Logo
শিরোনাম

‘অভাগ্য’ জীবনে ফেরার এক গল্প

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ২৮৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

স্ত্রী-মেয়ে আর সালমানকে নিয়ে বাইরে হাসিখুশি মানুষটির নাম সবুজ। সংসারে কর্মক্ষম মানুষ এই সবুজ। তবে সালমানের উপর নির্ভর করে যে আয় হয় তা দিয়ে উর্ধ্বগতির এই বাজারে সংসার চালিয়ে নেওয়া প্রায় অসম্ভব হয়ে উঠেছে। প্রযুক্তির ছোঁয়া লেগেছে মানুষের হাতে তাই এখন আর বানর খেলা কিংবা ভাগ্য গণনার উপর খুব একটা বিশ্বাস নেই তাদের। তারপরও সামান্য আয় আর সংসারের নিত্যদিনের কলহ নিয়েই বয়ে চলে সবুজের জীবন। বানর খেলা দেখিয়ে মানুষকে হাসিয়ে বিনোদন দেওয়া সবুজের জীবন থেকে হারিয়ে গেছে সব হাসি। এ গল্প যেন নিম্নবিত্ত ও মধ্যবিত্তের জীবনমান রচিত হয়েছে।

নাটকের একটি দৃশ্যে দেখা গেছে অসহনীয় গরমের মাঝে বানর খেলা দেখাতে গিয়ে অসুস্থ হয়ে পরে সবুজ। ওখানের উপস্থিত লোকজন তাকে নিয়ে যায় চিকিৎসকের কাছে। চিকিৎসক রোগিকে পরামর্শ দেয় শুধু মানুষকে হাসালে হবে না নিজের জন্য নিজেকে হাসতে হবে, মন ভালো রাখতে হবে। এরপর অপর এক দৃশ্যে দেখাযায় সবুজ হাসির জন্য চেষ্টা করে কিন্তু হাসির বদলে চলে আসে কান্না। সবুজের মাথায় উঁকি দেয় নানা কুমন্ত্রণা, ভাবনায় আসে সংসার ছেড়ে পালিয়ে যাওয়া কিংবা নিজেকে শেষ করে দেওয়ার মত আরো অনেক কিছু। এই ভাবনার মাঝে বিচ্ছেদ ঘটায় সালমান। সে সবুজের সামনে এসে এমন সব কর্মকাণ্ড করতে থাকে যার ফলে প্রাণ খুলে হাসতে শুরু হবে সবুজ।

প্রশ্ন আসতেই পারে কে এই সালমান এ জন্য অবশ্যই দেখতে হবে আলিফ ইন্টারটেইনমেন্ট এর ব্যানরে মোঃ রুবেল শেখ এর রচিত ও এস এম মনিরের চিত্রনাট্য ও পরিচালনা নাটক অভাগ্য। নাটকটিতে অভিনয় করেছেন- রানা মল্লিক, চমক তারা, নিধি(শিশু শিল্পি), মোঃ হারুন অর-রশিদ, মোঃ আলম হোসেন। চিত্রগ্রহণে ছিলেন সাইদুল ইসলাম। নাটকটিতে প্রধান সহকারি পরিচালক হিসেবে ছিলেন রহমান রাহুল, আবহ সংগীত হেদায়েতুননেসা রিমু (ইন্ডিয়া) আর সুরও কণ্ঠ দিয়েছেন  মোঃ মানিক সাহ, সংগীতায়োজনে ছিলেন  অনুপ সরকার। নাটকটি উপভোগ করতে চাইলে আজ বৃহস্পতিবার সন্ধ্যা সাত (৭) টায় ঘুরে আসুন আলিফ ইন্টারটেইনমেন্ট এর ইউটিউব চ্যানেলে।

নাটকটি দেখতে ক্লিক করুন

নিউজ ট্যাগ: অভাগ্য নাটক

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




নিজেকে প্রস্তুত করছেন সালমান

প্রকাশিত:বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বক্স অফিসে মুখ থুবড়ে পড়ছে একের পর এক বলিউড সিনেমা। লাভের বাজারের আশায় তাকিয়ে আছেন প্রযোজক-পরিচালক থেকে শুরু করে অভিনেতারাও। এমন পরিস্থিতিতে বড় পর্দায় আবারও একসঙ্গে ফিরছেন সালমান খান ও আলি আব্বাস জাফরের জুটি। সুলতান, টাইগার জিন্দা হ্যায়-এর মতো বেশ কয়েকটি সফল সিনেমা উপহার দিয়েছেন এই অভিনেতা-পরিচালক। বলিউডে গুঞ্জন চলছে, এই হিট জুটি নাকি আবার ফিরতে চলেছে। তাও আবার ব্যাপক প্রস্তুতি নিয়ে।

ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম জানিয়েছে, নতুন সিনেমা নিয়ে পরিচালক আলি আব্বাস জাফরের সঙ্গে কথাবার্তা চলছে বলিউড ভাইজানের। গত কয়েক মাস ধরে তারা একাধিক স্ক্রিপ্ট নিয়ে আলোচনা করেছেন। গুঞ্জন রয়েছে, অবশেষে একটি অ্যাকশন সিনেমা করতে নাকি রাজি হয়েছেন সালমান।

জানা গেছে, নতুন সিনেমার বিষয়বস্তু খুব চ্যালেঞ্জিং। সিনেমাটির জন্য চেহারায় অনেক বদল আনতে হবে সালমানকে। ঠিক যেমনটা করতে হয়েছিল সুলতানের জন্য। মৌখিকভাবে এই সিনেমা করতে রাজি হয়েছেন সালমান। তবে পূর্ণাঙ্গ চিত্রনাট্য পেলেই এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন তিনি। সব ঠিক থাকলে এই নতুন সিনেমার শ্যুটিং শুরু হবে ২০২৩ সালের মাঝামাঝি সময়ে। ২০২৪ সালের ঈদে মুক্তি পাওয়ার কথা রয়েছে।

বর্তমানে কিসি কা ভাই কিসি কি জান সিনেমা নিয়ে ব্যস্ত সুপারস্টার সালমান খান। সেই সঙ্গে মুক্তির অপেক্ষায় সালমান-ক্যাটরিনা জুটির টাইগার-৩

নিউজ ট্যাগ: সালমান খান

আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




করোনায় একজনের মৃত্যু, কমেছে শনাক্ত

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ১৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে ৪১০ জন নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছে। আর নতুন করে একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বৃহস্পতিবার এসব তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। আগের দিন বুধবার ৫৪৯ জন এবং মঙ্গলবার ৬৫৭ জন নতুন রোগী শনাক্তের খবর এসেছিল।

গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৮১০টি নমুনা পরীক্ষা করে ৪১০ রোগী শনাক্ত হয়। তাতে দিনে শনাক্তের হার দাঁড়িয়েছে ১০ দশমিক ৭৬ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৩ দশমিক ৮৬ শতাংশ।

নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা বেড়ে ২০ লাখ ২৮ হাজার ৫২৪ জন হয়েছে। মৃতের মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৩৭৫ জন। গত ২৪ ঘণ্টায় ৫৮৪ জন কোভিড রোগীর সেরে ওঠার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তাদের নিয়ে এ পর্যন্ত সুস্থ হলেন ১৯ লাখ ৬৭ হাজার ৯৫৩ জন।


আরও খবর



চাকরির সুযোগ দিচ্ছে এসিআই মটরস

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এসিআই মটরস লিমিটেডে জুনিয়র সার্ভিস ইঞ্জিনিয়ার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ১৭ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

প্রতিষ্ঠানের নাম: এসিআই মটরস লিমিটেড

বিভাগের নাম: ইয়ামাহা মটরসাইকেল

পদের নাম: জুনিয়র সার্ভিস ইঞ্জিনিয়ারিং

পদসংখ্যা: নির্ধারিত নয়

শিক্ষাগত যোগ্যতা: মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং

অভিজ্ঞতা: ০৩ বছর

বেতন: আলোচনা সাপেক্ষে

চাকরির ধরন: ফুল টাইম

প্রার্থীর ধরন: পুরুষ

বয়স: ২১-৩০ বছর

কর্মস্থল: যে কোনো স্থান

আবেদনের নিয়ম: আগ্রহীরা jobs.bdjobs.com এর মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময়: ১৭ সেপ্টেম্বর ২০২২

নিউজ ট্যাগ: চাকুরীর খবর

আরও খবর

কাজী ফার্মসে এক্সিকিউটিভ পদে চাকরি

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২

ঢাকায় চাকরির সুযোগ দিচ্ছে ওয়ালটন

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




এশিয়া-আমেরিকা রুটে শিপিং ব্যয় দুই বছরের সর্বনিম্নে

প্রকাশিত:শনিবার ০১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ১৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মহামারীর শুরু থেকেই চলছে বৈশ্বিক সরবরাহ ব্যবস্থায় প্রতিবন্ধকতা। কোভিডজনিত বিধিনিষেধে বিভিন্ন সময় বন্ধের মুখে পড়ে শিল্পপ্রতিষ্ঠান। পণ্য সরবরাহে দেখা দেয় বিলম্ব। দুই বছর ধরে চলা এসব প্রতিবন্ধকতা শিপিং ব্যয়কে রেকর্ড উচ্চতায় নিয়ে যায়। এটি বিশ্বজুড়ে বাড়িয়ে তুলেছে মূল্যস্ফীতির চাপ। তবে সাম্প্রতিক সময়ে বৈশ্বিক অর্থনৈতিক দৃষ্টিভঙ্গিতে অনিশ্চয়তা ভোক্তা চাহিদাকে দুর্বল করে দিয়েছে। ফলে এশিয়া থেকে সমুদ্রপথে পরিবহন ব্যয় নিম্নমুখী হয়েছে। গত সপ্তাহে এশিয়া-আমেরিকার মধ্যকার শিপিং ব্যয় দুই বছরেরও বেশি সময়ের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে নেমে গিয়েছে।

আরব আমিরাতভিত্তিক সংবাদমাধ্যম ন্যাশনাল নিউজের খবরে বলা হয়েছে, বিশ্ব অর্থনীতি হোঁচট খাওয়ায় সামুদ্রিক পণ্য পরিবহন ব্যয় নিম্নমুখী হয়েছে। মহামারী চলাকালীন রেকর্ড মুনাফা পাওয়ার পর এ পরিস্থিতি শিপিং সংস্থাগুলোর আর্থিক সম্ভাবনাও ম্লান করে দিয়েছে।

শিপিং খাতের গবেষণা পরামর্শক প্রতিষ্ঠান ড্রিউরি অনুসারে, বিশ্বের বৃহত্তম বন্দর সাংহাই থেকে লস অ্যাঞ্জেলেস পর্যন্ত একটি ৪০ ফুট কনটেইনার পরিবহন ব্যয় গত সপ্তাহে ৩ হাজার ৭৭৯ ডলারে নেমেছে। ২০২০ সালের সেপ্টেম্বরের পর প্রথমবারের মতো স্পট মার্কেটে এ ব্যয় ৪ হাজার ডলারের নিচে নেমেছে। এমনকি তিন মাস আগের চেয়েও এ ব্যয়ের পরিমাণ অর্ধেকে নেমেছে। এদিকে শিপিং ব্যয় কমলেও চীনের রফতানি আয় ঊর্ধ্বমুখী রয়েছে। যদিও সে গতি অত্যন্ত ধীর। এটি ইঙ্গিত দিচ্ছে যে, বৈশ্বিক সংকট উন্নত ও উন্নয়নশীল অর্থনীতিতে সমানভাবে নেতিবাচক প্রভাব ফেলেছে। ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, ডলারের বিনিময় হার ও কেন্দ্রীয় ব্যাংকের সুদের হার বৃদ্ধি এবং ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে সৃষ্ট প্রতিবন্ধকতায় বিশ্ব অর্থনীতিতে টালমাটাল পরিস্থিতি তৈরি হয়েছে।

ড্রিউরির কনটেইনার গবেষণা বিভাগের জ্যেষ্ঠ ব্যবস্থাপক সাইমন হেনি বলেন, এটা এখন বলা যায় যে ট্রান্স-প্যাসিফিক এবং কনটেইনার শিপিংয়ের চাহিদার পূর্বাভাস দ্রুত হ্রাস পাচ্ছে। যদিও বছরের এ সময়ে পণ্যের চাহিদা ব্যাপকভাবে বেড়ে যায়। তবে এবার ব্যতিক্রম ঘটছে। উচ্চ মূল্যস্ফীতির কারণে ভোক্তারা অতি প্রয়োজনীয় নয় এমন পণ্য কেনাকাটা এড়িয়ে চলছেন এবং তারা পণ্য থেকে পরিষেবার দিকে ঝুঁকে পড়েছেন। এ অবস্থায় ইউরোপ ও এশিয়ার কারখানাগুলোও উৎপাদন কমিয়ে দিচ্ছে। চীনের অর্থনীতি ধীর হয়ে যাওয়ায় আমদানির চাহিদাও কমে গিয়েছে। ফলে চীনা প্রতিষ্ঠানে এশিয়া ও ইউরোপীয় প্রতিষ্ঠানগুলোর ক্রয়াদেশ দুর্বল প্রবৃদ্ধি কিংবা হ্রাস পাচ্ছে।

সামুদ্রিক পণ্য পরিবহন কমে যাওয়ায় শিপিং সংস্থাগুলোর শেয়ারদরেও পতন দেখা দিয়েছে। কোপেনহেগেনভিত্তিক মায়েরস্কের শেয়ারদর ২০২১ সালের মার্চের পর থেকে সর্বনিম্নে দাঁড়িয়েছে। জার্মানির হেপাগ-লয়েডের শেয়ারদর গত বছরের জুনের পর সর্বনিম্নে পৌঁছেছে। এছাড়া চীনের বৃহত্তম শিপিং সংস্থা কসকো শিপিং হোল্ডিংসের ১৭ মাসের সর্বনিম্নে এবং হনলুলুভিত্তিক ম্যাটসনের শেয়ারদর মার্চের রেকর্ড উচ্চতা থেকে অর্ধেকে নেমেছে।

সম্প্রতি কার্গো মালিকরা এশিয়ার এজেন্ট ও ফ্রেইট ফরওয়ার্ডদের শিপিং ব্যয় কমানোর আহ্বান জানিয়েছেন। কিছু রফতানিকারক স্পট মার্কেটের তুলনায় দীর্ঘমেয়াদি চুক্তিতে প্রায় দ্বিগুণ অর্থ ব্যয়ের কথা জানিয়েছেন। শিপিং সংস্থাগুলো রফতানিকারকদের প্রতি পণ্য পরিবহন বাড়ানোর আহ্বান জানাচ্ছে। কিন্তু দুর্বল অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির কারণে রফতানিকারকরা তা প্রত্যাখ্যান করছে। শিপিং খাতের বাজার গবেষণা প্রতিষ্ঠান জেনেটার প্রধান বিশ্লেষক পিটার স্যান্ড বলেন, আমরা গ্রাহকদের মতামত সংগ্রহ করেছি। তাদের মধ্যে ৫০ শতাংশ সফলভাবে মেয়াদি চুক্তিতে পণ্য পরিবহন ব্যয় কমানোর জন্য আলোচনা করেছে। মূলত বিশ্বব্যাপী চাহিদা হ্রাসের কারণে শিপিং ব্যয় নিম্নমুখী রয়েছে। পাশাপাশি বন্দরগুলোয় পণ্যজটও কমে এসেছে। ফলে জাহাজগুলো আরো দক্ষভাবে পণ্য পরিবহন করতে পারছে।

নিউজ ট্যাগ: মূল্যস্ফীতি

আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




সাংবাদিকদের ওপর হামলার মামলায় বিএমডিএর দুই কর্মচারী কারাগারে

প্রকাশিত:সোমবার ১৯ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

এটিএন নিউজের রাজশাহী প্রতিনিধি বুলবুল হাবিব ও ক্যামেরাপার্সন রুবেল ইসলামের ওপর হামলা মামলার দুই আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। পরে আদালতে হাজির করা হলে তাদের জামিন আবেদন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

সোমবার দুপুরে রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-৪ এ হাজির করা হলে আসামিদের পক্ষের আইনজীবী আসাদুল ইসলাম জামিন আবেদন করেন। শুনানী শেষে বিচারক মোহাম্মদ ফয়সাল তারেক জামিন আবেদন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। পরে দুপুর দেড়টার দিকে আসামিদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়।

এর আগে রোববার দিবাগত রাতে ঢাকার মোহাম্মদপুর থেকে ঘটনার ১৩ দিন পর জড়িতদের মধ্যে অন্যতম আসামী বিএমডিএর ভান্ডার রক্ষক মো. জীবন ও গাড়িচালক আব্দুস সবুরকে রাজশাহী নগরীর রাজপাড়া থানা পুলিশ। আসামিদের সকালে ঢাকা থেকে রাজপাড়া থানায় নিয়ে আসা হয়। পরে তাদের রাজপাড়া থানা থেকে সকালেই কোর্টে চালান দেওয়া হয়।

গত ৫ সেপ্টেম্বর পেশাগত দায়িত্ব পালনের সময় লাইভ চলাকালে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ-বিএমডিএ কার্যালয়ে কর্মকর্তা-কর্মচারীদের সংঘবদ্ধ হামলার শিকার হন এটিএন নিউজের রাজশাহী প্রতিনিধি বুলবুল হাবিব ও ক্যামেরাপার্সন রুবেল ইসলাম। এ ঘটনায় ৫ সেপ্টেম্বর রাতেই নগরীর রাজপাড়া থানায় বিএমডিএর নির্বাহী পরিচালক আব্দুর রশিদকে প্রধান আসামী করে ৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৮/১০ জনের নামে মামলা দায়ের করা হয়।

এরপর আসামিরা গ্রেপ্তার না হওয়ায় সাংবাদিকরা নানা কর্মসূচি পালন করছিলেন। এরমধ্যেই আসামিরা ঢাকায় গিয়ে উচ্চ আদালত থেকে আগাম জামিন নেওয়ার চেষ্টা করেন। তবে উচ্চ আদালতের একটি বেঞ্চ তাদের জামিন আবেদন গ্রহণই করেননি। অবশেষে ঘটনার ১৩ দিন পর পুলিশ দুজনকে গ্রেপ্তার করতে সক্ষম হলো। গ্রেপ্তার দুজনের মধ্যে জীবন বিএমডিএ কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক। গত ৫ সেপ্টেম্বর বরেন্দ্র ভবনে এটিএন নিউজের দুই সাংবাদিকের ওপর হামলার পর জীবন ও সবুরকে সাময়িক বরখাস্ত করা হয়।


আরও খবর

নিজের পোষা কবুতরই কাল হলো যুবকের

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২