Logo
শিরোনাম

পাকিস্তানে নিষিদ্ধ মালালা প্রযোজিত ‘জয়ল্যান্ড’

প্রকাশিত:মঙ্গলবার ১৫ নভেম্বর ২০২২ | হালনাগাদ:রবিবার ১২ নভেম্বর ২০২৩ | ৭০৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তানে নিষিদ্ধ হলো পরিচালক সাইম সাদিকের সিনেমা জয়ল্যান্ড। সিনেমাটির বিরুদ্ধে অত্যন্ত আপত্তিকর বিষয়বস্তু থাকার অভিযোগ তুলেছে পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। ২০২৩ সালের অস্কার আসরে বিদেশি সেরা চলচ্চিত্র বিভাগের জন্য পাকিস্তান থেকে মনোনীত হয়েছিল আলোচিত এই পাকিস্তানি সিনেমা। এই সিনেমা প্রযোজনা করেছে মালালা ইউসুফজাইয়ের প্রতিষ্ঠান এক্সট্রা কারিকুলার

মার্কিন বিনোদন ম্যাগাজিন ভ্যারাইটির প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তানের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় গত ১১ নভেম্বর জানায়, ১৭ আগস্ট দেশটির সেন্সর বোর্ড ছবিটিকে ছাড়পত্র দিলেও সেই সিদ্ধান্ত থেকে তারা সরে এসেছে। অভিযোগে বলা হয়েছে, এই সিনেমায় অত্যন্ত আপত্তিকর দৃশ্য রয়েছে, যা পাকিস্তানের সমাজের মূল্যবোধ এবং নৈতিকতার সঙ্গে অসংগতিপূর্ণ। এটি পাকিস্তানের মোশন পিকচার অরডিন্যান্সের ৯ ধারায় বর্ণিত শালীনতা এবং নৈতিকতার স্পষ্ট বিরোধী।

জয়ল্যান্ড-এর কার্যনির্বাহী প্রযোজক শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই। মালালার প্রযোজনা সংস্থা এক্সট্রা কারিকুলার-এর তত্ত্বাবধানেই নির্মিত হয়েছে জয়ল্যান্ড। সাইম সাদিক রচিত ও পরিচালিত সিনেমাটি ১৮ নভেম্বর পাকিস্তানে মুক্তি পাওয়ার কথা ছিল।  ছবিতে অভিনয় করেছেনআলি জুনেজো, রাস্তি ফারুক, আলিনা খান, সারওয়াত গিলানি, সোহেল সামির, সালমান পীরজাদা ও সানিয়া সাইদ।

পাকিস্তানের রক্ষণশীল সমাজের প্রথা ভাঙার গল্পে নির্মিত জয়ল্যান্ড সিনেমাটি। পুরুষতান্ত্রিক সমাজে যৌনতার প্রথাবদ্ধ ধারণার বিপরীতে দাঁড়িয়ে নির্মিত হয়েছে এটি। এমন একটি পরিবারকে কেন্দ্র করে গল্প আবর্তিত হয়েছে যে পিতৃতান্ত্রিক পরিবারের সদস্যরা সব সময় পুত্রসন্তান কামনা করে। অথচ সে পরিবারের ছোট ছেলেটি প্রাপ্তবয়স্ক হয়ে এক তৃতীয় লিঙ্গের প্রেমে পড়ে, যোগ দেয় নাচের গ্রুপে। এভাবে গল্প এগিয়ে যেতে থাকে, ভাঙতে থাকে যৌনতার সামাজিক ও প্রথাগত ধারণা।


আরও খবর