Logo
শিরোনাম

প্রবাসীদের উপহারের ২৫০ পোর্টেবল ভেন্টিলেটর আসছে আজ

প্রকাশিত:শনিবার ২৪ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ১৪৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় যুক্তরাষ্ট্রপ্রবাসী একদল চিকিৎসক ২৫০টি পোর্টেবল ভেন্টিলেটর মেশিন উপহার হিসেবে পাঠাচ্ছেন।

শাহজালাল বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শাহরিয়ার সাজ্জাদ জানিয়েছেন, আজ শনিবার (২৪ জুলাই) রাত সাড়ে ৮টার দিকে এই আইসিইউ ভেন্টিলেটর মেশিন ঢাকায় এসে পৌঁছাবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ বিমানবন্দরে উপস্থিত থেকে পোর্টেবল ভেন্টিলেটর মেশিনগুলো গ্রহণ করার কথা রয়েছে।

বিশেষজ্ঞ চিকিৎসকরা জানিয়েছেন, যেসব রোগীর সংক্রমণ খুবই মারাত্মক তাদের জীবনরক্ষায়পোর্টেবল ভেন্টিলেটর খুবই কার্যকর এক যন্ত্র। রোগীর ফুসফুস যদি কাজ না করে তাহলে রোগীর নিঃশ্বাস-প্রশ্বাসের কাজটা  পোর্টেবল ভেন্টিলেটর করে দেয়।

এর মাধ্যমে সংক্রমণের বিরুদ্ধে লড়তে এবং পুরোপুরিভাবে সেরে উঠতে রোগী হাতে কিছুটা সময় পান। নানা ধরনের ভেন্টিলেশন যন্ত্র দিয়ে এই কাজটা করা হয়।

যখন রোগীর নিঃশ্বাস-প্রশ্বাসে সমস্যা শুরু হয় এবং দেহে অক্সিজেনের মাত্রা কমে যায়, তখন যান্ত্রিক ভেন্টিলেটর ব্যবহার করো হয়। এটি চাপ দিয়ে ফুসফুসে বাতাস ঢোকায় এবং দেহে অক্সিজেনের সরবরাহ বাড়িয়ে দেয়। ভেন্টিলেটরে একটি হিউমিডিফায়ারও থাকে। এর কাজ হলো রোগী দেহের তাপমাত্রার সাথে মিল রেখে বাতাস এবং জলীয় বাষ্প সরবরাহ করা।


আরও খবর



কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার আশঙ্কা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
মার্কিন সৈন্য প্রত্যাহারের ৩১ আগস্টের নির্ধারিত সময়সীমা বাড়ানোর বিরোধিতা করেছেন তালেবানরা। তবে তারা প্রতিশ্রুতি দিয়েছেন এই সময়ের পরেও দেশটিতে অবস্থানরত বিদেশি

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে সন্ত্রাসী হামলার আশঙ্কা করে সেখানে ভ্রমণে নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

একই সঙ্গে যারা বিমানবন্দরের বাইরে অবস্থান করছেন তাদেরকে সেখান থেকে সরে যেতে বলা হয়েছে। আজ বৃহস্পতিবার বিবিসির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

তালেবানরা কাবুল দখলের ১০ দিনে মধ্যে ৮২ হাজারেরও বেশি মানুষকে দেশটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে। আগামী ৩১ আগস্টের মধ্যে নিজ দেশের নাগরিকদের সরিয়ে নিতে দ্রুতগতিতে কাজ করছে দেশগুলো। দেশ ছাড়তে ইচ্ছুক কয়েক হাজার মানুষ এখনও বিমানবন্দরের ভেতরে ও বাইরে অপেক্ষা করছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন জানিয়েছেন, মার্কিন সৈন্য প্রত্যাহারের ৩১ আগস্টের নির্ধারিত সময়সীমা বাড়ানোর বিরোধিতা করেছেন তালেবানরা। তবে তারা প্রতিশ্রুতি দিয়েছেন এই সময়ের পরেও দেশটিতে অবস্থানরত বিদেশি নাগরিক ও আফগানদের সরে যেতে বাধা দেওয়া হবে না।

মার্কিন পররাষ্ট্র দফতর বুধবার এক নিরাপত্তা বিষয়ক সতর্কবার্তায় জানিয়েছে, আফগানিস্তান ছাড়ার জন্য কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের অ্যাবেই গেট, পূর্ব গেট এবং উত্তর গেটে অপেক্ষারত মানুষকে অবিলম্বে সরে যেতে বলা হয়েছে।

এর আগে একই ধরনের পৃথক একটি নির্দেশনায় যুক্তরাজ্য সরকারও সবাইকে নিরাপদ স্থানে সরে যেতে এবং পরবর্তী নির্দেশনার জন্য অপেক্ষা করতে পরামর্শ দেয়। যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতর জানিয়েছে, আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি এখনও ঝুঁকিপূর্ণ এবং যেকোনো সময় সেখানে সন্ত্রাসী হামলার উচ্চ সম্ভাবনা রয়েছে।

তবে কি ধরনের নিরাপত্তা হুমকির আশঙ্কা করা হচ্ছে, সে বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি যুক্তরাষ্ট্র বা যুক্তরাজ্য।


আরও খবর

আফগানিস্তানে আবারও বিস্ফোরণ, নিহত ৭

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




বহিষ্কৃত যুবলীগ নেতা আরমানের ‘হ্যারিয়ার’ গাড়ি জব্দ

প্রকাশিত:বৃহস্পতিবার ২৬ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ৫৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ক্যাসিনোবিরোধী অভিযানে গ্রেফতার যুবলীগের বহিস্কৃত নেতা এনামুল হক আরমানের বিলাসবহুল হ্যারিয়ার ব্রান্ডের গাড়িটি জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। 

বুধবার বিকালে রাজধানীর শান্তিনগর এলাকা থেকে গাড়িটি জব্দ করেন তদন্ত কর্মকর্তা ও দুদকের উপপরিচালক মো. সালাহউদ্দিনের নেতৃত্বে একটি দল। ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের বহিস্কৃত সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট ওরফে ক্যাসিনো সম্রাটের ক্যাশিয়ার হিসেবে পরিচিত আরমান।

দুদক সূত্র জানায়, খোরশেদ আলম নামে এক ব্যবসায়ীর কাছ থেকে গাড়িটি (ঢাকা মেট্রো ঘ-১৫৭৮৭২) উদ্ধার করা হয়েছে।  আরমান গ্রেফতারের পর থেকে তিনিই গাড়িটি ব্যবহার করে আসছিলেন। কালো রংয়ের বিলাসবহুল গাড়িটির কাগজপত্র জব্দ করা হেফাজতে নিয়েছে দুদক।

দুদক গোয়েন্দা সুত্র জানায়, কালো রংয়ের হ্যারিয়ার গাড়ির বিপরীতে পূবালী ব্যাংকের কমলাপুর শাখা থেকে ৩৭ লাখ টাকা ঋণ নিয়েছিলেন যুবলীগ নেতা আরমান।  রাজনৈতিক প্রভাব কাজে লাগিয়ে ঋণ নেন তিনি। ঋণের সামন্য কিছু টাকা পরিশোধ করলেও বড় অংশ এখনও বকেয়া। সেই ঋণের সূত্র ধরেই গাড়িটির সন্ধান পায় দুদক। তদন্ত কর্মকর্তা সালাহউদ্দিন গাড়ি জব্দের বিষয়টি স্বীকার করলেও বিস্তারিত তথ্য জানাতে চাননি।

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে ২০১৯ সালের ১২ নভেম্বর আরমানের বিরুদ্ধে মামলা করে দুদক। মামলার এজাহারে তার বিরুদ্ধে ২ কোটি ৫ লাখ টাকার অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ আনা হয়েছে।

ক্যাসিনো, চাঁদাবাজি ও টেন্ডারবাজির টাকার বড় অংশ আরমানের কাছে রাখতেন সম্রাট। লাগেজ পার্টি থেকে যুবলীগ, ক্যাসিনো ও সিনেমা প্রযোজক হয়ে আরমান দাপিয়ে বেড়িয়েছেন সব জায়গা।

৯০ এর দশকে বিদেশ থেকে লাগেজ পার্টির আনা ইলেকট্রনিক পণ্য বায়তুল মোকাররম এলাকার দোকানে দোকানে বিক্রি করতেন এই যুবলীগ নেতা।  পরে নিজেই লাগেজ পার্টির কারবারে যুক্ত হন। ২০১৩ সালে যুবলীগের পদ পেয়ে অল্প সময়ে গড়ে তোলেন বিত্তবৈভব। জুয়া-ক্যাসিনোর টাকায় নামেন সিনেমা প্রযোজনায়ও।

সম্রাটের সঙ্গে ব্যক্তিগত যোগাযোগের সুবাদেই ২০১৩ সালে যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণের সহসভাপতির পদ পান আরমান।  সম্রাটের ছত্রচ্ছায়ায় কিছুদিনের মধ্যেই ক্লাবপাড়ার ক্যাসিনো ও জুয়া-বাণিজ্যের অন্যতম নিয়ন্ত্রকে পরিণত হন আরমান।  তিনিই সম্রাটকে ক্যাসিনো ব্যবসায় আগ্রহী করেন বলে প্রচার আছে।  সম্রাটের হয়ে পুরো ক্যাসিনো ব্যবসা দেখভালের দায়িত্ব পালন করতেন আরমান।

২০১৯ সালের ৬ অক্টোবর কুমিল্লা থেকে সম্রাটের সঙ্গে তাকে গ্রেফতার করা হয়।


আরও খবর

অভিভাবকরা স্বাস্থ্যবিধি মানছেন না

রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১




সপ্তাহের ব্যবধানে সব ধরনের সবজির দাম বেড়েছে

প্রকাশিত:শুক্রবার ১৭ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ৪৩জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

বাজারে শীতের আগাম সবজি আসতে শুরু করেছে। কিন্তু দাম ক্রেতাদের নাগালের বাইরে। কেজি প্রতি ৫০ থেকে ৮০ টাকা দরের নিচে মিলছে না অন্য কোনো সবজিও।

মহানগরীর কাঁচা বাজারগুলোতে এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের সবজির দাম বেড়েছে। নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের এমন ঊর্ধ্বমূল্যের কারণে অসন্তোষ প্রকাশ করেছেন ক্রেতারা।

তারা বলছেন, বাজারে নতুন কয়েক ধরনের সবজি এসেছে। সরবরাহও আগের চেয়ে বেশি তবে সেভাবে দাম কমেনি। বরং দাম আরও বেড়েছে।

বিক্রেতারা বলছেন, চাহিদার অনুপাতে সরবরাহ কম। তাই দাম বাড়ছে। সরবরাহ বাড়লে দাম কমবে।

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (১৭ সেপ্টেম্বর)। বিভিন্ন কাঁচাবাজার ঘুরে দেখা যায়, আজ আলু ও পটল বাদে অন্যান্য সব সবজিই বিক্রি হচ্ছে ৫০ টাকার ওপরে। শিম ৮০ টাকা, ফুলকপি ১২০ টাকা, বেগুন ৬০ টাকা, করলা ৬০ থেকে ৭০ টাকা, পটল ৪০ থেকে ৫০ টাকা, বাঁধাকপি ৬০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, বরবটি ৬০ টাকা, গাজর ১২০ টাকা, আলু ২০ টাকা, শসা ৪০ থেকে ৬০ টাকা। আর সবার প্রিয় টমেটো ১৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মরিচের ঝাল একটু কমেছে। আজ মানভেদে প্রতি কেজি কাঁচা মারিচ বিক্রি হচ্ছে ৮০-১০০ টাকা পর্যন্ত। আর পেঁয়াজের ঝাঁজ ওঠানামা করছে ৪০-৪৫ টাকায়।

এদিকে ডাল, চিনি, আটা, সয়াবিন তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামও বেড়েছে। এক সপ্তাহের ব্যবধানে ১২৫ টাকার সয়াবিন ১৩০ টাকায়, ১২০ টাকার পাম ওয়েল ১৩২ টাকায়, ৩০ টাকার খোলা আটা ৪০ টাকায়, ৭২ টাকার চিনি কেজি প্রতি বিক্রি হচ্ছে ৮০ টাকায়। তবে স্থিতিশীল আছে চালের বাজার।

আর নদ-নদীতে পানি বাড়ায় বিভিন্ন মাছের আমদানি বেড়েছে। তবে সব সময়ের মতোই দাম চড়া ইলিশের। মাছের বাজারে সিলভার কার্প ১২০-১৩০ টাকা, পাঙ্গাশ ১০০-১২০ টাকা, চিংড়ি ও গলদা চিংড়ি ৭০০-৮০০ টাকা, পাবদা ৩০০-৪০০ টাকা, কালবাউশ ২৫০-৩০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এছাড়া রুই মাছ ছোট-বড় ওজন ভেদে প্রতি কেজি ২৫০-৩৮০ টাকা, কাতল মাছ ২৫০ টাকা, শিং মাছ ৪০০-৫০০ টাকা এবং ট্যাংরা মাছ ৫০০-৬০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। 

কেজিতে ১০ টাকা করে বেড়ে দেশি মুরগি বিক্রি হচ্ছে ৩৫০ টাকায় ও সোনালি মুরগি ২৪০ টাকায়। আর ব্রয়লায় মুরগির দাম কেজি প্রতি ১৩০ টাকা। গরুর মাংস ৫৫০ ও খাসি ৭৫০ থেকে ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে।

সাহেববাজারে কথা হয়- আনিসুল হক নামের আরেক ক্রেতার সাথে। তিনি বলেন, আমি এখান থেকে নিয়মিত বাজার করি। তবে চলতি সপ্তাহের শুরু থেকে সবজির দাম বেড়েছে। সবজির সরবরাহ বেশি থাকলেও এমন দামের কারণে কিনতে হিমশিম খেতে হচ্ছে।

নিউজ ট্যাগ: বাজার দর

আরও খবর



ব্রাহ্মণবাড়িয়ায় ট্রলারডুবিতে নিহত বেড়ে ১৭

প্রকাশিত:শুক্রবার ২৭ আগস্ট ২০২১ | হালনাগাদ:শনিবার ১৮ সেপ্টেম্বর ২০২১ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর উপজেলায় যাত্রীবোঝাই ট্রলারের সঙ্গে বালুবোঝাই ট্রলারের সংঘর্ষের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৭ জনে দাঁড়িয়েছে। তবে তাৎক্ষণিকভাবে তাদের নাম-পরিচয় জানা যায়নি। মরদেহ উদ্ধারে অভিযান চলছে।

ব্রাহ্মণবাড়িয়া পুলিশ সুপার (এসপি) মো. আনিসুর রহমান ১৭ জনের মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

এর আগে শুক্রবার (২৭ আগস্ট) বিকেল সোয়া ৫টার দিকে উপজেলার লইছকা বিলে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে।

প্রত্যক্ষদর্শী আলী আক্তার রিজভী বলেন, বিকাল সাড়ে ৪টায় জেলার বিজয়নগর উপজেলার চম্পকনগর ঘাট থেকে শতাধিক যাত্রী নিয়ে ট্রলারটি সদর উপজেলার আনন্দবাজার ঘাটের উদ্দেশে রওনা হয়। পথিমধ্যে লইসকা বিল এলাকায় বিপরীত দিকে থেকে আসা একটি বালুবোঝাই ট্রলারের সঙ্গে ধাক্কা লাগে। এতে যাত্রীবোঝাই ট্রলারটি ডুবে যায়।

আরও পড়ুন: ব্রাহ্মণবাড়িয়ায় দুই ট্রলারের সংঘর্ষে ১২ জনের মরদেহ উদ্ধার


আরও খবর

ঘরজামাই বলায় সংঘর্ষ, বাড়িঘর ভাংচুর

বৃহস্পতিবার ০২ সেপ্টেম্বর 2০২1




আপত্তিকর ভিডিও ফাঁস: আ.লীগ নেতা চিত্ত রঞ্জনের নামে মামলা

প্রকাশিত:শনিবার ১১ সেপ্টেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ১৯ সেপ্টেম্বর ২০২১ | ১০১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ভুক্তভোগী নারী থানায় এসে চিত্ত রঞ্জন দাসের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন আইনে মামলা করেছেন। এ বিষয়ে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন

রাজধানীর সবুজবাগ থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর চিত্ত রঞ্জন দাসের একটি ভিডিও ভাইরাল হওয়ার পর এবার তার বিরুদ্ধে মামলা হয়েছে। ভুক্তভোগী ওই নারী সবুজবাগ থানায় এই মামলাটি করেন।

শনিবার (১১ সেপ্টেম্বর) সন্ধ্যায় সবুজবাগ থানার ওসি মু. মুরাদুল ইসলাম বলেন, ভুক্তভোগী নারী থানায় এসে চিত্ত রঞ্জন দাসের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন আইনে মামলা করেছেন। এ বিষয়ে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন।

ওই ভিডিও নিয়ে এরইমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন মুখরোচক আলোচনার তৈরি হয়েছে। ভিডিওতে দেখা যায়, চিত্ত রঞ্জন দাস একটি কক্ষে এক তরুণীর সঙ্গে আপত্তিকর আচরণ করছেন। কেউ একজন গোপনে ভিডিওটি ধারণ করে। এর আগে এই বিষয়ে আওয়ামী লীগের নেতারা বলেন, ব্যক্তি চিত্ত রঞ্জন দাসের অনৈতিক কর্মকাণ্ডের দায় দল নেবে না।


আরও খবর