Logo
শিরোনাম

পুরুষদের রেখে দেশ ছাড়ছে ইউক্রেনীয় নারী ও শিশুরা

প্রকাশিত:মঙ্গলবার ০১ মার্চ ২০২২ | হালনাগাদ:মঙ্গলবার ১৪ নভেম্বর ২০২৩ | ৯৩০জন দেখেছেন
নিউজ পোস্ট ডেস্ক

Image

ইউক্রেনের প্রতিবেধী রাষ্ট্র হাঙ্গেরির একটি গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের হলরুমে গাদাগাদি করে আশ্রয় নিয়েছে দুই ডজন পরিবার। সেখানে থাকা শিশুরা খেলা করছে স্থানীয়দের দেওয়া খেলনা দিয়ে। কয়েক মুহূর্তের জন্য হলেও ইউক্রেনে চলা যুদ্ধ যেন ভুলে গেছে তারা।

বিবিসির প্রতিবেদনে, ইউক্রেনে চলমান রুশ আগ্রাসনের মধ্যেই গত শুক্রবার থেকে এভাবে প্রায় ৮৪ হাজার ৫৭১ জন ইউক্রেনীয় হাঙ্গেরিতে আশ্রয় নিয়েছে। ৭ বছর আগে হাজার হাজার আশ্রয়প্রার্থীর জন্য খুব কম কিছু করতে পারা হাঙ্গেরির বাসিন্দারা এবার হৃদয় উজাড় করে দিয়েছে। আশ্রয় নেওয়া বহু নারীর মধ্যে কেবল জুলিয়াই তার স্বামীকে সঙ্গে নিয়ে যেতে পেরেছেন। কারণ তার বেলারুশের নাগরিকত্ব রয়েছে।

এই যুগল সীমান্ত অতিক্রম করতে গিয়ে ভয়ে ছিলেন যে, তাদের হয়তো ফেরত পাঠানো হবে। কারণ, তাদের ঠিক সামনেই ইউক্রেনীয় এক পুরুষকে দেশ ছাড়তে দেওয়া হয়নি। যদিও তার সঙ্গে ১৩ বছরের মেয়ে ছিল। জুলিয়া জানান, তাদের সঙ্গে কি হয়েছিল তা জানা নেই।

জুলিয়া এবং তার স্বামীর পালা যখন আসে তখন শুল্ক কর্মকর্তাদের সঙ্গে সামান্য বিবাদে হয় তাদের। পরে শুল্ক কর্মকর্তারা অনিচ্ছা সত্ত্বেও তাদের যেতে দিয়েছেন। তারা তাদের বিড়ালটাকেও সঙ্গে নিতে পেরেছেন।

জুলিয়া বলেন, জীবনটাকে একটু স্যুটকেসে ভরে ফেলা আমার জন্য খুবই কঠিন ছিল। খারকিভের আরেক বাসিন্দা আন্না জানান, তিনি বিশ্বাস করেন তার দেশ আবারও সুখী হবে। তবে ত্রাণকর্মীদের আশঙ্কা পরিস্থিতি ভালো হয়ে ওঠার আগে আরও বেশি খারাপ হবে।


আরও খবর

রাশিয়া সফরে যাচ্ছেন এরদোয়ান

মঙ্গলবার ২৯ আগস্ট ২০২৩