্গে মিশে আছে হাজার বছরের বৌদ্ধ ঐতিহ্য। এ দেশের বিভিন্ন স্থানে প্রাচীন বৌদ্ধবিহারের উজ্জ্বল স্বাক্ষর বহন করছে।


আরও খবর

লক্ষ্মীপূজা আজ

বুধবার ২০ অক্টোবর ২০21

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

বুধবার ২০ অক্টোবর ২০21




দক্ষিণ আফ্রিকার জিততে দরকার ১৪৪

প্রকাশিত:মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ১৪৪ রানের টার্গেট দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। টসে হেরে ব্যাটিংয়ে ওয়েস্টইন্ডিজ; বল হাতে এইডেন মার্করাম। সাউথ আফ্রিকা দলে ব্যক্তিগত কারণে নেই কুইন্টন ডি কক, উইকেটের পেছনে তাই হেনরিচ ক্লাসেন। নিজের প্রথম ওভারে মার্করাম দিলেন চার রান, দ্বিতীয় ওভারে বল করতে এসে করেছেন মেইডেন। মাঝখানে দুই রান দিয়েছেন কাগিসো রাবাদা। তিন ওভার শেষে ছয় রান ক্যারিবিয়ানদের! ছয় ওভার শেষে লুইসের কল্যাণে ৪৩।

অর্ধশতক তুলে নেওয়া লুইস পরের ওভারেই ৫৬ রান করে ফিরে যান প্যাভিলিয়নে। তিনে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু নিকোলাস পুরানের। ১২ রান করে কেশব মহারাজের বলে লং অফে ক্যাচ দিয়ে ফিরলেও বাউন্ডারি ছাড়া করেছেন দুটি বল।

পুরান ফিরছেন, ব্যাট হাতে মাঠে আসেন ক্রিস গেইল। নিজের ক্যারিয়ারের সবচেয়ে বাজে একটা দিনই হয়তো এই ম্যাচে কেটেছে সিমন্সের। রাবাদার বলে যখন বোল্ড হয়ে ড্রেসিংরুমে ফিরছেন ততক্ষণে খেলে ফেলেছেন ৩৫টি বল। কোনো বাউন্ডারি তো আসেইনি, উল্টো করেছেন মাত্র ১৬ রান!

১৮তম ওভারে ডোয়াইন প্রিটোরিয়াস বোলিংয়ে এসে ফিরিয়েছেন গেইলকে। ১২ রানে ড্রেসিংরুমে ফিরে যাওয়া গেইল অধিনায়ক পোলার্ডের সঙ্গে গড়েছেন ৩২ রানের জুটি। গেইলের ফেরার পর উইকেটে এসে আক্রমণাত্মক ক্রিকেটার হিসেবে বাউন্ডারি হাঁকান আন্দ্রে রাসেল। কিন্তু রাসেলও পারেননি পিচে থিতু হতে। আনরিক নর্কিয়ার দুর্দান্ত ইয়র্কারে বোল্ড হয়ে ফিরেছেন প্যাভিলিয়নে।

নির্ধারিত ২০ ওভারে ওয়েস্ট ইন্ডিজ যেই ১৪৩ রান করেছেন, সেটাও পোলার্ডের ২৬ রানের কল্যাণেই। প্রিটোরিয়াস নিয়েছেন ১৭ রানে ৩ উইকেট, মহারাজ ২৪ রানে দুইটি।


আরও খবর

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে পেছাল বাংলাদেশ

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

কোম্যানকে বরখাস্ত করলো বার্সেলোনা

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




প্রখ্যাত অভিনেতা মাহমুদ সাজ্জাদ আর নেই

প্রকাশিত:রবিবার ২৪ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের প্রখ্যাত অভিনেতা মাহমুদ সাজ্জাদ আর নেই। রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রোববার বিকাল সাড়ে ৩টায় তার মৃত্যু হয়েছে বলে জানান তার ভাই ম হামিদ।

মাহমুদ সাজ্জাদের পাঁচ ভাইয়ের মধ্যে ম হামিদ বাংলাদেশের টেলিভিশনের সাবেক মহাপরিচালক। তার ছোট ভাই কে এম খালিদ বর্তমানে সংস্কৃতি প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করছেন।

একাধারে মঞ্চ, টিভি ও চলচ্চিত্রে অভিনয় করে ব্যাপক পরিচিত ছিলেন মাহমুদ সাজ্জাদ। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৩ বছর।

পারিবারিক সূত্র জানায়, করোনাভাইরাস পরবর্তী জটিলতা নিয়ে গত ১ সেপ্টেম্বর হাসপাতালে ভর্তি করা হয় তাকে। শারীরিক পরিস্থিতির অবনতি ঘটতে থাকায় দেড় মাসেরও বেশি সময় ধরে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন তিনি।

বাংলাদেশের টেলিভিশনের সাবেক মহাপরিচালক ম হামিদ সাংবাদিকদের জানান, সোমবার সকাল ১১টায় শ্রদ্ধা নিবেদনের জন্য মাহমুদ সাজ্জাদের লাশ রাজধানীল শিল্পকলা একাডেমিতে নেওয়া হবে। পরে ময়মনসিংহের গ্রামের বাড়িতে তাকে সমাহিত করা হবে।

পরিচালক জহির রায়হানের সংসার, খান আতাউর রহমানের ঝড়ের পাখি, আপন পর’’সহ বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেন সাজ্জাদ।

কলেজ জীবন থেকেই মঞ্চনাটকে যুক্ত ছিলেন। নিয়মিত অভিনয় করেছেন টিভি নাটকেও। তার অভিনীত প্রথম ধারাবাহিক নাটক সকাল সন্ধ্যা

নিউজ ট্যাগ: মাহমুদ সাজ্জাদ

আরও খবর

অবশেষে জামিন পেলেন শাহরুখপুত্র

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১

আজ ফের হাইকোর্টে আরিয়ানের জামিন শুনানি

বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১




ফেসবুকে অবমাননাকর পোস্ট: দায় স্বীকার সেই যুবকের

প্রকাশিত:মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ | ৯৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রংপুরের পীরগঞ্জে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ইসলাম ধর্ম অবমাননা করে উসকানিমূলক পোস্ট দেওয়ার দায় স্বীকার করেছেন গ্রেফতার যুবক পরিতোষ সরকার।

মঙ্গলবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় পীরগঞ্জ আমলি আদালতের বিচারক ফজলে এলাহীর কাছে দেওয়া জবানবন্দিতে তিনি এ দায় স্বীকার করেন।

ফেসবুকে উসকানিমূলক পোস্ট দেওয়ার অভিযোগে পরিতোষ সরকারকে সোমবার (১৮ অক্টোবর) রাতে জয়পুরহাট থেকে গ্রেফতার করে রংপুর জেলা পুলিশ। ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়।

এর আগে মঙ্গলবার দুপুরে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে পরিতোষ সরকারকে আদালতে নিয়ে আসে পুলিশ। পরে বিকেলে তাকে আদালতে তোলা হয়। আসামি পরিতোষ সরকার ফেসবুকে উসকানিমূলক পোস্ট দেওয়ার দায় স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন।

আদালতের পরিদর্শক গোলাম মোস্তফা বলেন, আসামি তার কর্মকাণ্ডের দায় স্বীকার করে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। প্রথমে তাকে কিশোর দাবি করা হলেও পুলিশ প্রমাণ করেছে পরিতোষের বয়স ১৯ বছর। শুনানি শেষে আদালত আসামিকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

অন্যদিকে সহিসংতার ঘটনায় অন্য একটি মামলায় একই দিনে আরও ৪১ আসামিকে আদালতে তোলা হয়। শুনানি শেষে বিচারক ৩৮ জনকে কারাগারে পাঠানোর আদেশ দেন। বাকি তিন অপ্রাপ্তবয়স্ক আসামির বিষয়ে এখনও শুনানি হয়নি।

ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগ তুলে গত রোববার রাতে রংপুরের পীরগঞ্জে রামনাথপুর ইউনিয়নে মাঝিপাড়ায় হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা চালানো হয়। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে অনেক পরিবার। এ ঘটনায় ৪২ জনকে আটক করার পর দুটি মামলার তাঁদের গ্রেপ্তার দেখানো হয়।

দুটি মামলারই একটি হয়েছে হিন্দুদের বাড়িঘরে ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের অভিযোগে। অন্য মামলাটি হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনে।

পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরেস চন্দ্র বলেন, দুটি মামলারই বাদী হয়েছেন পীরগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) ইসমাইল হোসেন। এর মধ্যে একটি মামলা হয়েছে হিন্দুদের বাড়িঘরে ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটের অভিযোগে। এই মামলায় ৪১ জনের নাম উল্লেখসহ অজ্ঞাতপরিচয় অনেককে আসামি করা হয়েছে।

অন্য মামলাটি হয়েছে ডিজিটাল নিরাপত্তা আইনে। এই মামলার একমাত্র আসামি পরিতোষ সরকার। তাকে ফেসবুকে ধর্ম অবমাননার মন্তব্য করার অভিযোগে অভিযুক্ত করা হয়েছে। এই কিশোরকে সোমবার রাতে জয়পুরহাট থেকে আটক করা হয়।

ওসি আরও বলেন, বাড়িঘরে হামলা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনায় করা মামলার তদন্ত কর্মকর্তা হলেন পীরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) মাহবুবুর রহমান। আর ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার তদন্ত কর্মকর্তা উপপরিদর্শক সাদ্দাম হোসেন।

নিউজ ট্যাগ: রংপুর ফেসবুক

আরও খবর