Logo
শিরোনাম

অতিরিক্ত মোবাইল ব্যবহারই বদলে দিচ্ছে চোখের গড়ন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্রমশ বাড়ছে মোবাইল ফোন বা কম্পিউটারের ব্যবহার। বিশেষ করে অতিমারির সময় থেকে এই ব্যবহার আরও বেড়ে গিয়েছে। তার প্রভাব পড়ছে চোখে। চোখের গড়ন বদলে যাচ্ছে পাকাপাকি ভাবে। এমনই বলছে হালের গবেষণা।

মোবাইল ফোনের ব্যবহারের সময়ে আমরা সেটিকে চোখের খুব কাছে ধরি। সেই যন্ত্রের আলোর সঙ্গে খাপ খাওয়াতেই চোখের গড়ন বদলে যাচ্ছে। বিজ্ঞান বইতে চোখের যে গোলাকার গড়নের ছবি দেখে আমরা অভ্যস্ত, তা বদলে এখন অনেকটা জলপাইয়ের আকার নিচ্ছে অক্ষিগোলক। চোখের সামনের দিকটা বাইরের দিকে বেরিয়ে আসছে এর ফলে। এমনই বলছেন ইংল্যান্ডের কয়েক জন চক্ষুবিদ।

তবে এর শেষ এখানেই নয়। এই হারে চোখের গড়নে বদল আসলে, তার প্রভাব পড়বে ভবিষ্যৎ প্রজন্মের উপরেও। এমনই আশঙ্কা বিজ্ঞানীদের।

কী বলা হয়েছে এই গবেষণাপত্রে? বলা হয়েছে, প্রতি দিন গড়ে ৬ ঘণ্টা ৫৫ মিনিট ফোনের দিকে তাকিয়ে থাকেন মানুষ। যত ক্ষণ জেগে থাকেন, তার প্রায় ৪৬ শতাংশ সময়ই কাটে ফোন বা কম্পিউটার সামনে বসে। তার ফলেই চোখের গড়নে বদল আসছে। এর সবচেয়ে বেশি প্রভাব পড়ছে শিশুদের উপর। বড়দের চোখ আগের অবস্থায় ফিরে যেতেও পারে।

কিন্তু শিশুদের ক্ষেত্রে ভবিষ্যতে তেমন কিছু হওয়ার সম্ভাবনা নেই। কারণ ১৬-১৭ বছর বয়সের আগে পর্যন্ত তাদের চোখের বিকাশ সম্পূর্ণ হয় না। এই সময়ে মোবাইল ফোনের অতিরিক্ত ব্যবহার তাদের চোখের গড়ন পাকাপাকি বদলে দেয়।

কেন এমন হয়? চিকিৎসকরা বলছেন, মোবাইল ফোনের দিকে তাকানোর সময়ে আমরা এমন ভাবে তাকাই, যাতে ফোকাসটি থাকে ফোনের পর্দার উপর। তার পিছনের সব কিছুকে আমরা যত ঝাপসা দেখব, ততই স্পষ্ট হবে ফোনের ছবি। দীর্ঘ দিন এটি চলতে থাকলে, চোখও চেষ্টা করে আলো যাওয়ার পথটিকে সরু করে দিতে। তাতেই বদলায় চোখের গড়ন। একে চিকিৎসার পরিভাষায় বলা হচ্ছে শর্ট সাইটেড আই

কী করে এই সমস্যা কমাবেন? চিকিৎসকরা বলছেন, দিনের মাথায় অন্তত দুঘণ্টা বাড়ির বাইরে কাটান। রোদে ঘোরাঘুরি করতে পারেন। তাতে সমস্যা কমবে। আর ২০ মিনিট টানা কাজ করার পরে ২০ সেকেন্ডের জন্য এমন কোনও কিছুর দিকে তাকান, যা আপনার থেকে অন্তত ২০ ফুট দূরে রয়েছে।


আরও খবর



বক্তব্য পরীক্ষা করেই জাহাঙ্গীরকে বহিষ্কার করা হয়েছে: ওবায়দুল কাদের

প্রকাশিত:শনিবার ২০ নভেম্বর ২০21 | হালনাগাদ:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | ১৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলমকে দল থেকে বহিষ্কার ও শাস্তিমূলক ব্যবস্থা নেয়া প্রসঙ্গে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, পার্টির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেও জাহাঙ্গীর আলমের বিষয়টি নিয়ে খোঁজ-খবর নিয়েছেন। তার বক্তব্য পরীক্ষা-নিরীক্ষা করেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল রাতে আওয়ামী লীগ কার্যনির্বাহী সংসদের সভা শেষে এক ব্রিফিংয়ে এ কথা জানান তিনি।

ওবায়দুল কাদের আরও বলেন, বৈঠকে গোটা হাউস শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের পক্ষে মত দিয়েছে। সবাই একবাক্যে তার বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছে। সে পরিপ্রেক্ষিতে জাহাঙ্গীর আলমকে গাজীপুর মহানগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক থেকে তো বটেই, প্রাথমিক সদস্যপদও কেড়ে নেয়া হয়েছে।

এখন গাজীপুরের পুরো কমিটি থাকবে কিনা জানতে চাইলে তিনি বলেন, একজনের জন্য কি আর পুরো কমিটি ভেঙে দেয়া যায়।

বৈঠকে বিভাগীয় সাংগঠনিক সম্পাদকরা নির্বাচন সম্পর্কে রিপোর্ট দিয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ইউপিতে যারা বিদ্রোহী ছিল বা বিদ্রোহীদের মদত দিয়েছিল তাদের সম্পর্কে রিপোর্ট দিয়েছে। অনেক নাম এসেছে। বিদ্রোহীদের ব্যাপারে আগে যে সিদ্ধান্ত ছিল সেটাই থাকবে। যারা মদত দিয়েছেসেসব জেলার নেতা, উপজেলা নেতাদেরও শাস্তি পেতে হবে। এমনকি জনপ্রতিনিধি বা মন্ত্রী হলেও তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ইউনিয়ন পরিষদ নির্বাচন প্রতীকবিহীন হবে কিনা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, হয়তো কোনও বিশেষ এলাকায় হতে পারে। কিন্তু সামগ্রিকভাবে উন্মুক্ত করার ব্যাপারে কোনও সিদ্ধান্ত হয়নি।


আরও খবর

হেফাজত মহাসচিব লাইফ সাপোর্টে

রবিবার ২৮ নভেম্বর ২০২১




টি-২০ স্কোয়াডে নেই সাকিব মুশফিক লিটন সৌম্য

প্রকাশিত:মঙ্গলবার ১৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ইয়াসির আলি রাব্বি বেশ কয়েকবার জাতীয় দলে ডাক পেয়েছিলেন। কিন্তু অভিষেক হয়তি এখনও তার কোনো ফরম্যাটেই। শহিদুল ইসলাম এবং আকবর হোসেন একেবারেই নতুন

বিশ্বকাপে তুমুল ব্যর্থতার পর দলের মধ্যে একাধিক পরিবর্তন আসবে, এটা ছিল জানা কথা। বিশেষ করে তরুণদের প্রাধান্য দিয়ে টি-টোয়েন্টি স্কোয়াড গঠন করা হবে, তা ছিল অনুমেয়। অবশেষে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয় দলের নির্বাচকরা।

এই দলে ঠাঁই পেয়েছে চারটি নতুন মুখ। সাইফ হাসান, ইয়াসির আলি রাব্বি, শহিদুল ইসলাম এবং আকবর হোসেন। সাইফ হাসান এর আগে ওয়ানডে এবং টেস্ট দলে থাকলেও টি-টোয়েন্টিতে এবারই প্রথম।

ইয়াসির আলি রাব্বি বেশ কয়েকবার জাতীয় দলে ডাক পেয়েছিলেন। কিন্তু অভিষেক হয়তি এখনও তার কোনো ফরম্যাটেই। শহিদুল ইসলাম এবং আকবর হোসেন একেবারেই নতুন।

বিশ্বকাপে যারপরনাই ব্যর্থতার কারণে স্কোয়াড থেকে বাদ পড়েছেন অভিজ্ঞ মুশফিকুর রহীম, লিটন দাস এবং সৌম্য সরকার।

পাকিস্তানের বিপক্ষে বাংলদেশের টি-টোয়েন্টি স্কোয়াড

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাইফ হাসান, নাইম শেখ, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রুব, নুরুল হাসান সোহান, শেখ মেহেদি, আমিনুল ইসলাম বিপ্লব, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ, শামীম হোসেন পাটোয়ারী, নাসুম আহমেদ, ইয়াসির আলি রাব্বি, শহিদুল ইসলাম এবং আকবর হোসেন।

নিউজ ট্যাগ: টি-টোয়েন্টি

আরও খবর



৭ উইকেটে ১৫৭ রান করে ওয়েস্ট ইন্ডিজ

প্রকাশিত:শনিবার ০৬ নভেম্বর ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৬ নভেম্বর ২০২১ | ৫৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মিচেল স্টার্কের করা ইনিংসের শেষ ওভারের শেষ দুই বলে পরপর ছক্কা হাঁকান আন্দ্রে রাসেল। শেষ দুই ছক্কায় দেড়শ পার করে ৭ উইকেটে ১৫৭ রান করে ওয়েস্ট ইন্ডিজ।

শনিবার আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১৫৭ রান করে উইন্ডিজ। দলের হয়ে ৩১ বলে সর্বোচ্চ ৪৪ রান করেন অধিনায়ক কায়রন পোলার্ড।

২৯ ও ২৭ রান করে করেন এভিন লুইস ও সিমরন হিতমায়ার। ইনিংসের শেষ দিকে ব্যাটিংয়ে নেমে মাত্র ৭ বলে এক চার আর দুই ছক্কায় ১৮ রানের ঝড়ো ইনিংস খেলেন আন্দ্রে রাসেল।

ইংল্যান্ডের সঙ্গে গ্রুপ-১ থেকে সেমিফাইনালে যেতে হলে অস্ট্রেলিয়ার জয়ের কোনো বিকল্প নেই। আগের চার ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় পজিশনে আছে অসিরা।

সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে থাকা দক্ষিণ আফ্রিকা আছে তালিকার তিনে।

আজ অস্ট্রেলিয়া জিতে গেলে আর প্রোটিয়া দলটি যদি নিজেদের শেষ ম্যাচে ইংল্যান্ডকে বড় ব্যবধানে হারিয়ে দেয় তাহলে সমস্যায় পড়েও যেতে পারে অসিরা। তখন সমান ৮ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে থাকা দলটিই সেমিফাইনালে চলে যাবে।

তবে আগের চার ম্যাচের মধ্যে ৩টিতে হরে ২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের মতো সেমির আগেই বিদায় নেয় উইন্ডিজ।  

নিউজ ট্যাগ: ওয়েস্ট ইন্ডিজ

আরও খবর



শুধু একজনই বিক্রি করেছেন ১৩০ নারীকে

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সম্পদশালী ও ভালো স্বামী পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে অন্যত্র নিয়ে একাই ১৩০ নারীকে দাস হিসেবে বিক্রি করার অভিযোগে এক ব্যক্তিকে আটক করেছে আফগান পুলিশ।

মঙ্গলবার (১৬ নভেম্বর) আফগান কর্মকর্তাদের বরাতে এ তথ্য জানায় বার্তাসংস্থা এএফপি।

আফগানিস্তানের জাওজান প্রদেশের তালেবানের পুলিশপ্রধান দামুল্লাহ সিরাজ জানান, সোমবার রাতে জাওজান প্রদেশ থেকে অভিযুক্তকে আটক করা হয়েছে।

তিনি বলেন, আমরা এখনও তদন্তের প্রাথমিক পর্যায়ে আছি। আরও কিছু সময় পার হলে আমরা এই বিষয়ে আরও তথ্য বের করতে পারব।

জাওজান প্রদেশের একটি জেলার পুলিশপ্রধান মোহাম্মদ সরদার মুবারিজ বলেন, অভাবগ্রস্ত নারীদেরকেই টার্গেট করত। আর অর্থনৈতিক অবস্থার উন্নতি করতে চাওয়া নারীরা সহজেই তার ফাঁদে পা দিতেন।

পুলিশের এই কর্মকর্তা আরও বলেন, আটককৃত ব্যক্তি সম্পদশালী স্বামী খুঁজে দেওয়ার প্রলোভন দেখিয়ে নারীদেরকে পৃথক প্রদেশে নিয়ে দাস হিসেবে বিক্রি করতেন। এভাবে তিনি প্রায় ১৩০ জন নারীকে বিক্রি করেছেন।

গত ১৫ আগস্ট ক্ষমতা দখল করে আফগানিস্তান। সেপ্টেম্বরে অন্তর্বর্তীকালীন সরকারের মন্ত্রিসভার ঘোষণা দেয় তালেবান। যদিও বিশ্বের কোনো দেশ এখনও তাদেকে স্বীকৃতি দেয়নি।


আরও খবর



হাফ ভাড়ার দাবিতে রাজধানীতে শিক্ষার্থীদের বাস ভাঙচুর

প্রকাশিত:শনিবার ২০ নভেম্বর ২০21 | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ২৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

হাফ পাসের (ভাড়া) দাবিতে রাজধানীর সায়েন্সল্যাব এলাকায় ৫টি বাস ভাঙচুর করেছেন শিক্ষার্থীরা। শনিবার (২০ নভেম্বর) দুপুর সোয়া ১২টার দিকে সিটি কলেজ ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমে ১০টি বাস ভাঙচুর করেছে বলে জানিয়েছে ধানমন্ডি থানা পুলিশ।

ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। পরে সিটি কলেজের শিক্ষার্থীরা ক্যাম্পাসে ফিরে যায়। দুপুর ১টা পর্যন্ত ঢাকা কলেজের শিক্ষার্থী সড়কে অবস্থান করেন।

এ বিষয়ে ধানমন্ডি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকরাম আলী মিয়া জানান, গণপরিবহনে বিশেষ করে বাসে হাফ ভাড়ার দাবিতে কয়েকদিন ধরেই ধানমন্ডি সাইন্সল্যাব এলাকার শিক্ষার্থীরা বিক্ষোভ করে রাস্তা অবরোধ করছেন। আজকেও দুপুর সোয়া ১২টার দিকে সিটি কলেজ ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে রাখেন। এ সময় শিক্ষার্থীরা কয়েকটি বাসের গ্লাস ভাঙচুর করেন। তিনি জানান, খবর পেয়ে তাৎক্ষণিকভাবে থানা পুলিশ ঘটনাস্থলে আসে। দুই কলেজের শিক্ষকদের সঙ্গে নিয়ে শিক্ষার্থীদের ফেরানো হয়।

ওসি আরও বলেন, সিটি কলেজের শিক্ষার্থীরা তাদের ক্যাম্পাসে ফিরে গেছেন। তবে, ঢাকা কলেজের কিছু শিক্ষার্থী এখনও সড়কে অবস্থান করছেন। তাদেরকেও বুঝিয়ে ক্যাম্পাসে ফেরানোর চেষ্টা করা হচ্ছে।


আরও খবর