Logo
শিরোনাম

পবিত্র আশুরা আজ

প্রকাশিত:মঙ্গলবার ০৯ আগস্ট ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৯৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ মঙ্গলবার (১০ মহররম) পবিত্র আশুরা। কারবালার শোকাবহ এবং হৃদয় বিদারক ঘটনাবহুল দিনটি মুসলিম সম্প্রদায়ের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। বিশেষ পবিত্র দিবস হিসেবে মুসলিম বিশ্বে দিনটি গুরুত্বের সঙ্গে পালন করা হয়। বাংলাদেশেও যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যে নানা কর্মসূচির মাধ্যমে এবং সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে পবিত্র আশুরা পালিত হবে। খবর বাসস।

পবিত্র আশুরা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার পৃথক বাণী দিয়েছেন।

হিজরি ৬১ সনের ১০ মহররম মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হজরত ইমাম হোসেইন (রা.) ও তার পরিবারের সদস্যবৃন্দ এবং অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন।

মর্মস্পর্শী এ ঘটনা স্মরণ করে প্রতি-হিজরি সনের ১০ মহররম বিশ্বের মুসলিম সম্প্রদায় যথাযোগ্য ধর্মীয় মর্যাদায় শোকাবহ দিনটি পালন করে থাকে।

কারবালার এই শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সকলকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়। পবিত্র আশুরা মানেই শোকের-মাতম। ধর্মপ্রাণ মুসলমানরা তাজিয়া মিছিলের মাধ্যমে তাদের শোকের বহিঃপ্রকাশ ঘটায়। এ বছরও পবিত্র আশুরার আবশ্যক সকল ধর্মীয় আচার-অনুষ্ঠান প্রতিপালিত হবে।

আশুরা উপলক্ষে মঙ্গলবার রাজধানী ঢাকাসহ সারা দেশে তাজিয়া মিছিলের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তবে, তাজিয়া মিছিলের শান্তিপূর্ণ পরিবেশ ও আইনশৃঙ্খলার স্বার্থে পুলিশ প্রশাসন কিছু বিধিনিষেধ আরোপ করেছে। এছাড়াও দিবসটি উপলক্ষে রাজধানীসহ সারা দেশে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

আশুরা উপলক্ষে মঙ্গলবার রাজধানীর বিভিন্ন স্থান থেকে তাজিয়া মিছিল বের হবে। বিশেষ করে পুরান ঢাকার হোসেনি দালান ও মোহাম্মদপুরের শিয়া মসজিদ এলাকা থেকে বের হবে বড়-তাজিয়া মিছিল। এসব মিছিলের নির্বিঘ্নতা নিশ্চিত করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কিছু নিষেধাজ্ঞা জারি করেছে।

রবিবার ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলামের সই করা বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

এতে বলা হয়, পবিত্র আশুরা উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন এলাকার বিভিন্ন স্থানে বিভিন্ন সময়ে তাজিয়া মিছিল অনুষ্ঠিত হবে। উক্ত তাজিয়া মিছিলে পাইক দলভুক্ত ব্যক্তিবর্গ দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি নিয়ে অংশগ্রহণ করে, যা ক্ষেত্রবিশেষে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি সৃষ্টি করে। এতে ধর্মপ্রাণ ও সম্মানিত নগরবাসীর মনে আতঙ্ক ও ভীতিসহ জননিরাপত্তায় হুমকি সৃষ্টির আশঙ্কা থাকে। তাছাড়া মহররম মাসে পবিত্র আশুরা উপলক্ষে আতশবাজি ও পটকা ফাটানো হয়, যা ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।’

ডিএমপি কমিশনার এজন্য ডিএমপি অ্যাক্টে’ অর্পিত ক্ষমতাবলে তাজিয়া মিছিলে দা, ছোরা, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন এবং আতশবাজি ও পটকা ফোটানো সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছেন। এ আদেশ তাজিয়া মিছিলের শুরু হতে শেষ সময় পর্যন্ত বলবৎ থাকবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

আশুরা উপলক্ষে মঙ্গলবার সরকারি ছুটি থাকবে। দিনটি উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে গতকাল সোমবার বায়তুল মুকাররম জাতীয় মসজিদে পবিত্র আশুরার গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

নিউজ ট্যাগ: পবিত্র আশুরা আজ

আরও খবর

আজ কৈলাসে ফিরবেন দেবী

বুধবার ০৫ অক্টোবর ২০২২




‘মায়ের লাশ’ শনাক্তে ফুলপুর যাচ্ছেন মরিয়ম

প্রকাশিত:শুক্রবার ২৩ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ময়মনসিংহের ফুলপুরে উদ্ধার হওয়া লাশটি খুলনা থেকে নিখোঁজ রহিমা বেগমের (৫২)! এমনটা মনে করছেন তার মেয়ে মরিয়ম মান্নান। বৃহস্পতিবার রাতে ফেসবুক স্ট্যাটাসে তিনি এ দাবি করেন। মায়ের লাশ শনাক্তে তিনি শুক্রবার সকালে ময়মনসিংহের ফুলপুর থানার উদ্দেশে রওনা দিয়েছেন।

গত ২৭ আগস্ট রাত ১০টার দিকে খুলনার দৌলতপুরের মহেশ্বরপাশা উত্তর বণিকপাড়া এলাকার বাসার উঠানের নলকূপে পানি আনতে যান রহিমা বেগম। এর পর থেকে তিনি নিখোঁজ।

পুলিশ সূত্রে জানা গেছে, ১০ সেপ্টেম্বর সকালে ময়মনসিংহের ফুলপুর থানার বওলা এলাকায় একটি কবরস্থানের ঝোপজঙ্গল থেকে অজ্ঞাতনামা নারীর বস্তাবন্দী লাশ উদ্ধার করে পুলিশ। উদ্ধার হওয়া ওই লাশের পোশাক ও আলামত সম্পর্কে থানায় জানতে চান মরিয়ম। পোশাক ও উদ্ধার হওয়া আলামতের কথা শুনে নিজের মায়ের লাশ বলে দাবি করেন তিনি। এরপর বৃহস্পতিবার দিবাগত রাত পৌনে ১২টার দিকে মরিয়ম মান্নান ফেসবুক পোস্টে লিখেছেন, আমার মায়ের লাশ পেয়েছি এই মাত্র।

রাত ১২টার পর ফেসবুকে আরেক পোস্টে মরিয়ম মান্নান লেখেন, আর কারও কাছে আমি যাব না! কাউকে আর বলব না, আমার মা কোথায়! কাউকে বলব না, আমাকে একটু সহযোগিতা করুন! কাউকে বলব না, আমার মাকে একটু খুঁজে দেবেন! কাউকে আর বিরক্ত করব না! আমি আমার মাকে পেয়ে গেছি!

এ নিয়ে মরিয়ম গণমাধ্যমকে বলেন, আমার হতভাগিনী মায়ের পচাগলা লাশ আনতে ময়মনসিংহের ফুলপুরে যাচ্ছি। আমার মায়ের হাত, আমার মায়ের চুল, মায়ের কপাল, আমি চিনব না?

তিনি বলেন, আমি আমার মাকে খুঁজে বের করেছি। দায়িত্বপ্রাপ্ত সবাইকে ছবি পাঠিয়েছি। তবে মায়ের লাশ অফিশিয়ালি হাতে পাওয়ার পর সবকিছু বলব।

এ বিষয়ে ময়মনসিংহের ফুলপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল্লাহ আল মামুন গণমাধ্যমকে বলেন, ১০ সেপ্টেম্বর সকালে থানার বওলা এলাকায় একটি কবরস্থানের ঝোপজঙ্গল থেকে অজ্ঞাতনামা নারীর বস্তাবন্দী লাশ উদ্ধার করা হয়েছে। ওই নারীর বয়স ৩০এর বেশি হতে পারে। দুই দিন পর ১২ সেপ্টেম্বর লাশটি দাফন করেছেন। তবে ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে। ডিএনএ পরীক্ষার জন্য প্রয়োজনীয় আলামতও সংরক্ষণ করা হয়েছে।

ওসি আবদুল্লাহ আল মামুন আরও বলেন, মরিয়ম বৃহস্পতিবার রাত সাড়ে ১১টার দিকে ফোন করে বলেছেন তিনি সকালে থানায় এসে জব্দ করা নারীর পোশাকসহ অন্যান্য আলামত দেখবেন। যদি তার পোশাক দেখে মেয়েটি বলেন এগুলো তার মায়ের, তাহলে চূড়ান্তভাবে লাশ শনাক্তে মেয়ের ডিএনএ পরীক্ষা করানো হতে পারে।

গত ২৭ আগস্ট রাত ১০টার দিকে মহেশ্বরপাশা উত্তর বণিকপাড়া এলাকার বাসার উঠানের নলকূপে পানি আনতে যান রহিমা বেগম। কিন্তু এক ঘণ্টা পরও তিনি বাসায় না ফেরায় তার সন্তানেরা খোঁজাখুঁজি শুরু করেন। নলকূপের পাশে তাদের মায়ের জুতা, ওড়না ও পানির পাত্র পড়ে থাকলেও মাকে খুঁজে পাননি তারা। এ ঘটনায় ওই রাতেই রহিমা বেগমের ছেলে দৌলতপুর থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন। পরদিন তার মেয়ে আদুরী আক্তার বাদী হয়ে অজ্ঞাতনামা পরিচয়ের ব্যক্তিদের বিরুদ্ধে থানায় অপহরণ মামলা করেন। এ ছাড়া বিষয়টি র‌্যাবকেও জানানো হয়। এ মামলায় ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মায়ের সন্ধান চেয়ে ঢাকায় মানববন্ধনের পাশাপাশি বিভিন্ন স্থানে দৌড়ঝাঁপ করে আসছেন সন্তানেরা।


আরও খবর



সাফ জয়ীতাদের বাড়িতে পুলিশ প্রশাসনের ফুলেল শুভেচ্ছা

প্রকাশিত:বৃহস্পতিবার ২২ সেপ্টেম্বর 20২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৪২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ময়মনসিংহের কলসিন্দুর গ্রামের নারী ফুটবলারদের পরিবারের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছে ময়মনসিংহ জেলা পুলিশ। আজ বৃহস্পতিবার দুপুরে ময়মনসিংহের পুলিশ সুপারের পক্ষ থেকে সানজিদা, মার্জিয়াসহ আট নারী ফুটবল জয়ীতার পরিবারের সঙ্গে দেখা করে ফুলের শুভেচ্ছা বিনিময় ও ফলের ঝুড়ি তুলে দেন ধোবাউড়া-হালুয়াঘাট সার্কেলের পুলিশ কর্মকর্তা সাগর দিপা বিশ্বাস।

এ বিষয়ে ময়মনসিংহের পুলিশ সুপার মাছুম আহমেদ ভূঞা বলেন, শুধু চ্যাম্পিয়নশিপ জয় নয় এ বিজয় সমাজের কুপমন্ডুকতা উপেক্ষা করে প্রতিকূল পরিবেশকে জয় করার মাধ্যমে সব ক্ষেত্রে নারীর ক্ষমতায়নের সাহসী বিজয়। তাই পুলিশ প্রশাসনের পক্ষ থেকে তাদের প্রতি আমরা প্রাথমিক সম্মান জানাতে চেষ্টা করছি। পরবর্তীতে তাদেরকে সম্মানিত করতে বড় পরিসরে সংবর্ধনার আয়োজন করা হবে

এ সময় ধোবাউরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) টিপু সুলতান, কলসিন্দুর উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রতন মিয়া প্রমুখ উপস্থিত ছিলেন।


আরও খবর



৩৭ বছরের মধ্যে ব্রিটিশ পাউন্ডের মূল্য সর্বনিম্ন

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ৫৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুক্তরাষ্ট্রের ডলারের বিপরীতে ব্রিটেনের মুদ্রা পাউন্ডের ব্যাপক দরপতন হয়েছে। গত ৩৭ বছরের মধ্যে যা সর্বনিম্ন। ব্রিটিশ ব্রডকাস্টিং করপোরেশন বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

এতে জানানো হয়, যুক্তরাজ্যে নাগরিকদের জীবনযাত্রার ব্যয় বেড়েছে। কারণ, নিত্যপণ্যের দাম বৃদ্ধি পেয়েছে। ফলে গত আগস্টে দেশটিতে খুচরা বিক্রি ব্যাপকভাবে কমে গেছে। এতে ডলারের বিরুদ্ধে অধিক দুর্বল হয়ে পড়েছে পাউন্ড।

যুক্তরাজ্যে প্রত্যাশার চেয়ে বেশি পণ্য বিক্রি কমেছে। এ হার ১ দশমিক ৬ শতাংশ। দেশটির অর্থনীতি নিয়ে যা উদ্বেগ উসকে দিয়েছে।

এক বিশেষজ্ঞ বলছেন, সরকার যে তথ্য দিয়েছে তাতে স্পষ্ট হয়েছে ইতোমধ্যে মন্দায় পড়েছে যুক্তরাজ্য।

এ খবরে এক লাফে স্টার্লিংয়ের মান ১ শতাংশ হ্রাস পেয়েছে। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) প্রতি পাউন্ড বিক্রি হয়েছে ১ ডলার ১৩৫১ সেন্টে। ১৯৮৫ সালের পর যা সর্বনিম্ন।

অবশ্য পরে ঘুরে দাঁড়ায় পাউন্ড। তবে তা এখনও প্রধান অন্তর্জাতিক মুদ্রার বিপরীতে নিম্নমুখী ধারায় রয়েছে। সবমিলিয়ে চলতি বছরের শুরু থেকেই ডলারের বিপক্ষে শক্তি হারাচ্ছে পাউন্ড।

যুক্তরাজ্যে ঘোড়ার গতিতে ছুটছে মূল্যস্ফীতি। এরই মধ্যে তা ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

ব্যাংক অব ইংল্যান্ড (বিওই) আশঙ্কা প্রকাশ করেছে, চলতি বছর মূল্যস্ফীতি ১৩ শতাংশ ছাড়াতে পারে। এর মধ্যে কার্যকরী কোনো সিদ্ধান্ত না নিলে আগামীতে আরও কষ্ট পোহাতে হবে ব্রিটিশ নাগরিকদের।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




স্থগিত বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা ৩০ সেপ্টেম্বর

প্রকাশিত:মঙ্গলবার ২০ সেপ্টেম্বর ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রশ্নপত্র উলট-পালটের কারণে স্থগিত হওয়া যশোর শিক্ষা বোর্ডের বাংলা (আবশ্যিক) দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষা আগামী ৩০ সেপ্টেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হবে। ওইদিন বেলা ১১টায় পরীক্ষাটি শুরু হবে। মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আহসান হাবীব স্বাক্ষরিত এক আদেশে এই খবর জানানো হয়েছে।

এর আগে গত শনিবার (১৭ সেপ্টেম্বর) এই পরীক্ষার শুধু সৃজনশীল (CQ) অংশের পরীক্ষা অনুষ্ঠিত হয়। আগের দিন জানিয়ে দেওয়া হয় বহুনির্বাচনি (MCQ) অংশের পরীক্ষা হবে না।

যশোর শিক্ষা বোর্ড সূত্র জানায়, বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) এসএসসির বাংলা প্রথম পত্র পরীক্ষায় নড়াইলের কালিয়া উপজেলার প্যারী শংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের পরীক্ষাকেন্দ্রে প্রথম পত্রের বদলে বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনি প্রশ্নপত্র (MCQ) বিতরণ করা হয়। এছাড়া উপজেলার বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার দিঘলিয়া নবগঙ্গা ডিগ্রি কলেজ ও ইতনা স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে প্রশ্নপত্রের প্যাকেট খুলে বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনি প্রশ্নপত্র পাওয়া যায়। এসব ঘটনার পরিপ্রেক্ষিতে বাংলা দ্বিতীয় পত্রের MCQ অংশের পরীক্ষা স্থগিত করা হয়।


আরও খবর



চুয়াডাঙ্গায় স্বেচ্ছাসেবক লীগ নেতাকে কুপিয়ে হত্যা

প্রকাশিত:শুক্রবার ১৬ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৫৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চুয়াডাঙ্গার আলমডাঙ্গা পৌর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমরান হোসেনকে কুপিয়ে হত্যা করেছে দুর্বৃত্তরা। শুক্রবার (১৬ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে উপজেলার পৌর এলাকার গোবিন্দপুর গ্রামের চেয়ারম্যানপাড়ায় এ ঘটনা ঘটে। পরে আহত অবস্থায় ইমরানকে উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

নিহত ইমরান হোসেন গোবিন্দপুর গ্রামের মণ্ডলপাড়ার জুড়ান আলীর ছেলে।

আলমডাঙ্গা পৌর এলাকার ৬ নং ওয়ার্ড কমিশনার ডালিম হোসেন গণমাধ্যমকে বলেন, সকালে ব্যক্তিগত কাজে যাওয়ার সময় ইমরানকে ডেকে নিয়ে যায় অজ্ঞাত কয়েকজন যুবক। পরে এলোপাতাড়ি কুপিয়ে জখম করে পালিয়ে যায় তারা। স্থানীয়রা তাকে উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

আলমডাঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম বলেন, পূর্ব শত্রুতার জের ধরে হামলার ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করছি। কুষ্টিয়ায় নেওয়ার পর তার মৃত্যু হয়েছে। তিনি আলমডাঙ্গা পৌর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ছিলেন বলে নিশ্চিত হয়েছি। বিস্তারিত জানতে এবং অভিযুক্তদের ধরতে অভিযান চলছে।


আরও খবর