Logo
শিরোনাম

প্রথমবারের মতো নারী প্রধানমন্ত্রী পেল সুইডেন

প্রকাশিত:বুধবার ২৪ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৫১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ম্যাগডালেনা অ্যান্ডারসন। বিদায়ী প্রধানমন্ত্রী স্টেফান লোফভেনের স্থলাভিষিক্ত হবেন তিনি। সুইডিশ পার্লামেন্টের ১১৭ জন সদস্য তার পক্ষে ভোট দিয়েছেন। ৫৭ জন ভোটদানে বিরত ছিলেন। ১৭৪ জন তার বিপক্ষে ভোট দিলেও সংখ্যাগরিষ্ঠতার অভাবে তারা সফল হতে পারেনি। একেবারে শেষ মুহূর্তের ভোটে জিতে যান ম্যাগডালেনা। খবর এনডিটিভির।

সুইডেনের ব্যবস্থার অধীনে একজন প্রধানমন্ত্রী পদপ্রার্থীর জন্য সংসদে সংখ্যাগরিষ্ঠের সমর্থনের প্রয়োজন হয় না। তাদের সামনে কেবল সংখ্যাগরিষ্ঠতা না থাকাটাই দরকার। ম্যাগডালেনা ভোটতদানে বিরত থাকা এবং অনুপস্থিত একজনের হিসেবে  ১৭৫ ভোট পেয়েছেন।

বর্তমানে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করা ম্যাগডালেনা অ্যান্ডারসন আনুষ্ঠানিকভাবে তার কার্যভার গ্রহণ করবেন এবং শুক্রবার তার সরকার উপস্থাপনা করবেন।

৫৪ বছর বয়সী ম্যাগডালেনা চলতি মাসের শুরুতে সোশ্যাল ডেমোক্র্যাটদের নেতা হিসাবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। বুধবারের ভোটে তাকে সমর্থনের বিনিময়ে পেনশন বাড়ানোর জন্য মঙ্গলবার বাম দলের সাথে একটি চুক্তিতে পৌঁছেছিলেন তিনি।

এর আগে তিনি সোশ্যাল ডেমোক্র্যাটদের জোট অংশীদার গ্রিনস এবং পাশাপাশি সেন্টার পার্টির সমর্থন পেয়েছিলেন।

সদ্য সাবেক প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন তার উত্তরসূরিকে ২০২২ সালের সাধারণ নির্বাচনের প্রস্তুতির জন্য সময় দেওয়ার লক্ষ্যে  সাত বছর পর ১০ নভেম্বর পদত্যাগ করেন। দীর্ঘদিন ধরে লিঙ্গ সমতার দেশ হওয়া সত্ত্বেও সুইডেনে কখনোই কোনো নারী প্রধানমন্ত্রী হয়নি।


আরও খবর



লাহোরকে বিশ্বের সবচেয়ে দূষিত নগরী ঘোষণা

প্রকাশিত:বুধবার ১৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৭৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image
ভারত সীমান্তবর্তী পাঞ্জাব প্রদেশের শহর লাহোরে এক কোটি ১০ লাখ লোকের বসবাস। শহরটি ধারাবাহিকভাবে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় রয়েছে

লাহোরকে বুধবার বিশ্বের সবচেয়ে দূষিত নগরী ঘোষণা করা হয়েছে। একটি বায়ুমান পর্যবেক্ষক কোম্পানী এ  ঘোষণা দেয়। এদিকে তীব্র ধোঁয়াশায় আচ্ছন্ন শহরবাসী এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছে।

সুইস টেকনোলজি কোম্পানী আইকিউ এয়ার লাহোরের বায়ুমানের স্তর ৩৪৮ ঘোষণা করেছে। অথচ বায়ুমানের বিপদজনক স্তর ৩০০।

এ প্রেক্ষিতে নগরীর বাসিন্দা মোহাম্মদ সায়িদ বলেন, শিশুরা শ্বাসজনিত সমস্যায় ভুগছে। আপনারা এর একটা সমাধান খুঁজে বের করুন।

সাম্প্রতিক বছরগুলোতে পাকিস্তানের বায়ুদূষণ আরো মারাত্মক রূপ নিয়েছে। জ্বালানি হিসেবে নিন্মমানের ডিজেল ব্যবহার, শস্য পোড়নোর ধোঁয়াসহ শীতের ঠাণ্ডা তাপমাত্রায় স্থির মেঘের ধোঁয়াশার কারণে দেশটির বায়ুদূষণ পরিস্থিতি খারাপ হচ্ছে।

উল্লেখ্য, ভারত সীমান্তবর্তী পাঞ্জাব প্রদেশের শহর লাহোরে এক কোটি ১০ লাখ লোকের বসবাস। শহরটি ধারাবাহিকভাবে বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় রয়েছে।

শহরের একজন দোকানী ইকরাম আহমেদ বলেন, আমরা গরীব লোক। ডাক্তারের ফি দিয়ে চিকিৎসা করানো সম্ভব হচ্ছে না। বায়ুদূষণ নিয়ন্ত্রণের জন্য আমরা কেবল আবেদন জানাতে পারি।


আরও খবর

ডিসেম্বরের শেষ সপ্তাহে হাড় কাঁপাবে শীত

বৃহস্পতিবার ১৮ নভেম্বর ২০২১




৪৪ রান লিড নিয়ে পাকিস্তানকে অলআউট

প্রকাশিত:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩২জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

কঠিন চ্যালেঞ্জ নিয়ে আজ রোববার চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শুরু করে বাংলাদেশ। লক্ষ্য ছিল দ্রুত পাকিস্তানের উইকেট তুলে নেওয়া। সেই লক্ষ্য পূরণে বড় ভূমিকা রেখেছেন তাইজুল ইসলাম। তিনি একাই নিয়েছেন সাত উইকেট। তাইজুলের দুর্দান্ত বোলিংয়ে প্রথম ইনিংসে পাকিস্তানকে ২৮৬ রানে থামিয়েছে বাংলাদেশ।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচের তৃতীয় দিনে ২৮৬ রানে ইনিংস গুটিয়ে নেয়  পাকিস্তান। তাই প্রথম ইনিংসে ৪৪ রানের লিড পেয়েছে বাংলাদেশ।

ম্যাচের দ্বিতীয় দিন বাংলাদেশকে ভুগিয়েছে পাকিস্তানি ব্যাটররা। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে কোনো উইকেট না হারিয়ে দ্বিতীয় দিন শেষ করে সফরকারীরা। দিন শেষে মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়ান আবিদ আলী ও আবদুল্লাহ শফিক। তবে আজ দিনের শুরুতেই এই শক্ত জুটি ভাঙেন তাইজুল। ফিরিয়ে দেন শফিককে। আগের দিন ৫২ করা শফিক আজ স্কোরবোর্ডে কোনো রান যোগ করতে পারেননি।

তিনে ব্যাট করতে নামা আজহারকেও টিকতে দেননি তাইজুল। গোল্ডেন ডাকে তাঁকে সাজঘরে পাঠান এই স্পিনার।

পাকিস্তানের অধিনায়ক বাবর আজমের প্রতিরোধ ভাঙেন মেহেদী হাসান মিরাজ। প্রথম সেশনেই মিরাজের করা বল অফ স্টাম্পে পড়ে সোজা যাওয়ায় লাইনে যেতে পারেননি বাবর। সরে গিয়ে খেলার চেষ্টা করেন। তবে সফল হননি। বল চলে যায় স্টাম্পে। ভাঙে ২৩ রানের জুটি। ৪৬ বলে ১০ রান করেন বাবর। এরপর রিজওয়ানকে ফিরিয়ে প্রথম উইকেটের দেখা পান ইবাদত।

সতীর্থরা আসা-যাওয়ায় ব্যস্ত থাকলেও থিতু ছিলেন আবিদ। তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি। ভয়ংকর হয়ে ওঠা এই ব্যাটারকে শেষ পর্যন্ত থামান তাইজুলই। দ্বিতীয় সেশনে আবিদকে এলবিডব্লিউ করেন তিনি। ২৮২ বলে ১৩৩ রান করে থামেন এই ওপেনার। শেষ হিকে ফাহিম আশরাফ ৩৮ রানের একটি ইনিংস খেলেন।

বাংলাদেশের হয়ে বল হাতে বেশ উজ্জ্বল ছিলেন তাইজুল ইসলাম। ১১৬ রান দিয়ে সাত উইকেট নেন তিনি। ৪৭ রান খরচায় দুটি উইকেট নেন ইবাদত। আর মেহেদী হাসান মিরাজ পান একটি উইকেট।

এর আগে প্রথম ইনিংসে ৩৩০ রান করে বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ ১১৪ রান করেন লিটন। মুশফিকুর রহিম করেন ৯১ রান।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস : ৩৩০ (সাদমান ১৪, সাইফ ১৪, শান্ত ১৪, মুমিনুল ৬, মুশফিক ৯১, লিটন ১১৪, ইয়াসির ৪, মিরাজ ৩৮, তাইজুল ১১, আবু জায়েদ রাহি ৮, ইবাদত ০; আফ্রিদি ২৭-৮-৭০-২, হাসান ২০.৪-৫-৫১-৫, ফাহিম ১৪-২-৫৪-২, সাজিদ ২৭-৫-৭৯-১)।

পাকিস্তান প্রথম ইনিংস : ২৮৬ (আবিদ ১৩৩, শফিক ৫২, আজহার ০, বাবর ১০, ফাওয়াদ ৮, রিজওয়ান ৫, হাসান ১২, সাজিদ ৫, আশরাফ ৩৮, আফ্রিদি ১৩ ; তাইজুল ৪৪.৪-৯-১৬-৭ , ইবাদত ২৬-৭-৪৭-২, মিরাজ ৩০-৭-৬৮-১, রাহি ১২-০-৪১-০, মুমিনুল ৩-০-১২-০


আরও খবর

সারাদিন কেবল হতাশই হলো বাংলাদেশ

শনিবার ২৭ নভেম্বর ২০২১




‘নতুন ভ্যারিয়্যান্ট সম্পর্কে অবগত সরকার, বিমানবন্দরে নির্দেশনা দেওয়া হয়েছে’

প্রকাশিত:শনিবার ২৭ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৪১জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়া করোনার নতুন ওমিক্রন ভ্যারিয়্যান্ট মোকাবিলায় দ্রুত পদক্ষেপ নিতে জরুরি নির্দেশনা দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ শনিবার এক অডিওবার্তায় এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, আফ্রিকাসহ ইউরোপের কিছু দেশে ছড়িয়ে পড়া ওমিক্রন নামক করোনার নতুন একটি ভ্যারিয়্যান্ট বিষয়ে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় অবগত রয়েছে এবং এ বিষয়ে করণীয় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

জাহিদ মালেক বলেন, এ ভাইরাসটি করোনার অন্যান্য ভ্যারিয়্যান্টের তুলনায় কিছুটা বেশি আক্রমণাত্মক হলেও, দেশের স্বাস্থ্য মন্ত্রণালয় এটি নিয়ে তৎপর রয়েছে এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে।

আতঙ্কিত না হয়ে দেশবাসীকে কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আফ্রিকান নতুন ভ্যারিয়্যান্টের বিষয়ে আমরা অবহিত হয়েছি এবং এ ভাইরাসটি খুবই আক্রমণাত্মক। সে কারণে আফ্রিকার সঙ্গে আমাদের যোগাযোগ এখন স্থগিত করা হচ্ছে। সব বিমানবন্দর, স্থলবন্দর বা দেশের সব প্রবেশপথে স্ক্রিনিং আরও জোরদার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। একই সঙ্গে সারা দেশে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে এবং মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে সব জেলা শহরের প্রশাসনকে নির্দেশনা দেওয়া হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক আরও বলেন, বিশ্বের আক্রান্ত অন্যান্য জায়গা থেকেও যারা আসবে, তাদের বিষয়েও সতর্কতা অবলম্বন করতে হবে। কোনোভাবেই স্ক্রিনিং ছাড়া যেন আক্রান্ত দেশের কোনো ব্যক্তি দেশে প্রবেশ করতে না পারে, সে ব্যাপারে সংশ্লিষ্ট শাখাগুলিকেও নির্দেশনা দেওয়া হয়েছে।



আরও খবর



পতাকা উড়িয়ে অনুশীলন, পাক ক্রিকেট দলের বিরুদ্ধে মামলা

প্রকাশিত:বৃহস্পতিবার ২৫ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৩৭জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজমসহ ২১ জনের বিরুদ্ধে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে নালিশি মামলা দায়ের করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

আইনজীবী মো. মাহবুবুল হক বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, বাংলাদেশের মিরপুরের একাডেমি মাঠে পাকিস্তানের পতাকা উড়িয়ে অনুশীলন করায় তাদের বিরুদ্ধে মামলা রুজু করা হয়। এ বিষয়ে বিকেলে আদেশ দেওয়া হবে।


আরও খবর



পর্যটকদের জন্য সীমান্ত খুলে দিচ্ছে মালয়েশিয়া

প্রকাশিত:শুক্রবার ১২ নভেম্বর ২০২১ | হালনাগাদ:রবিবার ২৮ নভেম্বর ২০২১ | ৬৬জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

আন্তর্জাতিক পর্যটকদের জন্য খুলে দেওয়া হচ্ছে মালয়েশিয়ার সীমান্ত। বৃহস্পতিবার (১১ নভেম্বর) দেশটির সরকারি উপদেষ্টা কাউন্সিল বলছে, আগামী পহেলা জানুয়াারি থেকে দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে যেতে পারবেন বিদেশি পর্যটকেরা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, করোনা মহামারির আঘাতে মালয়েশিয়ার পর্যটন শিল্পে ধস নেমেছে। এ খাতকে বাঁচাতে পদক্ষেপের অংশ হিসেবে সীমান্ত খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মালয়েশিয়ায় করোনার টিকার কার্যক্রম জোরদার করা হয়েছে। এতে সংক্রমণের হার কমে যাচ্ছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে দেশটির অর্থনীতি ধীরে ধীরে খুলে দেওয়া হচ্ছে।

সরকারি পরিসংখ্যান বলছে, সেখানকার তিন কোটি ২০ লাখ জনসংখ্যার তিন-চতুর্থাংশের বেশিকে করোনার টিকা দেওয়া হয়েছে। দেশটির সাবেক প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন বলছেন, বিদেশি ভ্রমণকারীদের ছাড়া পর্যটন শিল্পের ধীর গতিতে উন্নতি হচ্ছে। ব্যবসায়িক কার্যক্রম পুরোদমে শুরু করতে সময়ের প্রয়োজন।

মালয়েমিয়ার অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির প্রধানের দায়িত্ব পালন করছেন তিনি। করোনা পরীক্ষাসহ সংক্রমণ নিয়ন্ত্রণ পদক্ষেপ অব্যাহত থাকবে বলে জানিয়েছেন মুহিউদ্দিন। করোনার কেন্দ্রভূমি হওয়া দেশগুলো ও অন্যান্য অনুঘটকের ভিত্তি করে পর্যটকদের প্রবেশ নিশ্চিত করতে হবে কর্তৃপক্ষকে।

তবে অর্থনীতি সম্পূর্ণ খুলে দেওয়া নিয়ে তিনি কোনো নিশ্চিত তারিখের কথা বলতে পারেননি। স্বাস্থ্য ও নিরাপত্তা সংস্থাগুলো এ সংক্রান্ত সিদ্ধান্ত নিচ্ছে।

চলতি সপ্তাহে মালয়েশিয়া ঘোষণা দিয়েছে, টিকা গ্রহণের শর্তে প্রতিবেশী সিঙ্গাপুরের সঙ্গে একটি ভ্রমণ-পথ খুলে দেওয়া হবে। দুদেশের টিকা নেওয়া নাগরিকেরা কোনো ধরনের কোয়ারেন্টিন ছাড়াই পরস্পরের দেশে ভ্রমণ করতে পারবে। ক্রমিকভিত্তিতে ইন্দোনেশিয়ার সঙ্গেও একই ধরনের ভ্রমণ করিডর চালু করতে তারা সম্মত হয়েছে।


নিউজ ট্যাগ: মালয়েশিয়া

আরও খবর