Logo
শিরোনাম

পরিবারের অন্ন যোগাতে সার্টিফিকেট নিলামে বিক্রি করতে চায় ফিরোজ

প্রকাশিত:বুধবার ০৭ জুলাই ২০২১ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৩৭৯জন দেখেছেন

পরিবারের অন্ন যোগাতে সার্টিফিকেট নিলামে বিক্রি করতে চায় ফিরোজ


আরও খবর



করোনা: মৃত্যু নেই, শনাক্ত ১৯

প্রকাশিত:বৃহস্পতিবার ২৮ এপ্রিল ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে কারো মৃত্যু হয়নি। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন ১৯ জন। বৃহস্পতিবার (২৮ এপ্রিল) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য মতে, ২০২০ সালের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের প্রথম রোগী শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। 

২৪ ঘণ্টায় ৪ হাজার ৬০৮টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ৪ হাজার ৬২২টি নমুনা। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৪১ শতাংশ। মহামারির শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৯৬ শতাংশ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়। গেল বছরের ৫ ও ১০ আগস্ট দুদিন সর্বাধিক ২৬৪ জন করে মারা যান।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



করোনা: দৈনিক সংক্রমণ সাড়ে ৫ লাখের নিচে

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ১৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

চলমান করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যুর সংখ্যা আরও কমেছে। একইসঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা নেমেছে প্রায় দেড় হাজারে। একই সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্তের সংখ্যা নেমে এসেছে সাড়ে ৫ লাখের নিচে।

এদিকে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে জার্মানিতে। অন্যদিকে দৈনিক প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে রাশিয়া। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে জার্মানি, দক্ষিণ কোরিয়া, ইতালি, থাইল্যান্ড ও যুক্তরাষ্ট্র। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৫০ কোটি ৯০ লাখের ঘর। অন্যদিকে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬২ লাখ ৪১ হাজার।

রোববার (২৪ এপ্রিল) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১ হাজার ৫৩৬ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃত্যুর সংখ্যা কমেছে প্রায় এক হাজার। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬২ লাখ ৪১ হাজার ৮৬৫ জনে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৪৮ হাজার ১৯৩ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে ১ লাখের বেশি। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ কোটি ৯০ লাখ ৬৩ হাজার ৫৪৩ জনে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

নিউজ ট্যাগ: করোনাভাইরাস

আরও খবর



ভয়াবহ ধূলিঝড়ের কবলে ইরাক, হাসপাতালে ভর্তি পাঁচ হাজার

প্রকাশিত:শুক্রবার ০৬ মে ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ১৯ মে ২০২২ | ৬৮জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আবারও ভয়াবহ ধূলিঝড়ের কবলে পড়েছে ইরাক। এ নিয়ে এক মাসের মধ্যে সাত বার ধূলিঝড়ের কবলে পড়ল ইরাক।

বৃহস্পতিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র সাইফ আল-বাদর এক বিবৃতিতে জানিয়েছেন, সর্বশেষ ধূলিঝড়ে রাজধানী বাগদাদে অন্তত একজন নিহত এবং কমপক্ষে পাঁচ হাজার মানুষ হাসপাতালে ভর্তি হয়েছেন। এছাড়া কয়েক ঘণ্টা ধরে বিমানের উঠানামা বন্ধ থাকে।

দেশটিতে দফায় দফায় এ ধরনের ধূলিঝড়ের কারণে বিপুল সংখ্যক লোকজন অ্যাজমার মতো শ্বাস-প্রশ্বাসজনিত রোগে ভুগছেন। এছাড়া যে সমস্ত বৃদ্ধ লোক হার্টের সমস্যায় ভুগছেন তাদের জন্য এই ধূলিঝড় বাড়তি ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

ইরাকের স্বাস্থ্য বিভাগের মুখপাত্র বলেন, ঝড়ের ফলে যে হাজার হাজার মানুষ হাসপাতালে ভর্তি হয়েছিলেন তাদের বেশিরভাগই প্রাথমিক বা সামান্য চিকিৎসা নিয়ে হাসপাতাল থেকে চলে গেছেন।

গতকাল যখন ধূলিঝড় হয় তখন বাগদাদ এবং পশ্চিমাঞ্চলীয় আনবার প্রদেশসহ ছয়টি প্রদেশ ধুলোবালির চাদরে ঢেকে যায়।

সাম্প্রতিক বছরগুলোতে মধ্যপ্রাচ্যে এ ধরনের ধূলিঝড়ের প্রবণতা বেড়েছে। নদীর পানির অত্যধিক ব্যবহার, বেশি বেশি বাঁধ নির্মাণ এবং বন-জঙ্গল উজাড়ের কারণে এই সমস্যা তীব্রতর হচ্ছে।

নিউজ ট্যাগ: ভয়াবহ ধূলিঝড়

আরও খবর



টানা ১৭ দিন দেশে করোনায় মৃত্যুশূন্য

প্রকাশিত:শনিবার ০৭ মে ২০২২ | হালনাগাদ:শুক্রবার ২০ মে ২০22 | ৫৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় কেউ মারা যায়নি। এতে করে মোট মৃতের সংখ্যা ২৯ হাজার ১২৭ জনেই অপরিবর্তিত রয়েছে। এ নিয়ে টানা ১৭ দিন দেশে করোনায় একজনেরও মৃত্যু হয়নি। এর আগে গত ২০ এপ্রিল সবশেষ দেশে করোনায় একজনের মৃত্যু হয়।

এছাড়া সবশেষ ২৪ ঘণ্টায় দেশে ১০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৯ লাখ ৫২ হাজার ৭৭৬ জন। এ সময়ে সুস্থ হয়েছেন ২১৭ জন করোনা রোগী। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৮ লাখ ৯৭ হাজার ২৬৩ জন। শনিবার (৭ মে) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সবশেষ ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৫৬ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার শূন্য দশমিক ৩৮ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল শূন্য দশমিক ৫৫ শতাংশ। এর আগে শুক্রবার (৬ মে) দেশে করোনায় আক্রান্ত হন ১৯ জন।

এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী শনিবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় মোট আক্রান্ত হয়েছেন ৫১ কোটি ৬৪ লাখ ৪৭ হাজার ৬০৫ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লাখ ৭৪ হাজার ৪৯৩। আর মোট সুস্থ হয়েছেন ৪৭ কোটি ১১ লাখ ২৪ হাজার ২৭৬ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শীর্ষ ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮ কোটি ৩৫ লাখ ৩৪ হাজার ৬০ জন। এ ছাড়া মোট মৃত্যু ১০ লাখ ২৪ হাজার ৩৮৬ জনের।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় ৪ কোটি ৩০ লাখ ৯৮ হাজার ২৮৫ জন সংক্রমিত হয়েছে। মৃত্যু ৫ লাখ ২৩ হাজার ৯৭৫ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত মোট সংক্রমিত ৩ কোটি ৫ লাখ ৪৩ হাজার ৯০৮ জন এবং মোট মৃত্যু ৬ লাখ ৬৪ হাজার ১৪৩।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত ২ কোটি ৮৮ লাখ ৯০ হাজার ১৩৯ জন। এর মধ্যে মৃত্যু ১ লাখ ৪৬ হাজার ৬০৮ জন। পঞ্চম স্থানে উঠে আসা জার্মানিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত ২ কোটি ৫২ লাখ ৮৯ হাজার ৫৯০ জন। এর মধ্যে মৃত্যু ১ লাখ ৩৬ হাজার ৮১২ জন।

আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, রাশিয়া সপ্তম, দক্ষিণ কোরিয়া অষ্টম, ইতালি নবম ও তুরস্ক দশম অবস্থানে রয়েছে। এ তালিকায় বাংলাদেশের অবস্থান ৪২তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাসের সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।


আরও খবর



শাহজালালে বিমান থেকে ১০ কেজি স্বর্ণ উদ্ধার

প্রকাশিত:রবিবার ২৪ এপ্রিল ২০২২ | হালনাগাদ:শনিবার ২১ মে ২০২২ | ৭৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সংযুক্ত আরব আমিরাতের শারজা থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট থেকে ১০ কেজি স্বর্ণ উদ্ধার করেছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সদস্যরা।আজ রোববার সকাল ৯টার দিকে ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের পর তাতে তল্লাশি চালিয়ে এই স্বর্ণ উদ্ধার করা হয়।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের সহকারী পরিচালক আব্দুল মান্নান জানান, শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ড. মো. আবদুর রউফ মহোদয়ের কাছে তথ্য ছিল যে শারজা থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইটে স্বর্ণ পাচার হচ্ছে।

ফ্লাইটটি বিমানবন্দরে অবতরণের পর ডিজি মহোদয়ের নির্দেশে বিমানে অভিযান চালিয়ে কারগো হোল থেকে ৮৮টি স্বর্ণের বার উদ্ধার করা হয়, যার মোট ওজন ১০ কেজি। তবে এ ঘটনায় কাউকে আটক করা যায়নি বলেও জানান আব্দুল মান্নান।


আরও খবর