Logo
শিরোনাম

ওমিক্রন মোকাবিলায় নতুন প্রচেষ্টার ঘোষণা বাইডেনের

প্রকাশিত:বুধবার ২২ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ২০ নভেম্বর ২০23 | ১২০০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন নভেল করোনভাইরাসের ক্রমবর্ধমান ধরন বা ভ্যারিয়্যান্ট ওমিক্রন মোকাবিলায় স্থানীয় সময় মঙ্গলবার একটি নতুন সমন্বিত প্রচেষ্টার ঘোষণা দিয়েছেন। সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা এ খবর জানিয়েছে।

জো বাইডেনের নতুন ঘোষণা অনুযায়ী, যুক্তরাষ্ট্রের যেসব হাসপাতালে স্বাস্থ্যকর্মী সংকট রয়েছে, সেখানে ফেডারেল স্বাস্থ্যসেবা কর্মীদের পাঠানো এবং সারা দেশে চিকিৎসা সরঞ্জামের পর্যাপ্ত মজুদ রাখাসহ মার্কিনিদের জন্য বিনামূল্যে ৫০ কোটি কোভিড-১৯ টেস্ট কিট সরবরাহ করছে তাঁর প্রশাসন।

হোয়াইট হাউস থেকে দেওয়া ভাষণে কীভাবে ওমিক্রনের আক্রমণ মোকাবিলা করা হবে, তার সুনির্দিষ্ট পরিকল্পনার রূপরেখা তুলে ধরেন প্রেসিডেন্ট জো বাইডেন। কারণ, যুক্তরাষ্ট্রে নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা আবারও উল্লেখযোগ্যভাবে বাড়ছে।

গত সোমবার যুক্তরাষ্ট্রে রেকর্ড সংখ্যক এক লাখ ৪৩ হাজার জন নতুন করে সংক্রমিত হয়েছে। আর, মারা গেছে এক হাজার ৩০০ জন। নতুন করে আক্রান্তদের প্রায় তিন-চতুর্থাংশই অত্যন্ত সংক্রমণযোগ্য ওমিক্রন ভ্যারিয়্যান্টে সংক্রমিত।

জো বাইডেন বলেন, কোভিড টিকার পূর্ণাঙ্গ ডোজপ্রাপ্ত ব্যক্তিরা, এবং বিশেষত, যাঁরা বুস্টার শট নিয়েছেন, তাঁরা পরিবার ও বন্ধুদের সঙ্গে আসন্ন বড়দিন ও নববর্ষের ছুটি নিরাপদে উদ্‌যাপন করতে পারবেন।

বাইডেন বলেন, আমাদের সবার ওমিক্রন সম্পর্কে উদ্‌বিগ্ন হওয়া উচিত, তবে আতঙ্কিত হওয়া উচিত নয়।’ তবে বাইডেন সতর্ক করে দিয়ে বলেন, যদি আপনি টিকার পূর্ণাঙ্গ ডোজ না নেন, তাহলে আপনার উদ্‌বিগ্ন হওয়ার যথেষ্ট কারণ রয়েছে।

যুক্তরাষ্ট্রে টিকা না নেওয়া চার কোটি মানুষের প্রতি টিকা নেওয়ার আহ্বান জানিয়ে বাইডেন বলেন, দেশের প্রতি আপনাদের কিছু দায়বদ্ধতা আছে এবং স্পষ্টতই দেশপ্রেমিক হিসেবে টিকা নেওয়া আপনাদের কর্তব্য।

এ ছাড়া বাইডেন জোর দিয়ে বলেন, আপনার পছন্দ (টিকা নেবেন কি না) আপনাকে জীবন ও মৃত্যুর মাঝামাঝি দাঁড় করাতে পারে। অনুগ্রহ করে টিকা নিন। এটি আপনার দায়িত্বের মধ্যে পড়ে।

তবে, ক্রমবর্ধমান ওমিক্রন হুমকি সত্ত্বেও বাইডেন জানান, যুক্তরাষ্ট্র ২০২০ সালের মার্চ মাসে ফিরে যাচ্ছে না। সে সময় যুক্তরাষ্ট্রে হাজার হাজার ব্যবসাপ্রতিষ্ঠান ও স্কুল বন্ধ হয়ে গিয়েছিল।

জো বাইডেন বলেন, একদম নয়। তিনি মার্কিনিদের উদ্দেশে বলেন, আমি জানি, আপনারা ক্লান্ত। আমি জানি, আপনারা হতাশ। তারপরও আমাদের এর মধ্য দিয়েই যেতে হবে। যুক্তরাষ্ট্রের জন্য কোনো চ্যালেঞ্জই বড় নয়।

মার্কিন সরকারের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বলছে, এ পর্যন্ত প্রায় ২০ কোটি ৪০ লাখ বা ৬১ শতাংশ মার্কিনি সম্পূর্ণরূপে টিকা নিয়েছেন, যা ২০২১ সালের শুরুতে ১ শতাংশেরও কম ছিল। এ ছাড়া প্রায় ছয় কোটি আট লাখ লোক বুস্টার ডোজ পেয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞেরা বলেছেন, ওমিক্রনের বিরুদ্ধে লড়াইয়ে এ বুস্টার ডোজ খুব কাজে দেবে।

জো বাইডেন বলেন, প্রায় চার কোটির মতো মার্কিনি এখন পর্যন্ত কোনও টিকা নেননি। তাঁদের মধ্যে অনেকেই আবার টিকা দেওয়ার জন্য সরকারের প্রচেষ্টার বিরুদ্ধে আপত্তি জানিয়ে বলছেনএটি তাঁদের নিজস্ব চিকিৎসা বেছে নেওয়ার স্বাধীনতাকে লঙ্ঘন করে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩