শিরোনাম

‘ওমিক্রন’ প্রতিরোধে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৪ সুপারিশ

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
করোনাভাইরাস-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ‘ওমিক্রন’ দক্ষিণ আফ্রিকা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা ওমিক্রন ভ্যারিয়েন্টটিকে উদ্বেগজনক হিসেবে ঘোষণা করেছে

করোনাভাইরাসের দক্ষিণ আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন রোধে চার দফা সুপারিশ জানিয়েছে সরকারের কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। 

আজ রবিবার (২৮ নভেম্বর) কারিগরি পরামর্শক কমিটির ৪৮তম সভায় বিশদ আলোচনার পর এসব সুপারিশ করা হয়।

সভায় বলা হয়, করোনাভাইরাস-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দক্ষিণ আফ্রিকা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা ওমিক্রন ভ্যারিয়েন্টটিকে উদ্বেগজনক হিসেবে ঘোষণা করেছে। এর বিস্তার রোধ করার জন্য এশিয়া, ইউরোপ ও আমেরিকার অনেক দেশ, দক্ষিণ আফ্রিকাসহ সে অঞ্চলের কয়েকটি দেশ (জিম্বাবুয়ে, নামিবিয়া, বোতসোয়ানা, সোয়াজিল্যান্ড) থেকে যাত্রী আগমনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে (প্রত্যক্ষ ও পরোক্ষ ফ্লাইটসহ)।

জাতীয় কারিগরি পরামর্শক কমিটির চার সুপারিশ:

১. এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশেও এসব দেশ এবং যেসব দেশে সংক্রমণ ছড়িয়েছে সেসব দেশ থেকে যাত্রী আগমন বন্ধ করার সুপারিশ করা হচ্ছে।

২. কোনো ব্যক্তির এসব দেশে ভ্রমণের সাম্প্রতিক (বিগত ১৪ দিনে) ইতিহাস থাকলে তাদের বাংলাদেশে ১৪ দিন ইনস্টিটিউশনাল কোয়ারেন্টাইনে থাকতে হবে। কোভিড-১৯ এর টেস্ট পজিটিভ হলে আইসোলেশন করতে হবে।

৩. প্রতিটি পোর্ট অব এন্ট্রিতে স্ক্রিনিং পরীক্ষা, সামাজিক সুরক্ষা সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করা (স্কুল কলেজসহ), চিকিৎসা ব্যবস্থা শক্তিশালী করা ও বিভিন্ন (রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়) সমাবেশে জনসমাগম সীমিত করার সুপারিশ করা হল।

৪. কোভিড-১৯ এর পরীক্ষায় জনগণকে উৎসাহিত করার জন্য বিনামূল্যে পরীক্ষা করার সুপারিশ করা হচ্ছে।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর

দেশে মোট ৫৫ জনের দেহে ওমিক্রন শনাক্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




বিমান বাহিনী একটি উন্নত দেশের বাহিনীর মতো হোক: প্রধানমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৭২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
শেখ হাসিনা বলেন, ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে আমরা জাতির পিতার প্রণীত প্রতিরক্ষা নীতির আলোকে ‘ফোর্সেস গোল-২০৩০’ প্রণয়ন করে এর বাস্তবায়ন শুরু করি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ইতোমধ্যেই বাংলাদেশ বিমান বাহিনীতে অত্যাধুনিক ফাইটার প্লেন, এয়ার ডিফেন্স রাডার, ক্ষেপণাস্ত্র এবং প্রয়োজনীয় সরঞ্জামাদি অন্তর্ভুক্ত করা হয়েছে, কেননা তাঁর সরকার চায় এটি একটি উন্নত দেশের বাহিনী হিসেবে গড়ে উঠুক।

তিনি বলেন, আমরা ইতিমধ্যেই নতুন ঘাটি (উইং), ইউনিট এবং প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপনের পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীতে অত্যাধুনিক যুদ্ধ বিমান, এয়ার ডিফেন্স রাডার, ক্ষেপণাস্ত্র এবং প্রয়োজনীয় সরঞ্জাম অন্তর্ভুক্ত করেছি। আমরা বিমান বাহিনীকে একটি উন্নত দেশের বাহিনীর মতো দেখতে চাই।

প্রধানমন্ত্রী বাংলাদেশ বিমান বাহিনীর শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ ২০২১ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে একথা বলেন।

তিনি আজ বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যশোরস্থ বাংলাদেশ বিমান বাহিনী একাডেমির প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত মূল অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশগ্রহণ করেন।

শেখ হাসিনা বলেন, ২০০৯ সালে সরকার গঠনের পর থেকে আমরা জাতির পিতার প্রণীত প্রতিরক্ষা নীতির আলোকে ফোর্সেস গোল-২০৩০ প্রণয়ন করে এর বাস্তবায়ন শুরু করি। বিমান বাহিনীকে একটি শক্তিশালী ও যুগোপযোগী বাহিনী হিসেবে গড়ে তোলার জন্য অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি ইতোমধ্যে বিমান বাহিনীতে সংযোজন করা হয়েছে অত্যাধুনিক যুদ্ধ বিমান, হেলিকপ্টার, এয়ার ডিফেন্স রাডার, ক্ষেপণাস্ত্র এবং প্রয়োজনীয় সামরিক সরঞ্জাম। স্থাপন করা হয়েছে নতুন নতুন ঘাঁটি, ইউনিট এবং প্রশিক্ষণ প্রতিষ্ঠান। বিভিন্ন ধরনের বিমান, রাডার ও অন্যান্য সামরিক সরঞ্জামের সুষ্ঠু, নিরাপদ ও সাশ্রয়ী রক্ষণাবেক্ষণ এবং ওভারহলিং-এর লক্ষ্যে নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধু এরোনটিক্যাল সেন্টার।

তিনি বলেন, এই সেন্টারের তত্ত্বাবধানে বর্তমানে বাংলাদেশ বিমান বাহিনী নিজস্ব প্রযুক্তি ও জনবলের মাধ্যমে বিভিন্ন ধরনের বিমান ও হেলিকপ্টার ওভারহোলিং করছে। মহাকাশ গবেষণা, বিমান বাহিনীর উন্নয়ন এবং বেসামরিক বিমান চলাচল সেক্টরকে যুগোপযোগী করার লক্ষ্যে প্রতিষ্ঠা করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন এন্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে গবেষণার মাধ্যমে আমাদের দেশেই একদিন বিমান ও হেলিকপ্টার তৈরি হবে, এ বিশ্বাস আমার আছে।

প্রধানমন্ত্রী পাসিং আউট ক্যাডেটদের মনোজ্ঞ কুচকাওয়াজ এবং ফ্লাইপাস্ট প্রত্যক্ষ করেন। তাঁকে কুচকাওয়াজ রাষ্ট্রীয় অভিবাদনও জানায়।

বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আব্দুল হান্নান অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন। এরআগে প্রধানমন্ত্রীর পক্ষে তিনি কৃতিত্বপূর্ণ অবদানের জন্য ক্যাডেটদের মাঝে সোর্ড অব অনার, বিমানবাহিনী প্রধান ট্রফি, কমানডেন্ট ট্রফি প্রদান করেন। একই সঙ্গে তিনি ফ্লাইং ব্যাজও প্রদান করেন ।


আরও খবর



এবার ভূমিকা বদলে বাংলাদেশে স্টিভ রোডস

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ১৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

২০১৯ সালে বিশ্বকাপের পর বাংলাদেশের দায়িত্ব ছেড়ে যখন যাচ্ছেন স্টিভ রোডস, তখন গিয়েছিলেন খানিকটা নিরবে-নিভৃতেই। তার প্রায় আড়াই বছর পর সেই রোডস যখন আবারও ফিরেছেন বাংলাদেশে, তখনও আলোড়ন পড়ল না তেমন। তবে এবার বাংলাদেশের কোচ হিসেবে নয়, জায়গা বদলে গেছে তার, কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে কাজ করবেন তিনি।

পরিবর্তন আছে তার ভূমিকাতেও। আগেরবার তিনিই ছিলেন সর্বেসর্বা, মাশরাফি-সাকিবদের কোচ ছিলেন তিনি। এবার ভূমিকা বদলে যাচ্ছে তার। এখানে তিনি কাজ করবেন পরামর্শক হিসেবে। জানিয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের একটি সূত্র।

কুমিল্লার হয়ে কাজ করতে রোডস বাংলাদেশে পা রেখেছেন ১৫ জানুয়ারি। তবে তখন তার ভূমিকা কী হবে এ বিষয়ে কিছু জানা যায়নি। জাতীয় দলের সাবেক এই কোচকেই কি অবশেষে নিজেদের প্রধান কোচ করে নিচ্ছে? এমন গুঞ্জনও ছড়াচ্ছিল বেশ।

তবে অবশেষে জানা গেল, কোচ নয়, কুমিল্লায় রোডসের ভূমিকা হবে পরামর্শকের। দলটির কোচ হিসেবে আগে থেকেই আছেন স্থানীয় কোচ মোহাম্মদ সালাউদ্দিন। তার সঙ্গে সমন্বয় করে কাজ করবেন ইংলিশ এই কোচ। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের একটি সূত্র জানিয়েছে, স্টিভ রোডস গত পড়শু ঢাকায় পা রেখেছেন। তিনি দলের সঙ্গে কনসাল্ট্যান্ট হিসেবে কাজ করবেন।

বাংলাদেশ দলের হেড কোচ হিসেবে ২০১৮ সালের জুনে দায়িত্ব নিয়েছিলেন রোডস। অধরা বহুজাতিক টুর্নামেন্টের শিরোপাটা তার অধীনেই অর্জন করে বাংলাদেশ। সঙ্গে উইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট ও ওয়ানডে সিরিজে জেতার কীর্তিও ছিল তার ঝুলিতে। তবু ২০১৯ বিশ্বকাপে ব্যর্থতার জেরে রোডসকে বরখাস্ত করে বিসিবি।

নিউজ ট্যাগ: স্টিভ রোডস

আরও খবর

উন্মোচন করা হল ঢাকা দলের জার্সি

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




মোহাম্মদপুরের শীর্ষ সন্ত্রাসী ২৮ মামলার আসামি লেদু গ্রেপ্তার

প্রকাশিত:শনিবার ১৮ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৯৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীর দারুস সালাম থানা এলাকা থেকে শীর্ষ সন্ত্রাসী মো. মনোয়ার হাসান জীবন ওরফে লেদু হাসানকে বিদেশি পিস্তলসহ গ্রেপ্তার করেছে র‌্যাব। গতকাল শুক্রবার রাতে অভিযান চালিয়ে র‌্যাব-৪ এর একটি দল তাকে গ্রেপ্তার করে। লেদু হাসানের বিরুদ্ধে সন্ত্রাস, চাঁদাবাজি ও হত্যার অভিযোগে ২৮টি মামলা রয়েছে বলে র‌্যাব জানিয়েছে।

র‍্যাব-৪ এর অপারেশন অফিসার মো.সাজেদুল ইসলাম জানান, লেদু হাসানকে গ্রেপ্তারের সময় তার কাছ থেকে একটি বিদেশি পিস্তল, ম্যাগাজিন ও এক রাউন্ড গুলি উদ্ধার করা হয়। তার বাড়ি লক্ষ্মীপুর জেলায়। ১৯৯০ সালে তিনি ঢাকায় আসেন। ২০১০ সালে বহুল আলোচিত ওহিউদুজ্জামান হত্যা মামলায় মোহাম্মদপুর থানা পুলিশ তাকে গ্রেপ্তার করে। ওই মামলায় ২০১২ সাল কারাভোগ করেন। পরে জেল হতে মুক্তি পেয়ে আরও বেপরোয় হয়ে ওঠেন। সন্ত্রাস, চাঁদাবাজিসহ নানা ধরনের অপকর্মের সঙ্গে জড়িয়ে পড়েন। তার বিরুদ্ধে মোহাম্মদপুর, আদাবর থানাসহ বিভিন্ন থানায় মামলা রয়েছে।

লেদু হাসানকে জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে র‍্যাব জানায়, রাজধানীর মোহাম্মদপুর ও আদাবর থানা এলাকায় দীর্ঘদিন ধরে চাদাবাজি, সন্ত্রাসী কার্যকলাপ ও মাদক ব্যবসা চালিয়ে আসছিলেন তিনি। সাধারণ মানুষের সম্পত্তি ও জমি দখল, চাঁদাবাজি, হুমকি, জুয়াসহ নানা অপরাধে যুক্ত হন। মোহাম্মদপুর এলাকায় কোনো ভবন নির্মাণ কাজ শুরু হলে তাকে নির্দিষ্ট পরিমাণ চাঁদা দিতে হতো। নাহলে নিজস্ব ক্যাডার বাহিনী দিয়ে কাজ বন্ধ করে দিতেন।

র‍্যাব আরও জানায়, লেদু হাসান ২০১৭ সালে রাজনৈতিক প্রতিহিংসার জেরে এস আর পলাশকে হত্যা করেন। আদাবর থানায় তার বিরুদ্ধে একটি হত্যা মামলা চলমান। একটি অস্ত্র মামলায় তার ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। মোহাম্মদপুর বেড়িবাধ এলাকায় একটি গাড়িতে আগুন দিয়ে দুই নারীকে  পুড়িয়ে হত্যা মামলার আসামি তিনি। ওই মামলা এখনও তদন্তাধীন। তার বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হচ্ছে।


আরও খবর

অ্যাটর্নি জেনারেল করোনা আক্রান্ত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




অভিনেতা আমির সিরাজী লাইফ সাপোর্টে

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলচ্চিত্র অভিনেতা আমির সিরাজী অসুস্থ। শুক্রবার রাতে তাকে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি লাইফ সাপোর্টে আছেন।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান এ তথ্য নিশ্চিত করেছেন।

শুক্রবার নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে জায়েদ খান জানান, শিল্পী সমিতির সম্মানিত সদস্য ও সবার প্রিয় অভিনেতা আমির সিরাজী ভাই কিছুক্ষণ আগে শ্বাসকষ্টজনিত কারণে অসুস্থ হয়ে লাইফ সাপোর্টে আছেন। সবার কাছে দোয়া চাচ্ছি। আল্লাহ সহায় হোন।

রাধা কৃষ্ণ সিনেমা দিয়ে বড় পর্দায় অভিষেক হয় আমির সিরাজীর। কিন্তু তার অভিনীত মুক্তি পাওয়া প্রথম সিনেমা ছিল ইবনে মিজান পরিচালিত পাতাল বিজয়। দীর্ঘ অভিনয় ক্যারিয়ারে প্রায় ৭০০ সিনেমায় অভিনয় করেছেন তিনি।


আরও খবর



তৈমূর আলম খন্দকারের বাসায় গেলেন আইভী

প্রকাশিত:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ১৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে পরাজিত মেয়র প্রার্থী তৈমূর আলম খন্দকারের বাসায় গেছেন বিজয়ী প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী।

সোমবার বিকাল ৫টার দিকে শহরের মাসদাইর এলাকায় দলীয় নেতাকর্মীদের নিয়ে তৈমূরের বাসভবনে যান আইভী। এসময় পাশাপাশি বসে কথা বলেন তারা।

এর আগে বাবারা তো মেয়েকে জিতিয়ে দেয় বলে মন্তব্য করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পর পর তিন বারের নির্বাচিত মেয়র ডা. সেলিনা হায়াত আইভী।

রোববার নির্বাচনে প্রাথমিক ফলাফলে বিজয়ের পর স্বতন্ত্র প্রার্থী অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকারের উদ্দেশে তিনি এ মন্তব্য করেন।

আপনার কাকার উদ্দেশে কিছু বলবেন; তিনি তো অনেক ভোট পেয়েছেন- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পর পর তিন বারের নির্বাচিত মেয়র ডা. সেলিনা হায়াত আইভী বলেন, হ্যাঁ কাকা অনেক ভোট পেয়েছেন। কাকাকে অভিনন্দন জানাচ্ছি। তাকে বলতে চাচ্ছি- তার মেয়েই জিতেছেন। মেয়ে তো জিতবে। বাবারা তো সব সময় মেয়েদেরই জিতিয়ে দেয়।

তিনি আরও বলেন, তিনি যেহেতু আমার চাচা, তিনিও নিশ্চয় খুশি হয়েছেন- চুনকার মেয়ে জিতেছে; উনারই মেয়ে জিতেছে। আমি তাকে নিয়েই কাজ করবো। তার যে পরিকল্পনা আছে; আশা করি তিনি আমাকে সহযোগিতা করবেন।


আরও খবর