Logo
শিরোনাম

অস্কার মনোনীত ‘জয়ল্যান্ড’

প্রকাশিত:শনিবার ০৮ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ৫৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অস্কার এর জন্য মনোনীত হওয়া পাকিস্তানের প্রশংসিত চলচ্চিত্র জয়ল্যান্ড এর প্রযোজক হিসেবে যুক্ত হয়েছেন নারী শিক্ষা কর্মী মালালা ইউসুফজাই।  এ বছর অস্কারের জন্য মনোনীত করা হয়েছে সিনেমাটি। আন্তর্জাতিক বিভাগে পাকিস্তান থেকে অস্কারে জমা হওয়া চলচ্চিত্রটির একজন নির্বাহী প্রযোজক হিসেবে যুক্ত হয়েছেন মালালা। তাঁর নিজস্ব টিভি প্রযোজনা সংস্থা রয়েছে যার নাম এক্সট্রা কারিকুলার প্রোডাকশন। এই বছরের শুরুর দিকে কান চলচ্চিত্র উৎসবে চলচ্চিত্রটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছিল যেখানে এটি আন সার্টেন রিগার্ড স্ট্র্যান্ডে কুইয়ার পাম এবং জুরি পুরস্কার জিতেছিল। এটি পরবর্তীতে উত্তর আমেরিকার টরন্টোতে প্রিমিয়ার হয়েছিল।

গণমাধ্যম ভ্যারাইটি-এর প্রতিবেদন অনুসারে, ফিল্মটি বর্তমানে বিএফআই লন্ডন ফিল্ম ফেস্টিভ্যাল চলছে, যেখানে এটি সাদারল্যান্ড পুরস্কারের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছে। এই পুরস্কার সবচেয়ে মৌলিক এবং কল্পনাপ্রসূত পরিচালকদের আত্মপ্রকাশকে স্বীকৃতি দেয়। এছাড়া বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে চলছে চলচ্চিত্রটি, যেখানে এটি এশিয়ান সিনেমার প্রতিনিধিত্ব করছে।   যৌন বিদ্রোহের গল্পে নির্মিত সিনেমাটিতে দেখা যায় একটি পিতৃতান্ত্রিক পরিবার পারিবারিক ঐতিহ্য বজায় রাখার জন্য একটি শিশু ছেলের জন্মের জন্য আকুল আকাঙ্ক্ষা করে, যখন তাদের কনিষ্ঠ পুত্র গোপনে একটি কামোত্তেজক নৃত্য থিয়েটারে যোগ দেয় এবং একজন উচ্চাভিলাষী ট্রান্সসেক্সুয়াল তারকার প্রেমে পড়ে।

'ভ্যারাইটি'-এর উদ্ধৃতি দিয়ে মালালা ইউসুফজাই,বলেছেন, আমি এমন একটি চলচ্চিত্রকে সমর্থন করতে পেরে অবিশ্বাস্যভাবে গর্বিত যেটি প্রমাণ করে যে পাকিস্তানি শিল্পীরা বিশ্ব চলচ্চিত্রের সেরাদের মধ্যে একজন। জয়ল্যান্ড এমন একটি চলচ্চিত্র যা আমাদের কাছের মানুষদের চোখ খুলে দিতে পারে। আমাদের পরিবারের সদস্য এবং বন্ধুদের বা কাছের মানুষকে আমাদের সেই দৃষ্টিতে দেখা উচিত, যা তাদের নিজস্বতা। প্রকৃতপক্ষে তারা যেমন, তেমনটাই গ্রহণ করা উচিত। আমাদের নিজস্ব প্রত্যাশা বা সামাজিক পক্ষপাত অনুযায়ী কাউকে দেখতে চাওয়াটা উচিত নয়।

সাইম সাদিক রচিত ও পরিচালিত এবং অপূর্ব গুরু চরণ, সারমাদ সুলতান খুসাত এবং লরেন মান প্রযোজিত জয়ল্যান্ড অন্যতম একটি চলচ্চিত্র হিসেবে বিশ্বজুড়ে প্রশংসিত হয়েছে। চলচ্চিত্রটিতে আলি জুনেজো, রাস্তি ফারুক, আলিনা খান, সারওয়াত গিলানি, সোহেল সমীর, সালমান পীরজাদা এবং সানিয়া সাইদ অভিনয় করেছে।

নিউজ ট্যাগ: জয়ল্যান্ড

আরও খবর