Logo
শিরোনাম

পাকিস্তানে মুরগির কেজি ৬৫০ রুপি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৫ জানুয়ারী ২০২৩ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ৮০০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানের কিছু এলাকায় এক কেজি মুরগির মাংসের দাম পৌঁছেছে ৬৫০ রুপিতে। মঙ্গলবার ব্যবসায়ী ও পোল্ট্রি খামারিরা সতর্ক করে বলেছেন, মুরগির ক্রয়ক্ষমতা মানুষেরা সাধ্যের অতীত হয়ে উঠতে পারে এবং খুব শিগগিরই গরুর মাংসের মতো দামি হতে পারে।

তাদের আশঙ্কা, মুরগির মাংসের দাম ৮০০ রুপি ছাড়িয়ে যেতে পারে। যা প্রায় গরু, ভেড়া ও ছাগলের মাংসের দামের সমান। তবে রাজধানী ইসলামাবাদে জীবিত ব্রয়লার মুরগি কেজিতে ৩৭০ রুপি বিক্রি হচ্ছে। 

এদিকে দ্য পাকিস্তান পোল্ট্রি অ্যাসোসিয়েশন (পিপিএ) ও অল পাকিস্তান সলভেন্ট এক্সট্রাক্টরস অ্যাসোসিয়েশন (এপিএসইএ) আজ বৃহস্পতিবার (৫ জানুয়ারি) পাঞ্জাবে বিক্ষোভের ডাক দিয়েছে। তাদের দাবি, সরকারকে এই দুই শিল্প ধ্বংসের হাত থেকে রক্ষা করতে হবে।  গত অক্টোবর থেকে পোল্ট্রি পণ্যের দাম বেড়েই যাচ্ছে পাকিস্তানে। কাস্টমস কর্তৃপক্ষ বলছে, যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের জিএমও সয়াবিন আমদানি বন্ধ করে দেয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

জিএমও সয়াবিন পোল্ট্রি ফিডের মূল উপাদান। দেশটিতে এ পণ্যের অনুমোদন নেই। এর ফলে খামারিরা পোল্ট্রি ফিডের চাহিদা মেটাতে পারছে না। মাংসের দাম বাড়ছে। মাত্র তিন মাসে মুরগির ৫০ কেজি ফিডের বস্তার দাম ২ হাজার থেকে ৭ হাজার রুপি দাঁড়িয়েছে। এ পরিস্থিতিতে শিল্প সংশ্লিষ্টরা হ্যাচারি ও ফিড মিলের ভূমিকার সমালোচনা করেছেন। 

নিউজ ট্যাগ: পাকিস্তান

আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩