Logo
শিরোনাম

প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস আজ

প্রকাশিত:শনিবার ১৯ মার্চ ২০২২ | হালনাগাদ:শুক্রবার ০৭ অক্টোবর ২০২২ | ১৯৪জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আজ উনিশ মার্চ প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস। ১৯৭১ সালের ১৯ মার্চে মহান মুক্তিযুদ্ধ শুরুর আগে ঢাকার উত্তরে জয়দেবপুরে (বর্তমান গাজীপুর) অকুতোভয় মুক্তিকামী বাঙালিরা পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলেছিল।

এই উপলক্ষে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এরমধ্যে শহীদদের কবর জিয়ারত ও আলোচনা সভা  ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। সকালে গাজীপুর জেলা প্রশাসন সকাল ১১টায় আলোচনা সভা এবং বিকেলে জয়দেবপুর চৌরাস্তায় আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চে দেয়া ভাষণে তোমাদের যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবিলা করতে হবে, এই মন্ত্রবলে বলিয়ান হয়ে ১৯৭১ সালের ১৯ মার্চে মহান মুক্তিযুদ্ধ শুরুর আগেই ঢাকার অদূরে জয়দেবপুরে অকুতোভয় মুক্তিকামী বাঙালিরা সশস্ত্র সেনাবাহিনীর সামনে প্রথমবার রুখে দাঁড়িয়েছিল। হাজার-হাজার জনগণ অবতীর্ণ হয়েছিল সেই সম্মুখযুদ্ধে।

১৯৭১ সালের ১৯ মার্চে ঢাকা ব্রিগেড হেডকোয়ার্টার থেকে আকস্মিকভাবে পাকিস্তানি ব্রিগেডিয়ার জাহান জেবের নেতৃত্বে পাকিস্তানি রেজিমেন্ট জয়দেবপুরের (গাজীপুর) দ্বিতীয় ইস্টবেঙ্গল রেজিমেন্টকে নিরস্ত্র করার জন্য পৌঁছে যায়। এ খবর জানা-জানি হতেই বিক্ষুব্ধ জনতা জয়দেবপুরে এক প্রতিরোধ সৃষ্টি করে। সশস্ত্র পাকিস্তানি সেনাবাহিনী জনতার ওপর গুলিবর্ষণ করলে অকুস্থলেই  শহীদ হতাহত হয় অনেকে। এটি ছিল মুক্তিযুদ্ধে প্রথম  সশস্ত্র  প্রতিরোধ।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১৯ মার্চ জয়দেবপুরের প্রথম সশস্ত্র প্রতিরোধ দিবস উপলক্ষে স্বহস্তে লিখে একটি বাণী প্রদান করেছিলেন। মহান স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে এই বাণী বিশেষ তাৎপর্য বহন করে।

ওই সময় বাণীতে বঙ্গবন্ধু বলেন, ১৯৭১ সালের ১৯ শে মার্চ বাংলাদেশের ইতিহাসে আরও একটি স্মরণীয় দিন। ঐ দিন পাক মিলিটারি বাহিনী জয়দেবপুরে ক্যান্টনমেন্টে অবস্থিত দ্বিতীয় বেঙ্গল রেজিমেন্টের জওয়ানদের নিরস্ত্র করার প্রয়াস পেলে জয়দেবপুর থানা আওয়ামী লীগ, ছাত্রলীগ ও শ্রমিক লীগের যৌথ নেতৃত্বে কৃষক, ছাত্র, জনতা সবাই বিরাট প্রতিরোধের সৃষ্টি করে। ফলে, মিলিটারির গুলিতে তিনটি অমূল্য প্রাণ নষ্ট হয় এবং বহু লোক আহত হয়।’

বাণীতে তিনি বলেন, আমি তার কয়েকদিন মাত্র পূর্বে ৭ই মার্চ তারিখে ডাক দিয়েছিলাম, যার কাছে যা আছে, তাই দিয়ে  প্রতিরোধ গড়ে তোল। জয়দেবপুরবাসীরা তা অক্ষরে অক্ষরে পালন করে। আমি তাদের মোবারকবাদ জানাই।’

তিনি বলেন, কোন মহৎ কাজই ত্যাগ ব্যতীত হয় না। জয়দেপুরের নিয়ামত, মনু, খলিফা ও চান্দনা চৌরাস্তায় হুরমতের আত্মত্যাগও বৃথা যায় নাই। শহীদদের রক্ত কখনো বৃথা যায় না। তাই, আজ লাখ শহীদের আত্মত্যাগের ফলে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠিত হয়েছে।’

বঙ্গবন্ধু বলেন, দেশকে স্বাধীন করার সংগ্রাম শেষ হয়েছে। আসুন আজ আমরা সকলে কাঁধে কাঁধ মিলিয়ে দেশ গড়ার সংগ্রামে লিপ্ত হই।’ তিনি জয় বাংলা বলে বাণীটি শেষ করেন।


আরও খবর



রাজধানীর যেসব মার্কেট বন্ধ থাকবে আজ

প্রকাশিত:বুধবার ২৮ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

জরুরি প্রয়োজনে আমাদের প্রতিদিন কোথাও না কোথাও যেতে হয়। কিন্তু যাওয়ার আগে জেনে নেওয়া উচিৎ কোন কোন এলাকা কবে বন্ধ থাকে।

আসুন জেনে নেই আজ বুধবার রাজধানীর কোন এলাকার দোকানপাট ও মার্কেট বন্ধ থাকবে।

যেসব এলাকার দোকানপাট বন্ধ:

বসুন্ধরা আবাসিক এলাকা, মধ্য এবং উত্তর বাড্ডা, জগন্নাথপুর, বারিধারা, সাঁতারকুল, শাহজাদপুর, নিকুঞ্জ-১, ২, কুড়িল, খিলক্ষেত, উত্তরখান, দক্ষিণখান, জোয়ার সাহারা, আশকোনা, বিমানবন্দর সড়ক ও উত্তরা থেকে টঙ্গী সেতু।

যেসব মার্কেট বন্ধ থাকবে:

যমুনা ফিউচার পার্ক, নুরুনবী সুপার মার্কেট, পাবলিক ওয়ার্কস সেন্টার, ইউনিটি প্লাজা, ইউনাইটেড প্লাজা, কুশল সেন্টার, এবি সুপার মার্কেট, আমির কমপ্লেক্স, মাসকট প্লাজা।


আরও খবর

জেনে নিন রাজধানীতে কখন কোথায় লোডশেডিং

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




হিজাব পরেননি, ইরানে তরুণীকে পিটিয়ে খুন পুলিশের

প্রকাশিত:শনিবার ১৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বুধবার ০৫ অক্টোবর ২০২২ | ৪০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ধর্মপরায়ণ ইরানে কঠোর হিজাব বিধি প্রয়োগকরার অংশ হিসেবে এক তরুণীকে আটক করে পুলিশ। এরপর ওই তরুণী কোমায় চলে গেলে হাসপাতালে ভর্তি করা হয় তাকে। এর ২৪ ঘণ্টা না পেরতেই মৃত্যু হয় ওই তরুণীর। যা সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক বিক্ষোভের জন্ম দিয়েছে ইরানে।

গত কয়েক মাস যাবত, ইরানী অধিকার কর্মীরা নারীদের প্রকাশ্যে পর্দা অপসারণ করার জন্য আহ্বান জানিয়ে আসছিল। বিপরীতে অঙ্গভঙ্গি বা ইসলামিক পোষাক কোড মেনে নারীদের বাইরে বেও হওয়ার কথা বলে আসছিল দেশটির কট্টরপন্থী শাসকরা। যার ধারাবাহিকতায় গত বৃহস্পতিবার হিজাব না পরায় এক তরুণীকে আটক করে পুলিশ।

ইরানের স্থানীয় একাধিক সংবাদমাধ্যমের বরাত দিয়ে এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ওই তরুণীর নাম মাশা আমিনি, বয়স ২২ বছর। পড়াশোনা সূত্রে ইরানের কুর্দিস্তান প্রদেশে থাকতেন তিনি, গত সপ্তাহে পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে রাজধানী তেহরান এসেছিলেন।

হিজাব ও বোরকা না পড়ে বাড়ির বাইরে বের হওয়ায় বৃহস্পতিবার মাশা আমিনিকে গ্রেপ্তার করে থানা হেফাজতে নিয়ে যায় ইরানের মর‌্যালিটি পুলিশ। হেফাজতে নিয়ে যাওয়ার দু’ঘণ্টা পরই গুরুতর আহত অবস্থায় অ্যাম্বুলেন্সে করে ওই তরুণীকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালে ভর্তির ২৪ ঘণ্টা না পেরতেই মৃত্যু হয় ওই তরুণীর।

হাসপাতালের একটি সূত্র জানিয়েছে, গুরুতর শারীরিক নির্যাতনের জেরেই মৃত্যু হয়েছে মাশার।

গ্রেপ্তারের ঘটনার সাক্ষী তরুণীর ভাই কিয়ারেশ জানায়, আমি থানায় গিয়ে পুলিশ কর্মকর্তাদের আমার বোনকে ছেড়ে দেওয়ার জন্য মিনতি জানিয়েছিলাম। পুলিশ আমাকে জানান, হিজাব না পরা আওতায় আটক করা হয়েছে মাশাকে। সাধারণ কিছু প্রশ্ন জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেওয়া হবে মাশাকে। এরপর পুলিশ আমাকে থানার বাইরে অপেক্ষা করতে বলে।

‘আমি থানার বাইরে অপেক্ষা করছিলাম, কিছুক্ষণ পরই একটি অ্যাম্বুলেন্সকে থানার সামনে এসে থামতে দেখলাম। তারপর দেখলাম থানার ভেতর থেকে কয়েকজন পুলিশ সদস্য কাউকে পাঁজাকোলা করে অ্যাম্বুলেন্সে তুলছে। সঙ্গে সঙ্গে থানায় খোঁজ নিয়ে জানতে পারি, যাকে এইমাত্র অ্যাম্বুলেন্সে তোলা হলো, সে আমার বোন মাশা।

তিনি আরও বলেন, থানার কর্মকর্তারা বললেন, হেফাজতে থাকার সময় তার হার্ট অ্যাটাক হয়েছে। আমি সময় হিসেব করে দেখলাম, থানায় নিয়ে আসার মাত্র দু’ঘণ্টার মধ্যে মাশাকে অ্যাম্বুলেন্সে তোলা হয়েছে। আমার এখন হারানোর কিছু নেই। আমি তাদের কাউকে ছাড়ব না আমি। মামলা লড়ব আমি।

মাশা আমিনির মৃত্যুর ঘটনায় বিবৃতি দিয়ে তেহরান পুলিশ জানিয়েছে, ইরানে নারীদের পোষাকবিধি সম্পর্কে ব্যাখ্যা ও নির্দেশনা’ দিতে মাশাকে হেফাজতে নেওয়া হয়েছিল। কিন্তু থানা হেফাজতে আসার পর আকস্মিকভাবে তার হৃদযন্ত্রে সমস্যা শুরু হয়, সঙ্গে সঙ্গেই পুলিশের উদ্যোগে তাকে জরুরি ভিত্তিতে হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

মাশা আমিনির মৃত্যুর ঘটনায় দেশটির বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে তীব্র প্রতিবাদ ও ক্ষোভ শুরু হয়েছে। এই ঘটনাটি যথাযথভাবে তদন্ত করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




ভিসা পেলেন পূজা চেরি

প্রকাশিত:রবিবার ০২ অক্টোবর 2০২2 | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৩১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ঢাকাই সিনেমার চিত্রনায়িকা পূজা চেরি অবশেষে যুক্তরাষ্ট্রের ভিসা পেয়েছেন। দীর্ঘদিন ধরেই দেশটির ভিসা পাওয়ার চেষ্টা করছিলেন এই নায়িকা। রবিবার (২ অক্টোবর) দুপুরে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে নিজেই এ তথ্য জানিয়েছেন পূজা চেরি।

আজ দুপুরে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে যুক্তরাষ্ট্রের ভিসার সঙ্গে ছবি পোস্ট করেন। তাতে দেখা যায়, পূজা চেরি এবং তার মা ঝরনা রায় যুক্তরাষ্ট্রের ভিসাযুক্ত পাসপোর্ট শেয়ার করেন। পোস্টে তিনি লেখেন, অবশেষে আমরা এটা পেয়েছি।

এদিকে পূজার ভিসা পাওয়া নিয়ে বেশ আগে থেকেই আলোচনা চলছিল। একাধিক সূত্রে জানা গেছে, পূজাকে এই ভিসা পাওয়ার ক্ষেত্রে সহযোগিতা করেছেন শাকিব খান। গুঞ্জন রয়েছে, বুবলীর সঙ্গে দূরত্ব বাড়ার পর শাকিব খানের সঙ্গে পূজা চেরির ঘনিষ্ঠতা বাড়ে।

তাছাড়া শাকিবের পরবর্তী কয়েকটি ছবির নায়িকা হিসেবেও ভাবা হচ্ছে পূজাকে। এমন গুঞ্জন চাউর হলেও বিষয়টি নিয়ে আজ অব্দি কোনো মন্তব্য করেননি এ নায়িকা। এদিকে চলতি মাসেই এক অনুষ্ঠানে যোগ দিতে যুক্তরাষ্ট্রে যাবেন শাকিব খান। এ মাসেই পূজা চেরিরও যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা।


আরও খবর

দুরন্তপনার ৫ বছর

বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২




ইরানের বিক্ষোভ থেকে ৯ ইউরোপীয় আটক

প্রকাশিত:শনিবার ০১ অক্টোবর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ২৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পুলিশি হেফাজতে কুর্দি তরুণী মাহসা আমিনির মৃত্যুর পর দেশব্যাপী ছড়িয়ে পড়া রক্তক্ষয়ী প্রতিবাদ-বিক্ষোভ থেকে অন্তত ৯ জন ইউরোপীয় নাগরিককে আটক করেছে ইরানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, গোয়েন্দা কর্মকর্তারা বিদেশি গুপ্তচর সংস্থার এজেন্ট সন্দেহে এই ব্যক্তিদের আটক করেছেন। ব্রিটিশ গণমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

তবে এই ৯ জন বিদেশি নাগরিককে কোথায় থেকে আটক করা হয়েছে সে ব্যাপারে ইরানের কর্মকর্তারা কিছু বলেননি। তাঁরা শুধু বলেছেন, বিরোধী গ্রুপের দেশি-বিদেশি অনেকেই বিক্ষোভে জড়িত রয়েছে।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় বলছে, যাঁদের আটক করা হয়েছে তাঁরা পোল্যান্ড, সুইডেন, জার্মানি, ইতালি, ফ্রান্স এবং নেদারল্যান্ডসের নাগরিক। এর আগে জার্মানি, ফ্রান্স, যুক্তরাজ্য ও সুইডেনের এজেন্টরা বিক্ষোভে জড়িত থাকতে পারে বলে সংশ্লিষ্ট দূতাবাসকে সতর্ক করা হয়েছিল।

গোয়েন্দা মন্ত্রণালয় আরও দাবি করেছে, বিক্ষোভের আগে এবং বিক্ষোভ চলাকালেও বেশ কয়েকবার ষড়যন্ত্র হয়েছে আন্দোলনকে আরও উসকে দেওয়ার জন্য। এসব ষড়যন্ত্রের মধ্যে ছিল সাইবার হামলা এবং বিবিসি পার্সিয়ান ও ইরান ইন্টারন্যাশনালের মতো কিছু বেসরকারি মিডিয়ায় দাঙ্গা পূর্ব ভুয়া সংবাদ ছড়ানো।

সঠিকভাবে হিজাব না পরার অভিযোগে গত ১৩ সেপ্টেম্বর তেহরান থেকে মাহসা আমিনিকে গ্রেপ্তার করেছিল ইরানের নৈতিকতাবিষয়ক পুলিশ। পরে পুলিশি হেফাজতে তিনি অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে ভর্তি করা হয়। তিন দিন সংজ্ঞাহীন থাকার পর হাসপাতালেই তাঁর মৃত্যু হয়।

মাহসা আমিনির মৃত্যুর পর ইরানজুড়ে দাবানলের মতো বিক্ষোভ ছড়িয়ে পড়ে। প্রায় দুই সপ্তাহের এই বিক্ষোভে এ পর্যন্ত ৮৩ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে মানবাধিকার সংগঠন ইরান হিউম্যান রাইটস (আইএইচআর)।

ইরান সরকার এ বিক্ষোভের পেছনে বিদেশি শত্রুদের ইন্ধন রয়েছে বলে অভিযোগ করেছে।

এদিকে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, গতকাল শুক্রবার ইরানের দক্ষিণ-পূর্ব সিস্তান-বেলুচিস্তান প্রদেশের প্রাদেশিক রাজধানী জাহেদানের একটি থানায় বিক্ষোভকারী এবং পুলিশের মধ্যে সংঘর্ষে অন্তত ১৯ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে বিপ্লবী গার্ডের একজন কর্নেলও রয়েছেন। তবে এ সংঘর্ষের সঙ্গে আমিনির মৃত্যু কারণে সৃষ্ট বিক্ষোভের সম্পর্ক আছে কি না, তা স্পষ্ট নয়।


আরও খবর

‘হাসি’ মানুষের সবচেয়ে ভালো ওষুধ

শুক্রবার ০৭ অক্টোবর ২০২২




দুর্গাপূজা উপলক্ষে ৬ দিন বন্ধ সোনামসজিদ স্থলবন্দর

প্রকাশিত:মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২ | হালনাগাদ:বৃহস্পতিবার ০৬ অক্টোবর ২০২২ | ৫৯জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ৬ দিন বন্ধ থাকবে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর। মঙ্গলবার বিকালে সোনামসজিদ স্থলবন্দরের সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক আব্দুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শারদীয় দূর্গাপূজা উদযাপন উপলক্ষে মহদিপুর এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন থেকে জানানো হয়, আগামী ১ অক্টোবর শনিবার হতে ৬ অক্টোবর বৃহস্পতিবার পর্যন্ত সকল প্রকার আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে। তবে পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের অভ্যন্তরে যে সব ভারতীয় পণ্য বোঝাই গাড়ি অবস্থান করবে সে সব গাড়ি খালাসের বিষয়ে স্ব-স্ব সিঅ্যান্ডএফ কার্যক্রয় স্বাভাবিক থাকবে। আগামী ৮ অক্টোবর পুনরায় সোনামসজিদ স্থলবন্দরের সকল প্রকার আদানি-রপ্তানি কার্যক্রম চালু হবে।


আরও খবর

চাঁপাইনবাবগঞ্জে নির্বাচন স্থগিত

মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর ২০২২

বিলের পানিতে ডুবে শিশুর মৃত্যু

বুধবার ১৪ সেপ্টেম্বর ২০২২