Logo
শিরোনাম

প্রাণ বাঁচাতে দেশ ছাড়ছে হাজারো ইউক্রেনের নাগরিক

প্রকাশিত:শনিবার ২৬ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ১৮ নভেম্বর ২০২৩ | ৯১০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

রাশিয়ার সামরিক অভিযান থেকে প্রাণ বাঁচাতে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাচ্ছে হাজারো ইউক্রেনের নাগরিক। রাশিয়ার সামরিক আগ্রাসন বন্ধ না হলে প্রায় ৫০ লাখ নাগরিক সীমান্ত দিয়ে দেশত্যাগ করতে পারে। বৃহস্পতিবারে শুরু হওয়া হামলায় এখনও পর্যন্ত (শনিবার) ৫০ হাজারের বেশি মানুষ ইউক্রেন ত্যাগ করেছে।

সীমান্তবর্তী দেশ পোল্যান্ড জানিয়েছে, গত দুই দিনে ৫০ হাজার মানুষ তাদের দেশে পৌঁছেছে। এ ছাড়া, আরও অনেকে ইউক্রেনের দক্ষিণে সীমান্তবর্তী দেশ মলদোবা, রোমানিয়া, হাঙ্গেরি এবং স্লোভাকিয়া দিয়ে সীমান্ত পাড়ি দিয়েছে। তাদের সংখ্যা এখনও জানা যায়নি।

ইউক্রেন ছেড়ে যাওয়াদের মধ্যে অধিকাংশই হচ্ছে নারী ও শিশু। কারণ ১৮ থেকে ৬০ বছর বয়সী পুরুষদের দেশত্যাগে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তাদেরকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে অংশগ্রহণের জন্য বলা হয়েছে।

পোল্যান্ডে যাওয়া নাদিয়া নামে ইউক্রেনের এক নাগরিক বিবিসিকে বলেন, বৃহস্পতিবার দুই সন্তান নিয়ে সীমান্ত পাড়ি দিয়েছেন তিনি। স্বামী ও বড় সন্তানকে যুদ্ধে অংশগ্রহণের ইউক্রেনে রয়ে গেছে।

ইউরোপীয় ইউনিয়নের মধ্যে পোল্যান্ড বর্তমানে শরণার্থী প্রবেশে সবচেয়ে কঠোর হলেও বাস্তবতা মেনে ইউক্রেনের হাজারো নাগরিককে নিজ দেশে প্রবেশের সুযোগ দিচ্ছে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩