Logo
শিরোনাম

পাকিস্তানে শ্রীলঙ্কান নাগরিককে হত্যায় ৬ জনের ফাঁসি

প্রকাশিত:মঙ্গলবার ১৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শুক্রবার ১০ নভেম্বর ২০২৩ | ৮৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ধর্ম অবমাননার অভিযোগে শ্রীলঙ্কার এক নাগরিককে পিটিয়ে হত্যার ঘটনায় পাকিস্তানে ছয়জনকে ফাঁসির আদেশ দিয়েছেন দেশটির একটি আদালত। একইসঙ্গে এ ঘটনায় আরও সাতজনের যাবজ্জীবন কারাদণ্ডও দেওয়া হয়েছে। এছাড়া গত ডিসেম্বরের এই ঘটনায় ৬৭ জনকে দুই বছর কারাগারে থাকতে হবে বলে জানিয়েছে আদালত। শুধুমাত্র একজনকে মুক্তি দেওয়া হয়েছে।

পাকিস্তানের শিয়ালকোটের রাজকো ইন্ডাস্ট্রিজ নামের শ্রীলঙ্কার একটি কারখানার ব্যবস্থাপক হিসেবে কর্মরত ছিলেন লঙ্কান নাগরিক প্রিয়ান্থা কুমারা। ধর্ম অবমাননার অভিযোগে গত ডিসেম্বরের শুরুতে তার কারখানায় হামলা চালায় একদল উত্তেজিত জনতা। সেখানে শত শত মানুষ তাকে প্রথমে বেধড়ক মারপিট, পরে তার শরীরে আগুন ধরিয়ে দেয়। এতে ঘটনাস্থলেই মারা যান প্রিয়াঙ্কা। হামলাকারীদের অভিযোগ ছিল, কিছু ইসলামিক স্টিকার অপবিত্র করেছেন প্রিয়ান্থা কুমারা।

পাকিস্তানের প্রধানসারিরর সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, একদল মানুষ কুমারাকে বেধড়ক মারে এবং তারপর তার দেহে আগুন ধরিয়ে দেয়। এই ঘটনার প্রচুর ভিডিও ও ছবি ছড়িয়ে পড়ে। প্রচুর সাক্ষীও আদালতে ঘটনার বিবরণ দিয়েছেন। একজন মানুষ কুমারাকে বাঁচাতে গিয়েছিলেন, কিন্তু পারেননি।

পাকিস্তানে ধর্ম অবমাননার দায়ে মৃত্যুদণ্ডও হতে পারে। গত জানুয়ারিতে একটি পাকিস্তানি আদালত ২৬ বছর বয়সী এক নারীকে সামাজিক মাধ্যমে ধর্মীয় ব্যক্তিত্বের ক্যারিকেচার পোস্ট করার দায়ে মৃত্যুদণ্ড দেয়। ফেব্রুয়ারিতে পাঞ্জাব প্রদেশের খান্ডেলওয়ালে একজন মানসিক অসুস্থ ব্যক্তিকে পাথর ছুঁড়ে মারা হয়। তার বিরুদ্ধে পবিত্র কোরআন পোড়ানোর অভিয়োগ ছিল। তবে পাকিস্তানের ভেতরে ও বাইরে সমালোচকরা অভিযোগ করেন, এই আইনে যথেষ্ট অস্পষ্টতা আছে। আর এই আইন অনেক সময় দেশের ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে প্রয়োগ করা হয়।

নিউজ ট্যাগ: পাকিস্তান

আরও খবর