Logo
শিরোনাম

প্রয়োজনে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাবে রাশিয়া

প্রকাশিত:মঙ্গলবার ২১ ফেব্রুয়ারী ২০২৩ | হালনাগাদ:শনিবার ২৫ নভেম্বর ২০২৩ | ৬৬৫জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

পারমাণবিক অস্ত্র নিয়ে ২০১০ সালে চুক্তি করে রাশিয়া ও যুক্তরাষ্ট্র। নিউ স্টার্ট নামের চুক্তিটির মেয়াদ শেষ হবে ২০২৬ সালে। তবে, এর আগেই চুক্তি থেকে সরে আসার ঘোষণা দিয়েছে রাশিয়া। এমনকি প্রয়োজনে নতুন করে পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালানোর কথা জানিয়েছে দেশটি।

আজ মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) জাতির উদ্দেশে দেওয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ ঘোষণা দেন। একইসঙ্গে ওয়াশিংটনকে সতর্ক করেছেন তিনি। খবর রয়টার্সের।

পুতিন বলেন, ‌রাশিয়া কৌশলগত অস্ত্র হ্রাস চুক্তি থেকে সরে আসতে বাধ্য হচ্ছে। আমি আজ এই চুক্তি থেকে বের হওয়ার ঘোষণা করছি। ওয়াশিংটন ফের পারমাণবিক অস্ত্রের পরীক্ষার কথা ভাবছে। আমাদের প্রতিরক্ষা বাহিনী ও পারমাণবিক করপোরেশনকে বিষয়টি ভাবা উচিত। যদি প্রয়োজন পড়ে আমাদের পারমাণবিক অস্ত্রের পরীক্ষা চালাতে হবে। তবে, আমরা প্রথমে পরীক্ষা চালাবো না। যদি যুক্তরাষ্ট্র পরীক্ষা চালায় তবেই আমরা চালাবো। আমাদের কৌশলগত দুর্বল ভাবার কোনো কারণ নেই।

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, সপ্তাহখানেক আগে ‌আমি একটি ডিক্রিতে স্বাক্ষর করেছি। তা অনুয়ায়ী, ইউক্রেন যুদ্ধে নতুন স্থল-ভিত্তিক কৌশলগত ব্যবস্থা নেওয়া হবে। তারা (ওয়াশিংটন) কি সেখানেও তাদের নাক ঢুকাতে চায় নাকি অন্য কিছু। সবকিছু খুব সহজ করে দেখছে তারা। আমরা তাদের জবাব দেব তাদের মতোন করে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩