Logo
শিরোনাম

পণ্য ডেলিভারি দিতে ড্রোন আনছে অ্যামাজন

প্রকাশিত:শনিবার ১৮ জুন ২০২২ | হালনাগাদ:শনিবার ০২ জুলাই 2০২2 | ৬৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ই-কমার্স জায়ান্ট অ্যামাজন বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সাইট। বিশ্বের যে কোনো প্রান্তে বসে অন্য প্রান্তের পণ্য কেনা যায় এই সাইটটিতে। যতই দিন যাচ্ছে ততই গ্রাহকদের জন্য আরও সহজ করছে অ্যামাজন ব্যবহার। এবার অত্যাধুনিক ড্রোন দিয়ে অর্ডারকারীদের দুয়ারে প্রোডাক্ট ডেলিভারি করবে জনপ্রিয় ই-কমার্স সংস্থা অ্যামাজন।

বিশ্বে সর্বপ্রথম অ্যামাজনের এই পরিষেবার সুবিধা পাবেন আমেরিকার ক্যালিফোর্নিয়ার অন্তর্গত লকফোর্ড শহরে বসবাসকারী মানুষেরা। তবে ড্রোনের মাধ্যমে পণ্য হাতে পাওয়ার জন্য অবশ্য ক্রেতাদের সাইন আপ করতে হবে। নতুন এই পরিষেবা চালুর জন্য অ্যামাজনের দরকার ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের সবুজ সংকেত। শুধু তারপরই জেফ বেজোস কর্তৃক চালিত সংস্থাটি ড্রোন মাধ্যমে সাধারণ ক্রেতাদের বাড়িতে পণ্য পৌঁছে দিতে সক্ষম হবে।

শপিং জায়ান্ট কয়েক বছর ধরেই গ্রাহকদের ড্রোনের মাধ্যমে পণ্য সরবরাহের প্রতিশ্রুতি দিচ্ছিল। এমনকি করোনার সময় অনেক জায়গায় ওষুধ এবং জরুরি জিনিস পাঠাতে বিভিন্ন দেশে ড্রোন ব্যবহার করেছিল অ্যামাজন। ড্রোনের সাহায্যে পণ্য ডেলিভারির প্রক্রিয়া শুরুর উদ্দেশ্যে অ্যামাজন শতাধিক সদস্য নিয়ে একটি দল তৈরি করেছি। সেখানে বিজ্ঞানী, ইঞ্জিনিয়ার, মহাকাশ গবেষক, পরিকল্পনাকারীর ছিল বশ কয়েকজন। এদের সমবেত প্রচেষ্টাতেই চলতি বছরে লকফোর্ডের বাসিন্দারা প্রাইম এয়ার পরিষেবার মাধ্যমে ঘরে বসে অর্ডার করা পণ্য হাতে পাবেন।

প্রাইম এয়ার পরিষেবা অর্থাৎ ড্রোন মাধ্যমে পণ্য ডেলিভারির জন্য অ্যামাজন এফএএ অর্থাৎ পূর্বে উল্লিখিত ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের সাথে একযোগে কাজ করেছে। এই মুহূর্তে প্রাইম এয়ার সেই তিন কোম্পানির মধ্যে অন্যতম যারা এর মধ্যেই এফএএ ক্যারিয়ার সার্টিফিকেশন প্রক্রিয়া সফলভাবে অতিক্রম করেছে। আকাশপথে ড্রোন পরিচালনার জন্য এই অনুমোদনটি একান্ত জরুরি। এই ড্রোনের মাধ্যমে প্রোডাক্ট পেতে হলে তাদের আলোচ্য ই-কমার্স প্ল্যাটফর্ম থেকে প্রাইম এয়ার-নির্বাচিত পণ্য অর্ডার করতে হবে। এর ফলে তারা অর্ডার ডেলিভারির নির্দিষ্ট তারিখ এবং অর্ডার স্ট্যাটাস ট্র্যাক করার বিকল্প পেয়ে যাবেন। এরপর নির্দিষ্ট দিনে ডেলিভারি লোকেশনে অ্যামাজনের ড্রোন পৌঁছে যাবে এবং উপযুক্ত সুরক্ষার সঙ্গে ক্রেতার হাতে প্রোডাক্ট পৌঁছে দেবে।


আরও খবর



ইবরাহিমের সেঞ্চুরিতে আফগানিস্তানের সিরিজ জয়

প্রকাশিত:সোমবার ০৬ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আন্তর্জাতিক ক্যারিয়ারের চতুর্থ ম্যাচেই সেঞ্চুরি পেলেন ইবরাহিম জাদরান। তার ১২১ রানের অনবদ্য ইনিংসে ভর করে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৩ বল হাতে রেখেই ৮ উইকেটের বড় জয় পেয়েছে আফগানিস্তান। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করল আফগানরা।

সোমবার জিম্বাবুয়ের হারারে স্পোর্টস ক্লাব মাঠে টস হেরে প্রথমে ব্যাট করে ২২৮ রানেই  অলআউট হয় স্বাগতিকরা। দলের হয়ে সর্বোচ্চ ৬৩ রান করেন ওপেনার ইননোসেন্ট কাই। এছাড়া ৬১ বলে অপরাজিত ৫১ রান করেন রায়ান বুল। ৪০ রান করেন সিকান্দার রাজা।

 টার্গেট তাড়া করতে নেমে ১৭ রানেই ওপেনার রহমানউল্লাহ গুরবাজের উইকেট হারায় আফগানিস্তান। এরপর রহমতশাহকে সঙ্গে নিয়ে ১৯৫ রানের জুটি গড়ে দলকে জয়ের কাছাকাছি নিয়ে যান ইবরাহিম। দলের জয়ে শেষদিকে প্রয়োজন ছিল মাত্র ১৭ রান। খেলার এমন অবস্থায় সেঞ্চুরির দোরগোড়ায় গিয়ে ৮৮ রানে আউট হন রহমতশাহ।

চার নম্বর পজিশনে ব্যাটিংয়ে নামা অধিনায়ক হাসমতউল্লাহ শহিদিকে সঙ্গে নিয়ে দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন ওপেনার ইবরাহিম জাদরান।

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে: ৫০ ওভারে ২২৮/১০ রান (ইনোসেন্ট কাই ৬৩, রায়ান বুল ৫১*, সিকান্দার রাজা ৪০;ফরিদ আহমেদ ৩/৫৬)।

আফগানিস্তান: ৪৪.৩ ওভারে ২২৯/২ (ইবরাহিম জাদরান ১২০*, রহমত শাহ ৮৮)।

ফল: আফগানিস্তান ৮ উইকেটে জয়ী।


আরও খবর



সম্পত্তির ভাগ না দিতে ছোট ভাইকে হত্যা

প্রকাশিত:সোমবার ১৩ জুন ২০২২ | হালনাগাদ:বুধবার ২৯ জুন ২০২২ | ৭৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পটুয়াখালীর কলাপাড়ায় সাংবাদিক আবু জাফর প্রদীপ হত্যার রহস্য উদঘাটন হয়েছে। পৈতৃক সম্পত্তি ভাগাভাগি নিয়ে দ্বন্দ্বের জেরে বড় ভাই সোহাগ হাওলাদারের (৪২) হাতে খুন হন তিনি।

সোহাগকে ঢাকা থেকে গ্রেফতারের পরে জিজ্ঞাসাবাদ শেষে সোমবার (১৩ জুন) দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন কলাপাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. জসিম।

গত সোমবার (৬ জুন) সন্ধ্যায় উপজেলার রজপাড়া গ্রামের নিজ বাড়িতে বসে সোহাগের সঙ্গে বাকবিতণ্ডা হয় ছোট ভাই সাংবাদিক প্রদীপের৷ ওইদিন রাতে নিজ পুকুর থেকে তার ভাসমান মরদেহ উদ্ধার করে পুলিশ। ৬ জুন প্রদীপের স্ত্রী জিনিয়া আক্তার বাদী হয়ে থানায় একটি হত্যা মামলা করেন।

কলাপাড়া থানার ওসি জসিম বলেন, পৈতৃক সম্পত্তি নিয়ে পারিবারিক কলহ তৈরি হয় দুই ভাইয়ের মধ্যে। এ ঘটনার জেরে ৫ জুন রাত ৯টার দিকে সোহাগ চাকু দিয়ে জাফরের পেটে ও হাতে আঘাত করে পুকুরে ফেলে দেন। মৃত্যু নিশ্চিত হলে সোহাগ পালিয়ে যান। পরদিন প্রদীপের স্ত্রী বাদী হয়ে মামলা করলে আমরা আসামিদের গ্রেফতারে অভিযানে নামি।

ওসি আরও বলেন, ঘটনার ছয়দিন পর শনিবার বিকেলে ঢাকার উত্তরা থেকে সোহাগকে গ্রেফতার করতে সক্ষম হই আমরা। ব্যাপক জিজ্ঞাসাবাদে এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করেন তিনি। দুপুরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

নিউজ ট্যাগ: ছোট ভাইকে হত্যা

আরও খবর



করোনায় টানা ৮ দিন শনাক্ত উর্ধ্বমুখী

প্রকাশিত:শুক্রবার ১০ জুন ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০১ জুলাই ২০২২ | ৬২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কেউ মারা যাননি। এ সময় ৬৪ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে টানা আটদিন করোনা শনাক্তের সংখ্যা ঊর্ধ্বমুখী রয়েছে। গত ৭ জুন, ৮ জুন ও ৯ জুন ৫৪, ৫৮ এবং ৫৯ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে।

শুক্রবার (১০ জুন) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা বিষয়ক নিয়মিত বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

২৪ ঘণ্টায় চার হাজার ৭৫৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও বেড়ে এক দশমিক ৩৫ শতাংশ হয়েছে।

এ নিয়ে দেশে এ পর্যন্ত ১৯ লাখ ৫৩ হাজার ৯৩৫ জনের করোনা শনাক্ত হলো ও তাদের মধ্যে মারা গেছেন ২৯ হাজার ১৩১ জন। গত ২৪ ঘণ্টায় ১৪৫ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১৯ লাখ পাঁচ হাজার ৬৫ জন।


আরও খবর

করোনায় ৪ জনের মৃত্যু, শনাক্ত ২১৮৩

বৃহস্পতিবার ৩০ জুন ২০২২




মুরগির ঘর জীবাণুমুক্ত করার পদ্ধতি

প্রকাশিত:রবিবার ১৯ জুন ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পোল্ট্রির খামার করা বেশ লাভজনক পেশা- এটা এখন প্রমাণিত। তবে এটিকে লাভজনক করার প্রথম ও প্রধান শর্ত হলো মুরগির ঘরকে জীবাণু ও রোগমুক্ত করা। মুরগির ঘর জীবাণুমুক্ত ও বাচ্চা তোলার পূর্বে অবশ্যই কিছু করতে করতে হবে। তা না হলে বাচ্চা মারা যাবে। পোল্ট্রি বিশেষজ্ঞরা বলছেন, মুরগি সফলভাবে পালন করার পাশাপাশি বার্ড ফ্লু থেকে রক্ষা পাওয়ার জন্য সবচেয়ে বেশি জরুরি হলো মুরগির ঘর বা ফার্মকে জীবাণুমুক্ত করা। মুরগির ঘর পরিষ্কার ও জীবাণুমুক্ত করার পর্যায়গুলো সব খামারির ভালো করে জেনে নেওয়া জরুরি।

মুরগি বিক্রি করার পর সমস্ত ঘরে ৫ থেকে ১০ ভাগ ফরমালিন স্প্রে করে লিটার ও অন্যান্য আবর্জনা বস্তায় ভরে ফার্ম থেকে দূরে নিয়ে গর্ত করে রেখে দিতে হবে অথবা পুড়িয়ে ফেলতে হবে। খাবার পাত্র, পানির পাত্র, হোভার, চিকগার্ড ইত্যাদি ঘর থেকে বের করে প্রথমে ডিটারজেন্ট এবং পরে ওয়াশিং সোডা এবং এরপরে জীবাণুনাশক যেমন ভিরকন, জিপিসি-৮, টিমসেন, টিএইচ-৪ ইত্যাদি দিয়ে পরিষ্কার করে শুকনো জায়গায় রেখে দিতে হবে। ঘরের মেঝে, দরজা, জানালা, সিলিং, নেট, ফ্যান ইত্যাদি প্রথমে শলার ঝাড়ু দিয়ে এবং পরে ডিটারজেন্টযুক্ত পানি দিয়ে পরিষ্কার করতে হবে। মেঝেতে কোনো লিটার লেগে থাকলে তা ঘঁষে তুলে ফেলতে হবে।পর্দা এবং অন্যান্য জিনিসপত্র প্রথমে ডিটারজেন্টযুক্ত পানি এবং পরে ওয়াশিং সোডা এবং পরে জীবাণুনাশক যেমন ভিরকন, জিপিসি-৮, টিমসেন, টিএইচ-৪ ইত্যাদি দিয়ে পরিষ্কার করে শুকনো জায়গায় রেখে দিতে হবে। ঘরের মেঝে, সিলিং, নেট ইত্যাদি ফ্লেমগান দিয়ে পোড়াতে হবে।

ঘরের মেঝে প্রথমে কস্টিক সোডা ১.২ গ্রাম প্রতি বর্গফুটে এবং পরে ওয়াশিং সোডা ৬ গ্রাম প্রতি বর্গফুট ১২ থেকে ১৪ ঘণ্টা ভিজিয়ে রাখার পর পরিষ্কার করতে হবে। এবং পরে পানি দিয়ে পরিষ্কার করতে হবে। ঘরের মেঝে জীবাণুনাশক যেমন ভিরকন, জিপিসি-৮, টিমসেন, টিএইচ-৪ ইত্যাদি দিয়ে পরিষ্কার করতে হবে। ঘরের মেঝে পিলার (৩ফুট পর্যন্ত) দেয়াল এবং ঘরের চারপাশ (৩ ফুট পর্যন্ত) (৫০০ বর্গফুট জায়গার জন্যে) ১০০০ গ্রাম চুন, ২৫০ গ্রাম ব্লিচিং, ২৫০ গ্রাম ফরমালিন, ২০০ মিলি লিটার কেরোসিন, ২৫০ গ্রাম তুঁতে, ৫ লিটার পানি, ২৫০ গ্রাম ফরমালিনের উপাদানগুলো দিয়ে লেপে দিতে হবে। ঘরের চারপাশে ৪ থেকে ৫ ফুট পর্যন্ত এবং ফার্মের প্রবেশ পথে চুন ছিটিয়ে দিতে হবে। ঘরের ভেতর তুষ রেখে ফরমালিন ও পানি (৯লিটার পানি ও এক লিটার ফরমালিন) মিশিয়ে তুষের ভেতর স্প্রে করে পলিথিন দিয়ে ঢেকে রাখতে হবে।

ফিউমিগেশন পদ্ধতি প্রয়োগ করতে হবে। ফিউমিগেশন উপকরণসমূহ হলো পটাশিয়াম পারম্যাঙ্গানেট, ফলামালিন ও মাটির পাত্র ৪ থেকে ৫টি। প্রতি ১০০ ঘনফুটের জন্য ৪০ গ্রাম পটাশিয়াম পারম্যাংগানেট এবং ৮০ মিলি লিটার ফরমালিন। ফরমালিন পটাশিয়াম পারম্যাংগানেটের দ্বিগুণ দিতে হবে। তবে পটাশিয়াম পারম্যাঙ্গানেটের ভেতর ঢালতে হবে, ফরমালিনের ভেতর পটাশিয়াম পারম্যাংগানেট ঢালা যাবে না। যেহেতু আমাদের দেশের অধিকাংশ ফার্ম ফিউমিগেশনের উপযুক্ত নয় এবং বর্তমানে পটাশের দাম বেশি তাই ফিউমিগেশনের পরিবর্তে ফরমালিন দ্বারা স্প্রে করে ঘর জীবাণুমুক্ত করা যায়।

সে ক্ষেত্রে ঘরের ভেতর খাবার পাত্র, পানির পাত্র, হোভার, চিকগার্ড ইত্যাদি রেখে এবং ঘরের চারপাশে পর্দা টানিয়ে ফরমালিন ও পানি (৫ লিটার পানি ও ১ লিটার ফরমালিন হিসেবে) মিশিয়ে ঘরের ভেতর সমস্ত জায়গা (মেঝে, পর্দা, সিলিং বা ছাদ) ভালোভাবে স্প্রে করে ২ থেকে ৩ দিন রেখে দিতে হবে। বাচ্চা আনার ৩ দিন আগে ঘরের চারপাশের পর্দা উঠিয়ে দিতে হবে। মুরগির ঘর জীবাণুমুক্ত ও বাচ্চা তোলার পূর্বে অবশ্যই এসব বিষয়গুলো সম্পাদন করতে হবে তবেই বেশি লাভবান হওয়া যাবে। অন্যদিকে বাণিজ্যিকভাবে মুরগি উৎপাদন সম্ভব।

নিউজ ট্যাগ: পোল্ট্রি খামার

আরও খবর



দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল রিকশাচালকের

প্রকাশিত:সোমবার ২০ জুন ২০22 | হালনাগাদ:বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ | ৪৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডে দুই বাসের প্রতিযোগিতায় মো. ফারুক (৪০) নামে এক রিকশাচালক চাপা পড়ে নিহত হয়েছেন। রোববার (১৯ জুন) রাতে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ঘাতক বাস দুটিকে ও একজন চালক ও একজন হেলপারকে আটক করা হয়েছে।

নিহত ফারুক ফতুল্লার মাসদাইর খানকার মোড় এলাকার মৃত সায়েদউদ্দিনের ছেলে।

প্রত্যক্ষ্যদর্শীরা বলেন, দুবাসের যাত্রী উঠানো নিয়ে প্রতিযোগিতা চলছিল। ওই সময়ে বাস দুটির মধ্যে চাপা পড়েন ওই ব্যক্তি। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

ফতুল্লা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিজাউল হক দিপু বলেন, দুবাসের মধ্যে চাপা পড়ে ওই ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় মামলা হবে।

নিউজ ট্যাগ: সড়ক দুর্ঘটনা

আরও খবর