Logo
শিরোনাম

প্রান্তজনের কথা বুঝতে চায় না শাসকচক্র

প্রকাশিত:মঙ্গলবার ০৮ ফেব্রুয়ারী ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১৫৫জন দেখেছেন

Image

শাসিত জনগোষ্ঠী শাসকের কাছে দাবি নিয়ে রাস্তায় দাঁড়ায়, এটা গোটা দুনিয়ার কালচার। কিন্তু বাঙলাদেশে এখন সেই সুযোগ নেই। এখানে রাস্তায় নামলেই শাসকচক্র ভাবে - এই বুঝি আমাদের পতন ঘটালো!

ভয় থেকে বাঁচতে ভয়ের রাজত্ব কায়েম করেছে শাসকচক্র। নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি কিংবা জ্বালানির অযৌক্তিক দাম বাড়ানো নিয়ে রাস্তায় দাঁড়াবার সাহসও কেউ আর দেখাচ্ছে না।

পরিবেশটা গুমোট থেকেও গুমোটতর হচ্ছে। এর ফল কোনোদিন ভালো হতে পারে না। হঠাৎ বিস্ফোরণে একদিন সবকিছুই তছনছ হয়ে যাবে। ওরা কী তা -ই চায়?

রাস্তায় দাঁড়ানো মানেই সরকার পতনের দাবি নয় - এটাই আগে বুঝতে হবে শাসকদের। শাসনকার্য পরিচালনার ক্ষেত্রে ভুল হতেই পারে। শাসিত জনগোষ্ঠীকে যদি সেটা তুলে ধরার সুযোগ না দেয়া হয়, তাহলে বিস্ফোরণ অনিবার্য। গণবিস্ফোরণের ফল কখনও ভালো হয় না, বরং আরও নতুন নতুন আপদের বিস্তার ঘটে। বাঙলাদেশের রাজনৈতিক ইতিহাসে এর অসংখ্য নজির রয়েছে।

সরকার বা শাসকগোষ্ঠীকে গণমানুষের ভাষা বুঝতে হবে। গণমানুষের আকাঙ্খার সাথে শাসকদের কর্মকাণ্ডের সাযুজ্য আনতে হবে। "ব্যাপক মানুষ সুষ্ঠু একটি নির্বাচন চায়" - এটা একটি আপেক্ষিক থিওরি। মূলতঃ মানুষ সুশাসন চায়। বিচারহীনতার কালচারকে রোধ করতে চায়। নানামুখী লুটপাটকে প্রতিহত করতে চায়। এই কাজগুলো যদি সরকার করতে পারে তাহলে মানুষ নির্বাচন নিয়ে কথা বলবে না - এটা বাস্তবতা। 

সরকার গণআকাঙ্খা বুঝতে শিখুক। বুঝবার সদিচ্ছা থাকলে পরিস্থিতিকে যেকোনও সময়েই পাল্টে দেয়া সম্ভব। শাসকচক্র বুঝতে চাইবে কী?

(লেখক: কবি ও কলামিস্ট)


আরও খবর

আমরা এখন একা

বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১

এই দুঃখ কোথায় রাখি?

বৃহস্পতিবার ২১ অক্টোবর 20২১




বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে লঞ্চ ও স্পিডবোট বন্ধ

প্রকাশিত:শুক্রবার ২২ এপ্রিল 20২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঝড়ো বাতাসের কারণে দুর্ঘটনা এড়াতে বাংলাবাজার-শিমুলিয়া নৌপথে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রাখা হয়েছে।  বিআইডব্লিউটিএর বাংলাবাজার লঞ্চঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন জানান, শুক্রবার (২২ এপ্রিল) বিকাল সাড়ে ৪টা থেকে নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে।

জানা গেছে, শুক্রবার বিকালের দিকে হঠাৎ করেই আকাশ মেঘে ছেয়ে আসে। এ সময় বাতাস শুরু হয়। তাই দুর্ঘটনা এড়াতে বাংলাবাজার নৌপথে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ রাখে কর্তৃপক্ষ। এ ছাড়া চলাচলরত অবস্থায় থাকা লঞ্চগুলোকে যাত্রীসহ নদীর নিরাপদ স্থানে নোঙর করতে বলা হয়েছে।

আক্তার হোসেন বলেন, বিকাল সাড়ে ৪টা থেকে সব নৌযান চলাচল বন্ধ রাখা হয়েছে। আবহাওয়া স্বাভাবিক হলে চলাচল শুরু করবে।


আরও খবর



যুদ্ধবিদ্ধস্ত ইউক্রেনে অ্যাঞ্জেলিনা জোলি

প্রকাশিত:রবিবার ০১ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

যুদ্ধ চলার মধ্যেই ইউক্রেনের পশ্চিমাঞ্চলীয় শহর লভিভে আকস্মিক সফর করেছেন জনপ্রিয় মার্কিন অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। শনিবারের সফরে একটি বেকারী ও রেল স্টেশনে গিয়ে বাস্তুচ্যুত ইউক্রেনীয়দের সঙ্গে দেখা করেন জাতিসংঘের শরণার্থী বিষয়ক বিশেষ দূত।

৪৬ বছর বয়সী তারকা অভিনেত্রী জোলি বলেন, রাশিয়ার অভিযানে এক কোটি ২০ লাখের বেশি ইউক্রেনীয় বাধ্য হয়ে ঘর ছেড়েছেন। যা যুদ্ধ শুরুর আগে ইউক্রেনের জনসংখ্যার ৩০ শতাংশ।

রেল স্টেশন পরিদর্শনের সময় অ্যাঞ্জেলিনা জোলি সেচ্ছাসেবীদের সাক্ষাৎ করেছেন। কথা বলেন মনোরোগ বিশেষজ্ঞদের সঙ্গেও। তারা জোলিকে জানান, স্টেশনে আশ্রয় নেওয়া অনেকেরই বয়স দুই থেকে ১০ বছর।

মার্কিন তারকা অভিনেত্রী বলেন, তারা নিশ্চিয়ই হতবাক... আমি জানি ট্রমা শিশুদের জীবনে কিভাবে প্রভাব ফেলছে, তাদের কণ্ঠস্বর কতটা গুরুত্বপূর্ণ আমি জানি। এসময় স্টেশনে ছোট্ট শিশুকে কোলে তুলে আদর করেন তিনি। সেখানে শিশুদের সঙ্গে ছবিও তুলেন জোলি।

রাশিয়ার হামলায় কয়েক লাখ ইউক্রেনীয় দেশ ছেড়ে পোল্যান্ড, রোমানিয়া, হাঙ্গেরি, জার্মানি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অনেকে দেশ আশ্রয় নিয়েছেন। রুশ হামলায় ধ্বংস্তূপে পরিণত হয়েছে ইউক্রেনের অনেক শহর।


আরও খবর



বাড়িতে তৈরি মদপানে ইরানে ১০ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ০৮ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ২৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাড়িতে তৈরি করা বিষাক্ত মদপানে ইরানে ১০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরও কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। দেশটির দক্ষিণাঞ্চলে ঘটেছে এই ঘটনা। রবিবার ( ৮ মে) আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

হরমোজগান ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্সের মুখপাত্র ফাতেমেহ নওরোজিয়ান আধা সরকারি নিউজ ওয়েবসাইট তাসনিমকে বলেন, উপকূলীয় শহর বন্দর আব্বাসে মৃতদের মধ্যে নয়জন পুরুষ ও একজন নারী রয়েছেন। এ ঘটনায় ১৯ জন হাসপাতালে ভর্তি রয়েছেন। এর মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক।

নওরোজিয়ান বলেন, বিষাক্ত মদ পানের লক্ষণ নিয়ে এখন পর্যন্ত ৭৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে ৪৫ জনের ডায়ালাইসিস করতে হয়েছে এবং  চারজন দৃষ্টি প্রতিবন্ধকতায় ভুগছেন।

বাড়িতে মদ তৈরি ও বিক্রির অভিযোগে দেশটির পুলিশ চলতি মাসের প্রথম দিকে অভিযান চালিয়ে আটজনকে গ্রেফতার করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ইরানে মদের উৎপাদন, বিক্রি ও পান করা কঠোরভাবে নিষিদ্ধ। 


আরও খবর



করোনা: দৈনিক সংক্রমণ সাড়ে ৫ লাখের নিচে

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা নেমেছে প্রায় দেড় হাজারে। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে সাড়ে ৫ লাখের নিচে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে জার্মানি, দক্ষিণ কোরিয়া, ইতালি, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫০ কোটি ৯০ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬২ লাখ ৪১ হাজার।

রোববার (২৪ এপ্রিল) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৫৩৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় এক হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬২ লাখ ৪১ হাজার ৮৬৫ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৪৮ হাজার ১৯৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ১ লাখের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ কোটি ৯০ লাখ ৬৩ হাজার ৫৪৩ জনে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



‘ইউক্রেনে যুদ্ধের প্রভাবে বৈশ্বিক খাদ্য সংকট দেখা দিতে পারে’

প্রকাশিত:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৩৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জাতিসংঘ সতর্ক করে বলেছে, ইউক্রেনে রুশ আগ্রাসনের কারণে আগামী কয়েক মাসে বিশ্বজুড়ে খাদ্য ঘাটতি তৈরি হতে পারে। সংস্থার মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেছেন, এই যুদ্ধে মূল্য বৃদ্ধির কারণে দরিদ্র দেশগুলোতে খাদ্য নিরাপত্তা পরিস্থিতির চরম অবনতি হয়েছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, ইউক্রেন যদি যুদ্ধ শুরুর আগের মাত্রায় রফতানি ফের শুরু করতে না পারে তাহলে বিশ্বে দুর্ভিক্ষ দেখা দিতে পারে আর সেই দুর্ভিক্ষ কয়েক বছর চলবে।

এই যুদ্ধের কারণে ইউক্রেনের বন্দর থেকে রফতানি বন্ধ হয়ে গেছে। এসব বন্দর থেকে এক সময়ে বিপুল পরিমাণ সূর্যমূখী তেল, ভুট্টা এবং গমের মতো খাদ্য শস্য রফতানি হয়েছে। এতে বৈশ্বিক সরবরাহে ঘাটতি দেখা দিয়েছে এবং এর বিকল্পগুলোর দাম বেড়ে গেছে। জাতিসংঘের হিসেব অনুযায়ী, গত বছরের একই সময়ের তুলনায় এই বছর বিশ্বে খাদ্যের দাম ৩০ শতাংশ বেড়েছে।

বুধবার নিউ ইয়র্কে অ্যান্তনিও গুতেরেস বলেন এই সংঘাত লাখ লাখ মানুষকে খাদ্য নিরাপত্তাহীনতার কিনারায় নিয়ে গেছে, এর জেরে অপুষ্টি, গণ ক্ষুধা এবং দুর্ভিক্ষের ঝুঁকি তৈরি হয়েছে।

জাতিসংঘ মহাসচিব বলেন, আমরা যদি যৌথভাবে এগিয়ে আসি তাহলে পৃথিবীতে যথেষ্ট খাবার আছে। কিন্তু এই সমস্যা যদি আজই সমাধান না করি, তাহলে আমরা সামনের মাসগুলোতে বিশ্বব্যাপী খাদ্য ঘাটতির ভূতের মুখোমুখি হবো। তিনি সতর্ক করে বলেন, ইউক্রেনের খাদ্য উৎপাদন রাশিয়া ও বেলারুশের সার উৎপাদন ফের শুরু করা, ছাড়া খাদ্য সংকটের আর কোনও কার্যকর সমাধান নেই।


আরও খবর