Logo
শিরোনাম

পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে

প্রকাশিত:বৃহস্পতিবার ১৩ মে ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১২১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশের আকাশে আজ বৃহস্পতিবার (১৩ মে) পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আজ দেশে ৩০ রমজান পূর্ণ হয়েছে। সে হিসেবে আগামীকাল শুক্রবার (১৪ মে) দেশব্যাপী পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে।

আজ বৃহস্পতিবার সন্ধ্যায় বায়তুল মোকাররমের ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। বৈঠক সূত্র ও ধর্ম মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

অপরদিকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশগুলোতে আজ বৃহস্পতিবার পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। এ বছর সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ৩০ রমজান পূর্ণ হলো।

সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে ঈদ উদযাপন করা হয়। তবে সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজই বাংলাদেশের কয়েকশ গ্রামে মুসলিমরা ঈদসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান পালন করে থাকেন।

নিউজ ট্যাগ: ঈদুল ফিতর

আরও খবর



দেশের গণতন্ত্রকে হত্যা করেছিল সেনাশাসক জিয়া : কাদের

প্রকাশিত:শনিবার ০৫ জুন ২০২১ | হালনাগাদ:বুধবার ১৬ জুন ২০২১ | ৯১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি এ দেশের ইতিহাসে গণতন্ত্রের হত্যাকারী হিসেবে চিহ্নিত। বিএনপি নির্বাচনের কফিনে বারবার গণতন্ত্রকে লাশ বানিয়েছিল। আজ শনিবার সকালে তাঁর সরকারি বাসভবনে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব মন্তব্য করেন তিনি।

ওবায়দুল কাদের বলেন, ১৯৭৮ সালের ৩ জুন জিয়াউর রহমান কোন গণতন্ত্র পুনরুদ্ধার করেছিল? সেনাপ্রধানের দায়িত্বে থেকে রাষ্ট্রপতি নির্বাচন করে দেশের গণতন্ত্রকে হত্যা করেছিল সেনাশাসক জিয়া। তার আগে ১৯৭৭ সালে হ্যা-না ভোটের নামে দেশের নির্বাচন ব্যবস্থাকে ধ্বংস করে দেওয়া হয়েছিল।

ওবায়দুল কাদের প্রশ্ন রাখেন, গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে তীব্র সমালোচনা আর মিথ্যাচারের তীর ছুঁড়ে এবং দলীয়ভাবে আপাদমস্তক অগণতান্ত্রিক চর্চা অব্যাহত রেখে কীভাবে গণতন্ত্র প্রতিষ্ঠা করবে বিএনপি?

আওয়ামী লীগেরসাধারণ সম্পাদক বলেন, বিএনপি নাকি গণতন্ত্রের জন্য লড়াই করছে, কর্মীরা প্রাণ দিচ্ছে। সর্বশেষ জাতীয় প্রেসক্লাবে তাদের ছাত্র সংগঠনের নেতাকর্মীদের চেয়ার ছোড়াছুড়ি দেশবাসী দেখেছে! এভাবেই কি তারা গণতন্ত্রের জন্য লড়াই করছে?


আরও খবর



সৌদিতে সড়ক দুর্ঘটনায় কোম্পানীগঞ্জের প্রবাসীর মৃত্যু

প্রকাশিত:রবিবার ০৬ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ৯৩জন দেখেছেন
Image

নোয়াখালী প্রতিনিধি

সৌদি আরবে দোকানের মালামাল ডেলিভারি দিয়ে বাসায় ফেরার পথে গাড়ির নিয়ন্ত্রণ হারিয়ে একটি ব্রিজের সাথে ধাক্কা খেয়ে এক প্রবাসীর মৃত্যু হয়েছে।

নিহত সাইফুল ইসলাম রিপন (২৯) নোয়াখালীর কোম্পানীগঞ্জের বসুরহাট পৌরসভা ৭নম্বর ওয়ার্ডের আতাউদ্দিন মাঝির বাড়ির আবু নাছেরের ছেলে।

শনিবার সৌদি সময় দিবাগত রাত ২টার দিকে সৌদি আরবের আল নেওয়াজ সড়কে এই মর্মান্তিক সড়ক দুর্ঘটনা ঘটে।

রবিবার (৬ জুন) সকাল ৯টার দিকে নিহতের বড় ভাই শাহজাহান শিপন ও জেঠাতো ভাই মিনহাজ মাহমুদ তাপিম বিষয়টি নিশ্চিত করেছেন।

নিহতের বড় ভাই আরও জানায়, সর্বশেষ তার ছোট ভাই ৫ বছর আগে সৌদি আরবে গমন করেন। সে সেখানে নিজের গাড়িতে করে বিভিন্ন পণ্য সরবরাহ করত। শনিবার দিবাগত রাত ২টার দিকে দোকানের মালামাল ডেলিভারি দিয়ে আল নেওয়াজ থেকে দামাম আসার পথে আল নেওয়াজ সড়কে তার গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে একটি ব্রিজের সাথে ধাক্কা খায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। পরে তাকে উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে নেওয় হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।


আরও খবর



লঞ্চের কেবিনে তরুণীকে ধর্ষণ : সদরঘাট রেখে পালাল তরুণ

প্রকাশিত:বৃহস্পতিবার ০৩ জুন ২০২১ | হালনাগাদ:রবিবার ২০ জুন ২০21 | ১০৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বরিশালে ঢাকাগামী লঞ্চের কেবিনে এক তরুণীকে ধর্ষণের অভিযোগ উঠেছে। বিয়ে এবং চাকরির প্রলোভন দি‌য়ে লঞ্চের কেবিনে নিয়ে ধর্ষণ করার অভিযোগ তুলেছে ওই তরুণী।

বুধবার (২ জুন) দুপুরে ধর্ষণের শিকার তরুণী থানায় গিয়ে হাজির হন। এর আগে শনিবার (২৯ মে) রাতে হিজলা-ভাষানচর-ঢাকা রুটের এমভি রাজহংস-১০ লঞ্চে এ ঘটনা ঘটে।

অভিযুক্ত মাইদুল ইসলাম মাসুম, মেহেন্দীগঞ্জ উপজেলার মাধরায় গ্রামের বাসিন্দা।

হিজলা থানার ওসি অসিম কুমার সিকদার বিষয়টি নিশ্চিত করে বলেন, ঘটনা শনিবার (২৯ মে) রাতের হলেও আজ বুধবার (২ জুন) দুপুরে ধর্ষণের শিকার তরুণী থানায় এসেছেন। আমরা তাদের সকল অভিযোগ শুনেছি। ভুক্তভোগী ওই তরুণী লিখিত অভিযোগ দিলে মামলা হিসেবে গ্রহণ করা হবে।

ভুক্তভোগী তরুণীর বরাত ওসি আরও ব‌লেন, অভিযুক্ত যুবক মেহেন্দীগঞ্জ উপজেলার মাধরায় গ্রামের মাইদুল ইসলাম মাসুম। তাদের পূর্ব পরিচয়। মূলত বিয়ের প্রলোভনে এবং ঢাকায় চাকরি দিয়ে দিবে বলে প্রলুব্ধ করে লঞ্চের কেবিনে নিয়ে ধর্ষণ করার অভিযোগ তুলেছেন।

ভুক্তভোগী তরুণী জানান, তিনি লঞ্চের ডেকে যাচ্ছিলেন। লঞ্চ ছাড়ার পরে গভীর রাতে পূর্ব পরিচিত মাসুম এসে তাকে কেবিনে নিয়ে যায়। তাকে মাসুম বিবাহ করাসহ তার নামে অর্ধনির্মিত ভবন লিখে দেয়ার প্রস্তাব করেন। কিন্তু তরুণী সম্মত না হলে একপর্যায়ে তরুণীকে লঞ্চের কেবিনে আটকে মাসুম ধর্ষণ করেন।

এ সময় তরুণী কান্নাকাটি করলে তাকে গ্রামে নিয়ে বিয়ে করার আশ্বাস দেন। কিন্তু রোববার (৩০ মে) সকালে রাজধানীর সদরঘাটে তরুণীকে একা রেখে মাইদুল ইসলাম মাসুম পালিয়ে যান। সেখান থেকে ফিরে সোমবার (৩১ মে) মাইদুলের বাসায় গিয়ে তার বাবা খলিল হাওলাদারকে বিষয়টি জানালে তিনি ১০ হাজার টাকা দিয়ে ম্যানেজ করতে চান।

এরপরে কাজিরহাট থানায় অভিযোগ দিতে গেলে থানা থেকে হিজলা থানায় অভিযোগ দেয়ার জন্য বলেন। পরবর্তী সময়ে বুধবার (২ জুন) ভুক্তভোগী তরুণী হিজলা থানায় হা‌জির হন। ‌লি‌খিত অভিযোগ দেয়ার প্রক্রিয়া শুরু হ‌য়ে‌ছে বলে জানান ওই তরুণী।

নিউজ ট্যাগ: তরুণীকে ধর্ষণ

আরও খবর



চীনা ৫৯টি কোম্পানির বিরুদ্ধে বাইডেনের কঠোর পদক্ষেপ

প্রকাশিত:শুক্রবার ০৪ জুন ২০২১ | হালনাগাদ:শনিবার ১৯ জুন ২০২১ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সেনাবাহিনীর সঙ্গে সুসম্পর্ক রয়েছে এমন এক ডজনেরও বেশি চীনা প্রযুক্তি ও প্রতিরক্ষা প্রতিষ্ঠানে মার্কিন নাগরিকদের বিনিয়োগে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ২ অগাস্ট থেকে নতুন এ নির্বাহী আদেশ কার্যকর হবে। কমিউনিকেশন জায়ান্ট হুয়াওয়েসহ মোট ৫৯টি প্রতিষ্ঠান এই নিষেধাজ্ঞার আওতায় থাকবে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা আদেশের সম্প্রসারণ এটি। এর আগের আদেশ অনুযায়ী, ৩১টি চীনা প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসা করার ওপর মার্কিন নাগরিকদের নিষেধাজ্ঞা ছিল। খবর বিবিসির।

হোয়াইট হাউজের এক কর্মকর্তা বলেন, 'নিষেধাজ্ঞার ফলে প্রতিষ্ঠানগুলোর ওপর যাতে সর্বোচ্চ প্রভাব পড়ে এবং বিশ্ব বাজার সর্বনিম্ন ক্ষতিগ্রস্ত হয়- সেজন্য পরিকল্পনামাফিক নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।'

হুয়াওয়ে সম্প্রতি জানিয়েছে যে, ২০১৯ সালে প্রতিষ্ঠানটির ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার কারণে তাদের মোবাইল ফোন ব্যবসা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে, 'সামনের মাসগুলোতে নতুন এই নির্বাহী আদেশের তালিকায় আরও প্রতিষ্ঠানের নাম সংযুক্ত করা হবে।'

এমন সময় এই নিষেধাজ্ঞা জারি করা হলো যখন জিনজিয়াংয়ে উইঘুরদের ওপর চীনের নজরদারির বিষয়টি নিয়ে সমালোচনা চলছে।

চীন আন্তর্জাতিক পর্যায়ে আগ্রাসী ও নিজেদের দেশের ভেতরে অত্যাচারী আচরণ করছে বলেও দেশটির বিরুদ্ধে অভিযোগ তুলেছে বাইডেন প্রশাসন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়্যাং ওয়েনবিন ইঙ্গিত দিয়েছেন যে, নতুন করে আরোপিত নিষেধাজ্ঞার সিদ্ধান্তের প্রতিক্রিয়ায় পাল্টা পদক্ষেপ নিতে পারেন তারা। তিনি বলেন, 'চীনের প্রতিষ্ঠানের অধিকার আদায়, বৈধ স্বার্থ রক্ষার উদ্দেশ্যে ও আইন অনুযায়ী তাদের সহায়তার লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে চীন।'

নিউজ ট্যাগ: চীন জো বাইডেন

আরও খবর



পাসপোর্ট থেকে ইসরায়েল প্রসঙ্গ বাদ: যা বলছে সরকার

প্রকাশিত:রবিবার ২৩ মে ২০২১ | হালনাগাদ:বুধবার ১৬ জুন ২০২১ | ১০৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাংলাদেশ সরকারের ইস্যু করা নতুন পাসপোর্ট সংশোধনের পরিপ্রেক্ষিতে সন্তোষ প্রকাশ করেছে ইসরায়েল। রবিবার (২৩ মে) ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-মহাপরিচালক গিলাড কোহেন এ সন্তোষ প্রকাশ করেন।

গিলাড কোহেন টুইটার বার্তায় বলেন, অনেক বড় খবর। বাংলাদেশ ইসরায়েলেয়ের সঙ্গে ভ্রমণ নিষেধাজ্ঞা উঠিয়ে নিয়েছে। এবার বাংলাদেশ ও ইসরায়েলেরে মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠা করলে উভয় দেশের জনগণ লাভবান হবে। তিনি কূটনৈতিক সম্পর্ক স্থাপনে বাংলাদেশকে স্বাগত জানান। 

সূত্র জানায়, বাংলাদেশের পাসপোর্টে এতদিন ধরে লেখা থাকতো দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড একসেপ্ট ইসরায়েল। তবে নতুন ই-পাসপোর্টে সংশোধন করে লেখা হচ্ছে দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড। এখানে একসেপ্ট ইসরায়েল লেখাটি বাদ দেওয়া হয়েছে। এর মানে হলো বাংলাদেশের পাসপোর্ট এখন ইসরায়েলসহ বিশ্বের সব দেশের ক্ষেত্রেই বৈধ।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, পাসপোর্টের আন্তর্জাতিক মান বজায় রাখতেই এ সংশোধনী আনা হয়েছে। তবে পাসপোর্টে এ সংশোধনী আনা হলেও ইসরায়েলের সঙ্গে আমাদের পররাষ্ট্র নীতির কোনো পরিবর্তন হয়নি। বাংলাদেশের সঙ্গে ইসরায়েলের কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।



আরও খবর