Logo
শিরোনাম

‘অভিভাবকের জায়গায় মায়ের নামও লেখা যাবে’

প্রকাশিত:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩ | ১৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অভিভাবকের জায়গায় বাবা অথবা মায়ের নাম লেখাতে আর কোনো আইনগত বাধা নেই বলে রায় দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় ঘোষণা করেন। আগে অভিভাবকের ক্ষেত্রে কেবলমাত্র বাবার নাম দেওয়ার সুযোগ ছিল।

শিক্ষা প্রতিষ্ঠানে মায়ের নামে ফরম পূরণ করে পরীক্ষা দেয়ার সুযোগ চেয়ে করা এক রিটের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার এই রায় ঘোষণা করা হলো। আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী আইনুননাহার সিদ্দিকা। তার সঙ্গে ছিলেন আইনজীবী এস এম রেজাউল করিম এবং আয়েশা আক্তার। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশ গুপ্ত।

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষায় অংশগ্রহণের আগে শিক্ষার্থী তথ্য ফরমে অত্যাবশ্যকীয়ভাবে বাবার নাম পূরণ করতে না পারায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী ঠাকুরগাঁও জেলার এক তরুণীকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের প্রবেশপত্র দিতে অস্বীকৃতি জানায়।

পরবর্তীতে এ ঘটনার যথাযথ অনুসন্ধানে পাওয়া তথ্যের ভিত্তিতে এবং সন্তানের অভিভাবক হিসেবে মায়ের স্বীকৃতি প্রতিষ্ঠার দাবিতে মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড এন্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), বাংলাদেশ মহিলা পরিষদ এবং নারীপক্ষ যৌথভাবে জনস্বার্থে রিট করে। সেই রিটের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ রেফাত আহম্মেদ ও বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ রুলসহ আদেশ দেন। একপর্যায়ে রুলের চূড়ান্ত শুনানি শেষে মঙ্গলবার রায় দিলেন দেশের উচ্চ আদালত।

নিউজ ট্যাগ: হাইকোর্ট

আরও খবর



বড় যুদ্ধের শঙ্কায় দোলাচলে ইউরোপ

প্রকাশিত:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | হালনাগাদ:বৃহস্পতিবার ২৬ জানুয়ারী ২০২৩ | ২২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সাম্প্রতিক সময়ে ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ তীব্রতর হয়েছে। প্রায় ১১ মাসের যুদ্ধে প্রায় পাঁচ মাস পর সম্প্রতি নতুন শহর দখল করেছে তারা। পুরোমাত্রায় যুদ্ধ চলছে দনবাসের দোনেৎস্কে। এ প্রেক্ষাপটে ইউক্রেনকে ব্যাপক আকারে অস্ত্র দেওয়া নিয়ে চলছে ব্যাপক উত্তেজনা।  জার্মানির রামস্টাইনে অবস্থিত যুক্তরাষ্ট্রের বৃহত্তম সামরিক ঘাঁটিতে শুরু হয়েছে বিশেষ বৈঠক। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকটিতে ন্যাটোর ৩০ দেশসহ প্রায় ৫০টি দেশের প্রতিরক্ষামন্ত্রীরা অংশ নিয়েছেন।

ইউক্রেনের জন্য অস্ত্রের নতুন প্যাকেজ কী হতে পারে, বিশেষত ট্যাঙ্ক থাকবে কি না, তাই রামস্টাইন বৈঠকের মূল আলোচ্য বিষয়। এদিক গতকাল ক্রেমলিন সতর্ক করে দিয়ে বলেছেন, যুদ্ধের ক্ষেত্রে পশ্চিমা ট্যাংক কোনো পার্থক্য গড়তে পারবে না। বরং এসব অস্ত্র দিলে তা ইউক্রেনের জন্যই সমস্যা হয়ে দাড়াবে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের আরও বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন জিততে পারে এমন বিষয়টি পশ্চিমাদের নাটকীয় বিভ্রম।  

গত বছরের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরুর পর থেকে নিষেধাজ্ঞা, গোয়েন্দা তথ্য, কূটনৈতিক সহায়তা ও সহযোগিতার পাশাপাশি ইউক্রেনকে দফায় দফায় অস্ত্রসহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। কিন্তু কিয়েভ মনে করে, তা যথেষ্ট নয়। যুদ্ধে জয়ের জন্য তাদের দরকার ট্যাঙ্কের মতো ভারী অস্ত্র।

রামস্টাইনের বৈঠকের শুরুতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, অস্ত্র পেলে এই যুদ্ধে আমরা নিশ্চিত জিতব। তার জন্য দরকার ট্যাঙ্ক ও অন্য ভারী অস্ত্র। এসব সহায়তা জরুরিভিত্তিতে দরকার। মনে রাখতে হবে, সময় গুরুত্বপূর্ণ অস্ত্র। তাই দেরি করা যাবে না। এ যুদ্ধে রাশিয়া পরাজয় কেউ ঠেকাতে পারবে না।

রামস্টাইনের বৈঠকে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেন, রাশিয়া সেনাদের পুনর্বিন্যাস করছে। নতুন সেনা সংগ্রহ করছে। রণক্ষেত্রে নতুন অস্ত্র পাঠাচ্ছে। এ পরিস্থিতিতে আমাদের গতি কমালে চলবে না। বরং এখন আমাদের সবচেয়ে বেশি মনোযোগী হতে হবে। কিন্তু মার্কিন প্রতিরক্ষামন্ত্রী সরাসরি কোনো ট্যাঙ্ক দেওয়ার ঘোষণা দেননি বলে উল্লেখ করা হয়েছে রয়টার্সের এক প্রতিবেদনে।

এদিকে, গত বৃহস্পতিবার ইউক্রেনের জন্য আরও ২৫০ কোটি ডলার সহায়তার ঘোষণা দিয়েছে মার্কিন প্রতিরক্ষা বিভাগ। যুদ্ধ শুরুর পর থেকে ওয়াশিংটন কিয়েভকে ২ হাজার ৭০০ কোটি ডলারের বেশি সামরিক সহায়তা দিয়েছে। 

১১ দেশের নতুন সহায়তা: রামস্টাইন বৈঠকের আগে গত বৃহস্পতিবার এস্তোনিয়ায় বৈঠকে বসেন ন্যাটোভুক্ত ১১টি দেশের প্রতিরক্ষামন্ত্রীরা। বৈঠকে ইউক্রেনের জন্য নতুন অস্ত্র প্যাকেজ ঘোষণা করে দেশগুলো। তাদের সহায়তা প্যাকেজে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, মেশিগান এবং সামরিক প্রশিক্ষণের ঘোষণা থাকলেও ট্যাঙ্কের কোনো কথা নেই। 

ট্যাঙ্ক নিয়ে দোলাচলের নেপথ্যে: যুদ্ধের শুরু থেকেই মিত্রদের থেকে ট্যাঙ্ক চাইছে ইউক্রেন। গতকাল বাংলাদেশ সময় রাত ৮টার দিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত রামস্টাইনের বৈঠক থেকে ট্যাংক দেওয়ার সিদ্ধান্তের কোনো খবর পাওয়া যায়নি।  ন্যাটো মিত্ররা মোটাদাগে যুক্তরাষ্ট্রের অ্যাবরামস, জার্মানি লিওপার্ড-২ ট্যাঙ্ক ব্যবহার করে। ন্যাটোর অস্ত্রভাণ্ডারে এখন পর্যন্ত এ দুটিই সবচেয়ে শক্তিশালী ট্যাঙ্ক। ন্যাটোর মিত্ররা জার্মানির অনুমতি ছাড়া লিওপার্ড ইউক্রেন বা অন্য কোনো তৃতীয় দেশে সরবরাহ করতে পারবে না। জার্মানিসহ ইউরোপের কিছু দেশের ধারণা, ইউক্রেনকে লিওপার্ড বা এর মতো শক্তিশালী অস্ত্র দিলে রাশিয়ার সরাসরি প্রতিপক্ষে পরিণত হবে ন্যাটো। তখন আরও ভয়াবহ পরিণতি হতে পারে। মূলত এ ধরনের বিপর্যয় এড়াতেই কিয়েভকে লিওপার্ড ট্যাঙ্কের মতোর ভারী অস্ত্র দিতে গড়িমসি করেছে বার্লিন। তা ছাড়া এ ধরনের অস্ত্র দেওয়ার পরিণতি ভয়াবহ হবে বলে বারবার হুঁশিয়ারি দিয়ে আসছে মস্কো।

রণক্ষেত্রের সর্বশেষ অবস্থা: বর্তমানে ইউক্রেনের পূর্বদিকের দনবাস অঞ্চলের দোনেৎস্ক প্রশাসনিক ইউনিটে ভয়াবহ যুদ্ধ চলছে। দোনেৎস্কের বাখমুত শহরের নিকটবর্তী ক্লিশচিভকা নামের একটি নগরী শুক্রবার দখলে নেওয়ার দাবি করেছে রাশিয়া। এখই অঞ্চলে গত সপ্তাহে সোলেদার নামের আরেকটি ছোট কিন্তু খনিজ সম্পদসমৃদ্ধ শহর দখলে নেয় রাশিয়া। রাশিয়ার ভাড়াটে যোদ্ধার দল ওয়াগনার গ্রুপ ওই যুদ্ধের নেতৃত্ব দেয়। ইউক্রেনে রাশিয়ার হয়ে ওয়াগনার গ্রুপের প্রায় ৫০ হাজার সেনা যুদ্ধ করেছে বলে শুক্রবার দাবি করেছে যুক্তরাজ্য।  ভৌগোলিকভাবে গুরুত্বপূর্ণ বাখমুত দখলে নিতে পারলে পুরো দোনেৎস্ক রাশিয়ার করতলে চলে যাবে।


আরও খবর



চার বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি বন্ধের নির্দেশ ইউজিসির

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:বুধবার ২৫ জানুয়ারী ২০২৩ | ৩৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। আজ বৃহস্পতিবার এ বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

ওই চারটি বিশ্ববিদ্যালয় হলো প্রাইম এশিয়া ইউনিভার্সিটি, স্টামফোর্ড ইউনিভার্সিটি বাংলাদেশ, আশা ইউনিভার্সিটি ও ভিক্টোরিয়া ইউনিভার্সিটির। স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রম স্থানান্তরিত না হওয়া পর্যন্ত এই চার বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণভাবে বন্ধ থাকবে।

স্টেট ইউনিভার্সিটি ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস ব্যতীত অস্থায়ী ক্যাম্পাসে নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। তবে এ দুটি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে পরিচালিত প্রোগ্রামসমূহ যথারীতি চালু থাকবে।

উল্লেখিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রমসহ সব কার্যক্রম স্থানান্তরে ব্যর্থ হলে চলতি বছরের ১ এপ্রিল থেকে সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। একইসঙ্গে এসব বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্থায়ী ক্যাম্পাস ব্যতীত সব অস্থায়ী ক্যাম্পাস বা ভবনগুলো অবৈধ মর্মে বিবেচিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তর ও ক্যাম্পাস নির্মাণের বিষয়ে দৃশ্যমান অগ্রগতি এবং লিখিত অঙ্গীকার বিবেচনায় ব্র্যাক ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, গ্রিন ইউনিভার্সিটি, উত্তরা ইউনিভার্সিটি, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এবং দ্য পিপলস ইউনিভার্সিটিকে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রমসহ সম্পূর্ণ কার্যক্রম স্থানান্তরে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

নির্ধারিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রমসহ সম্পূর্ণ কার্যক্রম স্থানান্তরে ব্যর্থ হলে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে চলতি বছরের ১ জুলাই থেকে সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। একইসঙ্গে এসব বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্থায়ী ক্যাম্পাস ব্যতীত সব অস্থায়ী ক্যাম্পাস বা ভবনগুলো অবৈধ মর্মে বিবেচিত হবে।

কমিশনের পত্রের পরিপ্রেক্ষিতে স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তর ও ক্যাম্পাস নির্মাণের বিষয়ে দৃশ্যমান অগ্রগতি বিবেচনায় ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, রয়েল ইউনিভার্সিটি, সাউথইস্ট ইউনিভার্সিটি, সিটি ইউনিভার্সিটি, দ্য মিলেনিয়াম ইউনিভার্সিটি ও বাংলাদেশ ইউনিভার্সিটিকে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রমসহ সম্পূর্ণ কার্যক্রম স্থানান্তরে চলতি বছরের ৩১ মার্চ পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

গৃহীত পদক্ষেপ সম্পর্কে গণবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাময়িক সনদের মেয়াদ উত্তীর্ণ ও স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরিত হয়নিএমন বিশ্ববিদ্যালয়সমূহকে গত ৩১ ডিসেম্বরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরের জন্য গত ১১ এপ্রিল নির্দেশনা দেয় ইউজিসি। ওই পত্রে বিশ্ববিদ্যালয়সমূহকে গত ৩১ ডিসেম্বরের মধ্যে স্থায়ী ক্যাম্পাসে স্থানান্তরে ব্যর্থ হলে চলতি বছরের ১ জানুয়ারি থেকে নতুন শিক্ষার্থী ভর্তি থাকবে মর্মে বলা হয়েছিল।

উল্লেখ্য, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ মোতাবেক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ১২ বছরের মধ্যে নিজস্ব স্থায়ী ক্যাম্পাসে সব কার্যক্রম স্থানান্তরের বাধ্যবাধকতা রয়েছে। এ ছাড়া আইনের ১২(১) ধারায় কোন বেসরকারী বিশ্ববিদ্যালয় সাময়িক অনুমতিপত্রের মেয়াদের মধ্যে বা, ক্ষেত্রমত, নবায়নকৃত সাময়িক অনুমতিপত্রের মেয়াদের মধ্যে সনদপত্রের জন্য আবেদন করিতে ব্যর্থ হইলে, অথবা সনদপত্র প্রাপ্তির জন্য ধারা ৯ এর কোন শর্ত পূরণে ব্যর্থ হইলে, উক্ত সাময়িক অনুমতিপত্র বা, ক্ষেত্রমত, নবায়নকৃত সাময়িক অনুমতিপত্রের মেয়াদ অবসানের সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট বেসরকারী বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও শিক্ষা সংক্রান্ত সকল কার্যক্রম বন্ধ করিতে হইবে মর্মে উল্লেখ রয়েছে।


আরও খবর



সর্বনিম্ন তাপমাত্রায় কাঁপছে চুয়াডাঙ্গাবাসী

প্রকাশিত:বৃহস্পতিবার ১২ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:সোমবার ২৩ জানুয়ারী 20২৩ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চুয়াডাঙ্গায় দেশের সর্বনিম্ন ৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। একই সঙ্গে পৌষের হাড় কাঁপানো শীতে কাঁপছে মানুষ।

আজ বৃহস্পতিবার সকালে চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে একই দিন সকাল ৯টায় ওই তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিন সকাল ৬টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

চুয়াডাঙ্গা বড় বাজার এলাকার রিকশাচালক মনির হোসেন জানান, রাত থেকেই খুব কুয়াশা আর বাতাস বইছে। আমরা সকালে রিকশা নিয়ে বাইরে আসতে পারছি না। মানুষ কাজ ছাড়া বাইরে আসছে না। তীব্র শীতের কারণে আমাদের আয় কমে গেছে।

চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রকিবুল হাসান বলেন, বৃহস্পতিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬.৩ ডিগ্রি সেলসিয়াস। বেশ কিছু দিন ধরে চুয়াডাঙ্গা ও আশপাশের এলাকা পুরো কুয়াশাচ্ছন্ন রয়েছে। বৃষ্টির মতো ঝরছে কুয়াশা। প্রচণ্ড কুয়াশার চাপ থাকায় সূর্যের দেখা মিলছে না।

নিউজ ট্যাগ: চুয়াডাঙ্গা

আরও খবর

কড়াইয়ের গরম তেলে পড়ে শিশুর মৃত্যু

শুক্রবার ২৭ জানুয়ারী ২০২৩




গণতন্ত্র ও সুষ্ঠু নির্বাচন নিয়ে পরামর্শ দেবে যুক্তরাষ্ট্র: ডোনাল্ড লু

প্রকাশিত:রবিবার ১৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | ২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু বলেছেন, গণতন্ত্র, সুষ্ঠু নির্বাচন, মানবাধিকার ও মত প্রকাশের স্বাধীনতার মতো গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে বাংলাদেশকে পরামর্শ দিতে চায় যুক্তরাষ্ট্র। এসব বিষয়ে বাংলাদেশের পাশে থাকতে চায় তাঁর দেশ।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠক শেষে সাংবাদিকদের এসব কথা বলেছেন মার্কিন সরকারের এ মন্ত্রী। আজ রোববার (১৫ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচনায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ বৈঠক হয়। এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে ডোনাল্ড লু বলেন, জিএসপি সুবিধা চালু হলে প্রথমে বাংলাদেশ এ সুবিধা পাবে। গণতন্ত্র ও মানবাধিকার আমাদের কেন্দ্রবিন্দু। এটা নিয়ে আমরা পরামর্শ দিই।

হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে যথেষ্ট অগ্রগতি হয়েছে উল্লেখ করে মার্কিন এ পররাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) নিয়ে আমাদের ভালো আলোচনা হয়েছে। সন্ত্রাস প্রতিরোধে বাংলাদেশ ইতিবাচক ভূমিকা রাখছে।

বহুল আলোচিত মার্কিন ডিপ্লোমেট ও সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু গতকাল শনিবার সন্ধ্যায় ভারত হয়ে বাংলাদেশে পৌঁছান। ঢাকা সফরের প্রথম দিনেই তিনি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করেন। বিমানবন্দর থেকে সরাসরি তিনি মন্ত্রীর ইস্কাটনস্থ সরকারি বাসভবনে (পররাষ্ট্র ভবন) যান। সেখানে প্রায় দেড় ঘণ্টার বেশি সময় ধরে একান্তে বৈঠক করেন তারা। ওই বৈঠকের বিষয়ে কেউই সাংবাদিকদের কিছু বলেননি।

ঢাকা আসার আগে দুদিন নয়াদিল্লিতে কাটিয়েছেন মার্কিন সহকারী মন্ত্রী। সেখানে ভারত সরকার এবং দেশটির রাজনৈতিক নেতৃত্বের সঙ্গে এশিয়া অঞ্চলের বিভিন্ন বিষয়, সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হয়েছে তার। দিল্লির সংবাদ মাধ্যম জানিয়েছে, দিল্লিতে থাকাকালে ভারত-চীন সীমান্ত উত্তেজনার প্রেক্ষাপটে বেইজিংয়ের আগ্রাসী কর্মকাণ্ডের সমালোচনা করেছেন এশিয়া এক্সপার্ট ডোনাল্ড লু।


আরও খবর



বাস কেড়ে নিল দুই বোনের প্রাণ

প্রকাশিত:বুধবার ১১ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:মঙ্গলবার ২৪ জানুয়ারী ২০২৩ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পিরোজপুরে বাসের চাপায় মুক্তা আক্তার (২৫) ও মারিয়া আক্তার (১১) নামে দুই বোনের মর্মান্তিক মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১০ জানুয়ারি) দুপুরে পিরোজপুর-নাজিরপুর-ঢাকা মহাসড়কের আধাঝুড়ি নামক স্থানের মাঝিবাড়ি পুল এলাকায় এ দুর্ঘটনা ঘটেছে।

নিহতরা পিরোজপুর সদর উপজেলার ভৈরমপুর এলাকার নজরুল ইসলাম শেখের কন্যা।

এ ঘটনায় গুরুতর আহত হয়েছেন নিহতের ভাই মানজারুলসহ (২৫) দুইজন। তারা হলেন- ভ্যান চালক মনির শেখ (৫০) ও ভ্যান আরোহী আজিজুল গাজী (৩৫)।

থানা পুলিশ ও স্থানীয়রা জানান, মঙ্গলবার দুপুরে মুক্তা আক্তার ও মারিয়া আক্তার এবং আজিজুল গাজী ভ্যানে করে পিরোজপুরের দিকে যাচ্ছিলেন। এ সময় বিপরীত দিক থেকে আসা ঢাকাগামী ইমাদ পরিবহণের একটি বাস তাদের চাপা দেয়। এতে চালকসহ চারজন গুরুতর আহত হন। স্থানীয়রা তাদের উদ্ধার করে জেলা হাসপাতালে নেওয়ার পথে বড় বোন মুক্তা আক্তার এবং খুলনা নেওয়ার পথে ছোট বোন মারিয়া মারা যায়।

কদমতলা ইউনিয়নের ভৈরমপুর এলাকার ইউপি সদস্য মো. মিজানুর রহমান জানান, নিহত মুক্তা আক্তার পিরোজপুর সরকারি সোহরাওয়ার্দী কলেজে অনার্সে এবং ছোট বোন মারিয়া আক্তার স্থানীয় প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী ছিল। এদিকে দুই বোনের এমন মৃত্যুতে এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) আ. জা. মো. মাসুদুজ্জামান জানান, দুর্ঘটনার পর স্থানীয়রা থানায় খবর দেন। পুলিশ দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ঘাতক বাসটিকে আটক ও আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করে। এ ব্যাপারে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। পুলিশ ঘাতক বাসটিকে আটক করেছে।


আরও খবর