শিরোনাম

ওমিক্রনে আক্রান্তদের চিকিৎসায় আরও ২ ওষুধ অনুমোদন ডব্লিউএইচওর

প্রকাশিত:শুক্রবার ১৪ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনাভাইরাসের সবচেয়ে সংক্রামক ধরন হিসেবে স্বীকৃত ওমিক্রনে আক্রান্তদের চিকিৎসায় আরও দুটি ওষুধের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এই ওষুধগুলো হলো বারিটিসিনিব এবং সট্রোভিম্যাব।

বারটিসিনিব ওষুধটি এতদিন ব্যবহার হতো বাত বা বাতজ্বরে আক্রান্তদের চিকিৎসায়। ডব্লিউএইচওর বিশেষজ্ঞ প্যানেলের মতে, যদি কোভিডে গুরুতর অসুস্থ রোগীদের চিকিৎসায় কর্টিকসটারয়েডস নামের ওষুধের সঙ্গে বাত ও বাতজ্বরের ওষুধ ব্যবহার করা হয়, সেক্ষেত্রে রোগীদের ভেন্টিলেশনের ঝুঁকি কমার পাশাপাশি মৃত্যুর শঙ্কাও হ্রাস পায়।

অন্যদিকে সট্রোভিম্যাব এক প্রাকার সিনথেটিক অ্যান্টিবডি। তীব্র শ্বাসকষ্ট কমানোর জন্য এই অ্যান্টিবডি এতদিন রোগীদের ক্ষেত্রে ব্যবহার করে আসছিলেন চিকিৎসকরা।

শুক্রবার এ সম্পর্কিত এক বিবৃতিতে ডব্লিউএইচওর পক্ষ থেকে বলা হয়, যারা বয়স্ক, রোগ প্রতিরোধক্ষমতা কম কিংবা ডায়াবেটিসের মতো কোনো রোগে ভুগছেন, তাদের করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়ার ঝুঁকি কমাতে বিশেষজ্ঞরা সিনথেটিক অ্যান্টিবডি চিকিৎসাপদ্ধতি সট্রোভিম্যাবের সুপারিশ করেছেন।

তবে করোনা সংক্রমিত যাদের হাসপাতালে চিকিৎসা নেওয়ার ঝুঁকি কম, তাদের ক্ষেত্রে সট্রোভিম্যাব প্রয়োগের খুব বেশি প্রয়োজন আছে বলে মনে করছে না বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ প্যানেল। পাশাপাশি, ওমিক্রনের মতো করোনার নতুন ধরনের বিরুদ্ধে এটি কতটা কার্যকর হবে, সে বিষয়ে এখনও পুরোপুরি নিশ্চিত নয় ডব্লিউএইচও।

২০২১ সালে করোনাভাইরাসের তিনটি চিকিৎসাপদ্ধতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে। গত বছরের সেপ্টেম্বরে করোনাভাইরাস সংক্রমিত গুরুতর অসুস্থ ব্যক্তিদের চিকিৎসায় কর্টিকসটারয়েডস ওষুধের অনুমোদন দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কর্টিকসটারয়েডের দাম কম এবং করোনাজনিত গুরুতর অসুস্থতার ক্ষেত্রে এটি বেশ কার্যকর।

তার আগে ২০২১ সালের জুলাইয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পায় আর্থ্রাইটিসের আরও দুটি ওষুধ টসিলিজুম্যাব ও সেরিলোম্যাব। তবে এসব ওষুধ থেকে নতুন অনুমোদন পাওয়া বারিসিটিনিব কিছুটা আলাদা।

গত বছরের সেপ্টেম্বরে সিনথেটিক অ্যান্টিবডি চিকিৎসাপদ্ধতি রেজেনিরন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেয়েছে। বলা হচ্ছে, একই ধরনের রোগীদের ক্ষেত্রে একইভাবে কার্যকর হবে সট্রোভিম্যাব।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




জাজ মাল্টিমিডিয়ার নতুন নায়িকা ‘আরিয়ানা’

প্রকাশিত:মঙ্গলবার ২১ ডিসেম্বর 20২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৮৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে বেশকিছু ব্যবসাসফল ও জনপ্রিয় সিনেমা মুক্তি পেয়েছে। জাজের হাত ধরে রূপালি জগতে নাম লিখিয়েছেন বাপ্পি চৌধুরী, মাহিয়া মাহি, নুসরাত ফারিয়া, রোশান, বিপাশা কবির, জলি, ফারিন, পূজাসহ অনেকে। এবার প্রতিষ্ঠানটির মাধ্যমে নতুন নায়িকা আরিয়ানা আত্মপ্রকাশ করতে যাচ্ছেন।

আরিয়ানা একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বিবিএ দ্বিতীয় সেমিস্টারে পড়ছেন। আরিয়ানার বিশেষ গুণের একটি হচ্ছে, নাচে তিনি দারুণ পারদর্শী।

জাজের মোনা চলচ্চিত্রের মাধ্যমে আরিয়ানার অভিষেক হতে যাচ্ছে। জাজের মতে, আরিয়ানা যদি নিয়মিত নিজেকে মেইনটেইন করে, বাংলা চলচ্চিত্রে ভালো অবস্থান তৈরি করবে এবং চলচ্চিত্র ইন্ডাস্ট্রি একজন অসাধারণ শিল্পী পাবে।

নিউজ ট্যাগ: আরিয়ানা

আরও খবর



করাচিতে হাবিব ব্যাংকে বিস্ফোরণ, নিহত ১৪

প্রকাশিত:রবিবার ১৯ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানের করাচিতে হাবিব ব্যাংক ভবনে এক বিস্ফোরণে অন্তত ১৪ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় শনিবার দুপুরের এ ঘটনায় বেশ কয়েকজন আহত হয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

পয়োবর্জ্য নিষ্কাশনের নালায় জমে থাকা গ্যাস থেকে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ব্যাংকটির ভবনে বিস্ফোরণে পর ধ্বংসস্তুপে অনেকেই আটকা পড়েছেন। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

ভিডিও ফুটেজে দেখা যায়, ভবন ধসে যাচ্ছে। যানবাহনগুলো নিচে চলে যাচ্ছে। রাস্তায় ছড়িয়ে পড়েছে গুরুত্বপূর্ণ নথি।

পুলিশ কর্মকর্তা সর্ফরাজ নওয়াজ সাংবাদিকদের বলেন, আমাদের বিস্ফোরক টিম বিষয়টি তদন্ত করে দেখছে। ভবনটি একটি নালার ওপর তৈরি হয়েছিল। গ্যাস থেকে বিস্ফোরণ ঘটে থাকতে পারে।

হাবিব ব্যাংকের এক টুইট বার্তায় দুর্ঘটনার সত্যতা নিশ্চিত করে হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানানো হয়েছে।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




ইথিওপিয়ায় শরণার্থী শিবিরে বিমান হামলায় শিশুসহ ৫৬ জন নিহত

প্রকাশিত:রবিবার ০৯ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৪৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইথিওপিয়ার তাইগ্রে অঞ্চলের একটি শরণার্থী শিবিরে বিমান হামলায় শিশুসহ ৫৬ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন অন্তত ৩০ জন।

স্থানীয় সময় শনিবার তাইগ্রের উত্তরাঞ্চলে এ ঘটনা ঘটে। স্থানীয় কর্তৃপক্ষ ও প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ত্রাণ সংস্থার দুই কর্মী এ তথ্য জানিয়েছেন। খবর দ্য গার্ডিয়ানের।

এ বিষয়ে তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) মুখপাত্র গেটাচেউ রেডাও এক টুইটবার্তায় জানান, তারা কেন্দ্রীয় সরকারের সঙ্গে যুদ্ধ করছেন। প্রধানমন্ত্রী আবি আহমেদের নির্দেশে বাস্তুচ্যুত লোকজনের আশ্রয় শিবিরে ড্রোন হামলা চালানো হয়েছে এবং ৫৬ নিরীহ মানুষের প্রাণ গেছে বলে দাবি তার।

তবে ইথিওপিয়ার সামরিক বাহিনীর মুখপাত্র কর্নেল গেটনেট আদানে ও সরকারের মুখপাত্র লেগেসে টুলু এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।

তাইগ্রের বিদ্রোহীদের সঙ্গে ১৪ মাস ধরে চলা সংঘর্ষে বেসামরিক লোকদের লক্ষ্য করে হামলা চালানোর কথা এর আগেও অস্বীকার করেছিল দেশটির সরকার।

জানা যায়, শুক্রবার মধ্যরাতে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের শহর দেদেবিটে এ হামলা চালানো হয় বলে জানা গেছে। ইরিত্রিয়ার সীমান্ত লাগোয়া শহর এটি।

ওই দুই ত্রাণ কর্মী নাম না প্রকাশ করার অনুরোধ জানিয়ে বলেছেন, স্থানীয় কর্তৃপক্ষ নিহতের সংখ্যাটি নিশ্চিত করেছে। তারা হাসপাতালে ভর্তি থাকা আহতদের ছবি তুলে একটি গণমাধ্যমকে পাঠিয়েছেন। ছবিতে আহতদের মধ্যে বহু শিশুও রয়েছে।


আরও খবর

আবুধাবিতে ড্রোন হামলায় তিনজন নিহত

সোমবার ১৭ জানুয়ারী ২০২২




পাবনায় বিষাক্ত মদ্যপানে তিন বন্ধুর মৃত্যু

প্রকাশিত:শনিবার ২৫ ডিসেম্বর ২০২১ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৯৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাবনা পৌর এলাকায় চক ছাতিয়ানী মহল্লায় বিষাক্ত মদ্যপানে তিন বন্ধুর মৃত্যু হয়েছে। দুইজনকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শনিবার (২৫ ডিসেম্বর) পাবনা জেনারেল হাসপাতাল ও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে তাদের মৃত্যু হয়।

মৃতরা হলেন- শহরের পৌর এলাকার চক ছাতিয়ানি মহল্লার মৃত আবদুল কাদের খানের ছেলে রবিউল ইসলাম রোমন (৩৫), আবদুল মুহিতের ছেলে জনি (৩০) ও রবিউল ইসলাম মুকাইয়ের ছেলে (৩২) রুবেল।

হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন আবদুস সালামের ছেলে সবুজ এবং মৃত আলমের ছেলে রতন।

স্থানীয়রা জানিয়েছেন, গত বৃহস্পতিবার রাতে পাঁচ বন্ধু মিলে শহরের বড় বাজার এলাকা থেকে মদ কিনে ছাতিয়ানী কলাবাগান মাঠপাড়ায় পান করে।

শুক্রবার সকালে তারা নিজ বাড়িতে অসুস্থ হয়ে পড়লে পাবনা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। শনিবার সকালে সেখানে জনি মারা যায়। আশঙ্কাজনক অবস্থায় রোমন ও রুবেলকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হলে রোমান পথে ও রুবেল রাজশাহী হাসপাতালে মারা যায়।

আশঙ্কাজনক অবস্থায় সবুজ রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ও রতন পাবনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

বিষয়টি নিশ্চিত করে অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. রোকনুজ্জামান জানিয়েছেন, প্রাথমিকভাবে জানা গেছে শহরের বড় বাজার এলাকা থেকে মদ্যপান করে তিনজনের মৃত্যু হয়। আরও দুইজন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

নিউজ ট্যাগ: বিষাক্ত মদ্যপান

আরও খবর

পাবনায় সড়ক দুর্ঘটনায় নিহত ৩

রবিবার ০৯ জানুয়ারী ২০২২




বৃহত্তর ময়মনসিংহে বাস ধর্মঘট রোববার শুরু

প্রকাশিত:শনিবার ১৫ জানুয়ারী ২০২২ | হালনাগাদ:সোমবার ১৭ জানুয়ারী ২০২২ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বৃহত্তর ময়মনসিংহের ৬ জেলায় আগামীকাল সকাল থেকে বাস চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে বাস মালিক সমিতি। ফলে ময়মনসিংহ, জামালপুর, শেরপুর, নেত্রকোনা, কিশোরগঞ্জ ও টাঙ্গাইলের সঙ্গে ঢাকাসহ সারা দেশের বাস যোগাযোগ অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে।

শনিবার (১৫ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৫টার দিকে এই তথ্য নিশ্চিত করেছেন ময়মনসিংহ বাস মালিক সমিতির সম্পাদক সোমনাথ সাহা।

তিনি জানান, গাজীপুর চৌরাস্তা থেকে বিমান বন্দর পর্যন্ত সড়কে উন্নয়ন কাজ চলছে। আমরা এই উন্নয়ন কাজকে সমর্থন করি। কিন্তু ওই সড়কে গাড়ি চলাচল করার জন্য প্রতি ২৪ ঘণ্টার ট্রাফিক ব্যবস্থাপনার জন্য প্রায় এক লাখ টাকা বরাদ্ধ রয়েছে। অথচ সড়কটিতে ট্রাফিক ব্যবস্থার কোন উন্নয়ন নেই।

সেই সঙ্গে ওই সড়কের উন্নয়ন কাজ রক্ষণাবেক্ষণের জন্য প্রায় ৫০ কোটি টাকা বরাদ্ধ রযেছে। অথচ সড়কটিতে গাড়ি চলাচলের জন্য দৃশ্যমান কোন কাজ করা হচ্ছে। ফলে খানাখন্দে ভরা ওই সড়কে প্রতিদিন বাস চলাচল করে প্রায় ৪ কোটি টাকার তেল এবং গাড়ির যন্ত্রাংশ নষ্ট হচ্ছে।

ময়মনসিংহ বাস মালিক সমিতি সূত্র আরও জানায়, এর আগে গত ২ জানুয়ারি জেলা মটর মালিক সমিতি ও ময়মনসিংহ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সংবাদ সম্মেলন করে ওই সড়কটি গাড়ি চলাচলের উপযোগী করার দাবি জানান। অন্যথায় ওই সড়কে বাস চলাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছিলেন তারা।

কিন্তু ওই সংবাদ সম্মেলনের পরও এ পর্যন্ত সড়কটি গাড়ি চলাচলের উপযোগী করার জন্য দৃশ্যমান কোন উন্নয়ন না হওয়ায় পূর্ব ঘোষণা অনুযায়ী বৃহত্তর ময়মনসিংহের ৬ জেলার বাস চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত, ময়মনসিংহ থেকে ঢাকার মহাখালী পর্যন্ত বাসে যেতে আগে সময় লাগত আড়াই থেকে তিন ঘণ্টা। কিন্তু বর্তমানে ওই সড়কে চলাচলে সময় লাগে ৫ থেকে ৭ ঘণ্টা।

বাস মালিক সমিতির অভিযোগ, নির্মাণাধীন ওই সড়কটিতে এক্সপ্রেস ওয়ের কাজ না হওয়ায় এ জনদুর্ভোগ সৃষ্টি হয়েছে। সেই সঙ্গে প্রতিদিন কোটি কোটি টাকা ক্ষতিগ্রস্ত হচ্ছেন বাস মালিকরা।

নিউজ ট্যাগ: পরিবহণ ধর্মঘট

আরও খবর