Logo
শিরোনাম

পাসওয়ার্ড ছাড়াই পিডিএফ ফাইল খোলার উপায়

প্রকাশিত:রবিবার ১৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

অনেক সময় দেখা যায় বিভিন্ন পিডিএফ ফাইল আপনি সেন্ড করছেন বা পাচ্ছেন। খুলতে গিয়ে বাঁধে বিপত্তি। পাসওয়ার্ড চাওয়া হয়। এই পাসওয়ার্ড যিনি পাঠিয়েছেন তার কাছে থেকে নেওয়া খুবই ঝামেলা। আবার বারবার পাসওয়ার্ড দিয়ে পিডিএফ খোলাও বেশ সময় সাপেক্ষ।

চাইলেই খুব সহজে পাসওয়ার্ড ছাড়াই পিডিএফ ফাইল খোলা। চলুন জেনে নেওয়া যাক উপায়: প্রথমে অ্যাকরোবাট প্রো-তে পিডিএফ ফাইলটি খুলুন। এরপর পাওয়া যাবে চুজ টুলস অপশন। এখান থেকে বেছে নিন এনক্রিপ্ট ও তারপর রিমুভ সিকিউরিটি।

যদি আপনার ডকুমেন্টটি ডকুমেন্ট ওপেন পাসওয়ার্ড থাকে। সেক্ষেত্রে বেছে নিতে হবে ওকে অপশন। আর যদি পারমিশন পাসওয়ার্ড দেওয়া থাকে, সেক্ষেত্রে একবার সেই পাসওয়ার্ড দিয়ে ওকে ক্লিক করলেই ওই পিডিএফে থাকা পাসওয়ার্ড মুছে যাবে। পরবর্তিতে খুলতে আর পাসওয়ার্ড লাগবে না।

অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে: বিল্ট ইন পিডিএফ ভিউয়ারের মাধ্যমে পিডিএফ ফাইলটি খুলতে হবে। ফাইলটি আনলক করতে পাসওয়ার্ডটি দিতে হবে। এরপর বেছে নিন আইকন, তারপর শেয়ার ও প্রিন্ট আইকন বেছে নিতে হবে। এরপর বেছে নিন কোথায় সেভ করবেন কোথায়। সিলেক্ট করুন প্রিন্ট টু পিডিএফ। এরপর পাসওয়ার্ড ছাড়াই খুলতে পারবেন।

নিউজ ট্যাগ: পিডিএফ

আরও খবর



‘টেক্সটাইল খাতে বিদেশিদের কাজের বিষয়টি নীতিনির্ধারকেরা ঠিক করবেন’

প্রকাশিত:রবিবার ১৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | ৩৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে টেক্সটাইল শিল্পে বিদেশিরা কাজ করবে কি না, তা সরকার নয়, এই শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট খাতের নীতিনির্ধারকেরা ঠিক করবেন বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আজ রোববার দুপুরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে গার্মেন্টস ও টেক্সটাইল শিল্পে বিদেশি কর্মীদের আধিপত্য, বাংলাদেশের ভবিষ্যৎ কর্মকাঠামো শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, টেক্সটাইল শিল্পের বিকাশে সরকার অনেকগুলো টেক্সটাইল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে, যাতে দেশেই দক্ষ কর্মিবাহিনী তৈরি হয়। টেক্সটাইল খাতের বিকাশে সরকারের নানা পদক্ষেপের কথাও তুলে ধরেন তিনি। দেশে পর্যাপ্ত কর্মী বাহিনী তৈরি হলে বিদেশ থেকে আর কর্মী আনার প্রয়োজন হবে না বলেও উল্লেখ করেন স্বরাষ্ট্র মন্ত্রী।

চতুর্থ শিল্প বিপ্লবের জন্য কর্মপরিকল্পনা গ্রহণ ও তা বাস্তবায়নে এখনই কাজ শুরু করতে সংশ্লিষ্ট খাতের নীতিনির্ধারক ও টেক্সটাইল ইঞ্জিনিয়ারদের প্রতি আহ্বানও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজিএমইএ ফ্যাশন ও টেকনোলজির ভাইস চ্যান্সেলর অধ্যাপক আয়ুব নবী খান।

তিনি জানান, প্রতি বছর ৫ থেকে ৬ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স বিদেশি কর্মীর মাধ্যমে দেশের বাইরে চলে যাচ্ছে। দেশে যখন ডলারের সংকট চলছে, তখন এই বিপুল পরিমাণ রেমিট্যান্স দেশের বাইরে চলে যাওয়া ঠেকাতে কার্যকর ব্যবস্থা নেওয়ার জন্য নীতিনির্ধারক ও সরকারের প্রতি আহ্বান জানান তিনি।

আয়ুব নবী খান আরও জানান, দেশে কতসংখ্যক বিদেশি কর্মী এই সেক্টরে কাজ করছেন, তার সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। একেক সংস্থা একেক রকম তথ্য দিচ্ছে। তাই তাদের সুনির্দিষ্ট তালিকা ও একটি নীতিমালা তৈরিতে উদ্যোগ নেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বিদেশি কর্মীদের কাজ করার বিপক্ষে তাঁরা নন, তবে দেশে টেক্সটাইল শিল্পে দক্ষ ইঞ্জিনিয়ার থাকার পরও বিদেশ থেকে কর্মী আনার কারণে দেশীয় ইঞ্জিনিয়াররা অবমূল্যায়িত হচ্ছেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আইইবির সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাহাদাত হোসেনসহ অন্যরা।


আরও খবর



চাঁপাইনবাবগঞ্জে নির্বাচন স্থগিত

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। উচ্চ আদালতের নির্দেশনায় এ নির্বাচন স্থগিত করা হয়েছে বলে জানিয়েছেন চাঁপাইনববাগঞ্জ জেলা নির্বাচন কমিশন অফিস।

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক ও চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন ২০২২ এর রিটার্নিং কর্মকর্তা একেএম গালিভ খান স্বাক্ষরিত একটি গণবিজ্ঞপ্তি সোমবার সন্ধ্যায় জারি করেন। এছাড়া নির্বাচন কমিশনের ওয়েবসাইটে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন স্থগিতের নোটিশ দেওয়া হয়েছে।

নির্বাচন কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী নির্বাচন স্থগিতের জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছেন ইসি। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সব কার্যক্রম স্থগিত থাকবে বলে জানানো হয়েছে।

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে সূত্রে জানা গেছে, সোমবার সন্ধ্যায় ইসির নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয়-২ শাখার সহকারী সচিব মোহাম্মদ আশফাকুর রহমানের স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়েছে- হাইকোর্টের ১৩ সেপ্টেম্বর দেওয়া রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে আদালতের নির্দেশনা প্রতিপালনে চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন স্থগিতের সিদ্ধান্ত হয়েছে। সিদ্ধান্ত অনুসারে নির্বাচন স্থগিতের জন্য প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দিয়েছে ইসি।

চাঁপাইনবাবগঞ্জ জেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান জানান, শামিমা জাহান নামে এক প্রার্থী সীমানা সংক্রান্ত বিষয়ে আদালতে রিট আবেদন করেন। এ পরিপ্রেক্ষিতে হাইকোর্টের আদেশ প্রতিপালনার্থে ১৭ অক্টোবর ২০২২ তারিখে অনুষ্ঠিতব্য চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচনের সব কার্যক্রম স্থগিত ঘোষণা করা হয়েছে। পরবর্তীতে আদালতের নির্দেশনা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

নির্বাচনের তফসিল অনুযায়ী সোমবার প্রতীক বরাদ্দের কথা ছিল। তবে নির্বাচন কমিশনের নির্দেশনায় প্রতীক বরাদ্দ দেয়নি রিটার্নিং কর্মকর্তা। সন্ধ্যায় নির্বাচন স্থগিতের বিষয়টি জানানো হয়।

নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৭ অক্টোবর দেশের ৬০ জেলার পাশাপাশি চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।


আরও খবর

বিলের পানিতে ডুবে শিশুর মৃত্যু

বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২




আজ সারাদিন বৃষ্টি হতে পারে ঢাকায়

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:সোমবার ০৩ অক্টোবর ২০২২ | ৪৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাজধানীতে আজ সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৭ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সারাদিন থেমে থেমে এই বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন সাংবাদিকদের জানান, রাজধানীতে আজ বৃষ্টি কখনও কম থাকবে, আবার কখনও মুষলধারে হতে পারে। এ ছাড়া, দেশের সব সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ভারতের দক্ষিণ মধ্যপ্রদেশ ও এর আশেপাশের এলাকায় স্থল নিম্নচাপটি আরও পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ হিসেবে পূর্ব মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও এর আশেপাশের এলাকায় অবস্থান করছিল। এটি মধ্যপ্রদেশের মধ্যাঞ্চল ও আশেপাশের এলাকায় অবস্থান করছে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এটি পশ্চিম-উত্তরপশ্চিম দিকে সরে গিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে।

এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘ সৃষ্টি অব্যাহত রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, উড়িষ্যা, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত। এর বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

বিজ্ঞপ্তিতে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলিসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ভারি থেকে অতি ভারি বৃষ্টি হতে পারে।


আরও খবর

জেনে নিন রাজধানীতে কখন কোথায় লোডশেডিং

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




রুশ বাহিনীর ওপর চটেছেন পুতিনের মিত্র রমজান কাদিরভ

প্রকাশিত:মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ০৪ অক্টোবর ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেনে রুশ বাহিনীর সমালোচনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র হিসেবে পরিচিত চেচেন নেতা রমজান কাদিরভ। উত্তর-পূর্ব ইউক্রেনে নিজেদের প্রধান ঘাঁটি থেকে রুশ বাহিনীর পিছু হটার ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন তিনি।

পূর্ব ইউক্রেনে রুশ বাহিনীর প্রধান ঘাঁটি ছিল খারকিভ প্রদেশের ইজিউম শহর। ইউক্রেনীয় বাহিনীর অভিযানের মুখে গত ১০ সেপ্টেম্বর গোলাবারুদের মজুত এবং বিভিন্ন সরঞ্জাম ফেলে রেখে সেখান থেকে পালিয়ে যায় কয়েক হাজার রুশ সেনা। এ ঘটনায় রুশ বাহিনীর দক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন রমজান কাদিরভ। ঐদিন মেসেজিং অ্যাপ টেলিগ্রামে দেওয়া পোস্টে এ নিয়ে কথা বলেন প্রভাবশালী এই চেচেন রাজনীতিক। দীর্ঘ ১১ মিনিটের ভয়েজ মেসেজে তিনি পরিকল্পনা অনুযায়ী রুশ বাহিনীর অগ্রসর হতে না পারার বিষয়টি স্বীকার করেন।

রমজান কাদিরভ বলেন, আজ বা কাল যদি বিশেষ সামরিক অভিযান পরিচালনার ক্ষেত্রে পরিবর্তন করা না হয়, তাহলে আমি দেশের নেতৃত্বের কাছে যেতে বাধ্য হব, যাতে তাদের কাছে পরিস্থিতি ব্যাখ্যা করা যায়।’ তিনি বলেন, আমি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মতো কৌশলবিদ নই। কিন্তু এটা পরিষ্কার যে, ভুল তারা করেছে।’ এই রাজনীতিক বলেন, সেখানে আমাদের লোকজন রয়েছে। যোদ্ধারা এই ধরনের পরিস্থিতির জন্য বিশেষভাবে প্রস্তুত। আরো ১০ হাজার যোদ্ধা তাদের সঙ্গে যোগ দিতে প্রস্তুত। নিকট ভবিষ্যতে আমরা ওডেসা পৌঁছাব।’

পূর্ব ইউক্রেনে পরাজয়ের বিষয়ে মস্কোর প্রায় সম্পূর্ণ নীরবতা, ঘাঁটিতে গোলাবারুদ রেখে রুশ বাহিনীর পালিয়ে যাওয়ার মতো ঘটনার কোনো সরকারি ব্যাখ্যা না দেওয়া রুশ জাতীয়তাবাদীদের ক্ষুব্ধ করে তুলেছে। খারকিভে লজ্জাজনক পরাজয়ের বিষয়টি সামনে আসার পর রবিবার অঞ্চলটিতে ইউক্রেনের বিভিন্ন অবস্থানে ক্ষেপণাস্ত্র হামলার কথা জানায় মস্কো। বহু রুশপন্থি টেলিগ্রাম চ্যানেলে গোলাবারুদের মজুত ফেলে রেখে ইজিউম শহরের ঘাঁটি থেকে রুশ বাহিনীর পালিয়ে যাওয়ার ঘটনাকে মস্কোর জন্য পরাজয় হিসেবে দেখা হচ্ছে। রাশিয়ার সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বা প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু কেউই রবিবার পর্যন্ত এই পরাজয়ের বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করেননি। দৃশ্যত এ ঘটনায় মুখে কুলুপ এঁটেছে মস্কো।

রয়টার্সের খবরে বলা হয়েছে, খারকিভ প্রদেশের ইজিউম শহর থেকে রুশ সেনাদের পিছু হটা মার্চে কিয়েভ থেকে সেনা প্রত্যাহারের পর এই যুদ্ধে রাশিয়ার সবচেয়ে বড় পরাজয়। ছয় মাসের বেশি সময় ধরে চলমান যুদ্ধে এই পিছু হটা একটি নির্ণায়ক মোড় ঘুরানো ঘটনা হয়ে ওঠতে পারে। ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দনবাসের দনেস্ক ও লুহানস্কে আক্রমণে ইজিউমকে নিজেদের রশদ ঘাঁটি হিসেবে ব্যবহার করে আসছিল রাশিয়া। এখান থেকে আক্রমণ চালিয়ে আসছিল তারা। এক ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার সেনাবাহিনী তাদের সবচেয়ে বড় যোগ্যতার প্রদর্শন করেছে, তারা পিছু হটেছে। সেপ্টেম্বরের শুরু থেকে ইউক্রেনীয় বাহিনী পালটা আক্রমণে রাশিয়ার কাছ থেকে ২ হাজার বর্গকিলোমিটার এলাকা মুক্ত করেছে।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




আচরণবিধি না মানলে শাস্তি : ইসি

প্রকাশিত:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আচরণবিধি না মানলে শাস্তির ব্যবস্থা নিতে সারাদেশে জেলা প্রশাসক ও পুলিশ সুপারদের চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (৬ অক্টোবর) ইসির কার্যালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানান নির্বাচন কমিশনার মো. আলমগীর।

তিনি বলেন, সরকারি দল হিসেবে ক্ষমতাসীন দলের নেতা, এমপি, মন্ত্রীরা আইন মানতে বাধ্য। নির্বাচন কমিশনার বলেন, গাইবান্ধার নির্বাচন নিয়ে জাতীয় পার্টির অভিযোগের বিষয়ে তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এ সময় মো. আলমগীর নির্বাচনকালীন এলাকায় আচরণবিধি লঙ্ঘন না করতে ক্ষমতাসীন দলের প্রতি আহ্বান জানান। জাতীয় সংসদের স্পিকার ও সচিবদের কাছেও চিঠি পাঠাবে বলে জানান নির্বাচন কমিশনার।


আরও খবর