Logo
শিরোনাম

পাকিস্তানি রুপির চেয়ে দ্বিগুণ ছাড়িয়েছে টাকার মান

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

নারীর ক্ষমতায়ন, বেকারত্ব দূর, অর্থনৈতিক উন্নয়নসহ নানা ক্ষেত্রে দক্ষিণ এশিয়ার অনেক দেশ থেকেই এগিয়ে গেছে বাংলাদেশ। ৯ মাস রক্তক্ষয়ী মহান মুক্তিযুদ্ধের বিনিময়ে যে পাকিস্তান থেকে স্বাধীনতা লাভ করেছে বাংলাদেশ, সেই পাকিস্তান থেকেও অনেক ক্ষেত্রে এগিয়ে বাংলাদেশ। এবার মুদ্রার মানেও পাকিস্তানকে অনেক পেছনে ফেললো বাংলাদেশ। টাকার মান দ্বিগুণ ছাড়িয়েছে পাকিস্তানি রুপির চেয়ে।

বিশ্বের বিভিন্ন দেশ এখন বাংলাদেশকে আইডল মনে করে। খোদ পাকিস্তানের সরকারপ্রধানরাও বিভিন্ন সময় বাংলাদেশকে আইডল হিসেবে মূল্যায়ন করেছেন। যে দেশটির অধীন থেকে স্বাধীন হয়েছে বাংলাদেশ, এখন সেই দেশটির কাছ থেকে প্রায়ই বিভিন্ন অগ্রগতির প্রশংসা অর্জন করছে বাংলাদেশ।

স্বাধীনতার পরপরই বাংলাদেশের ১৬৫ টাকা সমান ছিল পাকিস্তানের ১০০ রুপি। স্বাধীনতার ৫০ বছরে এসে এখন ঠিক তার উল্টো চিত্র। দেশটির চেয়ে বাংলাদেশি মুদ্রার মান বেড়ে দ্বিগুণ হয়েছে।

গত বছরের ২২ সেপ্টেম্বর পাকিস্তানি রুপির চেয়ে প্রায় দ্বিগুণ হয় টাকার মান। অর্থাৎ এক টাকা সমান পাকিস্তানের দুই রুপি (১.৯৮ পয়সা)। কারেন্সি এক্সচেঞ্জ (এক্সই) এর তথ্যমতে, বাংলাদেশের এক টাকা সমান পাকিস্তানের ২.২০ রুপি (২.১৯৭৭)।

মূলত ২০০৮ সালকে ধরা হয় পাকিস্তানের রুপির বিনিময় হারের পতনের বছর। ওই বছর মূল্যস্ফীতি বেড়ে যাওয়ায় ডলারের বিপরীতে রুপির দর ৬১ থেকে এক ধাক্কায় ৭৯ রুপিতে পৌঁছায়। ২০১৫ সালের ডিসেম্বরে এক ডলারের বিপরীতে পাকিস্তানকে ব্যয় করতে হয়েছে ১০৪ থেকে ১০৫ রুপি, ২০১৭ সালের ডিসেম্বরে এক ডলার সমান ১০৯ রুপি ছিল। আর বৃহস্পতিবার (১১ মে) কারেন্সি এক্সচেঞ্জ (এক্সই) এর তথ্যমতে, এক ডলার সমান পাকিস্তানের ১৯০.৭৯ রুপি।

নিউজ ট্যাগ: পাকিস্তান

আরও খবর



আমদানি বন্ধ থাকলেও বাড়েনি পেঁয়াজের দাম

প্রকাশিত:শনিবার ১৪ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশীয় কৃষকের স্বার্থ বিবেচনা করে আমদানি বন্ধ রাখা হলেও খুচরা বাজারে এখনও দাম বাড়েনি পেঁয়াজের। তবে পেঁয়াজের দাম বাড়ার আশঙ্কা প্রকাশ করছেন ক্ষুদ্র ব্যবসায়ীরা। রাজধানীর মিরপুর ১১, ১২ নম্বর এলাকা ও কালশী বাজার ঘুরে এমন তথ্য জানা যায়।

কালশী বাজার এলাকার আল-মদিনা জেনারেল স্টোরের মালিক মো. রহিম বলেন, আমি ৩৫ টাকায় পেঁয়াজের কেজি বিক্রি করছি। তিনদিন আগে দোকানের জন্য ১৭ কেজি পেঁয়াজ কিনেছিলাম। আগে কিনেছি বলেই কম দামে বিক্রি করছি। বাজার থেকে নতুন করে পেঁয়াজ কিনলে বুঝতে পারবো দাম বাড়ছে কিনা।

মিরপুর ১১ নম্বর এলাকার পাটোয়ারী জেনারেল স্টোরের মালিক আবু বক্কর সিদ্দিক পিন্টু বলেন, আমি আগের দামে পেঁয়াজ বিক্রি করছি। পেঁয়াজের আমদানি বন্ধ থাকলেও এখনও বাজারে প্রভাব পড়েনি। আমার মনে হয় ৩-৪ দিনের মধ্যে এর প্রভাব পড়বে। পেঁয়াজের দাম আবার বাড়তে পারে।

মিরপুর ১২ নম্বর এলাকার ডেইলি মার্ট জেনারেল স্টোরের মালিক শাহাদাত হোসেন বলেন, পাইকারি বাজারে পেঁয়াজ কিনতে গিয়ে বাড়তি দামে কিনতে হচ্ছে। যে পেঁয়াজ কেজি ২৩ টাকা দিয়ে কিনেছি তা কিনতে হয়েছে ২৭ টাকায়। আর দোকানে বিক্রি করছি ৩৫ টাকায়। এছাড়াও উন্নতমানের পেঁয়াজ কিনছি ৩২ থেকে ৩৫ টাকায়, বিক্রি করছি ৪০ টাকায়। কিছু মানুষ অকারণে পাইকারি বাজারে গিয়ে বেশি বেশি পেঁয়াজ কিনছেন। এর ফলে বাজারে পেঁয়াজের সংকট সৃষ্টি হতে পারে। বাড়তে পারে দামও।

এর আগে দেশের বাজারে পেঁয়াজের দাম ৪০ টাকার উপরে উঠলে আবারও ভারত থেকে ইমপোর্ট পারমিটের (আইপি) অনুমোদন দেওয়া হবে বলে জানান বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও ডিজিটাল কমার্স সেলের প্রধান এএইচএম সফিকুজ্জামান। একইসঙ্গে আইপি বন্ধে পেঁয়াজের দামে কোনো প্রভাব পড়বে না বলে জানান তিনি।

নিউজ ট্যাগ: পেঁয়াজের দাম

আরও খবর



বন্যার কারণে সিলেটে শিক্ষক নিয়োগ পরীক্ষা স্থগিত

প্রকাশিত:বুধবার ১৮ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বন্যার কারণে সিলেট জেলায় অনুষ্ঠিতব্য দ্বিতীয় ধাপের প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ-২০২০ এর লিখিত পরীক্ষা স্থগিত করা হয়েছে। বন্যা পরিস্থিতির উন্নতি সাপেক্ষে এ পরীক্ষা আগামী ৩ জুন অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন।

মন্ত্রণালয় জানায়, সারাদেশে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগ করা হবে। এসব পদের বিপরীতে আবেদন করেছেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী। সেই হিসেবে প্রতি পদের জন্য লড়ছেন ২৯ প্রার্থী।

প্রথম ধাপে ২২ এপ্রিল, দ্বিতীয় ও তৃতীয় ধাপের লিখিত পরীক্ষা আগামী ২০ মে এবং ৩ জুন সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পর্যায়ক্রমে বিভিন্ন জেলায় অনুষ্ঠিত হবে।

 


আরও খবর



মন্ত্রী-প্রতিমন্ত্রীরা কে কোথায় ঈদ করবেন

রাজনৈতিক অঙ্গনে ঈদের ছোঁয়া

প্রকাশিত:সোমবার ০২ মে 2০২2 | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর উদযাপন হবে মঙ্গলবার (৩ মে)। রাজনৈতিক অঙ্গনেও লেগেছে ঈদের ছোঁয়া। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ থেকে শুরু করে বিরোধী দলগুলোর শীর্ষ নেতাদের অনেকে এবারও নিজ নির্বাচনী এলাকার মানুষের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করবেন। আবার অনেকে ঈদ করবেন ঢাকায়।

করোনা মহামারির কারণে গত দুই বছর বন্ধ থাকার পর এবার ঈদের প্রধান জামাতের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ ময়দান। প্রায় ৩৫ হাজার মুসল্লি নিয়ে ঈদের দিন সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাত হবে জাতীয় ঈদগাহে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে সকাল ৭টা থেকে ১১টা পর্যন্ত ঈদের মোট পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে।

প্রতিবারই সর্বসাধারণের আগ্রহের কেন্দ্রে থাকেন দেশের শীর্ষস্থানীয় ও আলোচিত রাজনৈতিক নেতাদের ঈদ। কোন দলের কোন নেতা বা সরকারের কোন মন্ত্রী-প্রতিমন্ত্রী-এমপি কোথায় ঈদ করবেন, এ নিয়ে সাধারণ মানুষের কৌতুহলের শেষ নেই। টানা তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের মন্ত্রিসভার সদস্যরা এবার কে কোথায় ঈদ করছেন।

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা যথারীতি গণভবনে ঈদ উদযাপন করবেন। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সকাল-বিকেল ঢাকা ও নির্বাচনী এলাকা গাজীপুর মিলিয়ে ঈদ করবেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক ঈদ করবেন ঢাকায়। এরইমধ্যে নিজ নির্বাচনী এলাকায় ঈদ উপলক্ষে ঘুরে এসেছেন কৃষিমন্ত্রী, শুভেচ্ছা বিনিময় করতে যাবেন ঈদের পরদিনও। আইনমন্ত্রী আনিসুল হক ঈদ করবেন ঢাকায়।

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম ঢাকায় ঈদ করেই চলে যাবেন নির্বাচনী এলাকা পিরোজপুরে।এ বছর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ঈদও হবে ঢাকায়। তিনি বলেন, আমার নেতাকর্মীরা যেন যার যার পরিবার ও আত্মীয়-স্বজনের সঙ্গে ঈদ উদযাপন করতে পারেন সেজন্য সবসময়ই আমি ঈদের প্রথম ও দ্বিতীয় দিন ঢাকায় থাকি। ঈদের তৃতীয় দিন এলাকায় সবার সঙ্গে আনন্দ ভাগাভাগি করি।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ নিজ নির্বাচনী এলাকা রাঙ্গুনিয়ায় ঈদ করবেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ঢাকায় তার নির্বাচনী এলাকা তেজগাঁওয়ে ঈদ করবেন। মনিপুরীপাড়ার মসজিদে ঈদের নামাজ আদায় করার কথা রয়েছে তার।

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম ঈদ করবেন নির্বাচনী এলাকা কুমিল্লার লাকসামে। পরিবেশ ও বনমন্ত্রী শাহাব উদ্দিন নির্বাচনী এলাকা মৌলভীবাজারের বড়লেখায় ঈদ করবেন।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ঈদ করবেন নিজ এলাকায়। তিনি মেহেরপুর পৌর ঈদগাহে ঈদের নামাজ আদায় করবেন। নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী নিজ নির্বাচনী এলাকা দিনাজপুরে ঈদ উদযাপন করে ঢাকায় ফিরবেন।

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক ঈদ করবেন নিজ নির্বাচনী এলাকা বরিশালে। পানিসম্পদ উপ-মন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ঈদ করবেন ঢাকায়। তিনি এরইমধ্যে নির্বাচনী এলাকা শরীয়তপুর ঘুরে এসেছেন, ঈদের পরে আবারও এলাকাবাসীর মাঝে ফিরবেন।পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য নিজ নির্বাচনী এলাকা যশোরের মনিরামপুরে ঈদ উদযাপন করবেন।

অন্যদিকে আওয়ামী লীগ নেতাদের মধ্যে তোফায়েল আহমদ, মাহবুব-উল-আলম হানিফ, আব্দুর রহমান, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন, অসীম কুমার উকিল ও তার স্ত্রী যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক অপু উকিল, সুজিত রায় নন্দী, শফিউল আলম চৌধুরী নাদেল ও আমিনুল ইসলাম আমিন নিজ নিজ নির্বাচনী এলাকায় ঈদ করবেন। জাহাঙ্গীর কবির নানক, ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বিএম মোজাম্মেল হক, ড. সেলিম মাহমুদ ঈদ উদযাপন করবেন ঢাকায়।


আরও খবর



ভাইকে গাছের সাথে বেঁধে ৬ বছরের বোনকে ধর্ষণ

প্রকাশিত:শুক্রবার ২৯ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৪৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কুয়াকাটায় ছয় বছরের এক শিশু কন্যাকে ধর্ষণের অভিযোগে থানায় মামলা হয়েছে। বৃহস্পতিবার রাতে ওই শিশুর মা মহিপুর থানায় অভিযুক্ত হাছান শরীফকে (১৬) প্রধান আসামি করে চার জনের নামে মামলাটি দায়ের করেন। এ ঘটনায় পুলিশ এখনও কাউকে গ্রেফতার করতে পারেনি। অভিযুক্ত হাছান কুয়াকাটা পৌর এলাকার ইব্রাহিম শরীফের ছেলে বলে পুলিশ জানিয়েছে।

স্থানীয় ও মামলা সূত্রে জানা যায়, বৃহস্পতিবার বিকালে চার টার দিকে পশ্চিম কুয়াকাটা এলাকার ওই শিশু তার বড় ভাইয়ের (৯) সাথে পার্শ্ববর্তী একটি মাছের ঘেরে যায়। এ সময় হাছান ওই শিশুর ভাইকে আম গাছের সঙ্গে রশি দিয়ে বেঁধে রেখে। পরে পাশের ঝোপের মধ্যে নিয়ে ওই শিশুকে ধর্ষণ করে। এতে ওই শিশুর প্রচুর রক্তক্ষরণ হলে তাকে কলাপাড়া হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে উন্নত চিকিৎসার জন্য পটুয়াখালী হাসপাতালে প্রেরণ করা হয়।

মহিপুর থানার ওসি আবুল খায়ের জানান, বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত করে দেখা হচ্ছে। আসামিদের গ্রেফতারের চেষ্টা চলছে।


আরও খবর



জাতীয় স্বেচ্ছাসেবা নীতিমালা-২০২২ এর খসড়ার অনুমোদন

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতীয় স্বেচ্ছাসেবা নীতিমালা-২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) মন্ত্রিপরিষদ সভা শেষে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রিপরিষদ সবিচ খন্দকার আনোয়ারুল ইসলাম। প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‌পৃথিবীর অনেক দেশেই এই নীতিমালা আছে। এর ফলে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে স্বেচ্ছাসেবীরা বাংলাদেশে এসে কাজ করতে পারবে। আবার বাংলাদেশের স্বেচ্ছাসেবীরাও বিদেশে গিয়ে কাজ করতে পারবে।

মন্ত্রিসভায় গৃহীত আরও সিদ্ধান্তের মধ্যে রয়েছে, শেখ হাসিনা পল্লি উন্নয়ন অ্যাকাডেমি, জামালপুর আইন- ২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন। পল্লি উন্নয়ন অ্যাকাডেমি, রংপুর আইন-২০২২ এর খসড়ার নীতিগত অনুমোদন। গত ২ থেকে ৪ মার্চ-২০২২ মেয়াদে পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের মিশর সফর সম্পর্কে মন্ত্রীসভাকে অবহিতকরণ। গত ৩ থেকে ৯ মার্চ-২০২২ মেয়াদে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দলের মরক্কো সফর সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিতকরণ।


আরও খবর