Logo
শিরোনাম

পর্দা উঠছে মারাকেশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

প্রকাশিত:শনিবার ২৯ অক্টোবর ২০২২ | হালনাগাদ:রবিবার ১৯ নভেম্বর ২০২৩ | ৬৭০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শুরু হতে যাচ্ছে চলচ্চিত্র দুনিয়ার অন্যতম আলোচিত উৎসব মারাকেশ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’। উৎসবের ১৯তম আসরে বিচারক হিসেবে দায়িত্ব পালন করবেন বিভিন্ন দেশের আটজন হেভিওয়েট নির্মাতা-অভিনয়শিল্পী। সম্প্রতি আয়োজকরা নিজেদের সোশ্যাল মিডিয়া ও ওয়েবসাইটে তাদের তালিকা প্রকাশ করেছে। উৎসবের সর্বোচ্চ পুরস্কার ইতোয়াল দ’র জন্য বিজয়ী নির্বাচন করবেন তারা।

মরক্কোর প্রাচীন শহর মারাকেশ। শহরটি ইসলামি স্থাপত্য ও ঐতিহ্যের জন্য বিখ্যাত। একসময় এটি পরিচিত ছিল বিজ্ঞানের তীর্থভূমি হিসেবে। তবে এখন যেনো কানেরই অন্য এক সংস্করণ। বিশ্বের বিভিন্ন প্রান্তের উদীয়মান চলচ্চিত্র নির্মাতাদের আবিষ্কার করতে প্রতিবছর আয়োজিত হয় মারাকেশ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’। এ উৎসবে স্পিলবার্গ, কস্তা গাভরাসের মতো পরিচালকেরা যেমন এসেছেন। তেমনই ক্যাথরিন দানিয়ুবের মতো অভিনেত্রী, আমির খানের মতো অভিনেতারাও হাজির হয়েছেন।

উৎসবের ১৯তম আসরে বিচারকদের প্রধান থাকবেন অস্কারজয়ী ইতালিয়ান পরিচালক পাওলো সরেন্তিনো। ২০১৩ সালে তার পরিচালিত দ্য গ্রেট বিউটি’ কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে স্থান পায়। পরে এটি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস, গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডস ও বাফটা অ্যাওয়ার্ডসে সেরা বিদেশি ভাষার সিনেমা বিভাগে পুরস্কার জেতে। পাওলোর ঝুলিতে এটি ছাড়াও আছে ভেনিস চলচ্চিত্র উৎসবের চারটি পুরস্কার। এ বছর বিচারক প্যানেলে আরও থাকছেন জার্মান অভিনেত্রী ডিয়ানি ক্রুগার, ব্রিটিশ অভিনেত্রী ভ্যানেসা কার্বি, আমেরিকান অভিনেতা-প্রযোজক অস্কার আইজ্যাক, ফরাসি অভিনেতা টাহার রহিম, অস্ট্রেলিয়ান পরিচালক জাস্টিন কারজেল, লেবানিজ পরিচালক-অভিনেত্রী নাদিন লাবাকি, ডেনিশ পরিচালক সুজানা বেয়া এবং মরক্কোর পরিচালক লেয়লা মারাকশি। ২০১৭ সালে কান চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছিলেন ডিয়ানি ক্রুগার। মিশন: ইমপসিবল-ফলআউট’ সিনেমায় হলিউড সুপারস্টার টম ক্রুজের সঙ্গে অভিনয় করেন ভ্যানেসা কার্বি। গত বছর পিসেস অব অ্যা ওম্যান’ সিনেমার সুবাদে অস্কারে সেরা অভিনেত্রী শাখায় মনোনয়ন পান তিনি।

মারাকাশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের এবারের আসর শুরু হবে আগামী ১১ নভেম্বর। উৎসবের উদ্বোধনী চলচ্চিত্র নির্বাচিত হয়েছে গুইয়ের্মো দেল তোরো ও মার্ক গাস্ট্যাফসন পরিচালিত পিনোকিও’। উৎসবের গালা স্ক্রিনিংয়ে দেখানো হবে এটি। গালা বিভাগে আরও থাকছে জেমস গ্রে পরিচালিত আরমাগেডন টাইম’, তারিক সালেহ পরিচালত বয় ফ্রম হ্যাভেন’, নিল জর্ডানের মারলো’, পল শ্রেডারের মাস্টার গার্ডনার’, মাহা হাজের মেডিটেরানিয়ান ফিভার’, জ্যঁ-পল স্যালোমের দ্য সিটিং ডাক’ এবং সালি এল হোসাইনির দ্য সুইমার্স’। এবার ১৪টি দেশের ১৪টি চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার হবে। সব মিলিয়ে ৩৩টি দেশের ৭৬টি চলচ্চিত্রের প্রদর্শনী হবে এবারের আসরে। অন্য বিভাগগুলো হলো স্পেশাল স্ক্রিনিংস,  ইলেভেন্থ কন্টিনেন্ট, মরোক্কান প্যানোরামা ও সিনেমা ফর ইয়াং অডিয়েন্সেস। মরক্কো ও বিশ্ব চলচ্চিত্রের প্রথিতযশা ব্যক্তিত্বদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দেখানো হবে কয়েকটি সিনেমা। ১৯ নভেম্বর ইতোয়াল দ’র বিজয়ী চলচ্চিত্রের নাম ঘোষণার মাধ্যমে পর্দা নামবে উৎসবের।


আরও খবর