Logo
শিরোনাম

পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন শামসুল আলম

প্রকাশিত:রবিবার ১৮ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৭৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
বর্তমানে মন্ত্রিসভায় মন্ত্রী আছেন ২৫ জন। এছাড়া ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী বিভিন্ন দপ্তরের দায়িত্ব পালন করছেন

পরিকল্পনা প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদ্য সাবেক সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম। রবিবার সন্ধ্যায় বঙ্গভবনের গ্যালারি হলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাকে শপথ পড়ান।

বর্তমানে মন্ত্রিসভায় মন্ত্রী আছেন ২৫ জন। এছাড়া ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী বিভিন্ন দপ্তরের দায়িত্ব পালন করছেন। শামসুল আলমের শপথের মধ্য দিয়ে প্রতিমন্ত্রীর সংখ্যা বেড়ে দাঁড়াল ২০। সংসদ সদস্য না হওয়ায় তিনি মন্ত্রিসভায় টেকনোক্র্যাট হিসেবে জায়গা পাচ্ছেন।

তিনি দীর্ঘ ১২ বছর ধরে চুক্তিভিত্তিক পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগে দায়িত্ব পালন করেছেন। গত ৩০ জুন তার মেয়াদ শেষ হয়েছে। শামসুল আলম পেশাগত জীবনে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৫ বছর অধ্যাপনার অভিজ্ঞতা শেষে প্রেষণে ছুটিতে যান।

২০০৯ সালের ১ জুলাই পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে যোগদান করেন। তার কর্মজীবনে তিনি দারিদ্র্যবিমোচন কৌশলপত্র সংশোধন ও পূর্ণ বিন্যাস, ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা, সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা, জাতীয় টেকসই উন্নয়ন কৌশলপত্র, শতবর্ষের ডেল্টা প্ল্যানসহ নানা পরিকল্পনা প্রণয়ন করার মধ্য দিয়ে দেশকে এগিয়ে নিয়ে গেছেন। এর স্বীকৃতিস্বরূপ ইতোমধ্যেই অর্থনীতিতে একুশে পদক লাভ করেছেন তিনি।


আরও খবর



২১ জুলাই পবিত্র ঈদুল আজহা

প্রকাশিত:রবিবার ১১ জুলাই ২০২১ | হালনাগাদ:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | ১২৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামী ২১ জুলাই (১০ জিলহজ) বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হবে। রবিবার সন্ধ্যায় ফেনীতে জিলহজ মাসের চাঁদ দেখা গেছে বলে জেলা প্রশাসক (ডিসি) কার্যালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা বসে। ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্ব এই বৈঠক অনুষ্ঠিত হয়। 


আরও খবর



গত ২৪ ঘণ্টায় মমেক হাসপাতালে আরও ১৭ জনের মৃত্যু

প্রকাশিত:রবিবার ২৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনায় আক্রান্ত হয়ে ও উপসর্গ নিয়ে ময়মনসিংহ মেডিক‌্যাল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় চিকিৎসাধীন অবস্থায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। রবিবার (২৫ জুলাই) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের করোনা ইউনিটের ফোকাল পারসন ডা. মহিউদ্দিন খান মুন।

তিনি জানান, শনিবার সকাল ৮টা থেকে রবিবার সকাল ৮টা পর্যন্ত হাসপাতালের করোনা ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ১৭ জনের মৃত্যু হয়েছে। এরমধ‌্যে ১০ জনের করোনা পজিটিভ ছিলো। আর উপসর্গ নিয়ে মারা গেছেন ৭ জন। একই সময়ে করোনা শনাক্ত হয়েছে আরও ১৮৪ জনের।

তিনি আরও জানান, বর্তমানে হাসপাতালের আইসিইউতে ২২ জনসহ মোট ৪৭৮ জন চিকিৎসাধীন আছেন। নতুন ভর্তি হয়েছেন ৬৪ জন ও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩২ জন।

এদিকে, ময়মনসিংহ জেলা সিভিল সার্জন ডা. মো. নজরুল ইসলাম জানান, শনিবার ময়মনসিংহ মেডিক‌্যাল কলেজের পিসিআর ল্যাব ও হাসপাতালে অ‌্যান্টিজেন টেস্টে মোট ৬৯৯টি নমুনা পরীক্ষা করে ১৮৪ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২৬.৩২ শতাংশ।


আরও খবর



আঠারোর্ধ্ব ব্যক্তিদের টিকা দেওয়ার পরিকল্পনা কথা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত:বৃহস্পতিবার ১৫ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শিক্ষার্থীরা যাতে টিকা গ্রহণের আওতায় আসে এজন্য টিকা গ্রহণের বয়সসীমা ১৮ বছর নির্ধারণ করার প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (১৫ জুলাই) ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পুড়ে যাওয়া কোভিড-১৯ আইসিইউ এবং আউটপেশেন্ট ডিপার্টমেন্ট প্রসিডিওর শেড উদ্বোধনের সময় তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনার টিকা গ্রহণের বয়স ১৮ নির্ধারণের জন্য এরই মধ্যে করোনা বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটি এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। শিগগিরই এ ব্যাপারে সিদ্ধান্ত আসবে।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, চীন থেকে ২০ লাখ ডোজ টিকা এসেছে। এই টিকার বাইরে দেশটি থেকে আরও দেড় কোটি টিকা আসবে। এছাড়া কোভ্যাক্স থেকে চলতি মাসেই অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার টিকাও আসবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, গ্রামের লোকদের টিকা নেওয়ার ক্ষেত্রে নিবন্ধনের পরিবর্তে জাতীয় পরিচয়পত্র দিয়ে টিকা দেওয়ার পরিকল্পনাও হাতে নিয়েছি। এটি পরে চালু করা হবে।

উল্লেখ্য, গত ১৭ মার্চ সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটের আইসিইউতে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এ ঘটনায় কয়েকজন করোনা রোগী মারা যান। পুড়ে যাওয়ায় আইসিইউ ইউনিটটি রোগীদের ব্যবহারের অনুপযোগী হয়ে যায়।


আরও খবর



করোনার উৎস খোঁজার তদন্তে ‘না’ চীন

প্রকাশিত:শুক্রবার ২৩ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৫২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

করোনা ভাইরাসের উৎস কোথায়? কোথা থেকে ছড়িয়েছে এই মহামারী? অতিমারীর ২ বছর কেটে গেলেও এখনও রহস্যে মোড়া এই প্রশ্নের উত্তরগুলি। আর তাই কোভিড-১৯ এর উৎস খুঁজতে দ্বিতীয়বার তদন্ত করতে চেয়েছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তাঁদের সেই প্রস্তাব সরাসরি নাকচ করল চীন। জানিয়ে দিল, দ্বিতীয় দফা গবেষণার কোনও প্রয়োজন নেই। স্বাভাবিকভাবে চীনের এ হেন আচরণে স্তম্ভিত গোটা বিশ্ব।

বেজিংয়ের সওয়াল, শুধু চীনে কেন তদন্ত হবে? বিশ্বের অন্যান্য দেশেও তদন্ত হোক। চীনের আরও দাবি, প্রাণীদেহ থেকেও ভাইরাস ছড়াতে পারে। তাই হু-এর উচিৎ প্রাণী নিয়ে গবেষণা করা। তাঁদের কথায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার  উচিৎ রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে এই তদন্ত করা।

করোনা ভাইরাসের উৎস কী? প্রাথমিকভাবে মনে করা হয়েছিল, বাদুড়ের দেহে করোনার উৎপত্তি। যদিও এনিয়ে দ্বিমত রয়েছে। বহু দেশের অভিযোগ, চিনের ইউহানের গবেষণাগারেই তৈরি হয়েছে করোনা। তাই সেই সন্দেহ দূর করতে আরও একবার করোনার উৎস সন্ধানের পরিকল্পনা করেছিল হু। সেই মতো প্রস্তাবও দিয়েছিল। কিন্তু তাদের প্রস্তাব ফিরিয়ে দিল চীন।

সংবাদ সম্মেলনে চীনের জাতীয় স্বাস্থ্য কমিশনের মন্ত্রী জ্যাং ইশিন বলেছেন, হুর প্রস্তাবে আমি বিস্মিত। এই প্রস্তাব বিজ্ঞানসম্মত নয়। তিনি আরও বলেন, আমরা আশা করি, চীনের বিশেষজ্ঞরা যেসব পরামর্শ দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা তা গুরুত্ব সহকারে বিবেচনা করবে এবং করোনার উৎস খোঁজার বিষয়টি তারা বিজ্ঞানসম্মতভাবে করবে। তারা সবরকমের রাজনৈতিক হস্তক্ষেপ থেকে মুক্ত থাকবে। ইউহানের গবেষণাগারকে সম্পূর্ণ নিরাপদ বলে দাবি করেছেন তাঁরা। বলা হয়েছে, ইউহানের গবেষণাগারের বায়োপ্রোটেকশন সিস্টেম নির্ভরযোগ্য ও আন্তর্জাতিক মানের।



আরও খবর



ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ১ অক্টোবর

প্রকাশিত:মঙ্গলবার ১৩ জুলাই ২০২১ | হালনাগাদ:রবিবার ২৫ জুলাই ২০২১ | ৬৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দেশে মহামারি করোনা প্রকোপের কারণে ২০২০-২১ সেশনের ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পেছানো হয়েছে। আগামী ৩১ জুলাই থেকে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরুর কথা থাকলেও সেটি পিছিয়ে ১ অক্টোবর থেকে পরীক্ষা শুরুর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

মঙ্গলবার (১৩ জুলাই) বিকেলে বিশ্ববিদ্যালয় ডিনস কমিটির এক জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, করোনা পরিস্থিতির ঊর্ধ্বগতির কারণে বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার তারিখ পিছানো হয়েছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ক ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ১ অক্টোবর, খ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২ অক্টোবর, গ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২২ অক্টোবর, ঘ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে ২৩ অক্টোবর। এবং চারুকলা অনুষদের পরীক্ষা লিখিত (অঙ্কন) পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ অক্টোবর।


আরও খবর